ঢাবি প্রতিনিধি
প্রকাশ : ২৩ আগস্ট ২০২৪, ০৮:৩৬ পিএম
অনলাইন সংস্করণ

গণতান্ত্রিক অধিকার নিয়ে কাজ করবে গণতান্ত্রিক অধিকার কমিটি

অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। ছবি : কালবেলা।
অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। ছবি : কালবেলা।

গণতান্ত্রিক অধিকার হরণ ও মত প্রকাশের স্বাধীনতাবিরোধী যে কোনো পদক্ষেপের বিরুদ্ধে দাঁড়াতে, সমতা নিশ্চিত করতে এবং গণঅভ্যুত্থান পরবর্তী সময়ে ফ্যাসিবাদ প্রতিষ্ঠা ও মানুষের প্রাণের বিনিময়ে অর্জন ব্যর্থ হওয়া ঠেকাতে গণতান্ত্রিক আন্দোলনে অংশগ্রহণকারী শক্তির ঐক্যবদ্ধ প্ল্যাটফর্ম হিসেবে দেশের বিশিষ্ট নাগরিক ও বিভিন্ন শ্রেণি-পেশার প্রতিনিধিদের নিয়ে ‘গণতান্ত্রিক অধিকার কমিটি’ গঠিত হয়েছে।

এতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীকে আহ্বায়ক করা হয়েছে।

বৃহস্পতিবার (২২ আগস্ট) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) টিএসসি ক্যাফেটেরিয়ায় অধ্যাপক আনু মুহাম্মদের সভাপতিত্বে দেশের বিশিষ্ট নাগরিক, শিক্ষার্থী-শিক্ষক ও বিভিন্ন শ্রেণি-পেশার ব্যক্তিদের নিয়ে অনুষ্ঠিত এক সভায় এ কমিটি গঠন করা হয়।

অধ্যাপক ডা. হারুন-অর-রশিদের সঞ্চালনায় সভায় বক্তব্য দেন অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী।

এ সময় গণঅভ্যুত্থান পরবর্তী সময়ে করণীয় নিয়ে আলোচনায় আলোচকরা বলেন, প্রতিটি গণঅভ্যুত্থান পরবর্তী সময়ে দেখা গেছে আবারও ফ্যাসিবাদ প্রতিষ্ঠিত হয়েছে। মানুষের প্রাণের বিনিময়ে অর্জন ব্যর্থ হয়েছে। এবার একে ব্যর্থ হতে দেওয়া যায় না। সেজন্য গণতান্ত্রিক আন্দোলনে অংশগ্রহণকারী সব শক্তির একটি ঐক্যবদ্ধ প্ল্যাটফর্ম জরুরি। সেজন্যই এই কমিটি গঠন করা হয়েছে।

তাদের দাবি, এই প্ল্যাটফর্ম গণতান্ত্রিক অধিকার হরণ ও মত প্রকাশের স্বাধীনতাবিরোধী যে কোনো পদক্ষেপের বিরুদ্ধে দাঁড়াবে। এই প্ল্যাটফর্ম পাহাড় ও সমতলের সব নাগরিকের গণতান্ত্রিক অধিকার ও মত প্রকাশের স্বাধীনতা নিশ্চিত করতে, নিবর্তনমূলক ও জনবিরোধী আইন বাতিল করতে, বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিত করতে, শ্রমিক ও কৃষকের অধিকার রক্ষা করতে, দখলদারিত্বমুক্ত গণতান্ত্রিক ক্যাম্পাস নিশ্চিত করাসহ সব ধরনের গণতান্ত্রিক দাবিতে কাজ করে যাবে।

কমিটিতে যুগ্ম আহ্বায়ক হিসেবে রয়েছেন অধ্যাপক ডা. হারুন-অর-রশিদ, আবদুল্লাহ ক্বাফী রতন, অধ্যাপক তানজিমউদ্দীন খান, সীমা দত্ত, সামিনা লুৎফা নিত্রা, মাহা মীর্জা, প্রকৌশলী কল্লোল মোস্তফা। এছাড়াও সদস্য হিসেবে থাকবেন অধ্যাপক আনু মুহাম্মদ, অধ্যাপক সলিমুল্লাহ খান, অধ্যাপক আকমল হোসেন, অধ্যাপক মামুন আল রশিদ, অধ্যাপক মোহাম্মদ, আজম, মোশাহিদা সুলতানা রিতু, ড. স্নিগ্ধা রেজওয়ানা, সাংবাদিক আবু সাঈদ খান, আশরাফ কায়সার, বিধান রিবেরু, আনিস রায়হান, চৌধুরী মুফাদ আহমেদ, এএসএম কামাল উদ্দীন, আফজালুর বাসার, মযহারুল ইসলাম বাবলা, ব্যরিস্টার জ্যোতির্ময় বড়ুয়া, অ্যাড. মানজুর আল মতিন, লেখক ও শিল্পী মোস্তফা জামান, শিল্পী অরুপ রাহী, মফিজুর রহমান লাল্টু, বিথী ঘোষ, সুষ্মিতা রায় সুপ্তি, আজিমুন নূজহাত মণিষা, ওমর তারেক চৌধুরী, জামশেদ আনোয়ার তপন, চলচ্চিত্র নির্মাতা অমিতাভ রেজা চৌধুরী, কামার আহমাদ সাইমন, অধ্যাপক ডা. কাজী রফিকুল ইসলাম, ডা. জয়দীপ ভট্টাচার্য, নাসিমুল খবির ডিইক, তসলিমা আক্তার লিমা, জলি তালুকদার, আমেনা খাতুন, সুনয়ন চাকমা, হারুন-অর-রশিদ ভুইয়া, মানস নন্দী, শামীম ইমাম, সত্যজিৎ বিশ্বাস, বাকী বিল্লাহ, ইকবাল কবীর, আফজাল হোসেন, রাশেদ শাহরিয়ার, সুনয়ন চাকমা,রাগিব নাঈম, সালমান সিদ্দিকী, দিলীপ রায়, সৈকত আরিফ, সায়েদুল হক নিশান, অঙ্কন চাকমা, তাওফিকা প্রিয়াসহ বৈঠকে উপস্থিত ও প্রস্তাবিত শিক্ষার্থী-শিক্ষকসহ বিভিন্ন শ্রেণি-পেশার প্রায় শতাধিক ব্যক্তি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ভারতে পালাতে গিয়ে সিলেট সীমান্তে ব্যবসায়ী আটক

শুক্রবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

দেখে নিন রাশিফল, কেমন যাবে আপনার ছুটির দিনটি?

মুন্সীগঞ্জে মোটরসাইকেল দুর্ঘটনায় দুই বন্ধু নিহত

১৩ সেপ্টেম্বর, ইতিহাসের এই দিনে যা ঘটেছিল

আজকের নামাজের সময়সূচি

দুপুরের মধ্যে যেসব জেলায় তীব্র ঝড়ের শঙ্কা

সিএমএইচ থেকে বাড়ি ফিরেছেন আহত ৯৪৮ শিক্ষার্থী 

টিএসসির গজল সন্ধ্যায় কলরবের মনোমুগ্ধকর পরিবেশনা 

দুপুরে দেশে ফিরছেন আমিরাতে ক্ষমা পাওয়া আরও ২৮ বাংলাদেশি

১০

প্রবাসীদের জন্যে সুখবর

১১

ফের উৎপাদনে ফিরেছে বড়পুকুরিয়া তাপবিদ্যুৎকেন্দ্র

১২

সেনাবাহিনীকে ধন্যবাদ জানালেন আহমাদুল্লাহ

১৩

নিখোঁজের দু’মাস পর / আশুলিয়া থেকে অস্ট্রেলিয়ান নাগরিকের মরদেহ উদ্ধার 

১৪

সাবেক এমপি নায়েব আলী গ্রেপ্তার

১৫

রাজধানীতে বোমা তৈরির সরঞ্জামসহ দুই নাশকতাকারী আটক

১৬

ঔষধ শিল্পের বিকাশে পাশে থাকার আশ্বাস বিএনপির

১৭

তেজগাঁও কলেজ থেকে মুছে দেওয়া হলো সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীর নাম 

১৮

আপা আপা বলা তানভীর নিজেই আ.লীগের হাতে নির্যাতিত, আছেন রাজনৈতিক আশ্রয়ে

১৯

গুলিবর্ষণ ও ককটেল নিক্ষেপ মামলায় আ.লীগ নেতা আটক

২০
X