ঢাবি প্রতিনিধি
প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৪৭ পিএম
অনলাইন সংস্করণ

পার্বত্য চট্টগ্রামে বাঙালিদের ওপর হামলার প্রতিবাদে ঢাবিতে সমাবেশ

সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে প্রতিবাদ সমাবেশ। ছবি : কালবেলা
সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে প্রতিবাদ সমাবেশ। ছবি : কালবেলা

পার্বত্য চট্টগ্রামকে অস্থিতিশীল করার লক্ষ্যে সন্ত্রাসী গ্রুপ কর্তৃক বাঙালি নিরস্ত্র নাগরিক হত্যা, মসজিদে হামলা, অগ্নিসংযোগ, লুটপাট বন্ধ ও মানুষের অধিকার নিশ্চিতের দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) একদল শিক্ষার্থী।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে ‘স্টুডেন্টস ফর সভারেন্টি’র ব্যানারে এ প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

এ সময় শিক্ষার্থীদের সমতলে ‘খবর দে জুমল্যান্ডের কবর দে’; ‘আমরা সবাই বাংলাদেশি, কেউ নয় আদিবাসী’; ‘আদিবাসী বলে যারা, বাংলাদেশের শত্রু তারা’; ‘মামুন ভাই মরল, কেন প্রশাসন জবাব চাই’ ইত্যাদি সংবলিত স্লোগান দিতে দেখা যায়।

সমাবেশে শিক্ষার্থীরা পার্বত্য চট্টগ্রামে অবস্থানরত সব নাগরিকের নিরাপত্তা নিশ্চিতকরণ ও বাংলাদেশের সার্বভৌমত্ব সংরক্ষণে সব সন্ত্রাসীকে চিহ্নিতকরণের মাধ্যমে আইনের আওতায় আনা ও সেনা ক্যাম্প বৃদ্ধিসহ চার দফা দাবি জানান।

দাবিগুলো হলো- পাবর্ত্য চট্টগ্রামে অবস্থানরত সশস্ত্র সন্ত্রাসীদের চিহ্নিত করে আইনের আওতায় আনতে হবে; পার্বত্য চট্টগ্রামে সব ধরনের অবৈধ অস্ত্র উদ্ধারের জন্য আইনশৃঙ্খলা বাহিনীর কার্যকরী পদক্ষেপ নিতে হবে; পার্বত্য চট্টগ্রামের নিরস্ত্র সাধারণ নাগরিকদের জীবনের নিরাপত্তা নিশ্চিতকরণে সেনাবাহিনীকে কার্যকর ভূমিকা রাখতে হবে এবং নিরাপত্তা ঝুঁকিতে থাকা জায়গাগুলোতে সেনা ক্যাম্প বাড়াতে হবে; পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির অসংবিধানিক ধারাগুলো বাতিল করতে হবে।

পাহাড়ে অস্থিরতা সৃষ্টির জন্য আওয়ামী লীগ ও ভারতকে দায়ী করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মিনহাজ তৌকি। তিনি বলেন, গত ৫ আগস্ট স্বৈরাচারী সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার পতনের পর থেকেই আওয়ামী লীগ ও তাদের দোসর ভারতের মদদে পরিকল্পিতভাবে সারা দেশে নানা সেক্টরে অস্থিরতা, অস্থিতিশীলতা তৈরির অপচেষ্টা অব্যাহত রেখেছে। পার্বত্য চট্টগ্রামের সাম্প্রতিক এই সংঘাত ও সন্ত্রাসী তৎপরতাও তাদের সে চক্রান্তেরই ধারাবাহিকতা মাত্র। কেননা, শুরু থেকে বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনের বিপক্ষে অবস্থান নিয়ে উপজাতীয়রা তাদের ৫% কোটার দাবিতে মিছিল, মিটিং, আন্দোলন করেছে। কিন্তু ৫ আগস্ট সরকার পতনের পর থেকেই তারা ভিন্ন কৌশল অবলম্বন করে।

মিনহাজ বলেন, তারা নিজেদের বৈষম্যবিরোধী আন্দোলনের অংশীদার দাবি করে নতুন বিভিন্ন দাবিতে সংঘটিত হতে শুরু করে এবং খাগড়াছড়িসহ বিভিন্ন স্বস্থানে তারা ধারাবাহিক কর্মসূচিও পালন করতে থাকে। তখন থেকেই অনুমান করা যাচ্ছিল যে, আওয়ামী লীগ সরকারের পতনের বদলা হিসেবে ভারত তাদের দোসরদের মদদ দিয়ে পার্বত্য চট্টগ্রামে আবারও ষড়যন্ত্র শুরু করবে। বাস্তবে সেটারই প্রতিফলন দেখা যাচ্ছে সাম্প্রতিক তাদের উগ্র সাম্প্রদায়িক হামলা, হত্যা, ভাঙচুর, অগ্নিসংযোগের ঘটনার মাধ্যমে। আমরা এর তীব্র নিন্দা জানাই। পার্বত্য চট্টগ্রামকে অস্থিতিশীল করার পাঁয়তারা যারা করছে তাদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনার দাবি জানান তিনি।

পাহাড়ে বাঙালিদের রাজনৈতিক প্রতিনিধিত্ব প্রসঙ্গে তিনি বলেন, আপনারা কেউই জানেন না বাঙালিরা তিন পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান হতে পারবে না, স্থায়ী পরিষদের চেয়ারম্যান হতে পারবে না। আমাদের সেখানে জিম্মির মতো রাখা হয়। আজকে ৫০ বছর ধরে পাহাড়ে যারা মারা গিয়েছে তারা শুধু বাঙালী নয়, তারা ধর্মীয়ভাবে মুসলিমও। যারা ইসলাম নিয়ে রাজনীতি করছেন, ফিলিস্তিন নিয়ে, কাশ্মীর নিয়ে তারা ব্যাপক চিন্তিত- কারণ তারা মুসলিম। আপনাদের কি পাহাড়ের নির্যাতিতদের মুসলিম মনে হয় না?

পাহাড়ে বাঙালি নির্যাতনের ইতিহাস টেনে তিনি বলেন, তাদের এই খেলা নতুন নয়, তারা এটা শুরু করেছে ৭৩ থেকে। প্রথমে শুরুতেই পার্বত্য চট্টগ্রামে কোনো সেনাশাসন ছিল না। যখন সেখানে পুলিশ বাহিনী অনিরাপদ হয়ে পড়ে তখনই প্রয়োজন হয় সেনাবাহিনীর। পার্বত্য চট্টগ্রামে অবস্থানরত সব বাঙালি নাগরিকের নিরাপত্তা নিশ্চিতকরণ ও বাংলাদেশের সার্বভৌমত্ব সংরক্ষণে সব সন্ত্রাসীকে প্রতিরোধে সেনাশাসনের তৎপরতা বাড়াতে হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

নিজ গাড়িচাপায় প্রাণ হারালেন ট্রাকচালক

৮ দফা দাবিতে নতুন কর্মসূচি সম্মিলিত সংখ্যালঘু জোটের

‘সব আসনে এককভাবে প্রার্থী দেবে গণঅধিকার পরিষদ’

ঢাবির আওয়ামীপন্থি সিন্ডিকেট সদস্যদের পদত্যাগ দাবি

গণঅভ্যুত্থানের বীরত্বগাথা জাতিসংঘে তুলে ধরবেন ড. ইউনূস

মিরপুরে ঢাকা মহানগর উত্তর স্বেচ্ছাসেবক দলের বিক্ষোভ

প্রকাশ পেল ইকরাম কবীরের ‘খুদে গল্পের বই’

সৈনিক থেকে শিল্পপতি হাবিবুর

‘নবীর দেখানো পথে রাষ্ট্র উপহার দিতে চায় জামায়াত’

টাঙ্গাইলে বাস-অটোরিকশার সংঘর্ষে নিহত ২

১০

১৬ বছর পর সাতক্ষীরায় জামায়াতের রুকন সম্মেলন

১১

‘মব জাস্টিস’ বন্ধের আহ্বান তরুণ কলাম লেখক ফোরামের

১২

ঢাবিতে হত্যাকাণ্ডে ৮ শিক্ষার্থীর সংশ্লিষ্টতা পেয়েছে তদন্ত কমিটি

১৩

দলের নির্দেশনা না মানলে কঠোর পরিণতির হুঁশিয়ারি নয়নের

১৪

মোংলায় নিলামে উঠছে ৪০ গাড়ি

১৫

শনিবার বিদ্যুৎ থাকবে না সিলেটের যেসব এলাকায়

১৬

একদিনে ৬ স্যাটেলাইট উৎক্ষেপণ করল চীন

১৭

বগুড়া জেলা ছাত্রদলের নতুন কমিটিকে স্বাগত জানিয়ে মিছিল

১৮

নবায়নযোগ্য জ্বালানিতে অর্থায়ন দাবিতে মোংলায় র‌্যালি

১৯

হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচারের প্রতিবাদ জানিয়েছে ছাত্রদল

২০
X