ঢাবি প্রতিনিধি
প্রকাশ : ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৩৩ পিএম
অনলাইন সংস্করণ

গণভবনকে ‘জুলাই স্মৃতি জাদুঘর’ ঘোষণাসহ ৫ দফা দাবি

‘শহীদী মার্চে’ ছাত্র-জনতা। ছবি : কালবেলা
‘শহীদী মার্চে’ ছাত্র-জনতা। ছবি : কালবেলা

‘শহীদী মার্চ’ কর্মসূচি থেকে গণহত্যাকারীদের দ্রুত গ্রেপ্তার করে বিচারের আওতায় আনা, গণভবনকে জুলাই স্মৃতি জাদুঘর ঘোষণা ও রাষ্ট্র পুনর্গঠনের রোডম্যাপ দ্রুত ঘোষণাসহ ৫ দফা দাবি জানিয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।

বৃহস্পতিবার (০৫ সেপ্টেম্বর) সন্ধায় কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদি মার্চের পর সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশের সমাপনী বক্তব্যে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক আবু বাকের মজুমদার এই দাবি জানান।

তিনি বলেন, গণহত্যাকারীদের দ্রুত গ্রেপ্তার করে বিচারের আওতায় আনতে হবে; শহীদ পরিবারদের আর্থিক ও আইনি সহযোগিতা দ্রুত সময়ের মধ্যে প্রধান করতে হবে; প্রশাসনে দুর্নীতিবাজ ও ফ্যাসিস্টদের দোসরদের চিহ্নিত করে অনতিবিলম্বে বিচারের আওতায় আনতে হবে; গণভবনকে জুলাই স্মৃতি যাদুঘর ঘোষণা করতে হবে; রাষ্ট্র পুনর্গঠনের রোডম্যাপ দ্রুত ঘোষণা করতে হবে।

এসময় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক সারজিস আলম বলেন, নতুন স্বাধীনতার এক মাস পূর্তিতে আজ পুরো বাংলাদেশে ছাত্র জনতা জনসমুদ্র দেখানোর মাধ্যমে আবার প্রমাণ করে দিয়েছে আমার ভাইয়ের রক্ত, ছাত্র জনতার গণভ্যুত্থানের মাধ্যমে যে ২য় স্বাধীনতা অর্জিত হয়েছে সে রক্ত এবং চেতনা বৃথা যাবে না।

অনেকেই ভেবেছিল, শকুনরা সুযোগ পেলে আবার খামছে ধরবে আমার দেশের পতাকা। কিন্তু ছাত্র জনতার এই গণজোয়ার তাদের মধ্যে ভয় ঢুকিয়ে দিয়েছে। যারা ফ্যাসিস্ট এবং ফ্যাসিস্টদের চিন্তাভাবনা বিন্দুমাত্র হলেও লালন করে তাদেরকে আমরা বলে দিতে চাই, আপনারা কেউ ভুলেও ফ্যাসিস্ট সাজার বিন্দুমাত্র চেষ্টাও করবেন না। যদি কেউ এই চেষ্টা করেন তাহলে বাংলাদেশের ছাত্র-জনতা একসাথে সেই সকল ফ্যাসিস্টদের প্রতিহত করবে। আমি আরো স্পষ্ট করে বলে দিতে চাই, কোনো চাঁদাবাজ ও দূর্নীতিবাজের সিন্ডিকেটের স্থান এই বাংলাদেশে হবেনা।

তিনি আরও বলেন, আমাদের যে ভাইয়েরা এই স্বাধীনতা আনতে রক্ত দিয়েছে, আমরা তাদের রক্তের মূল্য দিতে যেকোনো সময় নিজেদের রক্ত দিতে প্রস্তুত আছি।

সমন্বয়ক আবদুল কাদের বলেন, আমাদের ভাইয়েরা এই দেশের মানুষের স্বাধীনতার জন্য ও বৈষম্য দূর করার জন্য রক্ত দিয়েছে। আমরা তাদের রক্তের সাথে কখনো বেঈমানী করতে পারিনা। বিপ্লব পরবর্তী দেশকে রক্ষার যে লড়াই প্রয়োজন, আমাদের সেই লড়াই অব্যাহত থাকবে।

তিনি আরও বলেন, সরকারের কাছে দাবি জানিয়ে বলতে চাই, জুলাই এবং আগস্ট মাসে যারা গণহত্যার সঙ্গে সম্পৃক্ত ছিল তাদের অতি দ্রুত চিহ্নিত করে শাস্তির আওতায় আনতে হবে।

উল্লেখ্য, আওয়ামী লীগ সরকারের ক্ষমতাচ্যুতির এক মাস পূর্তিতে গণজাগরণের শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে সারা দেশে ডাকা ‘শহীদী মার্চ’ শেষ করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।

লাখো ছাত্র-জনতার অংশগ্রহণে বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে জাতীয় শহীদ মিনারে এসে থামে শহীদী মার্চের পদযাত্রা।

এর আগে বিকেল সাড়ে ৩টার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাজু ভাস্কর্যের সামনে থেকে শহীদী মার্চ শুরু হয়। এতে রাজধানীর বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজ, কারিগরি, মাদ্রাসা ও স্কুলের শিক্ষার্থীসহ লাখো মানুষ অংশ নেন। মার্চ চলাকালে আশপাশের দোকানিরা হাত নাড়িয়ে তাদের সঙ্গে সংহতি প্রকাশ করেছেন।

এ সময় শিক্ষার্থীরা ‘সফল হোক সফল হোক, শহীদী মার্চ সফল হোক’, ‘শহীদদের কারণে, ভয় করি না মরণে’, ‘শহীদের রক্ত, বৃথা যেতে দেব না’- এ ধরনের বিভিন্ন স্লোগান দিতে থাকেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সমাজ ও রাষ্ট্রের শত্রুরা ওত পেতে আছে

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর উল্লাহ গ্রেপ্তার

‘গণহত্যায় উসকানিদাতা কবি, সাহিত্যিক, সাংবাদিকদেরও বিচারের আওতায় আনা হবে’

জাবিতে গণধোলাইয়ের শিকার সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য

বৈদেশিক ঋণ আবার ছাড়িয়েছে ১০০ বিলিয়ন ডলার

জাতিসংঘ শান্তিরক্ষা পদক পেলেন নৌবাহিনীর ২শ’ সদস্য

সিলেট জেলা ও মহানগর যুবদলের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

জাহাঙ্গীরনগরে সাবেক ছাত্রলীগ নেতাকে গণপিটুনি, হাসপাতালে মৃত্যু

ডিপিডিসি কর্মকর্তা-কর্মচারী সমবায় সমিতির নতুন কমিটি

সংবিধান সংস্কার কমিশনের প্রধান হয়ে আলী রীয়াজের ফেসবুক স্ট্যাটাস

১০

আলজাজিরার অনুসন্ধান / যুক্তরাজ্যে ৩৬০টি বাড়ি কিনেছেন সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী

১১

রূপপুর পারমাণবিকের প্রথম ইউনিটে ডামি ফুয়েল লোডিং শুরু

১২

মহেশখালী থেকে অস্ত্রসহ একজনকে আটক করেছে নৌবাহিনী

১৩

নকল সোনার মূর্তি দিয়ে প্রতারণা, গ্রেপ্তার ২

১৪

কুমিল্লায় ট্রাকচাপায় প্রবাসী যুবক নিহত

১৫

ভুল সংশোধনী ও দুঃখ প্রকাশ

১৬

ব্রাহ্মণবাড়িয়া শহরে যানজট নিরসনে পুলিশের অভিযান

১৭

মৃত্যুর সঙ্গে লড়ে হেরে গেলেন গৃহবধূ শারমিন

১৮

সন্তানকে পানিতে চুবিয়ে হত্যার অভিযোগ, সৎ মা আটক

১৯

বাকৃবিতে জৈব বর্জ্যের বিকল্প শিল্পায়ন বিষয়ে আলোচনা সভা

২০
X