রাবি প্রতিনিধি
প্রকাশ : ০২ অক্টোবর ২০২৪, ০৫:৪৪ পিএম
অনলাইন সংস্করণ

রাবি অধ্যাপকের অপসারণের দাবিতে বিভাগে শিক্ষার্থীদের তালা

বিভাগে তালা লাগিয়ে শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি। ছবি : কালবেলা
বিভাগে তালা লাগিয়ে শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি। ছবি : কালবেলা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সাবেক সভাপতি অধ্যাপক আব্দুল্লাহ আল মামুনকে অপসারণের দাবিতে বিভাগে তালা ঝুলিয়ে দিয়েছেন শিক্ষার্থীরা। বুধবার (২ অক্টোবর) সকাল ১০টায় বিভাগে তালা ঝুলিয়ে ক্লাস-পরীক্ষা বর্জন করে প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নেন তারা। সেখানে বেলা সাড়ে ১১টার দিকে উপাচার্যের আশ্বাসে তারা আন্দোলন স্থগিত করেন।

আন্দোলনরত শিক্ষার্থীদের অভিযোগ, অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন বোরকাকে পতিতাবৃত্তির সঙ্গে তুলনা ও খোলামেলা পোশাকের দোহাই দিয়ে অশোভন মন্তব্য করতেন। বিভাগের উন্নয়ন তহবিলের অর্থ আত্মসাৎ ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শিক্ষার্থীদের বিপক্ষে ফেসবুকে পোস্ট এবং এর বিরুদ্ধে কাজ করার জন্য শিক্ষার্থীদের নগদ অর্থের প্রলোভন দেখিয়েছেন তিনি। এ ছাড়া তার বিরুদ্ধে নানা অনিয়ম, দুর্নীতি, স্বেচ্ছাচারিতা, ফল বিপর্যয় ও পাঠদানে ফাঁকি দেওয়া ও সেশনজট সৃষ্টির অভিযোগ করেন শিক্ষার্থীরা।

আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী নওশিন ইসলাম বলেন, বিভাগের সেশনজট ও অর্থ কেলেঙ্কারির জন্য অধ্যাপক মামুন স্যার দায়ী। বিভিন্ন সময় তিনি নারী শিক্ষার্থীদের পোশাক নিয়ে হেনস্তা করতেন। বোরকা পরাকে তিনি পতিতাবৃত্তির সঙ্গেও তুলনা করেছেন। এমন একজন শিক্ষককে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের কোনো শিক্ষার্থীই চায় না। আমরা তার অপসারণ চেয়ে উপাচার্য বরাবর একটা আবেদনপত্র দিয়েছি। তাকে আমাদের বিভাগ থেকে অপসারণ না করা পর্যন্ত আমাদের আন্দোলন চলবে।

পোশাক নিয়ে কটূক্তির অভিযোগ এনে নাম প্রকাশ না করার শর্তে এক শিক্ষার্থী বলেন, আমাদের প্রথম বর্ষের ক্লাসেই তিনি একদিন আমাকে বলেন, তুমি তো কালো বোরকা পরেছ, এটায় তো আলো-বাতাস ঢুকবে না। তোমার সন্তান তো প্রতিবন্ধী হবে। তিনি ক্লাসের সবার সামনে একথা বলেন। যার ফলে বেশকিছুদিন আমি মানসিকভাবে অস্বস্তিতে ছিলাম।

আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সভাপতি মো. শরিফুল ইসলাম বলেন, ৩০ সেপ্টেম্বর বিভাগের শিক্ষার্থীরা আমাকে একটি লিখিত অভিযোগ দিয়েছে। এর পরিপ্রেক্ষিতে সেদিন আমরা একটা জরুরি একাডেমিক কমিটির সভা ডাকি। পরে আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অনুরোধ করি যে বিভাগের স্বার্থে, শৃঙ্খলা রক্ষার্থে যেটা করলে শিক্ষার্থীদের মঙ্গল হয় সেটা যেন করা হয়। এখনো আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের দিকে তাকিয়ে আছি। আমরা এর একটা সুষ্ঠু সমাধান চাই।

এ বিষয়ে জানতে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সাবেক সভাপতি অধ্যাপক আব্দুল্লাহ আল মামুনকে মুঠোফোনে একাধিকবার কল করেও যোগাযোগ করা সম্ভব হয়নি।

এর আগে গত ৩০ সেপ্টেম্বর অধ্যাপক আব্দুল্লাহ আল মামুনের অপসারণ চেয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর লিখিত অভিযোগ করেন আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থীরা। একদিনের মধ্যে তাকে অপসারণ না করা হলে আন্দোলনের হুঁশিয়ারি দেন তারা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ / ব্যক্তিগত নয় দলীয় অর্জনে চোখ জ্যোতির

খাদ্য মন্ত্রণালয়ের নতুন সচিব মাসুদুল হাসান

নাসা গ্রুপের নজরুলের বিরুদ্ধে অনুসন্ধানে সিআইডি

নেত্রকোনা জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি শাওন কারাগারে

চাঁদাবাজির অভিযোগে সাবেক এমপি মুক্তির বিরুদ্ধে মামলা

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীসহ আড়াইশ জনের নামে মামলা

জবিতে সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীদের মহালয়া অনুষ্ঠিত

জিএম কাদেরসহ জাতীয় পার্টির নেতাদের গ্রেপ্তারের দাবিতে মানববন্ধন

আদালত থেকে পালাল রোহিঙ্গা আসামি

আসন্ন দুর্গাপূজায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নানা নির্দেশনা 

১০

বিমানঘাঁটিতে ইরানের হামলা, ক্ষয়ক্ষতি জানাল ইসরায়েল

১১

মহেশপুরের ডা. সাইফুল কলেজের সভাপতি হলেন হারুন অর রশিদ

১২

ঢাবি শিবির নেতাদের একাডেমিক ফলাফলে চমক

১৩

গোবিন্দের বক্তব্যে ‘সন্তুষ্ট’ নয় পুলিশ

১৪

‘যদি মুহি শিবির হয়ে থাকে তাহলে শিবির ভালো’

১৫

সেপ্টেম্বরে প্রবাসীরা পাঠালেন ৫০ বছরের তৃতীয় সর্বোচ্চ রেমিট্যান্স

১৬

ডেমরায় ব্যবসায়ীকে অপহরণ করে ১০ লাখ টাকা মুক্তিপণ দাবি, গ্রেপ্তার ১

১৭

চট্টগ্রাম চেম্বার প্রশাসকের মেয়াদ বাড়ল ৯০ দিন

১৮

বিশ্বকাপে প্রথমবারের মতো ‘স্মার্ট রিপ্লে সিস্টেম’

১৯

জুড়ী উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক গ্রেপ্তার 

২০
X