জবি প্রতিনিধি
প্রকাশ : ১৭ আগস্ট ২০২৪, ০৭:২১ পিএম
অনলাইন সংস্করণ

অতিথি উপাচার্য চায় না জবি শিক্ষার্থীরা

বিশ্ববিদ্যালয়ের কাঁঠাল তলায় সাধারণ শিক্ষার্থীরা। ছবি : কালবেলা
বিশ্ববিদ্যালয়ের কাঁঠাল তলায় সাধারণ শিক্ষার্থীরা। ছবি : কালবেলা

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষক ব্যতীত অন্য কাউকে উপাচার্য নিয়োগ দেওয়া হলে তাকে বিশ্ববিদ্যালয়ের ফটক দিয়ে প্রবেশ করতে দেওয়া হবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন শিক্ষার্থীরা।

শনিবার (১৭ আগস্ট) দুপুরে বিশ্ববিদ্যালয়ের কাঁঠাল তলায় সাধারণ শিক্ষার্থীদের একটি মতবিনিময় সভায় এ হুঁশিয়ারি দেন তারা। তারা বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকেই উপাচার্য নিয়োগ দিতে হবে।

শিক্ষার্থীরা বলেন, অতিথি পাখির মতো অন্য বিশ্ববিদ্যালয়ের থেকে একজন শিক্ষক উপাচার্য হিসেবে এসে কোনোমতে চার বছর অতিক্রম করে বিশ্ববিদ্যালয়কে থেকে নিজের আখের গোছানোই তার মূল লক্ষ্য হয়ে যায়। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সমস্যা সম্পর্কে জেনে ওঠার আগেই ওই উপাচার্যের মেয়াদ শেষ হয়ে যায়। ফলে শিক্ষার্থীদের সমস্যা সমস্যাই থেকে যায়। এ জন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ব্যতীত অন্য কাউকে উপাচার্য নিয়োগ দেওয়া হলে তাকে বিশ্ববিদ্যালয়ের ফটক দিয়ে প্রবেশ করতে দেওয়া হবে না।

দর্শন বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী তাসলিমা আক্তার বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যে কি পরিমাণে সমস্যার মধ্য থেকে তাদের শিক্ষাজীবন শেষ করে তা কেবল এখানকার শিক্ষার্থীরাই বলতে পারবে। এখানে ভিসি আসে ভিসি যায় কিন্তু আমাদের সমস্যা সমস্যাই রয়ে যায়৷ সকলেই আশ্বস্ত করে সমস্যা সমাধানের কিন্তু কেউই সফল হয় না। তাই আমরা চাই আমাদের অবিভাবক যিনি হবেন তিনি যেন আমাদের সমস্যা গুলো সম্পর্কে পূর্বেই অবগত থাকে এবং দায়িত্ব পাওয়ার পরই যেন সমস্যা সমাধানে উদ্যোগ গ্রহণ করেন৷

ইংরেজি বিভাগের সাকিব নামে আরেক শিক্ষার্থী বলেন, এই মুহূর্তে ক্যাম্পাসে এমন কোন শিক্ষক পাওয়া যাবে না যারা কোন না কোন রাজনৈতিক দলের সাথে যুক্ত নেই। তাই কে বা কারা উপাচার্য হবে তার জন্য অবশ্যই সর্বপ্রথম আওয়ামী ফ্যাসিস্টদের সহায়তাকারী শিক্ষকদের বাদ দিতে হবে উপাচার্য হওয়ার তালিকা থেকে সে যতই যোগ্য হোক না কেন। শিক্ষার্থীদের আন্দোলনকে যারা প্রত্যক্ষ পরোক্ষভাবে সহযোগিতা করেছে তাদের মধ্য থেকেই আমরা আমাদের অবিভাবক চাই। সাথে সাথে শিক্ষার্থীদের যে দাবিগুলো আছে প্রশাসনের কাছে সেগুলো যে দ্রুত বাস্তবায়ন করতে পারবে অবশ্যই সে আমাদের উপাচার্য হবেন।

এদিকে বিশ্ববিদ্যালয়ের জনপ্রিয় ফেসবুক গ্রুপ ‘আমরা জকসু চাই’তে ৪৫ মিনিটের এক জরিপে দেখা যায়, শতকরা ৯৯ ভাগ শিক্ষার্থী জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে উপাচার্য চান। জরিপে মোট ভোট দিয়েছেন ১২৪ জন শিক্ষার্থী। অন্যদিকে জরিপ কমেন্টে তাহমিনা ইসলাম মারিয়া নামে এক শিক্ষার্থী লেখেন, জবিতে বর্তমান শিক্ষকদের মধ্যে (উপাচার্য হওয়ার মতো) কেউ হওয়ার যোগ্য নয় বলেই মনে করি। কারণ এদের মধ্যে থেকে হয় সাদা নতুবা নীল, এরা দলাদলির মধ্যেই থাকবে। বাইরের যোগ্য এবং নিরপেক্ষ কেউই হোক।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ে ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ বেলাল হোসাইন বলেন, বিগত উনিশ বছরে জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রত্যাশিত অগ্রগতি লাভ করেনি। এর অন্যতম কারন হলো বিশ্ববিদ্যালয় থেকে ভিসি ও ট্রেজারার না হওয়া। এই সময়ে যে শিক্ষকগণ দায়িত্ব নিয়ে এসেছেন তাঁরা রুটিন দায়িত্ব পালনেই বেশি মনোযোগী ছিলেন। এমতাবস্থায় বিশ্ববিদ্যালয় থেকে যোগ্যতাসম্পন্ন প্রফেসরগণকে ভিসি এবং ট্রেজারার নিয়োগ করার জন্য জোর দাবি জানাচ্ছি।

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের সমস্যা ও সম্ভাবনা সম্পর্কে যারা জানেন, পরিবর্তিত পরিস্থিতির সাথে যারা একাত্ম আছেন; এমন প্রফেসরগণই জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভিসি এবং ট্রেজারার হবেন বলে আমরা আশা করছি।

এছাড়া ভালো গবেষক, ভালো শিক্ষক; পাশাপাশি সৎ, দক্ষ ও যোগ্য মানুষদের এই পদে আনতে হবে। বিশ্ববিদ্যালয়ের কাঙ্খিত উন্নতির জন্য যোগ্য মানুষকে পদে বসাতে হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ড. ইউনূসকে ধন্যবাদ জ্ঞাপন মুক্তিযোদ্ধা পরিবারের

মাদারীপুরে কৃষককে পিটিয়ে হত্যায় মানববন্ধন

জাতীয় বিদ্যুৎ সঞ্চালন গ্রিডের টাওয়ার পদ্মায় বিলীন

দীঘিনালায় দুপক্ষের সংঘর্ষ, অগ্নিসংযোগ

তিন মাস ধরে ১৪শ চা শ্রমিকের মজুরি বন্ধ

নীতিমালার খসড়া অনুমোদন / সম্পদের হিসাব দিতে হবে উপদেষ্টাদেরও

জাতীয় বিদ্যুৎ সঞ্চালন গ্রিডের টাওয়ার পদ্মায় বিলীন

বিটকয়েনে বার্গারের দাম পরিশোধ করলেন ডোনাল্ড ট্রাম্প

ডেঙ্গুতে আরও ৩ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ৮৮৭

চর দখলের মতো সাংবাদিক সংগঠনগুলো নিয়ন্ত্রণের অপচেষ্টা চলছে : শওকত মাহমুদ

১০

নেতাকর্মীদের জরুরি নির্দেশনা দিল আ.লীগ

১১

বন্যায় ক্ষতিগ্রস্তদের নির্মাণসামগ্রী ও গবাদিপশু দিল বিএনপি

১২

ছেলে নিহতের চার ঘণ্টা পর মারা গেলেন বাবা

১৩

আন্দোলনে থাকা নেতাকর্মীদের পেছনে রাখার সুযোগ নেই : আমিনুল হক 

১৪

দেড় মাসেও হদিস মেলেনি বগুড়া থানার লুট হওয়া অস্ত্রের

১৫

চিহ্নিত সন্ত্রাসী গোষ্ঠী দেশকে অকার্যকর করতে চায় : আহলে সুন্নাত

১৬

কুচক্রি মহল জাপা চেয়ারম্যানের বিরুদ্ধে হত্যা মামলা দিয়েছে : চুন্নু

১৭

হেলিকপ্টারে চট্টগ্রামে নেওয়া হলো সাবেক এমপি ফজলে করিমকে

১৮

৫৬ জেলায় দাবদাহ, তাপমাত্রা আরও বাড়ার আভাস

১৯

আ.লীগের সঙ্গে আলোচনা নয় : আসিফ নজরুল

২০
X