নোবিপ্রবি প্রতিনিধি
প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০২৪, ০৮:০১ পিএম
আপডেট : ১৪ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩৭ পিএম
অনলাইন সংস্করণ

পর্দা করায় ছাত্রীকে হেনস্তার অভিযোগ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকের বিরুদ্ধে

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) আইন বিভাগের চেয়ারম্যান ও সহযোগী অধ্যাপক বাদশা মিয়া। ছবি : কালবেলা
নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) আইন বিভাগের চেয়ারম্যান ও সহযোগী অধ্যাপক বাদশা মিয়া। ছবি : কালবেলা

পর্দা করে ক্লাস করা ও পরীক্ষা দেওয়ায় এক ছাত্রীকে হেনস্থা করার অভিযোগ উঠেছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) আইন বিভাগের চেয়ারম্যান ও সহযোগী অধ্যাপক বাদশা মিয়ার বিরুদ্ধে।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) দুপুর ২টায় শহীদ মিনারে অনুষ্ঠিত মানববন্ধনে আইন বিভাগের ২০১৯-২০ সেশনের শিক্ষার্থী নিপা আক্তার পর্দা করায় নিজের সঙ্গে ঘটে যাওয়া হেনস্তার বিষয়টি তুলে ধরেন।

এ সময় শিক্ষার্থীরা ‘আছিস যত চাটুকার, শিক্ষা গুরুর পোশাক ছাড়’, ‘স্বৈরাচারের আস্তানা এই ক্যাম্পাসে হবে না’, ‘স্বৈরাচারের আস্তানা আইন বিভাগে হবে না’— এমন নানা স্লোগান লেখা প্ল্যাকার্ড ও ফেস্টুন প্রদর্শন করেন।

মঙ্গলবার সকালে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করে ভুক্তভোগী ওই ছাত্রী অভিযোগ করে বলেন, ‘পর্দা করা নিয়ে তিনি আমাকে অনেক হয়রানি করেছেন। ভার্সিটির প্রথমদিকে আমি শুধু হিজাব পরতাম। পরে আমি নিকাব পরা শুরু করি। একদিন আমি ওই শিক্ষকের কাছে হলের সিটের ব্যাপারে কথা বলতে গিয়েছিলাম। তখন তিনি পর্দা করা নিয়ে আমার এ অবস্থা কেন, আমার বিয়ে হয়েছে কি না, আমাকে কিন্তু এইভাবে কোর্টে অ্যালাও করবে না ইত্যাদি নানা কথা শোনান।

তিনি আরও বলেন, ‘আমি যখন পরীক্ষা দিচ্ছিলাম তখন তিনি আমাকে অনেক অপমানিত করেন। তিনি আমাকে বলেন, তোমার প্রবেশপত্রে যে ছবি দেখা যাচ্ছে, এখন লজ্জা করে না? মুখ খুলতে কিসের লজ্জা? আরো অনেক কথা বলে আমাকে অপমানিত করেন এবং তিনি আমার খাতায় সাইনও করতে চাননি।’

এ বিষয়ে প্রত্যক্ষদর্শী নোবিপ্রবি বিএমএস বিভাগের ১৩তম ব্যাচের শিক্ষার্থী সাজ্জাদ বিন খলিল বলেন, ‘একটি মেয়ে পর্দা করায় পরীক্ষার হলে আইন বিভাগের চেয়ারম্যান বাদশা মিয়া তার নাম জিজ্ঞেস করে বলেন, এভাবে আমি সাইন দিব না। তুমি নিকাব না খুললে আমি কীভাবে বুঝব তুমি আমার বিভাগের মেয়ে। পরে এ নিয়ে আমি সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করলে বাদশা মিয়া আমার মোবাইল ফোনে কল করে পোস্ট ডিলিট করতে বাধ্য করেন।’

মানববন্ধনে ভুক্তোভোগী ছাত্রীর সহপাঠী অর্পিতা দাস বলেন, দ্বিতীয় বর্ষ থেকেই বাদশা স্যার নিপার সঙ্গে অস্বাভাবিক আচরণ করতেন। এর কারণ হচ্ছে সে ইসলাম ধর্ম অনুযায়ী পর্দা করতে শুরু করে। পরীক্ষার হলে এবং ভাইভা বোর্ডেও সে ধর্ম অনুযায়ী পর্দা করত। কিন্তু বাদশা স্যার তাকে মানসিক যন্ত্রণা দিতেন শুধু পর্দা করার কারণেই।

অন্য এক শিক্ষার্থী বলেন, আমাদের সংবিধানে বলা আছে কারো ধর্মীয় স্বাধীনতায় হস্তক্ষেপ করা যাবে না। অর্থাৎ হিন্দু-বৌদ্ধ-মুসলিম-খ্রিস্টান প্রত্যেক ব্যক্তিরই স্বাধীনভাবে ধর্ম পালন করার অধিকার আছে। সেই স্বাধীনতায় হস্তক্ষেপ করার কারো কোনো সুযোগ নেই। সে জায়গায় আমাদের নিপা যদি চায় তার ধর্ম মোতাবেক চলাফেরা করবে, সেখানে কোনো শিক্ষকের কোনোভাবেই অধিকার নেই তাকে হেনস্তা করার। আমরা চাই, এমন ঘটনা নোবিপ্রবিতে আর না হোক।

জানতে চাইলে আইন বিভাগের চেয়ারম্যান ও সহযোগী অধ্যাপক বাদশা মিয়া বিষয়টি অস্বীকার করে বলেন, আমি পরীক্ষার হলে খাতায় স্বাক্ষর করার সময় শুধু তার নাম জিজ্ঞেস করেছি। ব্যক্তিগতভাবে তাকে আমি ভালো করে চিনি না এবং তাকে পর্দা নিয়ে কোনো কথা বলিনি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সিলেটের সড়কে চিনি ছিনতাই, আটক ৪

চট্টগ্রাম মহানগর যুবদলের কমিটি বিলুপ্ত, বহিষ্কার ২ নেতা

৭ দিনের রিমান্ডে অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান

বগুড়ায় যুবদলের সাবেক নেতাকে কুপিয়ে জখম

শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে বিএনপির ৩ নেতা বহিষ্কার

শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেপ্তার

ঢাবি-জাবির ঘটনায় সুষ্ঠু বিচারের দাবিতে জবিতে মশাল মিছিল

তোফাজ্জল হত্যায় ঢাবির ছয় শিক্ষার্থীর জবানবন্দি

পাহাড়ে সংঘর্ষের ঘটনায় ফখরুলের বিবৃতি

৮ দফা দাবিতে নতুন কর্মসূচি সম্মিলিত সংখ্যালঘু জোটের

১০

রাজধানীতে দুই গ্রুপের সংঘর্ষে নিহত ২

১১

সাবেক মন্ত্রীর আক্রোশের শিকার মাসুদ বিভাগীয় তদন্তে নির্দোষ

১২

তথ্যগত বিভ্রান্তির কারণে সংবাদটি প্রত্যাহার করা হয়েছে

১৩

উন্নত চিকিৎসার অভাবে পা হারাতে পারেন সাকিব

১৪

লেবাননের প্রাণকেন্দ্রে ইসরায়েলের হামলা

১৫

সন্ত্রাস চাঁদাবাজি দখলদারির বিরুদ্ধে বিএনপির বিক্ষোভ

১৬

সকাল ৯টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

১৭

নিজ গাড়িচাপায় প্রাণ হারালেন ট্রাকচালক

১৮

৮ দফা দাবিতে নতুন কর্মসূচি সম্মিলিত সংখ্যালঘু জোটের

১৯

‘সব আসনে এককভাবে প্রার্থী দেবে গণঅধিকার পরিষদ’

২০
X