কুবি প্রতিনিধি
প্রকাশ : ২৭ আগস্ট ২০২৪, ১২:৫৫ পিএম
আপডেট : ২৭ আগস্ট ২০২৪, ০১:৩৩ পিএম
অনলাইন সংস্করণ

আন্দোলনে যোগ দেওয়া কুবির ২২ আনসার বহিষ্কার

গ্রাফিক্স : কালবেলা।
গ্রাফিক্স : কালবেলা।

বেআইনিভাবে ক্যাম্প ত্যাগ করে ঢাকায় সমাবেশ ও সচিবালয় ঘেরাও করার সংশ্লিষ্টতার অভিযোগে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ২২ আনসার সদস্যকে স্থায়ী বহিষ্কার করেছে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী কুমিল্লা রেঞ্জ।

সোমবার (২৬ আগস্ট) কুমিল্লা জেলা কমান্ড্যান্ট রাশেদুজ্জামান বহিষ্কারের বিষয়টি নিশ্চিত করেন। পাশাপাশি বহিষ্কৃত আনসারদের নামে মামলা করার কথাও জানান তিনি।

এর আগে চাকরিতে স্থায়ীকরণের দাবিতে কর্মবিরতিতে যায় বাংলাদেশ আনসার। দাবি আদায়ে রোববার (২৫ আগস্ট) মহাসমাবেশের ডাক দিয়ে সচিবালয় ঘেরাও করে তারা। পরে শিক্ষার্থীদের সঙ্গে সংঘর্ষে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহসহ ৩০ জনেরও বেশি শিক্ষার্থী আহত হয়।

জানা যায়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে সর্বমোট ৪৯ জন আনসার সদস্য দায়িত্বে পালন করে আসছিলেন। চাকরি জাতীয়করণের দাবিতে গত ২২ আগস্ট তিনদিনের কর্মবিরতি ঘোষণা দিয়ে ২৫ আগস্ট দায়িত্বে ফেরার কথা থাকলেও ফিরেননি তারা। এদের মধ্যে ২৩ জন কুবি ক্যাম্পে উপস্থিত থাকলেও অনুপস্থিত ছিলেন ২৬ জন। এর মধ্যে ৪ জন ছুটিতে থাকলেও বাকি ২২ জন ঢাকার সমাবেশে উপস্থিত থাকার কথা নিশ্চিত করে কুবির দায়িত্বে থাকা এসিস্ট্যান্ট প্লাটুন কমান্ডার আব্দুল হক।

এদিকে কুবির ২২ আনসার সদস্যকে বহিষ্কার করা হলেও ক্যাম্পাসের দায়িত্বে ফিরতে নিরাপত্তার শঙ্কায় রয়েছেন বাকি আনসার সদস্যরা। এ বিষয়ে এপিসি আব্দুল হক বলেন, যারা ঢাকার সমাবেশে গিয়ে বিশৃঙ্খলা সৃষ্টি করেছিল তারা প্রকৃতপক্ষে আনসার ছিলই না। তারা ছিল মূলত দুষ্কৃতকারী। আমাদের দাবি মানা হয়েছিল। কর্মক্ষেত্রে ফিরতে চেয়েছিলাম। কিন্তু তাদের জন্য আমরা এখন দায়িত্বে ফিরতে পারছি না। তাদের কারণে আমরা নিরাপত্তাহীনতায় ভুগছি।

কুমিল্লা জেলা কমান্ড্যান্ট রাশেদুজ্জামান বলেন, যখন তারা কর্মসূচির ডাক দেয় তখনি তাদের বলা হয়েছিল যে আপনাদের দাবি-দাওয়া বিবেচনা করা হবে। আপনারা দেশে বিশৃঙ্খলা সৃষ্টি করবেন না। যদি করেন তাহলে কুমিল্লা রেঞ্জ তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে। কিন্তু তারা তা না মেনে জেলা কার্যালয় ঘেরাও করে। পরে সচিবালয় ঘেরাও করে অরাজকতা সৃষ্টি করে। ফলে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ২২ জনসহ ৭৭ আনসার সদস্যকে আমরা চিহ্নিত করে বহিষ্কার করেছি। তাদের পেছনে ইন্ধনদাতা কে ছিল তা খুঁজে বের করার চেষ্টা করছি। এদের সবার বিরুদ্ধে মামলা হবে।

তিনি বলেন, আনসারদের ইউনিট তিনটি। যারা ঢাকায় বিশৃঙ্খলা ও অরাজকতা সৃষ্টি করেছে তারা চুক্তিভিত্তিক আনসার ছিল। তাই এদের দায়ভার অন্যরা নেবে না। এদের কারণে সব আনসারদের ঢালাওভাবে খারাপ বলা যাবে না।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর উল্লাহ গ্রেপ্তার

‘গণহত্যায় উসকানিদাতা কবি, সাহিত্যিক, সাংবাদিকদেরও বিচারের আওতায় আনা হবে’

জাবিতে গণধোলাইয়ের শিকার সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য

বৈদেশিক ঋণ আবার ছাড়িয়েছে ১০০ বিলিয়ন ডলার

জাতিসংঘ শান্তিরক্ষা পদক পেলেন নৌবাহিনীর ২শ’ সদস্য

সিলেট জেলা ও মহানগর যুবদলের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

জাহাঙ্গীরনগরে সাবেক ছাত্রলীগ নেতাকে গণপিটুনি, হাসপাতালে মৃত্যু

ডিপিডিসি কর্মকর্তা-কর্মচারী সমবায় সমিতির নতুন কমিটি

সংবিধান সংস্কার কমিশনের প্রধান হয়ে আলী রীয়াজের ফেসবুক স্ট্যাটাস

আলজাজিরার অনুসন্ধান / যুক্তরাজ্যে ৩৬০টি বাড়ি কিনেছেন সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী

১০

রূপপুর পারমাণবিকের প্রথম ইউনিটে ডামি ফুয়েল লোডিং শুরু

১১

মহেশখালী থেকে অস্ত্রসহ একজনকে আটক করেছে নৌবাহিনী

১২

নকল সোনার মূর্তি দিয়ে প্রতারণা, গ্রেপ্তার ২

১৩

কুমিল্লায় ট্রাকচাপায় প্রবাসী যুবক নিহত

১৪

ভুল সংশোধনী ও দুঃখ প্রকাশ

১৫

ব্রাহ্মণবাড়িয়া শহরে যানজট নিরসনে পুলিশের অভিযান

১৬

মৃত্যুর সঙ্গে লড়ে হেরে গেলেন গৃহবধূ শারমিন

১৭

সন্তানকে পানিতে চুবিয়ে হত্যার অভিযোগ, সৎ মা আটক

১৮

বাকৃবিতে জৈব বর্জ্যের বিকল্প শিল্পায়ন বিষয়ে আলোচনা সভা

১৯

তিন বিভাগে বৃষ্টির আভাস

২০
X