জবি প্রতিনিধি
প্রকাশ : ২৮ আগস্ট ২০২৪, ০৭:৩০ পিএম
অনলাইন সংস্করণ

জবি ক্যাম্পাসে তোপের মুখে বহিষ্কৃত ছাত্রলীগ নেতা, ক্লাস-পরীক্ষায় নিষেধাজ্ঞা

ছাত্রলাীগ নেতা আবির-উজ-জামান। ছবি : কালবেলা
ছাত্রলাীগ নেতা আবির-উজ-জামান। ছবি : কালবেলা

কোটা সংস্কার আন্দোলনে শিক্ষার্থীদের হত্যার হুমকি দেওয়া জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) বহিষ্কৃত ছাত্রলীগ নেতা ক্যাম্পাসে প্রবেশ করায় শিক্ষার্থীদের তোপের মুখে পড়েছে। তাকে বিভাগ থেকে বহিষ্কার ও দ্রুত ক্যাম্পাস ত্যাগ করার দাবি জানালে বিভাগ তাকে সকল প্রকার ক্লাস-পরীক্ষা অংশগ্রহণ করতে নিষেধাজ্ঞা দেয়।

বুধবার (২৮ আগস্ট) সকাল ৯টায় শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে বিভাগের চেয়ারম্যান ড. মো. আশরাফুল আলম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বহিষ্কৃত ছাত্রলীগ নেতা হলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের (২০১৯-২০) শিক্ষাবর্ষের শিক্ষার্থী আবির-উজ-জামান। তিনি বর্তমানে ঢাকা জেলা উত্তর শাখা ছাত্রলীগের গণযোগাযোগবিষয়ক সম্পাদকের পদে আছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিভাগের অ্যাকাডেমিক কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, বিএসএস (২০১৯-২০) শিক্ষাবর্ষের ৪র্থ বর্ষ ২য় সেমিস্টারের শিক্ষার্থী আবীর-উজ-জামান, (আইডি নং বি-১৯০৪০৬০০২)-কে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ক্লাস ও পরীক্ষায় অংশগ্রহণে বিরত থাকার নির্দেশ দেওয়া হলো।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, সকাল সাড়ে ৮টার দিকে নিজ বাইকে করে ক্যাম্পাসে যায় আবির। পরে সহপাঠীদের সঙ্গে তিনি ক্লাসে বসেন। এরই মধ্যে জানতে পেরে শিক্ষার্থীরা বিভাগের চেয়ারম্যানের রুমের সামনে অবস্থান নেয়। তাকে বহিষ্কারের দাবি জানিয়ে শিক্ষার্থীরা বলেন, কোটা সংস্কার আন্দোলনে শুরু থেকেই তিনি ছাত্রদের বিরোধিতা করেছেন। গত ১৫ জুলাইতে প্রথম যেদিন ঢাবিতে ছাত্রীরা গিয়েছিল, সেদিন তাদের নিয়ে কুরুচিপূর্ণ মন্তব্য করেছিলেন তিনি।

এ ছাড়া হাসিনা সরকারের পতনের দুদিন আগেও তিনি তার অস্তিত্বের টিকিয়ে রাখার জন্য শিক্ষার্থীদের হত্যার হুমকি পর্যন্ত দিয়েছিল ফেসবুক স্ট্যাটাসে। এত বাজে কথা বলতে পারে আবির- এ নিয়ে ঝড় উঠেছে শিক্ষার্থীদের মধ্যে।

বিভাগের (২০২০-২১) শিক্ষাবর্ষের শিক্ষার্থী মুজাহিদ বাপ্পি বলেন, আমাদের শত শত ভাইয়ের জীবন, চোখ দিতে হয়েছে যাদের জন্য তাদের আমরা বয়কট করেছি। আমাদের বিভাগের শিক্ষার্থীদের পক্ষ থেকেও তাকে বয়কট করা হয়েছে। আমাদের দাবি তাকে বহিষ্কার করা হোক।

এর আগে গত ২৬ জুন বিশ্ববিদ্যালয়ের বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় খুলনা বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীকে শ্লীলতাহানির ঘটনায় আবিরসহ ৬ জনকে সাময়িক বহিষ্কার করে বিশবিদ্যালয় প্রশাসন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

বঙ্গোপসাগরে ট্রলারডুবিতে নিখোঁজ ৭ জেলে

বৃষ্টির আভাস, তাপমাত্রা কি কমবে?

হামজাকে নিয়ে সুখবরের অপেক্ষায় বাফুফে

কিশোরগঞ্জে ত্রিমুখী সংঘর্ষে প্রাণ গেল যুবকের

৫৬ বছর ধরে চলা দ্বন্দ্বে নিহত ১৪

সমুদ্রসৈকতে ‘নারীকে’ হেনস্তা

ছাত্রশিবিরের নামে অপপ্রচারের বিরুদ্ধে সতর্কতা 

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীর ছেলে জ্যোতি গ্রেপ্তার

ম্যানসিটির শাস্তি দেখতে চায় প্রতিদ্বন্দ্বীরা: গার্দিওলা

বৃষ্টির দিনে কতটা অস্বাস্থ্যকর ঢাকার বাতাস?

১০

ভারত সিরিজে ধারাভাষ্য কক্ষে থাকছেন তামিম ইকবাল

১১

ইটাকুমারী জমিদার বাড়িকে স্বরূপে ফেরালেন তরুণরা

১২

সীতাকুণ্ডে বিস্ফোরণের ঘটনায় আরও দুজনের মৃত্যু

১৩

বন্যায় ব্রাহ্মণপাড়ায় সড়কে ৮৫ কোটি টাকার ক্ষতি

১৪

শোয়েব মালিকের বিরুদ্ধে আবারও ম্যাচ পাতানোর অভিযোগ

১৫

চুয়াডাঙ্গায় সড়কে ঝরল শিক্ষার্থীর প্রাণ

১৬

আজ তদন্তে নামছে জাতিসংঘের ‘ফ্যাক্ট ফাইন্ডিং দল’

১৭

ডোনাল্ড লুকে ছাড়াই ঢাকায় মার্কিন প্রতিনিধি দল

১৮

কথিত কবিরাজি চিকিৎসকের আস্তানায় হামলা-অগ্নিসংযোগ

১৯

৩০ পেরিয়ে মা হওয়া ঝুঁকিপূর্ণ, জেনে নিন চ্যালেঞ্জ

২০
X