রাবি প্রতিনিধি
প্রকাশ : ০১ অক্টোবর ২০২৪, ০৭:৫৭ এএম
আপডেট : ০১ অক্টোবর ২০২৪, ০৮:২৯ এএম
অনলাইন সংস্করণ

রাবি অধ্যাপকের অপসারণের দাবিতে শিক্ষার্থীদের আলটিমেটাম

গ্রাফিক্স : কালবেলা।
গ্রাফিক্স : কালবেলা।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আর্ন্তজাতিক সম্পর্ক বিভাগের সাবেক সভাপতি অধ্যাপক আব্দুল্লাহ আল মামুনকে অপসারণে একদিনের আলটিমেটাম দিয়েছেন বিভাগের শিক্ষার্থীরা। সোমবার (৩০ সেপ্টেম্বর) ওই শিক্ষকের অপসারণ চেয়ে উপাচার্য বরাবর লিখিত অভিযোগ দিয়ে এ দাবি জানিয়েছেন তারা। দাবি মানা না হলে আন্দোলনের হুঁশিয়ারিও দেওয়া হয়েছে।

শিক্ষার্থীরা অভিযোগ করেন, অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন বিভাগের নারী শিক্ষার্থীদের পোশাক নিয়ে আপত্তিকর মন্তব্য, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শিক্ষার্থীদের বিপক্ষে অবন্থান নিয়ে ফেসবুকে পোস্ট করেন। এ সংক্রান্ত কিছু প্রমাণ তারা গণমাধ্যমের কাছে তুলে ধরেন। এছাড়াও ওনার অবহেলার কারণে সেশনজট এবং বিভাগের সভাপতি থাকাকালে উন্নয়ন তহবিলের নামে বিভাগের ফান্ড থেকে অর্থ সরিয়েছেন বলে অভিযোগ করেন শিক্ষার্থীরা।

লিখিত অভিযোগে শিক্ষার্থীরা লিখেছেন, পূর্ব দৃষ্টান্তের নজির অনুযায়ী উদ্দেশ্যমূলক ফল বিপর্যয় ও উত্তরপত্র মূল্যায়নে পক্ষপাতিত্ব অভিযোগের কারণে বিভাগের বর্তমান শিক্ষার্থী হিসেবে আমরা নিজেদের সঠিক মূল্যায়ন নিয়ে শঙ্কা প্রকাশ করছি। এমতাবস্থায় অধ্যাপক ড. আব্দুল্লাহ আল মামুন চৌধুরীকে ক্লাসরুম, ভাইভা বোর্ডের সদস্য, এবং সেকেন্ড এক্সামিনার বা পরীক্ষার উত্তরপত্র মূল্যায়নকারী হিসেবে প্রত্যাখ্যান করছি।

শিক্ষার্থীদের দাবির বিষয়ে অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন বলেন, আমার বিরুদ্ধে এসব অভিযোগ মিথ্যা। শিক্ষকদের কারণেই সেশনজট হয়েছে। উদ্দেশ্যপ্রণোদিতভাবে আমার ইমেজ খারাপ করার জন্য শিক্ষার্থীদের দিয়ে এ পরিস্থিতি সৃষ্টি করা হয়েছে। বিভাগের অর্থ ব্যয়ে শুধু আমি একা না, অন্যান্য শিক্ষকও ছিল। আমি তো শুধু চেক স্বাক্ষর করেছি। আমি এর সঠিক তদন্ত চাই।

তিনি বলেন, এর আগেও শিক্ষকরা আমার বিরুদ্ধে আন্দোলন করেছে। তদন্ত কমিটিও করা হয়েছিল এবং আমি মামলা করেছিলাম। এবারও আমি মামলা করব। প্রয়োজনে ফের তদন্ত কমিটি গঠন করে এর সমাধান করা হোক।

বিভাগের বর্তমান সভাপতি সহযোগী অধ্যাপক শরিফুল ইসলাম বলেন, ‘শিক্ষার্থীরা আমাকেও তাদের দাবির বিষয়ে জানিয়েছে। আমি ঊধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলবো। শিক্ষার্থীদের মঙ্গলের কথা চিন্তা করে সঠিক সিদ্ধান্ত নেওয়া হবে।’

ঘটনার বিষয়ে উপাচার্য অধ্যাপক সালেহ হাসান নকীব বলেন, এ বিষয়ে লিগ্যাল সেলের পরামর্শ নেওয়া হবে। একইসঙ্গে শিক্ষার্থীদের অভিযোগগুলো খতিয়ে দেখে সে অনুযায়ী পদক্ষেপ নেওয়া হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ইউনিয়ন ব্যাংকের প্রতিবাদ 

৪৮ ঘণ্টার মধ্যে হাসপাতাল ছাড়বেন গোবিন্দ 

নোয়াখালীতে পরিত্যক্ত চায়না রাইফেল উদ্ধার

পুরো ঢাকা শহর কবে হবে ‘নীরব এলাকা’, জানালেন পরিবেশ উপদেষ্টা

কলকাতা যাওয়ার পথে গুলিবিদ্ধ গোবিন্দ, আরও যা জানা গেল 

যুদ্ধ দীর্ঘস্থায়ীর আশঙ্কা, মোকাবিলার অঙ্গীকার লেবাননিদের

যেসব বিভাগে হতে পারে ভারি বৃষ্টি

ফের বিয়ে করায় সাবেক স্বামীর বাড়িতে আগুন

চসিক নির্বাচন অবৈধ ঘোষণা, নতুন মেয়র বিএনপি প্রার্থী

নির্বাচন প্রসঙ্গে আবারও কথা বললেন ড. ইউনূস

১০

গুলিবিদ্ধ গোবিন্দকে নেওয়া হয়েছে আইসিইউতে

১১

সচেতনতা বাড়াতে র‍্যালি নিয়ে ‘নীরব এলাকা’য় পরিবেশ উপদেষ্টা

১২

তিন দশকে জাকির নায়েকের প্রথম পাকিস্তান সফর

১৩

প্রবীনদের ঠিকানা : বৃদ্ধাশ্রম নাকি সন্তানের ঘর

১৪

গাজীপুরে শ্রমিক বিক্ষোভ, মহাসড়ক অবরোধ

১৫

বাউবির এইচএসসি পরীক্ষা বাতিল

১৬

অনুসন্ধান করবে দুদক / রংপুর সিটি মেয়র ও দুই প্রকৌশলীর ‘হরিলুট’

১৭

এক নারীর দুই জরায়ু, প্রতিটি থেকে সন্তান জন্ম

১৮

রাঙামাটিতে সন্ত্রাসীদের হামলায় আহতদের আর্থিক সহায়তা জামায়াতের

১৯

যুক্তরাষ্ট্রে ঘূর্ণিঝড় হেলেনের প্রভাবে মৃত্যু বেড়ে ১০০

২০
X