রাবি প্রতিনিধি
প্রকাশ : ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০১:১৭ পিএম
অনলাইন সংস্করণ

‘শেষবারের মতো মাকে কল দিয়ে বলবি, আর দেখা নাও হতে পারে’

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের লোগো। গ্রাফিক্স : কালবেলা
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের লোগো। গ্রাফিক্স : কালবেলা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের এক শিক্ষার্থীকে মধ্যরাতে মানসিক হয়রানি ও নির্যাতনের অভিযোগ উঠেছে মার্কেটিং বিভাগের দুই শিক্ষার্থীর বিরুদ্ধে।

সোমবার (২৩ সেপ্টেম্বর) রাতে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর দপ্তরে লিখিত অভিযোগ দিয়েছেন ভুক্তভোগী শিক্ষার্থী। এ ছাড়া হয়রানির পাশাপাশি ওই শিক্ষার্থীকে মারার হুমকিও দিয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

ভুক্তভোগী শিক্ষার্থীর নাম মোহাম্মদ রকি। তিনি বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। অভিযুক্ত শিক্ষার্থীরা হলেন- বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী অন্তর বিশ্বাস এবং একই বিভাগের ২০২২-২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থী নাজমুল হাসান নাভিল।

অভিযোগপত্রে মোহাম্মদ রকি উল্লেখ করেন, রোববার (২২ সেপ্টেম্বর) রাত পৌনে ১২টা থেকে প্রায় দেড়টা পর্যন্ত অমানুষিক নির্যাতন ও হয়রানির শিকার হয়েছি। ‘বিশ্বাস ম্যানসন’ ছাত্রাবাসের ২০১ ও ২০৫ নম্বর রুমের দুজন শিক্ষার্থী রাত ১১টা ৪৫ মিনিটের দিকে আমার কক্ষে আসেন। শুরুতেই তারা আমাকে নানা রকম বিব্রতকর প্রশ্ন করেন। ফলে আমি মানসিকভাবে বিপর্যস্ত হই। কথাবার্তার একপর্যায়ে তারা আমাকে বলেন, ‘তোকে হলের গেস্টরুমে নিয়ে যাব, গেস্টরুমে নিয়ে গিয়ে তোকে আদর আপ্যায়ন করব।’ এরপর তারা বলেন, ‘শেষবারের মতো তোর মাকে কল দে, কল দিয়ে বলবি আর কোনোদিন দেখা নাও হতে পারে, আমি কোনো ভুল করলে আমাকে মাফ করে দিও।’

এ বিষয়ে রকি জানান, গত শুক্রবার তিনি মেসে উঠেছেন। এর মধ্যে একবার মেসে অবস্থানরত সবার কক্ষে গিয়ে পরিচিত হয়ে এসেছিলেন। এরপর রোববার রাতে ওই দুজন তার কক্ষে এসে নানাভাবে হুমকি ও হয়রানি করেন।

অভিযোগের বিষয়ে জানতে চাইলে অভিযুক্ত মার্কেটিং বিভাগের ২০২২-২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থী নাজমুল হোসেন নাবিল বলেন, আমার ইচ্ছার বিরুদ্ধে বিভাগের বড় ভাই ওই ছেলের কক্ষে নিয়ে যায়। একপর্যায়ে বড় ভাই রকির সঙ্গে মজা করেন। কিন্তু আমি সে রকম ইনফ্লুয়েন্স করিনি। তাকে মারধর বা অত্যাচার করা হয়নি। সে বিষয়টা অন্যভাবে নিয়েছে।

অভিযুক্ত আরেক শিক্ষার্থী অন্তর বিশ্বাস বলেন, তার সঙ্গে খুবই সাধারণভাবে কথা বলা হয়েছে। কিন্তু বিষয়টা সে যেভাবে উপস্থাপন করেছে, সেভাবে হয়নি।

সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মাহবুবর রহমান বলেন, এটা অত্যন্ত দুঃখজনক একটি ঘটনা। একজন নতুন শিক্ষার্থীকে যেভাবে র‍্যাগিং দেওয়া হয়েছে, সেটা কোনোভাবেই কাম্য নয়। আমরা শিক্ষক হিসেবে এই বিষয়গুলোকে কখনোই প্রশ্রয় দিতে পারি না। অভিযুক্তদের বিরুদ্ধে অত্যন্ত গুরুতর অভিযোগই করা হয়েছে। বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে সর্বোচ্চ শাস্তি যেভাবে নিশ্চিত করা যায়, আমরা সে চেষ্টাই করব।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

চকরিয়ায় সেনা কর্মকর্তার মৃত্যুতে স্বরাষ্ট্র উপদেষ্টার শোক

শিবিরকে প্রকাশ্যে গণতান্ত্রিক রাজনীতি চর্চার আহ্বান ছাত্রদল সেক্রেটারির

সেনা কর্মকর্তা নিহতের ঘটনায় জামায়াতের বিবৃতি

জাপানে আঘাত হানলো ভূমিকম্প, সুনামির আশঙ্কা

সাকিবকে বড় জরিমানা

বিশ্বকাপে নিজেদের লক্ষ্য পরিষ্কার করলেন জ্যোতি

কানপুর টেস্টে একাধিক মাইলফলকের সামনে রোহিত

জাতিসংঘে শেষবারের মতো ভাষণ দেবেন বাইডেন

নিহত সেনা কর্মকর্তার জানাজা বিকেলে

সাজেকে পর্যটক ভ্রমণে প্রশাসনের নিরুৎসাহ

১০

সাবেক ওসি মঈন উদ্দিনকে ছেড়ে দিল পুলিশ

১১

হত্যা মামলায় গ্রেপ্তার সাবেক ছাত্রলীগ নেতা নাট্যনির্মাতা রিংকু

১২

নিহত সেনা কর্মকর্তাকে নিয়ে সাবেক রুমমেটের আবেগঘন স্ট্যাটাস

১৩

শিল্পাঞ্চল সাভার-আশুলিয়ায় ৫৫ কারখানা বন্ধ ঘোষণা

১৪

টাঙ্গাইলে সেনা কর্মকর্তার লাশের অপেক্ষায় বাবা মা

১৫

হবিগঞ্জে দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১, আহত ২০

১৬

জুলাই-আগস্টে নিহতদের ‘জাতীয় বীর’ কেন ঘোষণা নয়, রুল জারি

১৭

চট্টগ্রামে হাতির হামলায় প্রাণ গেল দুজনের

১৮

ডিভোর্সের পথে সৃজিত-মিথিলা

১৯

কানপুর টেস্টের উইকেট নিয়ে কী বলছে ভারতীয় গণমাধ্যম?

২০
X