কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ৩০ জুলাই ২০২৩, ০৩:৪১ পিএম
আপডেট : ৩০ জুলাই ২০২৩, ০৩:৪৭ পিএম
অনলাইন সংস্করণ

এএমএমএস সফটওয়্যার বিষয়ে ইউজিসির প্রশিক্ষণ অনুষ্ঠিত

সিলেট বিভাগের সাত পাবলিক বিশ্ববিদ্যালয়কে প্রশিক্ষণ দিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। ছবি : কালবেলা
সিলেট বিভাগের সাত পাবলিক বিশ্ববিদ্যালয়কে প্রশিক্ষণ দিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। ছবি : কালবেলা

‘অডিট ম্যানেজমেন্ট অ্যান্ড মনিটরিং সিস্টেম (এএমএমএস) ২.০’ সফটওয়্যার বিষয়ে সিলেট বিভাগের সাত পাবলিক বিশ্ববিদ্যালয়কে প্রশিক্ষণ দিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে পাবলিক বিশ্ববিদ্যালয়ে আর্থিক স্বচ্ছতা ও জবাবদিহি জোরদার এবং দ্রুত সেবা নিশ্চিত করতে ইউজিসি এই উদ্যোগ গ্রহণ করেছে। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের সেবাগুলো দ্রুত অটোমেশনের আওতায় নিয়ে আসা ইউজিসির অন্যতম লক্ষ্য।

শনিবার (২৯ জুলাই) শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) এই প্রশিক্ষণ আয়োজন করা হয়। শাবিপ্রবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে ইউজিসির অর্থ ও হিসাব বিভাগের দায়িত্বপ্রাপ্ত সদস্য অধ্যাপক ড. মো. আবু তাহের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শাবিপ্রবির উপউপাচার্য অধ্যাপক ড. মো. কবির হোসেন ও আইআইসিটি পরিচালক অধ্যাপক ড. এম জহিরুল ইসলাম। প্রশিক্ষণে রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন ইউজিসির অর্থ ও হিসাব বিভাগের পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মো. রেজাউল করিম হাওলাদার, শিক্ষা অডিট অধিদপ্তরের উপপরিচালক সুনিল কুমার সিংহ এবং এএমএমএস সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানের ইঞ্জিনিয়ার মো. শরিফুল ইসলাম।

অধ্যাপক আবু তাহের বলেন, অডিট ম্যানেজমেন্ট অ্যান্ড মনিটরিং সিস্টেম সফটওয়্যার ব্যবহারের ফলে আর্থিক খাতে স্বচ্ছতা ও জবাবদিহি জোরদার এবং গতিশীলতা বাড়বে। অডিট প্রক্রিয়া আরও কম সময় ও কম খরচে করা সম্ভবপর হবে বলে তিনি মনে করেন।

অধ্যাপক আবু তাহের আরও বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়ে আর্থিকসহ সব ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে বর্তমান সরকার বদ্ধ পরিকর। এ লক্ষ্যে ইউজিসি বিভিন্ন কর্মপরিকল্পনা বাস্তবায়ন করছে। এরই ধারাবাহিকতায় এ প্রশিক্ষণ আয়োজন করা হয়েছে। প্রশিক্ষণে অংশগ্রহণকারীরা আর্থিক-অডিট পরিচালনায় সুনির্দিষ্ট গাইডলাইন খুঁজে পাবেন বলে তিনি জানান।

আরও পড়ুন : তরুণরাই স্মার্ট বাংলাদেশের কেন্দ্রে থাকবে : শিক্ষামন্ত্রী

উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, প্রতিটি প্রতিষ্ঠানে আর্থিক স্বচ্ছতা, জবাবদিহি ও সুশাসন নিশ্চিত করতে অডিটের গুরুত্ব অপরিসীম। প্রশিক্ষণে অংশগ্রহণকারীরা বিশেষজ্ঞদের কাছ থেকে অর্জিত জ্ঞান তাদের স্ব স্ব কর্মক্ষেত্রে প্রয়োগের মাধ্যমে প্রতিষ্ঠানের আর্থিক স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন।

ইউজিসির উপপরিচালক (অডিট) মো.আব্দুল মান্নানের সঞ্চালনায় অনুষ্ঠানে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, কিশোরগঞ্জ, হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় এবং সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অডিট শাখা, অডিট সেল প্রধান ও অডিট সংশ্লিষ্ট কর্মকর্তারা অংশগ্রহণ করেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

অপরাধমূলক কার্যক্রমে জড়িত থাকায় ইউপি চেয়ারম্যান বরখাস্ত

নজরুল বিশ্ববিদ্যালয়ের ৪ বিভাগে ভর্তির ব্যবহারিক পরীক্ষা স্থগিত

কোচকে পাত্তাই দেন না ব্রাজিলের ফুটবলাররা!

বৃক্ষরোপণের মহোৎসব / ‘এক আঙিনায় তিনটি গাছ, শান্তিতে থাকি বারো মাস’

ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে টাকা আত্মসাতের অভিযোগ

গাজায় ইসরায়েলি মেজর নিহত

সৌদি আরবে নিহত শ্রমিকের মরদেহ দেশে আনতে চান পরিবার

বিতর্ক পিছু ছাড়ছে না বিএনপির সাংগঠনিক সম্পাদক শিরিনের

রাক্ষুসে পদ্মা গিলে খেতে বসেছে শতশত বসতবাড়ি-দোকানপাট

৮ জুলাই : নামাজের সময়সূচি

১০

সোমবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

১১

আজ চীন যাচ্ছেন প্রধানমন্ত্রী

১২

যান্ত্রিকতার যুগে বিলুপ্ত প্রায় গরু দিয়ে হাল চাষ

১৩

হাসপাতালে খালেদা জিয়া

১৪

হাসপাতালে নেওয়া হচ্ছে খালেদা জিয়াকে

১৫

দশ লাখ টাকার মাছ জব্দ, এতিমখানায় বিতরণ

১৬

হঠাৎ অসুস্থ খালেদা জিয়া, নেওয়া হবে হাসপাতালে

১৭

গলা পানি পেরিয়েও ত্রাণ পেলেন না তারা

১৮

ক্রুসকে ক্ষমা করে দিয়েছেনে পেদ্রি

১৯

চিনি ও মোটরসাইকেলের চালান ধরে ফেলল ছাত্রলীগ

২০
X