ঢাবি প্রতিনিধি
প্রকাশ : ২৬ আগস্ট ২০২৪, ০৮:৫২ পিএম
অনলাইন সংস্করণ

ডুজা সদস্য আসিফের ওপর হামলাকারী আনসার সদস্যদের শাস্তি দাবি

আসিফ হাওলাদার। ছবি : সংগৃহীত
আসিফ হাওলাদার। ছবি : সংগৃহীত

পেশাগত দায়িত্ব পালনকালে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সদস্য ও দৈনিক প্রথম আলো পত্রিকার ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি আসিফ হাওলাদারের (আসিফ হিমাদ্রি) ওপর রাজধানীর সচিবালয় এলাকায় চাকরি জাতীয়করণের দাবি আদায়ে আন্দোলনরত আনসার বাহিনীর সদস্য কর্তৃক নারকীয় হামলা ও মোবাইল ছিনিয়ে নেওয়ার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা)।

একইসঙ্গে শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদ জানানোর পাশাপাশি উভয় ঘটনায় জড়িতদের চিহ্নিত করে অতি দ্রুত দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতের জোর দাবি জানিয়েছে সংগঠনটি।

সোমবার (২৬ আগস্ট) ডুজার সভাপতি আল সাদী ভূঁইয়া ও সাধারণ সম্পাদক মহিউদ্দিন মুজাহিদ মাহি এক যৌথ বিবৃতিতে বলেন, বিভিন্ন মাধ্যমে আমরা জানতে পেরেছি, চাকরি জাতীয়করণের দাবি আদায়ে গত ২১ আগস্ট থেকে আন্দোলনরত আনসার সদস্যরা গত ২৫ আগস্ট সচিবালয় ঘেরাও করে অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কয়েকজন সমন্বয়কসহ অনেককে আটকে রাখার প্রেক্ষিতে রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মিছিল নিয়ে সচিবালয় এলাকায় গেলে আনসার সদস্যরা তাদের ওপর হামলা করে এবং একপর্যায়ে পাল্টাপাল্টি ধাওয়া ও সংঘর্ষ হয়।

বিবৃতিতে বলা হয়, এ সময় পেশাগত দায়িত্ব পালনকালে প্রথম আলোর ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি আসিফ হাওলাদারের ওপর অতর্কিত হামলা চালায় আনসার সদস্যরা। তারা আসিফের মাথা, পিঠ, ঘাড়, হাত ও পাসহ পুরো শরীরে লাটিসোঁটা, লাথি ও কিলঘুষির মাধ্যমে নির্মমভাবে আঘাত করে। সঙ্গে প্রেসকার্ড থাকা এবং বারবার সাংবাদিক পরিচয় দেওয়া সত্ত্বেও তারা হিংস্রতা থামায়নি। এমনকি মারধর করার পর তার ব্যক্তিগত মোবাইল ফোনটিও ছিনিয়ে নেয়। তিনি বর্তমানে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন।

নেতারা বলেন, ক্যাম্পাস সাংবাদিকরা সবসময় সত্য প্রকাশের মাধ্যমে বিশ্ববিদ্যালয় ও সাধারণ শিক্ষার্থীদের কল্যাণে বস্তুনিষ্ঠতার সঙ্গে তাদের পেশাগত কাজ করে থাকেন। আর মানবাধিকারের সার্বজনীন ঘোষণাপত্র-এর আর্টিকেল ১৯ ও রাষ্ট্রীয় বিধানানুযায়ী দেশের প্রতিটি সংবাদকর্মীই স্বাধীনভাবে তাদের পেশাগত কাজ করার অধিকার রাখে। বাংলাদেশ সংবিধানের ৩৯নং অনুচ্ছেদেও চিন্তা, বিবেক, বাক, ভাব প্রকাশ এবং সংবাদমাধ্যমের স্বাধীনতার নিশ্চয়তা প্রদান করা হয়েছে। কিন্তু আসিফ হাওলাদারের ওপর এ হামলার ঘটনার মাধ্যমে সংবাদমাধ্যমের কণ্ঠরোধ ও এর স্বাধীনতা খর্ব করার অপচেষ্টা করা হয়েছে। আমরা খেয়াল করছি, প্রতিনিয়ত দেশের বিভিন্ন জায়গায় সাংবাদিকদের ওপর হামলার ঘটনা ঘটেই চলেছে। এমনও হচ্ছে, সংবাদমাধ্যমের কার্যালয়ে ঢুকে সংশ্লিষ্টদের ওপর অতর্কিত আক্রমণ করা হচ্ছে। অধিকাংশ সময়ই এই দুষ্কৃতিকারীদের বিরুদ্ধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আইনগত ব্যবস্থা গ্রহণ করতে দেখা যায় না। যার কারণে, হামলার মতো ঘৃণ্য কাজটি দেশে একটা নিয়মিত সংস্কৃতি হিসেবে রূপ নিয়েছে। যা অত্যন্ত দুঃখজনক, লজ্জাজনক এবং উদ্বেগের।

হামলায় জড়িতদের শাস্তির দাবি জানিয়ে নেতৃবৃন্দ বলেন, যারাই আসিফ হাওলাদারের ওপর ঘৃণ্যতম এই হামলার সঙ্গে জড়িত ছিল তাদের সকলকেই অতি দ্রুত চিহ্নিত ও গ্রেপ্তার করে আইনানুযায়ী দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে। পাশাপাশি শিক্ষার্থীদের ওপরও হামলার ঘটনায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। অন্যথায়, ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি অন্য সকল বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস সাংবাদিকদের নিয়ে কঠোর কর্মসূচি ঘোষণা করতে বাধ্য হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

দেশ ও জাতির কল্যাণে রুকনদের যে কোনো ত্যাগ স্বীকারে প্রস্তুত থাকতে হবে : গোলাম পরওয়ার

১০০ পয়েন্ট কাটা হতে পারে ম্যানসিটির!

প্লট চেয়ে শেখ হাসিনাকে ‘মা’ সম্বোধন, মুখ খুললেন জয়

মডেল মেঘলার রহস্যজনক মৃত্যু 

সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি নিহত

ভারি বর্ষণে রোহিঙ্গা ক্যাম্পসহ দুই হাজার ঘরবাড়ি প্লাবিত

প্রেস বিজ্ঞপ্তি / গণঅভ্যুত্থানে নতুন রাজনৈতিক শক্তির উত্থান ঘটেছে : আ স ম‌ রব

বন্যায় ক্ষতিগ্রস্থ কৃষদের ধানের চারা উপহার দিল সেনাবাহিনী

‘বর্তমান সরকারকে একটি নির্দিষ্ট সময়ের মধ্যে নিরপেক্ষ নির্বাচন করতে হবে’

শ্রমিক লীগ নেতার জমি দখল, মসজিদ ছেড়ে রাস্তায় নামাজ

১০

ভিনিসিয়ুসকে সমর্থন দিতে বললেন আনচেলত্তি

১১

জীবননগরে পথচারী-চালকদের কুপিয়ে গণডাকাতি

১২

বাংলাদেশের ইলিশ না পেয়ে হতাশ কলকাতা

১৩

ছেলেকে হারিয়ে পাগলপ্রায় মা / ‘ছেলে বড় হয়ে সেনাবাহিনীর চাকরি করবে’ সে আশা পূরণ হলো না

১৪

প্লট চেয়ে শেখ হাসিনাকে ‘মা’ সম্বোধন, জয়ের চিঠি ভাইরাল

১৫

ছাপাখানার শ্রমিক থেকে কোটিপতি ইউপি চেয়ারম্যান

১৬

যুবদলের ৩ নেতা বহিষ্কার

১৭

ভারতে ইলিশ পাঠাতে পারব না, আমাদের জনগণ খাবে : মৎস্য উপদেষ্টা

১৮

ঘনিষ্ঠ দৃশ্যে অভিনয়ের অভিজ্ঞতা জানালেন অনুপ্রিয়া

১৯

প্রধান উপদেষ্টার ভাষণ এবং আগামী দিনের চ্যালেঞ্জ

২০
X