ঢাবি প্রতিনিধি
প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৪৭ পিএম
অনলাইন সংস্করণ

পার্বত্য চট্টগ্রামের সমস্যা রাজনৈতিকভাবে সমাধান হতে হবে : নাগরিক কমিটি

জাতীয় নাগরিক কমিটির পোস্টার। ছবি : সংগৃহীত
জাতীয় নাগরিক কমিটির পোস্টার। ছবি : সংগৃহীত

পার্বত্য অঞ্চলে বসবাসরত বাংলাদেশি নাগরিকদের এক গভীর চক্রান্তের শিকারে পরিণত করার পাঁয়তারা চলছে। এখানে জাতিগত বিদ্বেষ সৃষ্টি করে দেশের জনগণকে এক জাতিকে অন্য জাতির বিরুদ্ধে দাঁড় করিয়ে দেওয়ার চেষ্টা গণঅভ্যুত্থান স্পিরিটের পরিপন্থি। সমস্যা সমাধানে সরকারের দীর্ঘমেয়াদি উদ্যোগ নেওয়া উচিত। পার্বত্য চট্টগ্রামের সমস্যা রাজনৈতিক, এর সমাধানও রাজনৈতিকভাবে হতে হবে বলে মন্তব্য করেছে সম্প্রতি আত্মপ্রকাশ করা সংগঠন জাতীয় নাগরিক কমিটি।

শনিবার (২১ সেপ্টেম্বর) জাতীয় নাগরিক কমিটির মুখপাত্র সামান্তা শারমিন স্বাক্ষরিত এক বিবৃতিতে এ মন্তব্য করেন সংগঠনের নেতাকর্মীরা।

বিবৃতিতে বলা হয়, পার্বত্য চট্টগ্রামের উদ্ভূত পরিস্থিতিতে জাতীয় নাগরিক কমিটি গভীরভাবে উদ্বিগ্ন। জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে আমরা সবাই বাংলাদেশি। আমরা মনে করি, যে কোনোভাবে জাতিগত বিদ্বেষ সৃষ্টি করে বাংলাদেশের জনগণকে এক জাতিকে অন্য জাতির বিরুদ্ধে দাঁড় করিয়ে দেওয়ার চেষ্টা গণঅভ্যুত্থানের স্পিরিটের পরিপন্থি। আমরা মনে করি, পার্বত্য অঞ্চলে বসবাসরত বাংলাদেশি নাগরিকদের এক গভীর চক্রান্তের শিকারে পরিণত করার পাঁয়তারা চলমান। সব ষড়যন্ত্র মোকাবিলার জন্য প্রত্যেক নাগরিককে তার জায়গা থেকে ভূমিকা রাখার আহ্বান জানায় জাতীয় নাগরিক কমিটি। দেশের সার্বভৌমত্বের অখণ্ডতা যেন হুমকির মুখে না পড়ে, সংশ্লিষ্ট সব পক্ষকে তা বিবেচনায় রাখার আহ্বান জানাচ্ছে নাগরিক কমিটি।

জাতীয় নাগরিক কমিটি বাংলাদেশের সব জাতিসত্তাকে সম্মান করে এবং সবার অধিকার প্রতিষ্ঠার লড়াইয়ে বদ্ধপরিকর। এমতাবস্থায় জরুরি ভিত্তিতে চলমান সহিংসতা বন্ধ করতে হবে এবং বিবাদমান উভয়পক্ষের মধ্যে দাঙ্গা ঠেকাতে হবে। দেশের প্রতিটি নাগরিক, তিনি যে জাতিসত্তারই হোন না কেন, তার জান-মালের নিরাপত্তা প্রদান সরকারের দায়িত্ব ও কর্তব্য। আমরা সরকারকে তার দায়িত্ব ও কর্তব্য যথাযথভাবে পালনের আহ্বান জানাচ্ছি। একই সঙ্গে পার্বত্য চট্টগ্রামের পুরো ঘটনার নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে উসকানিদাতা ও দোষীদের শনাক্ত করে যথাযথ আইনানুগ ব্যবস্থা নেওয়ার দাবি জানাচ্ছি। পাশাপাশি নিহত পরিবারদের ক্ষতিপূরণ এবং আহতদের চিকিৎসার মতো মানবাধিকার নিশ্চিত করতে হবে।

সমস্যা সমাধানে করণীয় সম্পর্কে বিবৃতিতে আরও বলা হয়, জাতীয় নাগরিক কমিটি মনে করে, উদ্ভূত পরিস্থিতিসহ পার্বত্য চট্টগ্রাম সমস্যার সমাধানে সরকারের দীর্ঘমেয়াদি উদ্যোগ নেওয়া উচিত। পার্বত্য চট্টগ্রামের সমস্যা রাজনৈতিক; এর সমাধানও রাজনৈতিক হতে হবে। সব জাতিধর্মের মানুষের সমান অধিকারের ভিত্তিতে বাংলাদেশকে একটি সুসংহত রাজনৈতিক জনগোষ্ঠী এবং গণতান্ত্রিক রাষ্ট্র হিসেবে পুনর্গঠনের লক্ষ্যে জাতীয় নাগরিক কমিটি কাজ করে চলেছে। এ মুহূর্তে পার্বত্য চট্টগ্রামের সহিংস পরিস্থিতির আশু সমাধান দরকার বলে আমরা মনে করি। পাশাপাশি দীর্ঘমেয়াদি সমাধানের লক্ষ্যে সংশ্লিষ্ট সবাইকে নিয়ে সংলাপ ও রূপরেখা প্রণয়নের জন্য রাষ্ট্রীয় উদ্যোগ নেওয়া হলে জাতীয় নাগরিক কমিটি তাতে সহযোগিতা করতে প্রস্তুত আছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ছাত্র-জনতার মতবিনিময় সভা / ডেমরায় শহীদ পরিবারের পুনর্বাসনের দাবি

সুনামগঞ্জে ২২ লাখ টাকার ইলিশ জব্দ

জয়শঙ্করের সঙ্গে বৈঠক করবেন পররাষ্ট্র উপদেষ্টা

জাতিসংঘের মাধ্যমে পাহাড়-সমতলের সাম্প্রদায়িক সহিংসতার তদন্ত চাই : ঐক্য পরিষদ

‘ওলামায়ে কেরাম ঐক্যবদ্ধ হলে আণবিক বোমা মেরেও আমাদের ধ্বংস করতে পারবে না’

সাকিবের চোট বিতর্ক / মুরালির দাবি, বিসিবির অস্বীকার

তারেক রহমান সরকারের পতন আন্দোলনের মূল কারিগর: রিজভী 

চলচ্চিত্র সার্টিফিকেশন বোর্ডে থাকার প্রস্তাব ফেরালেন শবনম 

‘বিআরটি প্রকল্পের নির্মাণ কাজ চলতি বছরই সম্পন্ন করার নির্দেশ’

আ.লীগ কখনোই দেশে গণতন্ত্র চায়নি : শিমুল বিশ্বাস 

১০

কারাগার থেকে পলাতক মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি গ্রেপ্তার

১১

সিলেটে বজ্রপাতে ৫ জনের মৃত্যু

১২

বিধ্বংসী মনোভাব পোষণকারী দেশের তালিকা প্রকাশ করল রাশিয়া

১৩

রাফীর সঙ্গে ছাড়াছাড়ির প্রশ্নে মুখ খুললেন তমা মির্জা

১৪

আন্দোলনে হামলার অভিযোগে কাউন্সিলরসহ গ্রেপ্তার ২

১৫

সাংবাদিক মির্জা মোনালিসার মা হোসনে আরা মৃত্যু বরণ করেছেন

১৬

টঙ্গীতে জামায়াতে ইসলামীর কর্মী সম্মেলন

১৭

চবি তরুণ কলাম লেখক ফোরামের নেতৃত্বে মাহফুজ-মিহির 

১৮

গাজীপুরায় ছাত্র হত্যা মামলার আসামি শাহ আলম গ্রেপ্তার

১৯

পোশাক শিল্পে অস্থিরতা সৃষ্টির অভিযোগে গ্রেপ্তার ৫

২০
X