খুবি প্রতিনিধি
প্রকাশ : ০৬ অক্টোবর ২০২৪, ০২:২৫ এএম
অনলাইন সংস্করণ

খুবিতে তৃতীয় নৈয়ায়িক ন্যাশনাল্সে চ্যাম্পিয়ন চবি

ছবি : কালবেলা
ছবি : কালবেলা

খুলনা বিশ্ববিদ্যালয়ের ডিবেটিং ক্লাব নৈয়ায়িক আয়োজিত দুই দিনব্যাপী জাতীয় আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা ‘তৃতীয় নৈয়ায়িক ন্যাশনাল্স-২০২৪’ এ চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

শনিবার (৫ অক্টোবর) প্রতিযোগিতার ফাইনাল রাউন্ডে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের দলটি বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস এর দলকে পরাজিত করে। প্রতিযোগিতা শেষে সন্ধ্যায় আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের জরুরি প্রশাসনিক ও আর্থিক কার্যক্রম পরিচালনার দায়িত্বপ্রাপ্ত জ্যেষ্ঠ অধ্যাপক ড. মো. রেজাউল করিম।

তিনি বলেন, শিক্ষাজীবনের শ্রেষ্ঠ সহশিক্ষা কার্যক্রম হচ্ছে বিতর্ক। একজন গুণী বিতার্কিক তার কর্মকাণ্ডের মাধ্যমে দেশে ও আন্তর্জাতিকভাবে শ্রেষ্ঠত্ব অর্জন করতে পারেন। তিনি তার যুক্তিতর্কের মাধ্যমে সমাজের উচ্চতর শিখরে পৌঁছাতে সক্ষম হন এবং সবার কাছে গ্রহণযোগ্যতা অর্জন করেন। বিতর্ক মানুষকে সচেতন করে। যুক্তি প্রাধান্য পেলে সমাজ দ্রুত এগিয়ে যায়। যুক্তিতর্কের মাধ্যমে সমাজে শৃঙ্খলা ও স্থিতিশীলতা গড়ে ওঠে।

তিনি প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ডিবেটর্স অব চট্টগ্রাম ইউনিভার্সিটি ও রানার্সআপ বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস-১ দলকে আন্তরিক অভিনন্দন জানান। একই সাথে তিনি প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয়সমূহের দলগুলোকে ভবিষ্যতের জন্য শুভ কামনা জানান। তিনি খুলনা বিশ্ববিদ্যালয়ে তৃতীয় জাতীয় আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা আয়োজন এবং তার সফল সমাপ্তির জন্য নৈয়ায়িককে আন্তরিকভাবে ধন্যবাদ জানান। এ ছাড়া আগামীতে এ ধরনের প্রতিযোগিতা আয়োজন অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ কনে।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ছাত্র বিষয়ক পরিচালক প্রফেসর ড. মো. নাজমুস সাদাত, নৈয়ায়িক এর উপদেষ্টা সহকারী অধ্যাপক মো. জোবায়ের হোসেন, সহকারী ছাত্র বিষয়ক পরিচালক মো. হাসান মাহমুদ, নৈয়ায়িক এর সভাপতি মনিরুজ্জামান রিয়াদ, সাধারণ সম্পাদক আবির হাসান ও আয়োজক কমিটির আহ্বায়ক মো. সোহেল আল সম্রাটসহ অংশগ্রহণকারী দলের প্রতিনিধিরা ও প্রতিযোগিতার বিচারকমণ্ডলী।

এবারের প্রতিযোগিতায় দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৩৬টি দল অংশগ্রহণ করে। চূড়ান্ত পর্বে অনুষ্ঠিত বিতর্কের বিষয় ছিলো ‘এই সংসদ, জীববৈচিত্র্য ও পরিবেশের ভারসাম্য রক্ষার্থে সুন্দরবনে সকল প্রকার জীবিকা আহরণ ও পর্যটনের উদ্দেশ্যে প্রবেশ নিষিদ্ধ করবে।’ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস দলের মধ্যে চূড়ান্ত বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রস্তাবনার পক্ষে অবস্থান নিয়ে ডিবেটর্স অব চট্টগ্রাম ইউনিভার্সিটি দল চ্যাম্পিয়ন হয়। ডিবেটর অব ফাইনাল নির্বাচিত হন বিরোধীদলীয় দলনেতা জিল জাসওয়ান। প্রতিযোগিতায় যৌথভাবে শ্রেষ্ঠ বিতার্কিক নির্বাচিত হন ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি ডিবেটিং ক্লাবের জাফরিন আনাম ও রাজশাহী ইউনিভার্সিটি ডিবেটিং অর্গানাইজেশনের সাধন মুখার্জি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

রবিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

বন্যা মোকাবিলা ও পুনর্বাসনে আস-সুন্নাহ ফাউন্ডেশনের বৈঠক

খুবিতে তৃতীয় নৈয়ায়িক ন্যাশনাল্সে চ্যাম্পিয়ন চবি

গণহত্যায় জড়িতদের বিচার দাবি সমমনা জোটের

সিলেট কারাগারেই চিকিৎসা চলছে সাবেক পরিকল্পনামন্ত্রী মান্নানের

৬ কমিশনের রিপোর্টের ভিত্তিতে নির্বাচনের সময়সীমা নির্ধারণ : মাহফুজ

রায় দিয়ে ‘বাবার ট্রাস্টে’ টাকা নেন বিচারপতি

‘সাংবাদিকরা সমাজে মেডিয়েটরের ভূমিকা পালন করে থাকেন’

দুর্গাপূজায় সনাতনীদের সর্বোচ্চ সহযোগিতা করবে বিএনপি : মাহবুবের শামীম

নাসা স্পেস অ্যাপস প্রতিযোগিতায় ঢাকা বিভাগে চ্যাম্পিয়ন জবি

১০

ষড়যন্ত্র বানচালে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে : প্রিন্স

১১

কার হাতে কত সোনার মজুত?

১২

পিএসসির চাকরির পরীক্ষা নিয়ে সমন্বয়ক সারজিসের স্ট্যাটাস

১৩

যে কোনো সময় ইরানে হামলা চালাবে ইসরায়েল

১৪

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ঢাকার শাখা ব্যবস্থাপক সম্মেলন অনুষ্ঠিত

১৫

লন্ডন থেকে দেশে ফিরছেন টুকু

১৬

কলেজ অধ্যক্ষকে বাঁচাতে ৪০ লাখ টাকা মুক্তিপণ দাবি

১৭

প্রতিটি শহীদ পরিবারকে পাঁচ কোটি টাকা দেওয়া উচিত : মেজর হাফিজ

১৮

সংসদের মেয়াদ ৪ বছর চায় গণঅধিকার পরিষদ

১৯

আন্দোলনে হামলাকারী হেলমেট বাহিনীর অন্যতম সদস্য মনিরুল গ্রেপ্তার

২০
X