মো. জাফর আলী, ঢাবি
প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০২৪, ১০:০৫ এএম
আপডেট : ২২ সেপ্টেম্বর ২০২৪, ১০:৩৯ এএম
অনলাইন সংস্করণ

হত্যা মামলার পর পরিচালক অনুপস্থিত, ঢাবির আইবিএতে স্থবিরতা

ড. আবু ইউসুফ মোহাম্মদ আব্দুল্লাহ। পুরোনো ছবি
ড. আবু ইউসুফ মোহাম্মদ আব্দুল্লাহ। পুরোনো ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ) পরিচালক ড. আবু ইউসুফ মোহাম্মদ আব্দুল্লাহ কোটা আন্দোলন শুরুর পর জনসম্মুখ থেকে অদৃশ্য হয়ে গেছেন। শিক্ষার্থীরা একাধিকবার যোগাযোগের চেষ্টা করলেও তাকে খুঁজে পাওয়া যায়নি। এটা নিয়ে শিক্ষার্থীদের মধ্যে চরম হতাশা ও ক্ষোভ বিরাজ করছে।

ইনস্টিটিউট সূত্রে জানা গেছে, তার অনুপস্থিতিতে ইনস্টিটিউটের কার্যক্রম ধীরগতিতে চলছে। এটা শিক্ষার্থীদের একাডেমিক জীবনে অনিশ্চয়তা তৈরি করেছে।

গত ১০ সেপ্টেম্বর আইবিএর শিক্ষার্থীরা শিক্ষকদের সঙ্গে এক বৈঠকে তাদের বিভিন্ন দাবি তুলে ধরেন। ওইদিন পরিচালকের উপস্থিত থাকার কথা থাকলে তিনি উপস্থিত ছিলেন না। বৈঠকে শিক্ষার্থীরা ইনস্টিটিউটে ছাত্র ও শিক্ষক রাজনীতি নিষিদ্ধের দাবি করেন। তারা তাদের দাবিগুলোর একটি আনুষ্ঠানিক স্বীকৃতি এবং বাস্তবায়ন চাইছেন।

কিন্তু ১৯ সেপ্টেম্বর হঠাৎ করে শিক্ষার্থীরা জানতে পারেন, ২২ সেপ্টেম্বর থেকে ক্লাস শুরু হবে। এই সংবাদে তারা নাখোশ হন এবং ক্লাস স্থগিতের জন্য শিক্ষকদের কাছে মেইল করে অনুরোধ জানান। শিক্ষার্থীদের অভিযোগ, ক্লাস শুরুর আগেই তাদের দাবি বাস্তবায়ন করা বা নোটিশ দিয়ে জানানো হয়নি।

কালবেলার হাতে শিক্ষকদের কাছে পাঠানো মেইলের (ইংরেজি) একটি কপি এসেছে। এতে বলা হয়, আমরা জানতে পেরেছি যে, আইবিএতে আগামী ২২ সেপ্টেম্বর থেকে আবার শুরু হওয়ার কথা। আমরা আজ (১৯ সেপ্টেম্বর) প্রায় আধা ঘণ্টা আগে বিবিএ অফিস থেকে একাডেমিক ক্যালেন্ডার পেয়েছি। গত ১০ সেপ্টেম্বর আমাদের যে মিটিং হয়েছিল, সে অনুযায়ী ক্লাস শুরু হওয়ার অন্তত এক সপ্তাহ আগে আমাদের একটি অফিসিয়াল নোটিশ পাওয়ার কথা ছিল। অনেক শিক্ষার্থী বর্তমানে ঢাকার বাইরে, এমনকি বাংলাদেশের বাইরে রয়েছেন। এর আলোকে, আমরা সদয় অনুরোধ করছি যে, ক্লাস শুরুর তারিখ এক সপ্তাহ পিছিয়ে দেওয়া হোক, যাতে শিক্ষার্থীরা সেমিস্টার শুরু হওয়ার আগে ফিরে আসার এবং থাকার জায়গা ঠিকঠাক করার জন্য যথেষ্ট সময় পায়।

এতে আরও বলা হয়, আমরা কর্তৃপক্ষের কাছে যে দাবিগুলো পেশ করেছি, তা আনুষ্ঠানিকভাবে মেনে নেওয়া হয়নি অর্থাৎ অস্বীকৃত রয়ে গেছে। ক্লাস আবার শুরু হওয়ার আগে, আমরা আমাদের দাবিগুলোর একটি আনুষ্ঠানিক স্বীকৃতি এবং আমরা যে সমস্যাগুলো উত্থাপন করেছি তা সমাধানের জন্য কার্যকরী কর্মপরিকল্পনার একটি রূপরেখা প্রণয়নের অনুরোধ করছি৷

পরিচয় প্রকাশে অনিচ্ছুক আইবিএর এক শিক্ষার্থী বলেন, বৈষম্যবিরোধী আন্দোলনের চেতনার ওপর ভিত্তি করে একটা আবেদনের মাধ্যমে আমরা দাবি জানিয়েছিলাম যে, ইনস্টিটিউটে ছাত্র, শিক্ষক ও কর্মকর্তাদের সব ধরনের রাজনৈতিক অ্যাকটিভিটিজ আমরা শিক্ষার্থীরা চাই না। এ বিষয়ে গত ১০ সেপ্টেম্বর একটি মিটিং হয়েছিল, সেই মিটিংয়ের সিদ্ধান্ত ও আমাদের দাবিসমূহের আনুষ্ঠানিক স্বীকৃতি আমাদের এখনো দেওয়া হয়নি। কিন্তু সেটা না করে ক্লাস শুরুর ৩-৪ দিন আগে নোটিশ দিয়ে আমাদেরকে জানানো হয়েছে যে, ২২ তারিখে ক্লাস শুরু হবে।

তিনি বলেন, কথা ছিল আমাদেরকে ক্লাস শুরুর অন্তত এক সপ্তাহ আগে নোটিশ দেওয়া এবং তার আগে আমাদের দাবি ও মিটিংয়ের সিদ্ধান্তগুলো বাস্তবায়ন করা অথবা সে বিষয়ে পরিষ্কার করে অফিসিয়ালি ঘোষণা করা। কিন্তু আমাদের ইনস্টিটিউটের পরিচালক অনুউপস্থিত রয়েছেন বহুদিন ধরেই, তার পক্ষ থেকে কোনো স্টেপ নেওয়া হচ্ছে না। আমরা তাকে পাচ্ছি না, তার সঙ্গে যোগাযোগ করা যাচ্ছেনা। মানে পরিচালক হওয়ার পর আমরা উনার খোঁজই পাইনি।

আরেক শিক্ষার্থী জানান, আমরা দীর্ঘদিন ধরে পরিচালকের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করছি। কিন্তু তাকে পাচ্ছি না। আমাদের দাবি বাস্তবায়ন না করেই ক্লাস শুরুর ঘোষণা দেওয়া হয়েছে, যা অন্যায্য।

ড. আবু ইউসুফের অনুপস্থিতির বিষয়ে জানা যায়, তিনি ১১ থেকে ২১ সেপ্টেম্বর ছুটিতে ছিলেন এবং ১৯ অক্টোবর পর্যন্ত ছুটি চেয়েছেন। তার বিরুদ্ধে বিভিন্ন ঘটনায় মামলা দায়ের করা হয়েছে, যার মধ্যে একটি হত্যার অভিযোগও রয়েছে।

সূত্র জানায়, যাত্রাবাড়ী থানায় তার বিরুদ্ধে গত ২৮ আগস্ট একটি হত্যা মামলা দায়ের করা হয়, যেখানে তিনি ৮০ নম্বর আসামি। এর পরদিন বনানী থানায় আরেকটি হত্যাচেষ্টার মামলা হয়।

ডিবি পুলিশের হাতে গত ৭ সেপ্টেম্বর ড. আবু ইউসুফ গ্রেপ্তার হন। জিজ্ঞাসাবাদ শেষে মুচলেকা নিয়ে তাকে ছেড়ে দেওয়া হয়। তার এই গ্রেপ্তারের পর থেকেই তিনি কর্মস্থলে অনুপস্থিত রয়েছেন। এটা আইবিএর কার্যক্রমে স্থবিরতা সৃষ্টি করেছে।

ইনস্টিটিউটের পরিচালকের সম্পর্কে জানতে চাইলে আইবিএর ভারপ্রাপ্ত পরিচালক অধ্যাপক ড. শাকিল হুদা বলেন, আমি আজ (শনিবার) অবধি ইনচার্জ। আগামীকাল (আজ) আমি অফিসে যাব। তখন জানতে পারব যে আমার এই পদে অবস্থান কন্টিনিউ হবে কি, হবে না। আমাকে না জানানোর আগ পর্যন্ত আসলে সার্বিক অবস্থা বলতে পারব না। আইবিএ পরিচালকের বিরুদ্ধে হত্যা মামলার বিষয়ে তিনি বলেন, এটা আইনগত বিষয়।

শিক্ষার্থীদের দাবি প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, আমি শুনেছি শিক্ষার্থীরা ক্লাস শুরু হওয়ার ব্যাপারে কিছুদিন সময় চাচ্ছে। কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আমাকে ২২ তারিখে ক্লাস চালুর জন্য বলেছে, সেই অনুযায়ী নোটিশ দেওয়া হয়েছে। তবে কিছু শিক্ষার্থী তাদের সমস্যার কথা জানিয়েছে, আমিও সেটা কর্তৃপক্ষকে জানিয়েছি।

বক্তব্য জানতে ড. আবু ইউসুফ মোহাম্মদ আব্দুল্লাহর সঙ্গে যোগাযোগ করা যায়নি। সূত্র জানিয়েছে, তিনি বিদেশে অবস্থান করছেন এবং হোয়াটসঅ্যাপ বা অন্য কোনো যোগাযোগমাধ্যম ব্যবহার করছেন না।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

তেজগাঁও থানার হত্যা মামলায় গ্রেপ্তার ইনু-মেনন-পলক

জবি প্রক্টর অফিস হবে সর্বোচ্চ সেবার প্রতিষ্ঠান : নবনিযুক্ত প্রক্টর

প্রথম সেশনে অলআউট, যথারীতি বড় হার বাংলাদেশের

নতুন মাইলফলক রশিদের

ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ

হত্যা মামলায় সাবেক অতিরিক্ত অ্যাটর্নি মেহেদী হাসান গ্রেপ্তার

মেসি-সুয়ারেজকে নিয়েও পয়েন্ট খোয়াল মায়ামি

মধ্যরাতে হাসপাতালে ভর্তি মান্না

কক্সবাজারে যৌথ বাহিনীর অভিযানে বিপুল অস্ত্র উদ্ধার

ব্রাহ্মণপাড়ায় আমন আবাদে ব্যস্ত কৃষকরা

১০

সাবেক রেলমন্ত্রী সুজন ৫ দিনের রিমান্ডে

১১

আল জাজিরার অফিসে ইসরায়েলি সেনাদের হামলা

১২

৩৫ হাজার ইয়াবাসহ পুলিশ সদস্য আটক

১৩

সাড়ে তিন মাস পর ঢাবিতে ক্লাস শুরু

১৪

কিস্তির টাকা না দেওয়ায় গরু নিয়ে গেল এনজিওর লোকজন

১৫

হাসপাতালে নবজাতককে ঘুম পাড়িয়ে পালিয়ে গেলেন মা

১৬

হত্যা মামলার পর পরিচালক অনুপস্থিত, ঢাবির আইবিএতে স্থবিরতা

১৭

চেন্নাই টেস্টের চতুর্থ দিনে ব্যাটিংয়ে বাংলাদেশ

১৮

আজ কী ঘটতে যাচ্ছে আপনার সঙ্গে?

১৯

রিয়ালের রেকর্ডের রাতে জয়ের নায়ক ভিনি

২০
X