শাবিপ্রবি প্রতিনিধি
প্রকাশ : ০৩ অক্টোবর ২০২৪, ০৪:৩৯ পিএম
অনলাইন সংস্করণ
বিশ্বে স্থূলতার ঝুঁকি

গরিব রাষ্ট্রের তুলনায় ধনী রাষ্ট্রে স্থূলতার হার ১৪ শতাংশ বেশি : গবেষণা

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

বিশ্বজুড়ে স্থূলতা এবং অতিরিক্ত ওজনের সমস্যা প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে। এটি কেবল শারীরিক স্বাস্থ্যের জন্য নয়, সামগ্রিক জনস্বাস্থ্য এবং অর্থনৈতিক উন্নয়নের জন্যও বড় চ্যালেঞ্জ হিসেবে দেখা দিয়েছে। সম্প্রতি প্রকাশিত একটি গবেষণায় অর্থনৈতিক অবস্থার সাথে স্থূলতার সম্পর্ক নিয়ে বিশদ বিশ্লেষণ করা হয়েছে যেখানে ওঠে এসেছে উদ্বেগজনক কিছু তথ্য।

গবেষণাটি বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্টেপস্ (STEPs) জরিপের তথ্যের ভিত্তিতে পরিচালিত হয় এবং এতে দেখা যায়, বিশ্বব্যাপী অতিরিক্ত ওজন ও স্থূলতার গড় প্রাদুর্ভাব প্রায় ৩৭ শতাংশ। তবে উচ্চ আয়ের দেশগুলোতে এই হার উদ্বেগজনকভাবে ৬০ শতাংশের বেশি, যেখানে নিম্ন আয়ের দেশগুলোতে তুলনামূলকভাবে কম।

গবেষকরা বলছেন, অর্থনৈতিক অবস্থার উন্নতি এবং জীবনযাত্রার মান বৃদ্ধির সঙ্গে মানুষের খাদ্যাভ্যাসে পরিবর্তন আসে, যা অতিরিক্ত ওজন বা স্থূলতার ঝুঁকি বাড়ায়।

গবেষণায় উল্লেখ করা হয়েছে, অর্থনৈতিক অবস্থার উন্নতির সঙ্গে অতিরিক্ত ওজন ও স্থূলতার ঝুঁকি প্রায় ১৪ শতাংশ বৃদ্ধি পায়। এটি পরিষ্কারভাবে ইঙ্গিত দেয় যে উন্নত জীবনযাত্রার সুযোগ থাকা সত্ত্বেও অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস এবং শারীরিক পরিশ্রমের অভাব এর মূল কারণগুলোর মধ্যে অন্যতম।

গবেষণার ফলাফলে দেখা যায়, আমেরিকান সামোয়া স্থূলতার সর্বাধিক হারের (৯৩ দশমিক ৫ শতাংশ) দেশ হিসেবে শীর্ষে রয়েছে, যেখানে উত্তর কোরিয়ায় স্থূলতার হার সবচেয়ে কম (৪ দশমিক ৪ শতাংশ)। অর্থনৈতিক অবস্থার পার্থক্যই এ বৈষম্যের মূল কারণ হিসেবে দেখা যাচ্ছে।

বিশ্বের উন্নত দেশগুলোতে সুলভ ও উচ্চ-ক্যালোরি খাবারের সহজলভ্যতা এবং প্রযুক্তিগত উন্নয়নের কারণে শারীরিক পরিশ্রমের অভাবও স্থূলতার সমস্যা বাড়িয়ে তুলেছে। অন্যদিকে, নিম্ন আয়ের দেশগুলোতে স্বাস্থ্যকর খাদ্যগ্রহণের হার তুলনামূলকভাবে বেশি হলেও অর্থনৈতিক সংকটের কারণে খাদ্য নিরাপত্তা ও স্বাস্থ্যসেবার অপ্রতুলতাও লক্ষণীয়।

জনস্বাস্থ্য গবেষক মোহাম্মদ মেসবাহউর রহমান বলেন, স্থূলতা এবং অতিরিক্ত ওজনের সমস্যা সমাধানে বৈশ্বিক সচেতনতা বৃদ্ধি ও কার্যকর পদক্ষেপ গ্রহণ জরুরি। সঠিক খাদ্যাভ্যাস, শারীরিক কার্যকলাপ এবং স্বাস্থ্য শিক্ষা কার্যক্রমের মাধ্যমে এই সমস্যা প্রতিরোধ করা যেতে পারে।

তিনি বলেন, অর্থনৈতিক উন্নয়ন কেবল স্থূলতা বৃদ্ধি নয়, বরং স্বাস্থ্যকর জীবনযাত্রার সুযোগ সৃষ্টি করতে পারে, যদি সঠিক পরিকল্পনা এবং কার্যকর পদক্ষেপ নেওয়া হয়।

গবেষণাপত্রটি ‘দ্য গ্লোবাল বার্ডেন অব ওভারওয়েট-ওবেসিটি অ্যান্ড ইটস অ্যাসোসিয়েশন উইথ ইকোনমিক স্ট্যাটাস, বেনিফিটিং ফ্রম ‘স্টেপস’ সার্ভে অব ডব্লিউএইচও মেম্বার স্টেটস: অ্যা মেটা অ্যানালাইসিস’ শিরোনামে ‘প্রিভেন্টিভ মেডিসিন্স রিপোর্ট’ সম্প্রতি প্রকাশিত হয়েছে।

মোহাম্মদ মেসবাহউর রহমানের তত্ত্বাবধানে এ গবেষণায় অবদান রেখেছেন নিপসমের শিক্ষক ডাক্তার শামসুল ইসলাম, ডা. হাফিজা সুলতানা, ডা. নাজমুল হাসান রিফাত এবং বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক জাকি ফারহানা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

গণহত্যাকারীদের পুনর্বাসনের পথ খোলা হচ্ছে : আসিফ মাহমুদ

শুক্রবার ড. ইউনূসের সঙ্গে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর বৈঠক

পূজামণ্ডপের আশপাশ পরিষ্কারসহ রাস্তা মেরামতের নির্দেশ ডিএনসিসির

জ্যোতি-নাহিদার মাইলফলকের ম্যাচে টাইগ্রেসদের জয়

বিএসআরএমের স্ক্র্যাপে উদ্ধার হওয়া বোমা ৩ দিন পর নিষ্ক্রিয়

‘দুই মন্ত্রণালয়ের ৮৪ হাজার স্বেচ্ছাসেবী থাকবে পূজা মণ্ডপে’

শনিবার প্রধান উপদেষ্টার সঙ্গে আলোচনায় বসবে বিএনপি

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে হামলাকারী গফুর মোল্লা অস্ত্রসহ গ্রেপ্তার

চুয়েটে ভর্তি ফি বাড়ানোয় ছাত্রদলের প্রতিবাদ

রূপায়ণ সিটি ও ইউনাইটেড ফাইন্যান্স লিমিটেডের মধ্যে চুক্তি স্বাক্ষর

১০

টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালীর তালিকায় নাহিদ ইসলাম

১১

নোয়াখালীতে নাশকতার মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

১২

গাজার প্রধানমন্ত্রী নিহত, দাবি ইসরায়েলের

১৩

ফেসবুকে সক্রিয় ৩ হত্যা মামলার আসামি জবি ছাত্রলীগ সভাপতি ইব্রাহিম ফরাজী

১৪

শিক্ষার্থীদের হাতে বিতর্কমুক্ত পাঠ্যবই তুলে দিতে হবে : খেলাফত মজলিস

১৫

সারা দেশে নিয়োগ দেবে আকিজ গ্রুপ

১৬

মোরেলগঞ্জে ডাক্তারদের অনির্দিষ্টকালের কর্মবিরতি

১৭

সরকারের সর্বত্র শেখ হাসিনার দোসররা সক্রিয় : রিজভী

১৮

বৃষ্টি উপেক্ষা করে ইজতেমায় অর্ধলক্ষাধিক ধর্মপ্রাণ মুসলমানদের ঢল

১৯

সাইবার নিরাপত্তা আইন বাতিল করা হবে : ড. আসিফ নজরুল

২০
X