কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২৫ আগস্ট ২০২৪, ০৩:৫৮ এএম
আপডেট : ২৬ আগস্ট ২০২৪, ০৫:০৬ পিএম
অনলাইন সংস্করণ

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উর্ধ্বতনদের পদত্যাগ দাবি

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের লোগো। ছবি : সংগৃহীত
বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের লোগো। ছবি : সংগৃহীত

অর্থ আত্মসাৎ, দুর্নীতি ও লুটপাট চেষ্টার অভিযোগে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) ভিসি অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার, প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক ড. মাহবুবা নাসরীন এবং ট্রেজারার মোস্তফা কামাল আজাদ সহ রেজিস্ট্রার ড. মো. শফিকুল ইসলাম, বিভিন্ন স্কুলের ডিন ও আঞ্চলিক পরিচালকদের পদত্যাগের দাবি জানিয়েছেন বৈষম্য বিরোধী শিক্ষক ও শিক্ষার্থীরা। তারা এই দাবিতে বেশ কিছুদিন ধরেই আন্দোলন চালিয়ে যাচ্ছেন।

অবশ্য, এর আগে বৈষম্য বিরোধী শিক্ষক ফোরামের আন্দোলনের মুখে পদত্যাগ করেছেন বাউবির প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক ড. নাসিম বানু।

বাউবি শিক্ষার্থীরা বলছেন, ভিসি, প্রো-ভিসি (শিক্ষা), ট্রেজারারসহ প্রশাসনের অন্য ব্যক্তিরা অনলাইনে 'বোর্ড অব গভর্নরস' বা বিওজির সভা ডেকে অভ্যন্তরীণ ফান্ড শূন্য করে ১৪১ কোটি টাকার এফডিআর লুটপাট করার ষড়যন্ত্রে লিপ্ত হয়েছেন। এই টাকা সাবেক সরকার তথা আওয়ামী লীগের অনুসারী শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের হাউজ লোন হিসেবে দেওয়া হবে। আগামীকাল রবিবার তাদের এই টাকা চেকের মাধ্যমে দেওয়া হতে পারে। এছাড়া অনলাইনে বিওজি'র সভা করে দলীয় নেতা-কর্মীদের শিক্ষক এবং কর্মকর্তা-কর্মচারী হিসেবে নিয়োগের পায়তারা চলছে।

শিক্ষার্থীদের অভিযোগ, গত বৃহস্পতিবার তাদের আন্দোলনে আওয়ামীপন্থি শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীরা হামলা করেছেন। এ সময় ফুড এন্ড নিউট্রিশন বিভাগের ২ জন শিক্ষার্থীকে মারধর করা হয়েছে। এর আগেও বিভিন্ন সময় দাবি নিয়ে ভিসির সঙ্গে যোগাযোগের চেষ্টা করলে বাধার মুখে পড়তে হয় শিক্ষার্থীদের। তাদের আওয়ামী লীগের রাজনীতিতে যুক্ত হওয়ার প্রস্তাবও দেওয়া হয়।

তারা আরও অভিযোগ করেন, কোটা সংস্কার আন্দোলনের সময় বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষার্থীদের 'রাজাকার' আখ্যা দেয় এবং সরকারকে টিকিয়ে রাখতে বিশ্ববিদ্যালয়ের তহবিল থেকে সরকারি ফান্ডে ২০০ কোটি টাকা পাঠায়।

এদিকে, বাউবির এলএলবির শিক্ষার্থীরা কয়েক দফা দাবি জানিয়েছেন। সেগুলো হলো- স্থগিত হওয়া 'স্কুল অব ল' পুনরায় চালু করা, মূল ক্যাম্পাসে শিক্ষার্থীদের আবাসনের ব্যবস্থা করা, বাংলাদেশ বার কাউন্সিলে বাউবির ইন্টিমেশন সংক্রান্ত সমস্যা অনতিবিলম্বে সমাধান করা, এলএলবি প্রোগ্রামের সেমিস্টার ফি কমানো, এলএলবি সনদ ভেরিফিকেশন করা, সনদ জালিয়াতির সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি ও স্থায়ীভাবে বহিষ্কার করা প্রভৃতি।

বাউবির এলএলবি প্রোগ্রামের শিক্ষার্থী তাহসান আহমেদ কালবেলাকে বলেন, আইন প্রোগ্রামে বিভিন্ন সমস্যা থাকলেও এই প্রশাসন দাবিগুলো পূরণ করেনি। মাত্র ৭০ হাজার টাকায় সনদ বিক্রি করে এলএলবি প্রোগ্রামকে কলঙ্কিত করেছে এই প্রশাসন। সেজন্য আমরা সমস্যা সমাধানে নয় দফা দাবি দিয়েছিলাম এবং প্রশাসনকে সাত দিনের আল্টিমেটাম দিয়েছিলাম। তারপরও দাবি পূরণ হয়নি। তাই আমরা গত ২১ আগস্ট মূল ক্যাম্পাসে অবস্থান কর্মসূচি পালন করেছি। সেখানে শিক্ষার্থীদের ওপর স্থানীয় সন্ত্রাসীদের লেলিয়ে দিয়েছে এই প্রশাসন। এসব কারণে আমরা অনতিবিলম্বে এই প্রশাসনের সব ব্যক্তির পদত্যাগ দাবি করছি।

এদিকে, বাউবির বৈষম্যবিরোধী শিক্ষক ফোরাম জানিয়েছে, শিক্ষার্থীদের ন্যায়সংগত আন্দোলন দমনের জন্য গত ১ আগস্ট শিক্ষক সমিতিকে ব্যবহার করে শিক্ষার্থীদের বিরুদ্ধে বাউবি গাজীপুরের মূল ক্যাম্পাসে মানববন্ধনের ব্যবস্থা করেন ভিসি। এছাড়াও তিনি শিক্ষার্থীদের আন্দোলন দমনে ৩ থেকে ৫ আগস্ট গভীর রাতে সভা করেন। অন্যদিকে আন্দোলনের কারণে 'টোপ' হিসেবে কিছু সংখ্যক শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের বাউবির এফডিআর ভেঙ্গে ১৪১ কোটি টাকা 'হাউজ লোন' প্রদানের নামে অর্থ আত্মসাতের উদ্যোগ নিয়েছেন।

তারা বলেন, বাউবি ভিসির নিজস্ব কিছু অসৎ কর্মকর্তা কর্তৃক আইন বিভাগের নকল সার্টিফিকেট মোটা অংকের টাকায় বিক্রির ব্যবস্থা করায় তা তদন্তের জন্য বিশেষজ্ঞ কমিটিকে ৭ লাখ টাকা প্রদান করা হয়। কিন্তু অদ্যাবধি সে বিশেষজ্ঞ কমিটির রিপোর্ট আলোর মুখ দেখেনি। এছাড়া বাউবি'র শিক্ষার্থী ভর্তির ৬৪ লাখ টাকা একজন কর্মকর্তার ব্যক্তিগত অ্যাকাউন্টে জমা হয়। তার কাছ থেকে ৪০ লাখ টাকা উদ্ধার করা গেলেও বাকি টাকা উদ্ধারের দৃশ্যমান উদ্যোগ গ্রহণ করা হয়নি।

তারা আরও বলেন, শিক্ষার্থী ভর্তির সফটওয়ারে প্রদত্ত ভর্তি ফি'র ২ কোটি টাকা আত্মসাৎকারী সিন্ডিকেট ধরাছোঁয়ার বাইরে রয়ে গেছে। আবার ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের পর ৭ আগস্ট থেকে বাউবির ঊর্ধ্বতন কর্তৃপক্ষ গাজীপুর ক্যাম্পাসে অনুপস্থিত। ফলে বর্তমানে বিশ্ববিদ্যালয় অচল ও অভিভাবকহীন হয়ে পড়েছে। তারপরও ভিসি আত্মগোপনে থেকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পদে অনলাইন ভাইভা'র মাধ্যমে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী নিয়োগের পাঁয়তারা করছেন। তাই গত ১৫ আগস্ট থেকে তারা ভিসি, প্রো-ভিসি এবং ট্রেজারারসহ অন্যান্যদের পদত্যাগসহ ৭ দফা দাবিতে ক্যাম্পাসে র‍্যালিসহ আন্দোলন কর্মসূচি পালন করে আসছেন।

এসব বিষয়ে জানতে বাউবির ভিসি অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার এবং প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক ড. মাহবুবা নাসরীনের মুঠোফোনে আজ সারা দিনে একাধিকবার কল দিয়েও কোনো সাড়া পাওয়া যায় নি।

তবে বাউবি'র ট্রেজারার মোস্তফা কামাল আজাদ আজ রাতে কালবেলাকে বলেন, শিক্ষার্থীদের অনেক দাবিই যৌক্তিক। সেগুলো সিন্ডিকেটে তোলা হবে। তবে রাতারাতি কোনো কিছু পরিবর্তন করা সম্ভব নয়। সেজন্য শিক্ষার্থীদেরও ধৈর্য ধরতে হবে। আমরা চাই আলোচনার মাধ্যমে সমাধান আসুক।

এই আন্দোলনের পেছনে অন্য কারও ইন্ধন রয়েছে জানিয়ে তিনি বলেন, এই ইন্ধনের কারণে শিক্ষার্থীদের আন্দোলন ভায়োলেন্ট হতে পারে। আমরা সম্মানজনক বিদায় চাই। তবে টেনেহিঁচড়ে নামাবে কেন! নতুন সরকার আসার পরে ১৫ আগস্টে শোকদিবসের অনুষ্ঠানেও তিনি ছিলেন না বলে জানান।

এর আগেও ১০০ কোটির নিচে দুইবার হাউজ লোন দেওয়া হয়েছে জানিয়ে ট্রেজারার আরও বলেন, এবার অনেকেই আবেদন করছে। সে কারণে অ্যামাউন্টটা বেড়ে গেছে। তবে শিক্ষার্থীদের দাবি অনুযায়ী বিষয়টির সমাধানে সিন্ডিকেট সভা ডাকা হলে সেখানে শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের অনেক দাবি উঠবে। যা এই মুহূর্তে মেনে নেওয়াও সম্ভব হবে না। তবে রোববারে বিজির সভার বিষয়টি তিনি জানেন না বলে জানিয়েছেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

লেবাননে বিভিন্ন স্থানে বিস্ফোরণে নিহত ৯, আহত ২৮০০

বুধবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

ডিএমপির ২ থানায় নতুন ওসিসহ ৭ পুলিশ পরিদর্শকের পদায়ন

১৮ সেপ্টেম্বর : নামাজের সময়সূচি

এমবাপ্পে-এনড্রিকে ভর করে রিয়ালের জয় 

মহাসড়ক অবরোধ করে আহলে সুন্নাত ওয়াল জামাতের বিক্ষোভ

সাবেক সংসদ সদস্য সেলিম আলতাফ জর্জ গ্রেপ্তার

বড় জয়ে চ্যাম্পিয়ন্স লিগ শুরু মার্তিনেজের ভিলার

শিক্ষায় ৩১ বছরের বৈষম্যের অবসান চান মাউশির কর্মকর্তা-কর্মচারীরা

১০

১২ জেলারসহ ৩৪ কারা কর্মকর্তাকে বদলি

১১

ডিএমপির ৮ কর্মকর্তাকে বদলি

১২

মাজার ভাঙার প্রতিবাদে হরিরামপুরে সমাবেশ

১৩

ভারতবিরোধী পোস্ট শেয়ার করায় বিএনপি নেতার ভিসা বাতিল

১৪

ফ্যাসিবাদের বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান মো. শাহজাহানের

১৫

সাড়ে ১০ কেজি স্বর্ণালংকারসহ মিয়ানমারের ২ নাগরিক আটক

১৬

অপহৃত ইউপি চেয়ারম্যানকে উদ্ধার করল সেনাবাহিনী

১৭

আবাসিক হলের শিক্ষার্থী প্রতিনিধিদের সঙ্গে ঢাবি উপাচার্যের মতবিনিময়

১৮

বরিশাল মেট্রোপলিটনে চার থানায় নতুন ওসির যোগদান

১৯

পাবনা-কুষ্টিয়া মহাসড়ক অবরোধ / পদ্মা নদীর ভাঙন রোধে ব্যবস্থা নেওয়ার দাবি

২০
X