মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
খুবি প্রতিনিধি
প্রকাশ : ০৩ সেপ্টেম্বর ২০২৪, ০৬:০৬ পিএম
অনলাইন সংস্করণ

খুবির শিক্ষা ডিসিপ্লিনে অবৈধ নিয়োগের অভিযোগ, বাতিল দাবি শিক্ষার্থীদের

মানববন্ধন করেন শিক্ষা ডিসিপ্লিনের শিক্ষার্থীরা। ছবি : কালবেলা
মানববন্ধন করেন শিক্ষা ডিসিপ্লিনের শিক্ষার্থীরা। ছবি : কালবেলা

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) শিক্ষা ডিসিপ্লিনে অধ্যাপক ড. আব্দুল জব্বারকে অবৈধভাবে নিয়োগ দেওয়ার অভিযোগ উঠেছে। অভিযোগ তুলেছেন একই ডিসিপ্লিনের শিক্ষার্থীরা।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) অধ্যাপক আব্দুল জব্বারের নিয়োগ বাতিলের দাবিতে বিশ্ববিদ্যালয়ের শহিদ সৈয়দ নজরুল ইসলাম ভবনে শিক্ষা ডিসিপ্লিনের করিডোরে অবস্থান কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা। এর আগে রোববার (১ সেপ্টেম্বর) আব্দুল জব্বারের নিয়োগ বাতিলের দাবিতে বিশ্ববিদ্যালয়ের হাদি চত্বরে মানববন্ধন করেন তারা।

বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ও আর্থিক দায়িত্বপ্রাপ্ত নগর ও গ্রামীণ পরিকল্পনা (ইউআরপি) ডিসিপ্লিনের জ্যেষ্ঠ অধ্যাপক ড. মো. রেজাউল করিম শিক্ষা ডিসিপ্লিনের শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে তাদের এ ব্যাপারে আশ্বস্ত করেন এবং শিক্ষার্থীরা তার আশ্বাসে আপাতত ক্লাসে ফেরার সিদ্ধান্ত নেন। তবে নিয়োগ বাতিল না হলে আবারও কর্মসূচিতে যাবেন বলে জানিয়েছেন শিক্ষার্থীরা।

সরেজমিনে শিক্ষা ডিসিপ্লিন বিভাগ ঘুরে দেখা গেছে, প্রতিটি কক্ষে তালা ঝুলিয়ে দিয়েছেন শিক্ষার্থীরা। কক্ষের দরজাগুলোতে শিক্ষার্থীদের বিভিন্ন নোটিসে লেখা, ডিসিপ্লিন সংস্কার কাজ চলছে সাময়িক অসুবিধার জন্য আমরা দুঃখিত। শিক্ষার্থীদের দেওয়া আরেক নোটিশে লেখা, অধ্যাপক ড. আব্দুল জব্বারের নিয়োগ বাতিল না হওয়া পর্যন্ত শিক্ষা ডিসিপ্লিনের সব কার্যক্রম স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে। সাময়িক অসুবিধার জন্য দুঃখিত।

এ বিষয়ে শিক্ষা ডিসিপ্লিনের চতুর্থ বর্ষের শিক্ষার্থী সৌরভ আল আজাদ বলেন, সম্প্রতি নিয়োগপ্রাপ্ত প্রফেসর ড. আব্দুল জব্বার সমাজবিজ্ঞান ডিসিপ্লিনের প্রাক্তন প্রফেসর। তার নিয়োগে সম্পূর্ণ স্বচ্ছতা অনুসরণ করা হয়নি। প্রফেসর ড. আব্দুল জব্বার যে সিন্ডিকেট কমিটির দ্বারা নিয়োগপ্রাপ্ত তিনি স্বয়ং সেই সিন্ডিকেট কমিটির সদস্য ছিলেন। এর আগেও কয়েকবার তিনি শিক্ষা ডিসিপ্লিনে নিয়োগ পাওয়ার চেষ্টা করেন। তবে নিয়োগ প্রজ্ঞাপনের শর্তাবলী পূরণে অক্ষম হন। পরে তিনি নিজ স্বার্থে নিয়োগ প্রজ্ঞাপনে পরিবর্তন ও পরিমার্জন করে তার নিয়োগের পথকে উন্মুক্ত করে দেন।

খোঁজ নিয়ে জানা গেছে, চলতি বছরের জুন মাসে খুবির সমাজবিজ্ঞান ডিসিপ্লিনের সাবেক অধ্যাপক আব্দুল জব্বারকে শিক্ষা ডিসিপ্লিনের শিক্ষক হিসেবে নিয়োগ দেওয়া হয়। একই সঙ্গে ২ জুলাই তাকে শিক্ষা স্কুলের ডিন বানানো হয়।

খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ডিসিপ্লিনের নিয়োগ বিধিমালা অনুযায়ী, শিক্ষা ডিসিপ্লিনে প্রভাষক ও অধ্যাপক পদে নিয়োগের ক্ষেত্রে শিক্ষায় চার বছরের অনার্স ও মাস্টার্স ডিগ্রি আবশ্যক। অধ্যাপক পদে প্রয়োজনীয় যোগ্যতার মধ্যে সংশ্লিষ্ট বিষয়ে পিএইচডি এবং সর্বমোট ১২টি পিআর প্রকাশনার উল্লেখ রয়েছে। তবে সম্প্রতি শিক্ষা ডিসিপ্লিনের অধ্যাপক পদে আবদুল জব্বারকে নিয়োগ দেওয়া হয়েছে, যার মূল ডিগ্রিগুলো সমাজবিজ্ঞান ডিসিপ্লিন থেকে অর্জিত।

এদিকে ২০২২ সালের ৮ জুন খুলনা বিশ্ববিদ্যালয়ের ২১৯তম সিন্ডিকেট সভায় খুবিতে শিক্ষক নিয়োগ ও পদোন্নয়নের নীতিমালায় প্রভাষক, সহকারী অধ্যাপক, সহযোগী অধ্যাপক এবং অধ্যাপক পদে শিক্ষক নিয়োগের শিক্ষাগত যোগ্যতার ক্ষেত্রে সংশ্লিষ্টের সঙ্গে অ্যালাইড শব্দটি (সংশ্লিষ্ট/অ্যালাইড) সংযোজনের বিষয়ে অনুমোদন দেওয়া হয়। শিক্ষা ডিসিপ্লিনে অধ্যাপক নিয়োগের সর্বশেষ বিজ্ঞতিতেও অ্যালাইড বিষয়টি উল্লেখ করা হয়।

তবে ওই ডিসিপ্লিনের শিক্ষার্থীদের অভিযোগ, পূর্ববর্তী নিয়োগ বিজ্ঞপ্তিগুলোতে শিক্ষা ডিসিপ্লিনে নিয়োগের জন্য শিক্ষায় বিশেষায়িত ডিগ্রি থাকা আবশ্যক ছিল। অথচ আব্দুল জব্বারকে নিয়োগ দেওয়ার জন্য নিয়মকানুন পরিবর্তন করে শিক্ষায় স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রির পাশাপাশি সংশ্লিষ্ট বা অ্যালাইড বিষয় হিসেবে সমাজবিজ্ঞানকে অন্তর্ভুক্ত করা হয়। এই সিদ্ধান্তে শিক্ষার্থীরা ক্ষুব্ধ ও হতাশা প্রকাশ করেন।

শিক্ষা ডিসিপ্লিনের শিক্ষার্থী আবির বলেন, আমরা মনে করি, জব্বার স্যারকে নিয়োগ দেওয়ার জন্যই এ অ্যালাইড সিস্টেমটি চালু করা হয়েছে। আমরা এই নিয়মবহির্ভূত নিয়োগ বাতিল চাই। আজ রেজাউল করিম স্যার আমাদের সঙ্গে দেখা করে কথা বলেছেন এবং তিনি এ ব্যাপারে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন। আমরা আপাতত ক্লাসে ফিরব তবে আমাদের দাবি বহাল থাকবে এবং নিয়োগ বাতিল না হলে পরবর্তীতে নতুন কর্মসূচি ঘোষণা করা হবে।

শিক্ষা ডিসিপ্লিনের চতুর্থ বর্ষের শিক্ষার্থী সৌরভ চক্রবর্তী বলেন, শিক্ষক হিসেবে তার যে পরিমাণে গ্রহণযোগ্যতা আছে সেটি নিয়ে আমাদের কোনো প্রশ্ন নেই। কিন্তু আমাদের প্রশ্নের জায়গাটি হচ্ছে- শিক্ষা ডিসিপ্লিনের শিক্ষক হিসেবে যে পরিমাণে শিক্ষাগত যোগ্যতা প্রয়োজন সেখানে তিনি অনেকাংশে পিছিয়ে আছেন।

আরেক শিক্ষার্থী জিহাদ আল শামস বলেন, শিক্ষা ডিসিপ্লিনের পাঠ্যক্রম সম্পর্কে তার কতটুকু জ্ঞান আছে বা তিনি কতটুকু জানেন সে বিষয়ে অনেক প্রশ্ন থেকে যায়, শিক্ষার্থীদের সঙ্গে তিনি কতটুকু নিজেকে সংযুক্ত করতে পারবেন এটিও একটি প্রশ্ন।

এদিকে শিক্ষা ডিসিপ্লিনের একাধিক শিক্ষক নাম প্রকাশ না করার শর্তে জানান, অ্যালাইড বিষয় নির্ধারণে শিক্ষকদের সঙ্গে কোনো পরামর্শ করা হয়নি। এই নিয়োগের বিষয়েও শিক্ষকরা আগে থেকে কিছুই জানতেন না।

এ বিষয়ে শিক্ষা ডিসিপ্লিনের শিক্ষক অধ্যাপক আব্দুল জব্বারের সঙ্গে একাধিকবার মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তার সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।

খুলনা বিশ্ববিদ্যালয়ে সাময়িকভাবে জরুরি প্রশাসনিক ও আর্থিক দায়িত্বপ্রাপ্ত নগর এবং গ্রামীণ পরিকল্পনা (ইউআরপি) ডিসিপ্লিনের জ্যেষ্ঠ অধ্যাপক ড. মো. রেজাউল করিম বলেন, যেহেতু আমাকে সাময়িক সময়ের জন্য দায়িত্ব দেওয়া হয়েছে সেহেতু কারো নিয়োগ বা অপসারণ করার ক্ষমতা আমার এখতিয়ারের বাইরে। তারা যদি এভাবে শিক্ষাকার্যক্রম বন্ধ রাখে তাহলে তারাই ক্ষতিগ্রস্ত হবে। এ ব্যাপারে ওই ডিসিপ্লিনের শিক্ষার্থীদের সঙ্গে আমি কথা বলেছি।

উল্লেখ্য, রোববার (২৫ আগস্ট) আব্দুল জব্বারের নিয়োগ বাতিল চেয়ে শিক্ষার্থীরা ডিসিপ্লিনে অবস্থান নেন এবং একটি গণস্বাক্ষর কর্মসূচি পরিচালনা করেন। প্রতিটি ব্যাচের শিক্ষার্থীরা এতে অংশগ্রহণ করেন। তারা অবৈধ নিয়োগ বাতিল না হওয়া পর্যন্ত ডিসিপ্লিনের সব কার্যক্রম (ক্লাস, পরীক্ষা ও অফিসিয়াল কার্যক্রম) বন্ধ রাখবেন বলে জানান।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

শাপলা চত্বর হত্যাকাণ্ডের বিচার হতে হবে : আবু হানিফ

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির আটক

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

১০

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১১

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১২

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১৩

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৪

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৫

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৬

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৭

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

১৮

২৮ থেকে ৪২তম বিসিএসের বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার

১৯

তিন বিভাগে ভারি বৃষ্টির আভাস

২০
X