জয়নাল আবেদীন, ববি প্রতিনিধি
প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৫১ এএম
অনলাইন সংস্করণ

সামাজিক বিজ্ঞান অনুষদের ডিনের দায়িত্বে কলা অনুষদের শিক্ষক

বরিশাল বিশ্ববিদ্যালয়। ছবি : সংগৃহীত
বরিশাল বিশ্ববিদ্যালয়। ছবি : সংগৃহীত

বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) সামাজিক বিজ্ঞান অনুষদের ডিনের দায়িত্ব নিয়েছেন আর্থিক ও প্রশাসনিক দায়িত্বে থাকা অধ্যাপক ড. মোঃ মুহসিন উদ্দীন। অধ্যাপক ড. মোঃ মুহসিন উদ্দীন কলা ও মানবিক অনুষদের ইংরেজি বিভাগের শিক্ষক।

রোববার (৮ সেপ্টেম্বর) কর্তৃপক্ষের নির্দেশে রেজিস্ট্রার মোঃ মনিরুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়। বিষয়টি অসঙ্গতি হয়েছে বলে অভিযোগ করেছেন সামাজিক বিজ্ঞান অনুষদের একাধিক শিক্ষক।

নোটিসে বলা হয়, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন মাতৃত্বকালীন ছুটিতে যাওয়ায় প্রশাসনিক ও আর্থিক দায়িত্বপ্রাপ্ত অধ্যাপক ড. মোঃ মুহসিন উদ্দীনের উপর ন্যস্ত করা থাকবে। নিয়মিত উপাচার্য কর্তৃক পূর্ণাঙ্গ ডিন নিয়োগের পূর্ব পর্যন্ত উক্ত অনুষদের ডিনের দায়িত্ব পালন করবেন তিনি। বিশ্ববিদ্যালয়ের ডিনগণের সাথে অনুষ্ঠিত গত ৫ সেপ্টেম্বরে সভার সিদ্ধান্ত মোতাবেক এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

নাম প্রকাশ না করার শর্তে সামাজিক বিজ্ঞান অনুষদের এক শিক্ষক জানান, প্রশাসনিক ও আর্থিক দায়িত্বের ক্ষমতা বলে যদি ডিনের দায়িত্ব উনার হাতে ন্যস্ত থাকে, তাহলে ডিনদের সভায় আলোচনা করে সামাজিক বিজ্ঞান অনুষদের কোন শিক্ষককে দিতে পারতেন। বিশ্ববিদ্যালয়ের আইনেও বলা আছে জ্যেষ্ঠতার উপর ভিত্তি করে নিয়োগ দেওয়ার কথা। তিনিই হবেন স্ব অনুষদের শিক্ষক। যেহেতু তিনি নিয়োগ দিতে পারবেন না কিন্তু দায়িত্বের ব্যাপারেও তো তিনি সামাজিক বিজ্ঞান অনুষদের জ্যেষ্ঠতার ভিত্তি করে একজন শিক্ষককে দায়িত্ব ন্যস্ত করতে পারতেন। তাছাড়া উনি তো পূর্নাঙ্গ উপাচার্য না,তাহলে কিভাবে অটোমেটিক উনার হাতে দায়িত্ব ন্যস্ত থাকবে।আর আর্থিক ও প্রশাসনিক দায়িত্ব পেয়ে ডিনদের সভায় কেন তিনি নিজেই ডিনের দায়িত্ব নিবেন।

আইন অনুষদের ডিন সুপ্রভাত হালদার জানান, প্রশাসনিক ও আর্থিক দায়িত্বে থাকা অধ্যাপক ডিন নিয়োগ দিতে পারেন না। তাই তিনি নিজেই দায়িত্ব নিয়েছেন।

কলা অনুষদের শিক্ষক দায়িত্ব নিতে পারবেন কিনা প্রশ্ন করলে তিনি জানান, শিক্ষামন্ত্রণালয়ের চিঠিতে উপাচার্যের অবর্তমানে প্রশাসনিক ও আর্থিক বিষয়টি দেখবেন একজন অধ্যাপক। জরুরি বিষয়গুলো ডিনদের সাথে আলোচনা করে দায়িত্ব দিতে পারেন। এজন্য ডিনদের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

কলা অনুষদের শিক্ষক ডিনের দায়িত্বে থাকতে পারবেন কি না প্রশ্নের জবাবে আর্থিক ও প্রশাসনিক দায়িত্বে থাকা অধ্যাপক ড. মুহসিন উদ্দীন জানান, ডিন প্রক্টর, ট্রেজারার বা যেকোন পদ শূন্য থাকলে তা উপাচার্যের দায়িত্ব থাকলে তার হাতেই ন্যস্ত থাকে। সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন মাতৃত্বকালীন ছুটিতে থাকায় অটোমেটিকালি দায়িত্ব উপাচার্যের হাতে ন্যস্ত। যেহেতু আমি উপাচার্যের অবর্তমানে প্রশাসনিক ও আর্থিক দায়িত্বে আছি। সেই হিসেবেই আমার উপর দায়িত্ব ন্যস্ত। তাছাড়া ডিন নিয়োগের ক্ষমতা আমার নেই।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

জাবিতে গণপিটুনির ঘটনায় ৮ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার

জন্মাষ্টমীর শুভেচ্ছা বিনিময় করবেন তারেক রহমান

বিশেষ ট্রাইব্যুনালে শেখ হাসিনার বিচার দাবি লায়ন ফারুকের

জাবিতে সাবেক ছাত্রলীগ নেতাকে হত্যা, এক সমন্বয়ককে অব্যাহতি

ঢাবিতে রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিয়ে আলোচনা

ড. ইউনূসকে ধন্যবাদ জ্ঞাপন মুক্তিযোদ্ধা পরিবারের

মাদারীপুরে কৃষককে পিটিয়ে হত্যায় মানববন্ধন

জাতীয় বিদ্যুৎ সঞ্চালন গ্রিডের টাওয়ার পদ্মায় বিলীন

দীঘিনালায় দুপক্ষের সংঘর্ষ, অগ্নিসংযোগ

তিন মাস ধরে ১৪০০ চা শ্রমিকের মজুরি বন্ধ

১০

নীতিমালার খসড়া অনুমোদন / সম্পদের হিসাব দিতে হবে উপদেষ্টাদেরও

১১

জাতীয় বিদ্যুৎ সঞ্চালন গ্রিডের টাওয়ার পদ্মায় বিলীন

১২

বিটকয়েনে বার্গারের দাম পরিশোধ করলেন ডোনাল্ড ট্রাম্প

১৩

ডেঙ্গুতে আরও ৩ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ৮৮৭

১৪

চর দখলের মতো সাংবাদিক সংগঠনগুলো নিয়ন্ত্রণের অপচেষ্টা চলছে : শওকত মাহমুদ

১৫

নেতাকর্মীদের জরুরি নির্দেশনা দিল আ.লীগ

১৬

বন্যায় ক্ষতিগ্রস্তদের নির্মাণসামগ্রী ও গবাদিপশু দিল বিএনপি

১৭

ছেলে নিহতের চার ঘণ্টা পর মারা গেলেন বাবা

১৮

আন্দোলনে থাকা নেতাকর্মীদের পেছনে রাখার সুযোগ নেই : আমিনুল হক 

১৯

দেড় মাসেও হদিস মেলেনি বগুড়া থানার লুট হওয়া অস্ত্রের

২০
X