ঢাবি প্রতিনিধি
প্রকাশ : ২২ আগস্ট ২০২৪, ০৮:১৭ পিএম
অনলাইন সংস্করণ

ঢাবির দুই শিক্ষকের অপসারণ, দুজনকে অবাঞ্ছিতের দাবি শিক্ষার্থীদের

ছবি : কালবেলা
ছবি : কালবেলা

শিক্ষার্থীদের যৌন হয়রানি করা, কোটা আন্দোলনে সম্পৃক্ত থাকা শিক্ষার্থীদের বিভিন্নভাবে হয়রানি, হুমকি দেওয়াসহ নানা অভিযোগ তুলে দুই শিক্ষকের অপসারণ ও দুই শিক্ষককে অবাঞ্ছিত ঘোষণা করার দাবি জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সাধারণ শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (২২ আগস্ট) ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে (ডুজা) এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান তারা।

এসময় বিভাগটির দুই শিক্ষক অধ্যাপক ড. আফজাল হোসেন ও সহযোগী অধ্যাপক সামশেদ নওরীনের অপসারণ দাবি করা হয় এবং সহকারী অধ্যাপক আব্দুল্লাহ আল মুনীম ও মিনা মাহবুব হোসাইনকে অবাঞ্ছিত ঘোষণা করার দাবি জানানো হয়।

অধ্যাপক আফজালের নানা অন্যায় ও অনিয়ম উল্লেখ করে বিভাগটির ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মোহতাসিন বিল্লাহ বলেন, অধ্যাপক আফজাল হোসেনের বিরুদ্ধে বিভাগের শিক্ষার্থীদের যৌন নিপীড়নের কারণে তাকে চেয়ারম্যান পদ থেকে বাদ দিয়ে দুই বছরের জন্য অবসর দেওয়া হয়েছিল। অবসরে থেকেও তিনি নানা কুকর্ম করেন। উনি ওনার শ্যালিকা সামশেদ নওরীনকে নিয়োগের নিয়ম লঙ্ঘন করে বিভাগের শিক্ষক হিসেবে নিয়োগ দিয়েছেন। নওরীন ম্যামের মার্কশিট পর্যন্ত আমাদের কাছে আছে।

যৌন নিপীড়নের বিষয়ে এই শিক্ষার্থী বলেন, আফজাল স্যার পঞ্চম, নবম, দশম, একাদশতমসহ বিভিন্ন ব্যাচের শিক্ষার্থীকে যৌন নিপীড়ন করেছেন, এমনকি সম্প্রতি আমাদের ২০২০-২১ শিক্ষাবর্ষের দুই-তিন জন শিক্ষার্থীকেও যৌন নিপীড়ন করেছেন। বিভাগের ভালো ফলাফল করা শিক্ষার্থীদের বেছে নিয়ে তাদের অন্যায় ও কুপ্রস্তাব দিতেন। যদি কেউ তার কথা না শুনতো তাহলে একাডেমিক ও ব্যক্তিগত জীবন দুর্বিষহ করে তুলতো।

সহযোগী অধ্যাপক সামশেদ নওরীনের বিষয়ে এই শিক্ষার্থী বলেন, তিনি রোকেয়া হলের আবাসিক শিক্ষক। আমাদের বিভাগের ও রোকেয়া হলের যেসব শিক্ষার্থী কোটা সংস্কার আন্দোলনে সোচ্চার ছিলেন তাদের জীবনকে দুর্বিষহ করে তুলেছিল। আন্দোলনে যেসব শিক্ষার্থী আহত হয়েছিল তাদের সহায়তার জন্য আমরা বিভাগ থেকে একটি ফান্ড কালেকশন করেছিলাম সেটিকেও বন্ধ করার জন্য ম্যাম চেষ্টা করেছিল। আন্দোলনের কারণে আমাদের বিভাগের শিক্ষার্থীরা যে হয়রানি হয়েছে এই পুরো ঘটনা তিনি অস্বীকার করেছেন।

২০১৮-১৯ শিক্ষাবর্ষের মাহদী আল মাহমুদ সাবিক মিনা মাহবুবের অনিয়ম তুলে ধরে বলেন, আমরা এগারো ব্যাচের ছিলাম। আমাদের এক কোর্সে ৬৫ জনকে ফেল করানো হয়। এরপর আরেকটা সেমিস্টারে ৭০ জনকে ফেল করানো হয়, একই টিচার দ্বারা এবং এটা তো আকস্মিক ভাবে হয় নাই। ওনার ব্যক্তিগত রাগ মেটানোর জন্য তিনি আমাদের ওপর এটা করেছেন এবং এর আগেও এটা করেছেন। ক্লাসে দরজা খুলতে একটু শব্দ হয়েছে কিংবা একটা স্কেল পড়েছে এজন্য শাস্তি হিসেবে সবাইকে সিঙ্গারা-খিচুড়ি খাওয়াতে হবে; এই ধরনের অমানবিক কাজ উনি করতেন।

আব্দুল্লাহ আল মুনীমের বিরুদ্ধে নানা অভিযোগ তুলে এই শিক্ষার্থী বলেন, আমাদের আগের ব্যাচ অর্থাৎ দশম ব্যাচকে গণহারে ফেল করিয়েছেন। আমাদের ব্যাচের একজনকে যৌন নিপীড়ন করেছেন, যেটার জন্য লিখিত বক্তব্য আমাদের হাতে রয়েছে।

তিনি বলেন, যেহেতু আমাদের বিভাগ থেকে নয় দফা মেনে নেওয়া হয়েছে। এখন আমাদের দফা একটাই অধ্যাপক আফজাল ও সহযোগী অধ্যাপক সামশেদকে স্থায়ীভাবে অপসারণ করতে হবে এবং মিনা মাহবুব ও মুনীমকে বিভাগের সকল কার্যক্রম থেকে অবাঞ্ছিত করতে হবে। আমরা স্থায়ী সমাধান চাই। ওনাদের মতো টিচার যদি আবার ফিরে আসে তাহলে এটা হবে বিশ্ববিদ্যালয়ের একটা স্বৈরতান্ত্রিক সিদ্ধান্ত। এই বিষয় নিয়ে আমরা ভীত সন্ত্রস্ত। আমরা চাই এ বিষয়ে যথাযথ ব্যবস্থা নেয়া হোক কারণ আমাদের কাছে সব প্রমাণ আছে। বিশ্ববিদ্যালয়ের ভিসি, প্রক্টর আসার পর আমরা তাদের কাছে অভিযোগ দিব।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ওই বিভাগের আবু জাফর সিয়াম, মো. মারুফ, ফাবিহা বুশরা ও নাসরিন আকতারসহ অনেক শিক্ষার্থী।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

তাপপ্রবাহ নিয়ে আবহাওয়া অফিসের নতুন বার্তা

কক্সবাজারে পাহাড় ধসে মা ও দুই মেয়ের মৃত্যু

এসএসসি পাসেই চাকরির সুযোগ

ভারতে পালাতে গিয়ে সিলেট সীমান্তে ব্যবসায়ী আটক

শুক্রবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

দেখে নিন রাশিফল, কেমন যাবে আপনার ছুটির দিনটি?

মুন্সীগঞ্জে মোটরসাইকেল দুর্ঘটনায় দুই বন্ধু নিহত

১৩ সেপ্টেম্বর, ইতিহাসের এই দিনে যা ঘটেছিল

আজকের নামাজের সময়সূচি

দুপুরের মধ্যে যেসব জেলায় তীব্র ঝড়ের শঙ্কা

১০

সিএমএইচ থেকে বাড়ি ফিরেছেন আহত ৯৪৮ শিক্ষার্থী 

১১

টিএসসির গজল সন্ধ্যায় কলরবের মনোমুগ্ধকর পরিবেশনা 

১২

দুপুরে দেশে ফিরছেন আমিরাতে ক্ষমা পাওয়া আরও ২৮ বাংলাদেশি

১৩

প্রবাসীদের জন্যে সুখবর

১৪

ফের উৎপাদনে ফিরেছে বড়পুকুরিয়া তাপবিদ্যুৎকেন্দ্র

১৫

সেনাবাহিনীকে ধন্যবাদ জানালেন আহমাদুল্লাহ

১৬

নিখোঁজের দু’মাস পর / আশুলিয়া থেকে অস্ট্রেলিয়ান নাগরিকের মরদেহ উদ্ধার 

১৭

সাবেক এমপি নায়েব আলী গ্রেপ্তার

১৮

রাজধানীতে বোমা তৈরির সরঞ্জামসহ দুই নাশকতাকারী আটক

১৯

ঔষধ শিল্পের বিকাশে পাশে থাকার আশ্বাস বিএনপির

২০
X