মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
ঢাবি প্রতিনিধি
প্রকাশ : ১২ আগস্ট ২০২৪, ০৭:০৪ পিএম
আপডেট : ১২ আগস্ট ২০২৪, ০৭:১৩ পিএম
অনলাইন সংস্করণ

শেখ হাসিনার বিচার ও ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের দাবি

ঢাকা বিশ্ববিদালয়ের টিএসসির রাজু ভাস্কর্যের পাদদেশে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীরা। ছবি : কালবেলা
ঢাকা বিশ্ববিদালয়ের টিএসসির রাজু ভাস্কর্যের পাদদেশে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীরা। ছবি : কালবেলা

শেখ হাসিনাসহ ছাত্র আন্দোলনে গুম-খুনের সঙ্গে জড়িত সব ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিচার এবং বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শিক্ষক-শিক্ষার্থীদের দখলদারিত্বের রাজনীতি নিষিদ্ধের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন শিক্ষার্থীরা।

সোমবার (১২ আগস্ট) বিকেল ৪টা থেকে ঢাকা বিশ্ববিদালয়ের টিএসসির রাজু ভাস্কর্যের পাদদেশে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকে মিছিল নিয়ে শত শত শিক্ষার্থী জড়ো হতে থাকেন। এসময় কোটা সংস্কার আন্দোলনে শিক্ষার্থী-জনতা হত্যায় জড়িত থাকার অভিযোগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মামলা দায়ের করার মাধ্যমে বিচার নিশ্চিতের দাবি এবং শেখ হাসিনাকে পুনর্বাসন চেষ্টাকারীদের হুঁশিয়ার করেন আন্দোলনকারীরা।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক হাসনাত আবদুল্লাহ বলেন, আমরা উপদেষ্টাদের মনে করে দিতে চাই। ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের মাধ্যমে আপনারা উপদেষ্টা হয়েছেন। আপনারা বক্তব্য দেওয়ার আগে ৫ আগস্টের গণভবনের চিত্র মনে রাখবেন। খুনিদের পুনর্বাসনের বিষয়ে সতর্ক করে দিতে চাই, আমরা যেভাবে স্বৈরাচারকে ক্ষমতা থেকে নামিয়েছি। ঠিক একইভাবে স্বৈরাচারের পুনর্বাসনের চেষ্টাকারীদেরও নামাতে সময় লাগবে না।

তিনি বলেন, গণমাধ্যমের সঙ্গে আমাদের সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক রয়েছে, ছিল এবং থাকবে। এই অভ্যুত্থানে গণমাধ্যমেরও উল্লেখযোগ্য অবদান রয়েছে। কিন্তু কিছু গণমাধ্যম হাসিনাকে পুর্নবাসন করতে চায়। ছাত্র-জনতা তাকে কোনোভাবেই হতে দেবে না। আমাদের মূল দাবি হাসিনাকে প্রধান আসামি করে আন্তর্জাতিক ট্রাইবুনালের মামলা দায়ের করে বিচার নিশ্চিত করতে হবে।

শিক্ষার্থীদের উদ্দেশ্য করে হাসনাত বলেন, ক্যাম্পাসে সন্ত্রাসী ছাত্রলীগের দখলদারত্বের বিরুদ্ধে আমাদের সংগ্রাম ছিল। সেই দখলদারত্বের রাজনীতির পুনর্বাসন করতে দেওয়া হবে না।

আরেক সমন্বয়ক সারজিস আলম বলেন, আমরা আজকে আপনাদের কিছু বিষয়ে সতর্ক করতে এসেছি। আমরা ৫ আগস্ট দেশ থেকে স্বৈরাচার তাড়ানোর পর ছয় তারিখ থেকে কিছু কুচক্রী মহল ক্যু করার চেষ্টা করছিল। আমরা ছাত্র-জানতা তা দমন করি; এরপর সর্বশেষ বিচার বিভাগীয় ক্যু করার চেষ্টা করলে আপনাদের অক্লান্ত পরিশ্রমে তা রুখে দিতে সক্ষম হয়েছি। আমাদের বিপ্লবকে নস্যাৎ করতে এখনো একটি মহল ক্যু করার ষড়যন্ত্র করছে। আমরা ছাত্র-জনতা তাদের পরিকল্পনা সফল হতে দেব না।

ডাকসুর সাবেক সমাজসেবা সম্পাদক আখতার হোসেন বলেন, আমরা সর্বশক্তি দিয়ে হাসিনার সব ষড়যন্ত্রকে রুখে দিব। আওয়ামী লীগ পরাজিত শক্তি নানা কুটকৌশল আঁকছে, আমরা ছাত্র-জনতা কোনোভাবে পনের আগস্টের ক্যু করার পরিকল্পনা সফল হতে দিব না।

আব্দুল হান্নান মাসুদ বলেন, আওয়ামী সরকারের প্রেতাত্মারা এখনো সক্রিয়। ভারতীয় দালালদের সব ষড়যন্ত্র ও প্রতিবিপ্লব রুখে দিতে হবে। বিপ্লবকে সুসংহত ও রাষ্ট্রের পুনর্গঠন নিশ্চিত করার আগে ছাত্র-জনতা রাজপথ ছাড়ছে না।

সহসমন্বয়ক হাসিব আল ইসলাম বলেন, বাংলাদেশের সর্বস্তরের ছাত্র জনতার আশা আকাঙ্ক্ষার প্রতিফলন হয়েছে জুলাই বিপ্লবে গণঅভ্যুত্থানের মধ্যে দিয়ে। এদেশের ধর্ম, বর্ণ, বাম, ডান এবং রাজনৈতিক মতাদর্শের ঊর্ধ্বে গিয়ে গণমানুষের বুকের তাজা রক্ত বিসর্জন দিয়ে এই বিজয় ছিনিয়ে এনেছে। আমাদের আন্দোলন ছিল ফ্যাসিবাদের পতন এবং ফ্যাসিবাদী ব্যবস্থার সম্পূর্ণ বিলোপ নিশ্চিত করা। আমাদের চূড়ান্ত বিজয় এখনো অর্জিত হয়নি। দেশে-বিদেশে চক্রান্তকারীরা আমাদের আন্দোলনকে নস্যাৎ করতে অপচেষ্টা চালাচ্ছে তাদের সমূলে উৎখাত করতে হবে। এখনই বিজয় উল্লাসে না মেতে, চূড়ান্ত বিজয় অর্জনে রাজপথে সরব ভূমিকা পালন করতে হবে। সংগ্রাম চলবেই এবং চূড়ান্ত বিজয় আসবেই।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির আটক

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১০

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১১

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১২

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৩

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৪

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৫

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৬

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

১৭

২৮ থেকে ৪২তম বিসিএসের বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার

১৮

তিন বিভাগে ভারি বৃষ্টির আভাস

১৯

আমার কষ্ট নেই, আজ আমরা স্বৈরাচারমুক্ত : আহত তানভীরের পিতা

২০
X