মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
ঢাবি প্রতিনিধি :
প্রকাশ : ৩০ জুলাই ২০২৪, ০৪:০৫ পিএম
অনলাইন সংস্করণ

দেশের উদ্ভূত পরিস্থিতিতে ঢাবি সাদা দলের ১১ দফা দাবি

সংবাদ সম্মেলনে ঢাবি সাদা দলের নেতারা : ছবি : কালবেলা
সংবাদ সম্মেলনে ঢাবি সাদা দলের নেতারা : ছবি : কালবেলা

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কারীদের ডিবি হেফাজত থেকে পরিবারের কাছে হস্তান্তর, তাদের ৯ দফা দাবি দ্রুত বাস্তবায়ন করে সংকটের সমাধান, গ্রেপ্তারদের মুক্তি প্রদান এবং শিক্ষার্থীদের বিরুদ্ধে দায়ের সব মামলা প্রত্যাহারসহ ১১ দফা দাবি জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিএনপি-জামায়াতপন্থি শিক্ষকদের সংগঠন সাদা দল।

আজ মঙ্গলবার (৩০ জুলাই) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাবে কোটা আন্দোলনকে কেন্দ্র করে দেশের চলমান পরিস্থিতি নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানায় সংগঠনটি।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয় সাদা দলের আহ্বায়ক অধ্যাপক লুৎফর রহমান। তিনি বলেন, রাষ্ট্রীয় বাহিনী ও সরকারি দলের সন্ত্রাসীদের গুলি ও আক্রমণে নিহত শত শত আন্দোলনকারী ও সাধারণ মানুষের প্রতি সহমর্মিতা প্রদর্শন ও দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির প্রতিশ্রুতি না দিয়ে ধ্বংসপ্রাপ্ত জনসম্পত্তির জন্য সরকারপ্রধানসহ সরকারদলীয় ব্যক্তিবর্গ চরম দুঃখ ও শোক প্রকাশ করছেন। এটাকে আমরা দেশের আপামর জনসাধারণের প্রতি চরম অবজ্ঞা ও নির্মম পরিহাসের শামিল বলে মনে করি। সম্পদ মূল্যবান এবং তা অর্জনযোগ্য। কিন্তু মানুষের জীবন অমূল্য। রাষ্ট্রীয় সম্পদের মালিক এ দেশের আপামর জনতা। জনতার সম্পদ রক্ষা করা সরকারের দায়িত্ব। সরকার এ দায়িত্ব পালনে চরমভাবে ব্যর্থ হয়েছে। শুধু তাই নয়, গত দেড় দশকে এ দেশ থেকে পাচার হওয়া ১০ লাখ কোটি টাকা, শেয়ারবাজার ও ব্যাংকিং খাতের ব্যাপক লুটপাটসহ দুর্নীতির মাধ্যমে জনসম্পদ হরণকারীদের বিরুদ্ধে সরকারকে আমরা দৃশ্যমান কোনো ব্যবস্থা গ্রহণ করতে দেখিনি।

কোটা আন্দোলন ইস্যুতে নিজেদের অবস্থান পরিষ্কার করে তিনি বলেন, শিক্ষার্থী ও চাকরিপ্রত্যাশীদের কোটাবৈষম্যের বিরুদ্ধে পরিচালিত আন্দোলন অত্যন্ত যৌক্তিক ও ন্যায়সঙ্গত বিবেচনা করে আমরা শুরু থেকেই এ আন্দোলনকে সমর্থন জানিয়ে আসছি। আন্দোলনকারীদের যৌক্তিক দাবি মেনে নিয়ে উদ্ভূত সংকটের দ্রুত সমাধানের কার্যকর ব্যবস্থা নেওয়ার জন্যও সরকারের প্রতি আমরা একাধিকবার আহ্বান জানিয়েছি। কিন্তু সরকার একটি ন্যায্য দাবিকে কেন্দ্র করে পরিচালিত শান্তিপূর্ণ আন্দোলনকে গুরুত্ব না দিয়ে আইন-আদালতের কথা বলে সংকটকে প্রলম্বিত করে। শুরু থেকে সরকার এবং ক্ষমতাসীন দলের দায়িত্বশীল ব্যক্তিরা আন্দোলনকারী শিক্ষার্থী ও চাকরিপ্রত্যাশীদের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী আখ্যা দিয়ে তাদের আন্দোলনকে হেয়প্রতিপন্ন করার অপচেষ্টা চালায়। এর প্রতিক্রিয়ায় আন্দোলন আরও জোরদার হলে সরকার সমর্থক ছাত্র সংগঠনের সন্ত্রাসীদের আন্দোলনকারীদের বিরুদ্ধে লেলিয়ে দেওয়া হয়। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্রীসহ সাধারণ শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ছাত্র নামধারী এবং সন্ত্রাসীদের দ্বারা নির্মম হামলার শিকার হয়।

তিনি আরও বলেন, কোটা সংস্কারের জন্য বৈষম্যবিরোধী চলমান ছাত্র আন্দোলনটি ছিল স্বতঃস্ফূর্ত। শিক্ষার্থীদের এই যৌক্তিক আন্দোলন মোকাবিলা করতে ব্যর্থ হয়ে সরকার ষড়যন্ত্র তত্ত্ব, তৃতীয় পক্ষের ইন্ধন ইত্যাদি বয়ান তৈরি করে ঘটনাকে ভিন্ন খাতে প্রবাহিত করার অপচেষ্টা চালাচ্ছে। আমরা মনে করি, একটি কর্তৃত্ববাদী সরকারের পতন ঘটিয়ে গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠার প্রচেষ্টা জণগণের সাংবিধানিক অধিকার। এর মধ্যে ষড়যন্ত্র তত্ত্বের অবতারণার কোনো অবকাশ নেই। আর এ অধিকার প্রতিষ্ঠায় আন্দোলনকারীদের স্বাধীনতাবিরোধী ও ষড়যন্ত্রকারী আখ্যা দেওয়া সরকারের অগণতান্ত্রিক ও চরম স্বৈরাচারী মানসিকতারই বহিঃপ্রকাশ।

এ সময় অধ্যাপক লুৎফর রহমান দেশে উদ্ভূত পরিস্থিতির ভিত্তিতে ১১ দফা দাবি পেশ করেন। সেগুলো হলো- গত ১৫ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সাধারণ ছাত্র-ছাত্রীদের ওপর ছাত্র নামধারী ও বহিরাগত সন্ত্রাসীদের হামলা এবং পরবর্তীতে ক্যাম্পাসে সংঘটিত সব ঘটনার নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে দোষীদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে যথাযথ শাস্তিমূলক ব্যবস্থা নিশ্চিত করা; হামলা থেকে সাধারণ ছাত্র-ছাত্রীদের রক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে ব্যর্থ হওয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের পদত্যাগ; অবিলম্বে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিয়ে শিক্ষা কার্যক্রম চালু করা; কারফিউ সম্পূর্ণ প্রত্যাহার করে জনজীবন স্বাভাবিক করা; জাতিসংঘের তত্ত্বাবধানে আন্তর্জাতিক তদন্তের ব্যবস্থা করে গত ১৬ জুলাই থেকে আন্দোলন দমনের নামে শিক্ষার্থীসহ শত শত মানুষ হত্যায় জড়িত আইন প্রয়োগকারী সংস্থার সদস্য ও সরকার সমর্থক সন্ত্রাসীদের চিহ্নিত করে দ্রুত বিচারের আওতায় আনা এবং নিহতদের পরিবারকে পর্যাপ্ত ক্ষতিপূরণ ও একই সঙ্গে এ হামলায় আহত সবার সুচিকিৎসার যথাযথ ব্যবস্থা করা।

এছাড়া, আন্দোলনকে কেন্দ্র করে গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় স্থাপনা ও সম্পদের ব্যাপক ক্ষতি সাধনের ঘটনা জাতিসংঘের তত্ত্বাবধানে নিরপেক্ষ ও নির্মোহ তদন্ত সাপেক্ষে প্রকৃত দুষ্কৃতকারীদের চিহ্নিত করে বিচারের আওতায় আনা; বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কারীদের ডিবি হেফাজত থেকে পরিবারের কাছে হস্তান্তর এবং গ্রেপ্তার সব শিক্ষার্থীকে অবিলম্বে মুক্তি প্রদান; শিক্ষার্থীদের বিরুদ্ধে দায়ের সব মামলা প্রত্যাহার এবং তাদের গ্রেপ্তার ও হয়রানি না করা; বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সর্বশেষ ৯ দফা দাবি দ্রুত বাস্তবায়ন করে সংকটের সমাধান করা; তদন্ত ছাড়াই ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে পেশাজীবীসহ বিরোধী রাজনৈতিক দলের নেতা-কর্মী-সমর্থকদের গণগ্রেপ্তার ও রিমান্ডে নিয়ে বর্বোরচিত নির্যাতন বন্ধ; গ্রেপ্তারদের অবিলম্বে মুক্তি প্রদান এবং জনদাবি মেনে নিয়ে সরকারের পদত্যাগ ও একটি নিরপেক্ষ নির্বাচন আয়োজনের মাধ্যমে জনগণের সরকার প্রতিষ্ঠা করা।

সংবাদ সম্মেলনে ঢাবি সাদা দলের যুগ্ম আহ্বায়ক অধ্যাপক মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান, অধ্যাপক আবদুস সালাম এবং সাবেক আহ্বায়ক অধ্যাপক ড. এ বি এম ওবায়দুল ইসলামসহ বিভিন্ন পর্যায়ের অর্ধশতাধিক নেতা উপস্থিত ছিলেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

নিখোঁজের একদিন পর নদীতে যুবকের মরদেহ উদ্ধার

১৭ সেপ্টেম্বর : নামাজের সময়সূচি

আত্মগোপনে ঠিকাদার, ব্রিজ নির্মাণে কাজ করছেন স্থানীয়রা

শেরপুরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কার্যক্রম স্থগিত ঘোষণা

তেঁতুলিয়ায় আ.লীগ-বিএনপি সংঘর্ষ, চেয়ারম্যানের বাড়িতে আগুন

কাশিমপুর কারাগার থেকে পালানো যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার

সাব্বির-আফনান হত্যা মামলায় আ.লীগ নেতা গ্রেপ্তার

ভিনদেশি গ্রেটার ফ্লেমিংগো পাখির দেখা মিলল পঞ্চগড়ে

অনিয়ম-দুর্নীতির অভিযোগে পিআইও বিজনকে স্ট্যান্ড রিলিজ

দুই ছেলের মারধরে মারা গেলেন বাবা

১০

ঈদে মিলাদুন্নবী উপলক্ষে গুলশানে আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

১১

কুয়েতে বাংলাদেশি যুবকের রহস্যজনক মৃত্যু

১২

কালবেলায় সংবাদ প্রকাশের পর প্রতিবন্ধী রনি পেল হুইল চেয়ার

১৩

শাপলা চত্বর হত্যাকাণ্ডের বিচার হতে হবে : আবু হানিফ

১৪

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

১৫

শাহরিয়ার কবির গ্রেপ্তার

১৬

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

১৭

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

১৮

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

১৯

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

২০
X