মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
রাবি প্রতিনিধি
প্রকাশ : ২০ আগস্ট ২০২৪, ০৬:৪০ পিএম
অনলাইন সংস্করণ

রাবির উপাচার্যসহ ৬৯ শীর্ষ কর্মকর্তার পদত্যাগ, প্রশাসনিক কাজে অচলাবস্থা

ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

ছাত্র-জনতার অভ্যুত্থানের পর বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ প্রশাসনের শীর্স ৬৯ জন ঊর্ধ্বতন কর্মকর্তা পদত্যাগে বিশ্ববিদ্যালয়ে চলছে অচলাবস্থা। প্রশাসনিক থেকে একাডেমি সব কাজ প্রায় বন্ধ হয়ে রয়েছে। এদিকে শিক্ষার্থীরা ক্যাম্পাসে আসতে শুরু করলেও ক্লাস-পরীক্ষার ব্যাপারে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত গ্রহণ করতে পারেনি কর্তৃপক্ষ। এতে দীর্ঘ সেশনজটের শঙ্কা করছে শিক্ষার্থীরা। তবে দ্রুত ক্লাস চালুর ব্যাপারে সিদ্ধান্ত আসবে বলে জানিয়েছেন এক সমন্বয়ক।

শিক্ষার্থীরা বলছেন, ক্যাম্পাসের পরিস্থিতি বর্তমানে স্বাভাবিক রয়েছে। তবে প্রশাসনিক বডি না থাকায় ক্লাস শুরু হচ্ছে না। দেশের পরিস্থিতির কারণে গত দেড় মাসের বেশি সময় অ্যাকাডেমিক কার্যক্রম বন্ধ ছিল, দ্রুত এসব চালু না হলে সেশন জট হতে পারে। শিক্ষার্থীদের দাবি দ্রুত উপাচার্য নিয়োগ দিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম স্বাভাবিক করা।

শিক্ষা মন্ত্রণালয়ের অধীন শিক্ষাপ্রতিষ্ঠানগুলো রোববার খুলে দেওয়ার নির্দেশনা দেয় মন্ত্রণালয়। তবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের সর্বশেষ সভার সিদ্ধান্ত অনুযায়ী, আচার্য ও রাষ্ট্রপতির নির্দেশনা পাওয়ার পর শিক্ষা কার্যক্রম শুরুর ব্যবস্থা নেওয়া হবে। যদিও এর পর থেকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য গোলাম সাব্বির সাত্তার, সহ উপাচার্য সুলতান-উল-ইসলাম ও হুমায়ূন কবীর, প্রক্টরিয়াল বডি, ৯টি হলের প্রাধ্যক্ষসহ একের পর এক প্রশাসনিক কর্মকর্তারা পদত্যাগ করেছেন। প্রশাসনিক দপ্তরের শীর্ষ কর্মকর্তারা পদত্যাগ করায় কাজে অচলাবস্থা দেখা দিয়েছে। সরকারের পক্ষ থেকে ক্লাস শুরুর নির্দেশনা এলেও কর্তৃপক্ষ না থাকায় সিদ্ধান্তটি এখনো ঝুলে আছে।

এ দিকে শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের কর্তৃপক্ষ গত রোববার থেকে ক্লাস শুরুর সিদ্ধান্ত নিয়েছে। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের অধ্যাপক মোহা. জামিরুল ইসলাম নিজ উদ্যোগে একটি ব্যাচের শুভেচ্ছা ক্লাস নিয়েছেন। অন্যদিকে বাংলা বিভাগেও ক্লাস শুরু বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

রাবি প্রশাসনের ঊর্ধ্বতন ২৯ জনের পদত্যাগ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার, উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম ও অধ্যাপক হুমায়ুন কবির, পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক আশরাফুল ইসলাম, ছাত্র উপদেষ্টা অধ্যাপক জাহাঙ্গীর আলম সাউদ, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রণব কুমার পাণ্ডে, হিসাব পরিচালক ড. শামসুল আরেফিন, ইংলিশ এন্ড আদার ল্যাঙ্গুয়েজ ইনিস্টিউটের পরিচালক অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন, কোয়ালিটি এসিউরেন্স সেলে পরিচালক ড. দুলাল চন্দ্র রায় এবং সহ পরিচালক ড. মশিউর রহমান ও ড. আব্দুর রশিদ সরকার, কলেজ পরিদর্শক অধ্যাপক শহিদুল আলম, লিগ্যাল সেলের প্রশাসক সাদিকুল ইসলাম, কেন্দ্রীয় বিজ্ঞান গবেষণাগারের পরিচালক সায়েদ মুস্তাফিজুর রহমান, টিএসসিসির ভারপ্রাপ্ত পরিচালক ড. মিজানুর রহমান খান, বিশ্ববিদ্যালয় প্রেসের প্রশাসক সাখাওয়াত হোসেন, রাকসু কোষাধ্যক্ষ ড. জাফর সাদিক, কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ার প্রশাসক অধ্যাপক মাহফুজুর রহমান, শহিদ মীর আব্দুল কাইয়ুম আন্তর্জাতিক ডরমিটরির অর্ডেন আতিউর রহমান পদত্যাগ করেছেন।

এছাড়া প্রক্টর অধ্যাপক আসাবুল হক প্রক্টরিয়াল বডির সকল সদস্য পদত্যাগ করেছেন। সহকারী প্রক্টররা হলেন ড. মাহফুজুর রহমান, ড. পুরনজিত মহালদার, ড. হাকিমুল হক, ড. জহুরুল আনিস, ড. সাইকা কবির মিতু, ড. হামিদুল হক, ড. জাকির হোসেন, ড. কনক পারভেজ, ড. রতন কুমার, ড. কামরুজ্জামান ও ড. আল মামুন।

এদিকে বিশ্ববিদ্যালয়ের ১৭টি আবাসিক হলের মধ্যে ৯টি হলের প্রাধ্যক্ষরা পদত্যাগ করেছেন। পাশাপাশি এসব হলের ৩১ জন আবাসিক শিক্ষকও পদত্যাগ করেছেন।

পদত্যাগ করা ৯ প্রাধ্যক্ষ হলেন, রোকেয়া হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. জয়ন্তী রানী বসাক, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. ফারজানা কাইয়ূম কেয়া, রহমতুন্নেসা হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. হাসনা হেনা, শহীদ জিয়াউর রহমান হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. নাসিরুদ্দিন, তাপসী রাবেয়া হলের প্রাধ্যক্ষ ড. জুয়েলী বিশ্বাস, বেগম খালেদা জিয়া হলের প্রাধ্যক্ষ অধ্যাপক হোসনে আরা খানম, মন্নুজান হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. রাশিদা খাতুন, বঙ্গবন্ধু হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. শায়খুল ইসলাম মামুন জিয়াদ এবং শহীদ হবিবুর রহমান হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মো. শরিফুল ইসলাম।

আবাসিক হলে শিক্ষার্থীরা আসতে শুরু করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ছাত্রদের জন্য ১১টি ও ছাত্রীদের জন্য ৬টি আবাসিক হল আছে। সর্বশেষ তথ্য মতে ১৭ টি আবাসিক হলে ১ হাজারের বেশি শিক্ষার্থী এসেছে।

হল সূত্রে জানা যায়, শেরেবাংলা এ কে ফজলুল হক হলে ৮৫ জন, শহীদ হবিবুর রহমান হলে ১১০ জন, হোসেন শহীদ সোহরাওয়ার্দী হলে শিক্ষার্থী এসেছেন ১৫২ জন, শহীদ জিয়াউর রহমান হলে ১৬০ জন, মাদার বখ্শ হলে ১৪০ জন, শাহ মখ্দুম হলে ১২০ জন, নবাব আব্দুল লতিফ হলে ৮৯ জন ও জোহা হলে ৯৫ জন শিক্ষার্থী এসেছে।

হোসেন শহীদ সোহরাওয়ার্দী হলের আবাসিক শিক্ষার্থী আল-আমিন হোসেন বলেন, হলের পরিবেশ সুষ্ঠু রয়েছে। তবে হল প্রশাসন না থাকায় এখনো হলের ডাইনিং চালু হয়নি৷ এতে কিছুটা খাবার কষ্ট হচ্ছে।

শাহ মখদুম হলের আবাসিক ও ইতিহাস বিভাগের শিক্ষার্থী ইসতিয়াক আহমেদ বলেন, ক্যাম্পাস ও হলের অবস্থা আগের চেয়ে ভালো। আগের মতো কোনো রাজনৈতিক দলের কেউ এসে আর রুমে কিছু জিজ্ঞেস করছে না। হলে থাকতে আগে রাজনৈতিক বিভিন্ন প্রোগ্রামের ব্যাপারে ভয় কাজ করতো কিন্তু এখন সেটা লাগে না। সব মিলিয়ে দ্রুত ক্লাস-পরীক্ষা শুরু হলেই ভালো হবে। এছাড়া একাডেমি ভাবে সেশনজট হতে পারে।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বায়ক ও রাবির সাবেক শিক্ষার্থী গোলাম কিবরিয়া মোহাম্মদ মেশকাত চৌধুরী বলেন, আমরা দ্রুতই বিশ্ববিদ্যালয়ের ডিন ও বিভিন্ন বিভাগের চেয়ারম্যানের সঙ্গে কথা বলে ক্লাস শুরু ব্যাপারে কাজ করবো। অন্যদিকে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো যাতে কোনো রাজনৈতিক দলের নেতাকর্মীরা দখলে না নিতে পারে সেটির জন্য আবাসিক শিক্ষার্থীদের মধ্যে টিম গঠন করা হয়েছে। সব মিলিয়ে আশা করছি দ্রুতই বিশ্ববিদ্যালয়ের সকল কার্যক্রম স্বাভাবিক ও সুষ্ঠু ভাবে পরিচালিত হবে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক তারিকুল হাসানের মুঠোফোনে একাধিকবার কল করেও যোগাযোগ করা সম্ভব হয়নি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির আটক

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১০

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১১

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১২

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৩

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৪

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৫

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৬

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

১৭

২৮ থেকে ৪২তম বিসিএসের বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার

১৮

তিন বিভাগে ভারি বৃষ্টির আভাস

১৯

আমার কষ্ট নেই, আজ আমরা স্বৈরাচারমুক্ত : আহত তানভীরের পিতা

২০
X