জবি প্রতিনিধি
প্রকাশ : ১৭ আগস্ট ২০২৪, ০৭:১৯ পিএম
আপডেট : ১৭ আগস্ট ২০২৪, ১০:০৬ পিএম
অনলাইন সংস্করণ

জবিতে রাজনীতি চালুর তৎপরতার অভিযোগ

গ্রাফিক্স : কালবেলা
গ্রাফিক্স : কালবেলা

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একটি মহল ক্যম্পাসে ছাত্ররাজনীতি চালু করার তৎপরতা করছে বেশ কিছুদিন আগ থেকেই। তাই তারা বিভিন্ন সময় সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে শুরু করে বিভিন্ন উপায়ে সাধারণ শিক্ষার্থীদের বিভ্রান্ত করার জন্য বিভিন্ন তথ্য ছড়িয়ে যাচ্ছে।

শনিবার (১৭ আগস্ট) শিক্ষার্থীদের নতুন প্ল্যাটফর্ম ‘জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংস্কার আন্দোলন’ এর পাঠানো এক বিবৃতিতে এ অভিযোগ করেন। এ সময় তারা সবাইকে সজাগ থাকার অনুরোধ করেন।

কিছু রাজনৈতিক সংগঠন লেজুড়বৃত্তির রাজনীতি চালুর বিষয়ে শুরু থেকে আন্দোলনে ষড়যন্ত্র করছে বলে অভিযোগ করে আসছে শিক্ষার্থীরা। এদের মধ্যে ছাত্রদলকে সাথে নিয়ে বামপন্থি ছাত্র সংগঠন সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট নেপথ্যে কাজ করছে বলে জানা যায়। এছাড়া ছাত্রলীগের কিছু লোক বামপন্থী সংগঠন ও ছাত্রদলকে ইন্ধন দিয়ে শিক্ষার্থীদের ঐক্য নষ্ট করার পায়তারা করছে বলে অভিযোগ করেন শিক্ষার্থীরা।

এর আগে গত ৫ আগস্ট শেখ হাসিনার পদত্যাগের পর জবি শিক্ষার্থীরা ক্যাম্পাসে রাজনীতি বন্ধে সোচ্চার হয়ে উঠে। তবে আন্দোলনের শুরু থেকে ছাত্র রাজনীতি বন্ধের বিপক্ষে অবস্থান নিয়েছে বামপন্থী ছাত্র সংগঠনসমূহ। তারা ক্যম্পাসে রাজনীতি বন্ধকে অযৌক্তিক বলে দাবি করেন। তাই ছাত্রফ্রন্টের জবি শাখার আহ্বায়ক ইভান তাহসীব ও সদস্য সচিব মুজাহিদ বাপ্পি শুরু থেকেই আন্দোলনে নিষ্ক্রিয় ভূমিকায় রয়েছে। এছাড়া ইভান তাহসীব ও মুজাহিদ বাপ্পি ছাত্রফ্রন্টের পদধারী হওয়ায় তাদের ব্যাপারে শিক্ষার্থীদের মধ্যেও নেতিবাচক মনোভাব ছিল। তবে আন্দোলনকে রাজনৈতিক প্রভাবমুক্ত করার রাখার দাবি সাধারণ শিক্ষার্থীদের।

এ বিষয় জগন্নাথ বিশ্ববিদ্যালয় ইংরেজি বিভাগের শিক্ষার্থী মিজান রাইয়ান বলেন, ছাত্রলীগের মিছিলে পেছনে বা মাঝে অবস্থানকারী মাইনর ছাত্রলীগটাই হঠাৎ সাধারণ ছাত্রবেশে তাদের অতর্বর্তীকালীন মধ্যমনী হয়ে গোয়েন্দাগিরি করে তাদের মেজর প্রতিনিধি হিসেবে কাজ করছে কিনা, আমাদের ভেবে দেখা দরকার।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মাসুদ রানা বলেন, সাধারণ শিক্ষার্থীরা যাতে কোনোভাবে ক্যাম্পাস সংস্কার করতে না পারে, সেজন্য বিভিন্ন রাজনৈতিক গ্রুপ ষড়যন্ত্র করছে। একটি গ্রুপ কোনোভাবে লেজুড়বৃত্তি রাজনীতি বন্ধ করতে চাই না। সাধারণ শিক্ষার্থীদের মধ্যে অপতথ্য ছড়ানো হচ্ছে। জবি শিক্ষার্থীদের নতুন প্ল্যাটফর্ম ‘জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংস্কার আন্দোলন’-এর মাধ্যমে আমরা কাজ চালিয়ে যাব।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে লাখ টাকা জরিমানা

ক্রেতা সেজে মাদক কারবারিকে ধরল ডিবি পুলিশ

যোগদান করলেন বাকৃবির নবনিযুক্ত উপাচার্য

ডর্‌পের কর্মশালায় ‘স্মোকিং জোন’ বিলুপ্তির প্রস্তাব

হত্যা মামলায় সাবেক ছাত্রলীগ নেতা শাহ আলী গ্রেপ্তার

বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের প্রতিবাদে ইবিতে মিছিল

সিলেটে পাথরবোঝাই ট্রলিচাপায় কিশোর নিহত

বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের প্রতিবাদে ববিতে বিক্ষোভ

ব্রাহ্মণপাড়ায় শিক্ষক-শিক্ষার্থীদের মারধর ও লাঞ্ছিতের অভিযোগ

হাতিয়া উপজেলা বিএনপি সাধারণ সম্পাদককে শোকজ

১০

বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের প্রতিবাদে চবিতে মশাল মিছিল

১১

শহীদদের স্মরণে ববিতে দ্রোহের গান ও আজাদী সন্ধ্যা

১২

খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত

১৩

দেশকে নতুন করে সাজাতে হবে : ডিআইজি মঞ্জুর মোরশেদ

১৪

বনানীতে বিপুল পরিমাণ মদ জব্দ

১৫

দিনমজুরকে গলা কেটে হত্যা, ৪৪ দিন পর লাশ উত্তোলন

১৬

জাবিতে কোনো কমিটিই নেই, হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে : ছাত্রদল

১৭

মোটরসাইকেলের ধাক্কায় প্রাণ গেল গৃহবধূর

১৮

সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান গ্রেপ্তার

১৯

দেশের ৩ অঞ্চলে হিট ওয়েভের শঙ্কা

২০
X