মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
জবি প্রতিনিধি
প্রকাশ : ০২ সেপ্টেম্বর ২০২৪, ১০:৩৫ পিএম
অনলাইন সংস্করণ
শিক্ষকদের মতবিনিময় সভা

জবি থেকেই যোগ্য ভিসি দাবি

শিক্ষকদের মতবিনিময় সভা। ছবি : কালবেলা
শিক্ষকদের মতবিনিময় সভা। ছবি : কালবেলা

দেশ ও বিশ্ববিদ্যালয়ের পরিবর্তিত পরিস্থিতি মোকাবিলা করার যোগ্যতাসম্পন্ন, বিচক্ষণ ও সাহসী উপাচার্য চান জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। সে সঙ্গে উপাচার্যকে অবশ্যই জবির শিক্ষক হতে হবে বলে দাবি জানিয়েছেন তারা।

সোমবার (২ সেপ্টেম্বর) শিক্ষক সমিতির লাউঞ্জে শিক্ষকদের মতবিনিময় সভায় এসব কথা বলেন তারা। জবি থেকে ভিসি নিয়োগের দাবিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষকদের আয়োজনে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

মতবিনিময়কালে শিক্ষকরা বলেন, অতীতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে যারা উপাচার্য হয়ে এসেছেন, রুটিন দায়িত্ব পালন করেছেন। তখনো নিজের বিশ্ববিদ্যালয় মনে করে কাজ করেননি। দ্বিতীয় ক্যাম্পাসের কাজ শেষ হতে ৬-৭ বছরের বেশি লাগার কথা নয়। কিন্তু কাজ কেউ আন্তরিকতার সঙ্গে করেননি।

তারা আরও বলেন, এখন দেশের পরিস্থিতি পরিবর্তন হয়েছে। আমরা কথা বলতে পারছি। এখনই দাবি জানানোর উপযুক্ত সময়। আমাদের ক্যাম্পাসের সমস্যা আমাদের শিক্ষকরাই ভালো বুঝতে পারবেন। তবে অবশ্যই উপাচার্যকে বর্তমান দেশ ও বিশ্ববিদ্যালয়ের পরিবর্তিত পরিস্থিতি মোকাবিলা করার যোগ্যতাসম্পন্ন, বিচক্ষণ ও সাহসী হতে হবে।

ইতিহাস বিভাগের শিক্ষক ড. মো. বিলাল হোসাইন বলেন, আমরা ১৯ বছর ধরে জবি থেকে ভিসি পাইনি। ফলে আশানুরূপ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা, গবেষণা ও অবকাঠামোতে উন্নয়ন হয়নি। আমরা পিছিয়ে আছি।

সমাজবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সাবিনা শারমিন বলেন, আমরা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের থেকেই ভিসি চাই। তাকে অবশ্যই সৎ মানুষ হতে হবে। পাশাপাশি বিচক্ষণতা ও সাহস থাকতে হবে। যাতে বিশ্ববিদ্যালয়কে সুষ্ঠুরূপে পরিচালনা করতে পারেন।

কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মো. লায়েক বলেন, আমার প্রধান পয়েন্ট হচ্ছে, এখনই উপযুক্ত সময় আমাদের দাবি তুলে ধরার। সেটা হচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে উপাচার্য দিতে হবে। তাকে যোগ্যতাসম্পন্ন হতে হবে। কোনোভাবেই যেন ব্যর্থ না হন, সেদিকে নজর রাখতে হবে। ব্যর্থ হলে আমাদের দাবি নিয়ে আবার সমালোচনা তৈরি হবে।

ইতিহাস বিভাগের অধ্যাপক ড. শহীদ কাদের চৌধুরী বলেন, ভিসি নিয়োগের দাবি জানানোর সঙ্গে আমাদেরও (শিক্ষক) সমালোচনা করা প্রয়োজন। আমরা দেখেছি, অতীতে ভিসির কার্যালয়ে গিয়ে বিনা কাজে বসে থাকত শিক্ষকরা। এতে শিক্ষকদের সম্মান থাকে না। আমরা যেন উপাচার্যের মাই ম্যান হয়ে দাঁড়িয়ে না যাই। এ পরিবর্তনের সময়ে আমাদের এ আচরণও পরিবর্তন করতে হবে।

এ ছাড়া মতবিনিময় সভায় আরও বক্তব্য দেন দর্শন বিভাগের অধ্যাপক ড. লুৎফুর রহমান, পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. নূরে আলম আব্দুল্লাহ, মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ আকরাম উজ্জামান, ইসলামিক স্টাডিজ বিভাগের ড. মোহাম্মদ রেজাউল হোসাইন, গণিত বিভাগের অধ্যাপক ড. মোস্তাক আহমেদ এবং ভূগোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল কাদেরসহ বিভিন্ন বিভাগের শিক্ষকরা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

শাপলা চত্বর হত্যাকাণ্ডের বিচার হতে হবে : আবু হানিফ

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির আটক

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

১০

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১১

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১২

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১৩

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৪

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৫

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৬

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৭

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

১৮

২৮ থেকে ৪২তম বিসিএসের বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার

১৯

তিন বিভাগে ভারি বৃষ্টির আভাস

২০
X