বশেমুরবিপ্রবি প্রতিনিধি
প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০২৪, ০১:১১ পিএম
অনলাইন সংস্করণ

আন্দোলনের স্লোগান বিকৃতির প্রতিবাদে বশেমুরবিপ্রবিতে বিক্ষোভ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) সাধারণ শিক্ষার্থীরা। ছবি : কালবেলা
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) সাধারণ শিক্ষার্থীরা। ছবি : কালবেলা

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের স্লোগান বিকৃতির প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) সাধারণ শিক্ষার্থীরা।

রোববার (১৫ সেপ্টেম্বর) রাত ১০টায় বিশ্ববিদ্যালয়ের হলচত্বর থেকে বিক্ষোভ মিছিলটি শুরু হয়ে লেকপাড়, অর্ঘ্য চত্বর, জয় বাংলা চত্বরসহ ক্যাম্পাসের বিভিন্ন স্থান প্রদক্ষিণ করে মেইন গেটে গিয়ে শেষ হয়।

‘তুমি কে আমি কে, রাজাকার রাজাকার, কে বলেছে কে বলেছে স্বৈরাচার স্বৈরাচার’ এই স্লোগান ছাত্র-জনতার আন্দোলনের প্রধান মোড় বলা হয়। এ স্লোগানের মধ্য দিয়েই সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পদত্যাগের আন্দোলন বেগবান হওয়া শুরু হয়। এই ঐতিহাসিক স্লোগানকে বিকৃতির মাধ্যমে ২৪-এর গণঅভ্যুত্থানের ইতিহাস বিকৃত করা হচ্ছে অভিযোগ এনে বিক্ষোভ মিছিল করেছেন বশেমুরবিপ্রবি সাধারণ শিক্ষার্থীরা। ২৪-এর গণঅভ্যুত্থান যেমন ছিল তেমনই থাকবে বদলাবে না- এমনটাই দাবি শিক্ষার্থীদের।

বিক্ষোভ মিছিলে শিক্ষার্থীরা ‘তুমি কে আমি কে, রাজাকার রাজাকার’, ‘কে বলেছে কে বলেছে, স্বৈরাচার স্বৈরাচার’, ‘আবু সাঈদ মুগ্ধ, শেষ হয়নি যুদ্ধ’, ২৪-এর ইতিহাসের বিকৃতি মেনে নেওয়া হবে নাসহ বিভিন্ন স্লোগান দেন।

বিক্ষোভ মিছিলে ফার্মেসি বিভাগের ১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ওবায়দুল ইসলাম বলেন, প্রিয় ভাইয়েরা আজ আমরা এখানে উপস্থিত হয়েছি কারোর বক্তব্য শোনার জন্য নয়। আমরা উপস্থিত হয়েছি আমাদের অধিকার আদায়ের জন্য। আপনারা জেনে থাকবেন আমার ভাইয়ের রক্ত দিয়ে লেখা ইতিহাসকে বিকৃত করার চেষ্টা করছে দালালরা। দালালদের হুঁশিয়ার করে বলে দিতে চাই- দালালি করে ইতিহাস বন্ধ করা যাবে না। তিনি বলেন, দালালি করে ৪৭, ৫২, ৭১-এর ইতিহাস বন্ধ করতে পারেননি, তাই ’২৪-এর ইতিহাস বন্ধ করার পাঁয়তারা করবেন না। ২০১১ সালে লিবিয়া, ইয়েমেন, মিসরে আরব বসন্ত লেগেছিল। আমাদের ২০২৪ সালের বসন্ত লেগেছে আবু সাঈদের শহীদ হওয়ার মধ্য দিয়ে। দালালদের আবারও বলে দিতে চাই- ইতিহাস বিকৃত করার চেষ্টা করবেন না, তাহলে অস্তিত্ব থাকবে না। ২৪-এর শহীদের রক্ত দিয়ে কেনা এই দেশ থেকে দালালি করতে পারবে না। প্রয়োজন হলে দিল্লি গিয়ে করো। যে দালালি করতে আসবে তার পিঠের চামড়া থাকবে না। কেউ যদি দালাল হয়ে এই দেশে ফিরে আসতে চায় আমরা তাহলে বারবার বিপ্লবী হয়ে ফিরে আসব।

বিক্ষোভ মিছিলে পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের ১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী আবু দারদা বলেন, যুগে যুগে যারা পরাজিত শক্তি তারা ইতিহাস বিকৃত করে ফিরে আসতে চেয়েছে। সুতরাং আমরা এ সুযোগ তাদের কখনোই দিব না। আপনারা জানেন, যারা পরাজিত শক্তি, লুকায়িত শক্তি, ভণ্ড, দালাল তারা খোলস পরিবর্তন করে ভিন্ন নামে এই ক্যাম্পাসে আসা শুরু করেছে। সে সব দালালদের বলে দিতে চাই- এই দেশের ছাত্র-জনতা এখনো ঘুমিয়ে যায়নি। তাদের ভাই রক্ত দিয়েছে, তাদের ধমনিতে আবু সাঈদ, মুগ্ধের রক্ত বইছে, তাই তাদের রক্ত বৃথা যেতে পারে না। তাই হুঁশিয়ারি করে বলে দিতে চাই যারা ক্যাম্পাসে অরাজকতা সৃষ্টি করার পাঁয়তারা করছেন তারা সাবধান হয়ে যান। নাহলে এই ছাত্রসমাজ আপনাদের পিঠের চামড়া তুলে নেবে।

প্রসঙ্গত, জুলাইয়ের ১৪ তারিখে সাবেক স্বৈরাচার প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি বক্তব্যকে কেন্দ্র করে উত্তাল হয়ে উঠে ছাত্রসমাজ । দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে শুরু হয় ‘তুমি কে আমি কে রাজাকার রাজাকার’ স্লোগান। এ স্লোগান থেকেই মূলত বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন অনন্য মাত্রা পায়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সমাজ ও রাষ্ট্রের শত্রুরা ওত পেতে আছে

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর উল্লাহ গ্রেপ্তার

‘গণহত্যায় উসকানিদাতা কবি, সাহিত্যিক, সাংবাদিকদেরও বিচারের আওতায় আনা হবে’

জাবিতে গণধোলাইয়ের শিকার সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য

বৈদেশিক ঋণ আবার ছাড়িয়েছে ১০০ বিলিয়ন ডলার

জাতিসংঘ শান্তিরক্ষা পদক পেলেন নৌবাহিনীর ২শ’ সদস্য

সিলেট জেলা ও মহানগর যুবদলের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

জাহাঙ্গীরনগরে সাবেক ছাত্রলীগ নেতাকে গণপিটুনি, হাসপাতালে মৃত্যু

ডিপিডিসি কর্মকর্তা-কর্মচারী সমবায় সমিতির নতুন কমিটি

সংবিধান সংস্কার কমিশনের প্রধান হয়ে আলী রীয়াজের ফেসবুক স্ট্যাটাস

১০

আলজাজিরার অনুসন্ধান / যুক্তরাজ্যে ৩৬০টি বাড়ি কিনেছেন সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী

১১

রূপপুর পারমাণবিকের প্রথম ইউনিটে ডামি ফুয়েল লোডিং শুরু

১২

মহেশখালী থেকে অস্ত্রসহ একজনকে আটক করেছে নৌবাহিনী

১৩

নকল সোনার মূর্তি দিয়ে প্রতারণা, গ্রেপ্তার ২

১৪

কুমিল্লায় ট্রাকচাপায় প্রবাসী যুবক নিহত

১৫

ভুল সংশোধনী ও দুঃখ প্রকাশ

১৬

ব্রাহ্মণবাড়িয়া শহরে যানজট নিরসনে পুলিশের অভিযান

১৭

মৃত্যুর সঙ্গে লড়ে হেরে গেলেন গৃহবধূ শারমিন

১৮

সন্তানকে পানিতে চুবিয়ে হত্যার অভিযোগ, সৎ মা আটক

১৯

বাকৃবিতে জৈব বর্জ্যের বিকল্প শিল্পায়ন বিষয়ে আলোচনা সভা

২০
X