বাকৃবি প্রতিনিধি
প্রকাশ : ১৪ আগস্ট ২০২৪, ০৭:৩২ পিএম
অনলাইন সংস্করণ

শিক্ষার্থীদের মুখে বাকৃবি ছাত্রলীগের নির্মম নির্যাতনের ঘটনা

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের আশরাফুল হক হল। ছবি : কালবেলা
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের আশরাফুল হক হল। ছবি : কালবেলা

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) বিভিন্ন সময়ে ছাত্রলীগের দ্বারা নির্যাতনের শিকার হয়েছেন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। এতদিন আওয়ামী লীগ সরকার ক্ষমতায় থাকায় বাকৃবি ক্যাম্পাসে ছাত্রলীগের দৌরাত্ম্য ছিল সীমাহীন। তাদের ক্ষমতার একচ্ছত্র আধিপত্ব্যের কারণে নির্যাতনের শিকার হওয়া শিক্ষার্থীরা ভয়ে মুখ খুলতে পারতেন না। কিন্তু ৫ আগস্ট সরকার পতনের পর মুখ খুলতে শুরু করেছেন বিশ্ববিদ্যালয়ের নির্যাতিত শিক্ষার্থীরা। তারা ছাত্রলীগের দ্বারা নির্যাতনের কথা তুলে ধরছেন সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে।

সামাজিক যোগাযোগমাধ্যমে বিষয়গুলো সামনে এলে নির্যাতনের বিষয়ে কালবেলার সঙ্গে কথা হয় ভুক্তভোগী শিক্ষার্থীদের। কথা বলে জানা যায়, তারা সবাই বিশ্ববিদ্যালয়ের আশরাফুল হক হলের শিক্ষার্থী। শিবির বা ছাত্রদল সন্দেহে ২০২২ সালের ১৩ ডিসেম্বর তিনজন শিক্ষার্থীর ওপর নেমে আসে অমানবিক নির্যাতন।

বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মো. হাবিবুর রহমান বলেন, ২০২২ সালের ১৩ ডিসেম্বর ক্লাস শেষে আবাসিক আশরাফুল হক হলে ফেরার পর ছাত্রলীগের নেতাকর্মীরা আমাকে গেস্টরুমে ডেকে নিয়ে মোবাইল তল্লাশি করে। তল্লাশির পর ছাত্রদলের লোকজন আমার ফ্রেন্ডলিস্টে আছে কেন এবং রেটিনা কোচিংয়ের পেজে লাইক দেওয়ার কারণ দেখিয়ে শিবিরের সদস্য বলে চিহ্নিত করে। পরে আমাকে সালমান ভাইয়ের রুমে (২৩৬ নং রুম) নিয়ে ছাত্রলীগ নেতা সৌরভ, আল মামুন এবং দুর্জয় শারীরিকভাবে আঘাত করতে শুরু করে। এ ছাড়াও নুহাশ, অন্তর, মিনহাজুল, অন্তর চৌধুরী গিয়ে পাশবিক নির্যাতন করে। পরক্ষণে সালমান কয়েকটি থাপ্পড় দেওয়ার পর আজহার রড দিয়ে পেটাতে থাকে। একপর্যায়ে আমার দুই কানের টিমপ্যানিক মেমব্রেন ফেটে যায়। সাত দিনের মতো বিছানায় শুয়ে থাকতে হয়। কানের অবস্থা এতই খারাপ ছিল, আমাকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়ে অপারেশন করাতে হয়। আমি ঘটনার সুস্থ বিচার চাই এবং জড়িতদের বিরুদ্ধে আইন অনু্যায়ী ব্যবস্থা গ্রহণের দাবি জানাই।

কৃষি অনুষদের ৪র্থ বর্ষের শিক্ষার্থী মো. তৌহিদুল ইসলাম বলেন, ১৩ ডিসেম্বর ২০২২ এ সন্ধ্যায় আমাকে গেস্টরুমে নিয়ে যাওয়া হয়। পরে জানতে পারি হলে ছাত্রদল সন্দেহে কয়েকজনকে ধরা হয়েছে এবং তাদের নির্যাতন করা হচ্ছে। আমাকে গেস্টরুম থেকে ২৩৪ নং রুমে নিয়ে যাওয়া হয়। যাওয়ার পর প্রথমেই সালমান মোস্তফার থাপ্পড় খেয়ে ফ্লোরে পড়ে যাই। এরপর আজহার এসে আমার হাঁটুতে সজোরে রডের আঘাত করে। পরে আমার ফোন চেক করে ছাত্রদলের মিথ্যা ট্যাগ দেয়। কার্যত আমি কোনো রাজনৈতিক দলের সঙ্গে সম্পৃক্ত ছিলাম না। শারীরিক নির্যাতনে আমার শ্বাসকষ্ট শুরু হয়, আমি বমি করি। পরে আমাকে দুই ডোজ ওষুধ খাওয়ার পর আবারো আমাকে ১০-১২ জন থাপ্পড় ও রডের বাড়ি দিয়ে শারীরিক নির্যাতন করতে থাকে। আমি হেলথ কেয়ারে চিকিৎসার জন্য গেলে অবস্থা বেগতিক দেখে চিকিৎসকরা আমাকে ময়মনসিংহ মেডিকেলে পাঠায়।

সালমান বলেন, আমি এটা সম্পর্কে জানি না। আমি ওই দিন ঘটনাস্থলে ছিলাম না। তবে কোনো কিছু নিয়ে সে মিথ্যা অভিযোগ দিয়েছে।

নুহাশ বলেন, আমি করোনার পর থেকে রাজনীতিতে আর জড়িত না। বর্তমান কমিটিতে আমার কোনো পদ-পদবি নেই। যেখানে রাজনীতিতেই নেই সেখানে শিবির সন্দেহে কাউকে পেটানোর অভিযোগ ভিত্তিহীন।

মো. সেন্টু বলছে, ঘটনা ভিত্তিহীন। আমি এমন কোনো ঘটনার সঙ্গে জড়িত ছিলাম না। আমি শামসুল হক হলে ছিলাম, আশরাফুল একদিনও থাকি নি। আমি হলে ২০১৮- ২১ পর্যন্ত ছিলাম এর মধ্যে এমন কোনো ঘটনার সঙ্গে জড়িত ছিলাম না।

এ বিষয়ে জানতে চাইলে মামুন ফোন ধরে কেটে দেয়। সৌরভের ফোন বন্ধ পাওয়া যায়, বাকিদের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা সম্ভব হয়নি।

বিশ্ববিদ্যালয়ে বর্তমানে কার্যত প্রশাসন না থাকায় এ বিষয়ে কি ব্যবস্থা নেওয়া হবে তা জানা সম্ভব হয়নি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

রাজধানীর দুই থানায় নতুন ওসি

বগুড়ায় মতবিনিময় করতে পারলেন না কেন্দ্রীয় সমন্বয়ক

সিরিয়ায় ইরানের গোপন অস্ত্রাগারে ইসরায়েলি হামলা, নথি লুট

তাপপ্রবাহ নিয়ে আবহাওয়া অফিসের নতুন বার্তা

কক্সবাজারে পাহাড় ধসে মা ও দুই মেয়ের মৃত্যু

এসএসসি পাসেই চাকরির সুযোগ

ভারতে পালাতে গিয়ে সিলেট সীমান্তে ব্যবসায়ী আটক

শুক্রবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

দেখে নিন রাশিফল, কেমন যাবে আপনার ছুটির দিনটি?

মুন্সীগঞ্জে মোটরসাইকেল দুর্ঘটনায় দুই বন্ধু নিহত

১০

১৩ সেপ্টেম্বর, ইতিহাসের এই দিনে যা ঘটেছিল

১১

আজকের নামাজের সময়সূচি

১২

দুপুরের মধ্যে যেসব জেলায় তীব্র ঝড়ের শঙ্কা

১৩

সিএমএইচ থেকে বাড়ি ফিরেছেন আহত ৯৪৮ শিক্ষার্থী 

১৪

টিএসসির গজল সন্ধ্যায় কলরবের মনোমুগ্ধকর পরিবেশনা 

১৫

দুপুরে দেশে ফিরছেন আমিরাতে ক্ষমা পাওয়া আরও ২৮ বাংলাদেশি

১৬

প্রবাসীদের জন্যে সুখবর

১৭

ফের উৎপাদনে ফিরেছে বড়পুকুরিয়া তাপবিদ্যুৎকেন্দ্র

১৮

সেনাবাহিনীকে ধন্যবাদ জানালেন আহমাদুল্লাহ

১৯

নিখোঁজের দু’মাস পর / আশুলিয়া থেকে অস্ট্রেলিয়ান নাগরিকের মরদেহ উদ্ধার 

২০
X