ঢাবি প্রতিনিধি
প্রকাশ : ২৯ জুলাই ২০২৪, ০৪:৫৭ পিএম
আপডেট : ২৯ জুলাই ২০২৪, ০৫:০৩ পিএম
অনলাইন সংস্করণ

ঢাবিতে নিপীড়নবিরোধী শিক্ষক সমাবেশ

ঢাবিতে নিপীড়নবিরোধী শিক্ষক সমাবেশ। ছবি : কালবেলা
ঢাবিতে নিপীড়নবিরোধী শিক্ষক সমাবেশ। ছবি : কালবেলা

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সহিংসতা ও গ্রেপ্তারের প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) নিপীড়নবিরোধী শিক্ষক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৯ জুলাই) বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্কের শিক্ষকরা এ আয়োজন করেন। বেলা ১১টায় রাজধানীর শাহবাগ থেকে মিছিল নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে এসে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। এরপর একটি মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার, মধুর ক্যান্টিন ও শ্যাডো হয়ে ফের অপরাজেয় বাংলায় এসে কর্মসূচির সমাপ্তি ঘোষণা করা হয়।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সাঈদ ফেরদৌসের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য প্রদান করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. কামরুল হাসান মামুন, ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের শিক্ষক চৌধুরী সায়েমা আফরোজ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের মাসুদ ইমরান, নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক মির্যা তাসলিমা, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নাসির, খুলনা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আব্দুল্লাহ হারুন চৌধুরী, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় শিক্ষক হানিউম খান, ব্র‍্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সাইমুম রেজা, স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নাহিদ নেওয়াজ, স্টেট ইউনিভার্সিটির শিক্ষক তামান্না মাকসুদ প্রমুখ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. কাজী মারুফুল ইসলাম সমাবেশ সঞ্চালনা করেন।

সভাপতির বক্তব্যে অধ্যাপক সাঈদ ফেরদৌস বলেন, কিশোরকে রিমান্ডে নিয়ে যাওয়া হচ্ছে। একটা রাষ্ট্র কতটা দেউলিয়া হলে এমন হতে পারে!

তিনি আরও বলেন, এই দেশে কোনো আইন নেই, বিচার নেই, গণতন্ত্র নেই। একটি রাষ্ট্র কতটা দেউলিয়া হলে গোয়েন্দা এজেন্সিকে মানুষ ভাতের হোটেল ডাকতে পারে।

সরকারকে উদ্দেশ্য করে অধ্যাপক সাঈদ ফেরদৌস বলেন, গত ১৫ বছরে আপনারা নানা ছোট-বড় অপ্রীতিকর ঘটনা ঘটিয়েছেন। ভোটারবিহীন নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় থেকে নানা ধরনের নিপীড়ন দেশের মানুষের ওপর চালিয়ে গেছেন।

ড. কামরুল হাসান মামুন বলেন, বর্তমানে কথা বলার কোনো পরিবেশ নেই। রাতে ঘুমাতে পারি না। টেলিভিশনগুলোতে দেখানো হচ্ছে সম্পদ নষ্ট হচ্ছে। কিন্তু আসল সম্পদ কোনটা? মানুষ নাকি অবকাঠামো?

চৌধুরী সায়েমা আফরোজ বলেন, আমাদের ক্ষোভের আসলে ভাষা নেই। আমরা কারও কাছে বিচার চাই না। আমাদের ভিতরকার ক্ষোভটা প্রকাশ করতে চাই। আমরা আর সহিংসতা দেখতে চাই না।

এছাড়া, সমাবেশে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক মির্যা তাসলিমা শিক্ষক নেটওয়ার্কের শিক্ষকদের বিরুদ্ধে মামলার প্রতিবাদ জানিয়ে বক্তব্য প্রদান করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. রুশাদ ফরিদী কিছু সংবাদ মাধ্যমের ভূমিকা নিয়ে পূর্বে দেওয়া তার বক্তব্য পরিষ্কার করেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

ঘটনাপ্রবাহ: কোটা সংস্কার আন্দোলন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

নড়াইলে বিএনপির অফিস ভাঙচুর, গুলিবিদ্ধসহ আহত ২

বেলিংহ্যামের রেকর্ড ভাঙলেন ইয়ামাল

হবিগঞ্জে নাশকতার মামলায় আসামি ৫ সাংবাদিক

বিবিসির প্রতিবেদন / ইউক্রেন যুদ্ধে ৭০ হাজারের বেশি রুশ সেনা নিহত

আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ সদরদপ্তর

মোনাকোর কাছে হারের পর নিজের দোষ স্বীকার করলেন বার্সা গোলকিপার 

গ্রেপ্তার ইউপি চেয়ারম্যানকে চেনেন না মামলার বাদীরা!

তোফাজ্জল হত্যা নিয়ে আশফাক নিপুণের আবেগাপ্লুত পোস্ট

চেন্নাইয়ে হাসানের ইতিহাস

তোফাজ্জল হত্যা নিয়ে যা বললেন মৌসুমী 

১০

ঢাবি ও জাবিতে পিটিয়ে হত্যার ঘটনায় জামায়াতের বিবৃতি

১১

ভারতের পেসারদের তোপে প্রথম সেশন শেষে বিপদে বাংলাদেশ

১২

বৃষ্টি হবে কবে, জানাল আবহাওয়া অফিস

১৩

সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে

১৪

লেবাননে ইসরায়েলের ভয়াবহ বিমান হামলা

১৫

বাবা-মায়ের কবরের পাশে সমাহিত তোফাজ্জল

১৬

দুপুর থেকে চলবে মেট্রোরেল, খুলছে কাজীপাড়া স্টেশন 

১৭

জাবিতে পিটিয়ে হত্যা, ৮ শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা

১৮

টাইগার পেসারদের দৃঢ়তায় দ্বিতীয় দিনের শুরুতেই অলআউট ভারত

১৯

যশোরে সন্ত্রাসীদের হামলায় নিহত ১

২০
X