কালবেলা ডেস্ক
প্রকাশ : ১৭ জুলাই ২০২৪, ১১:৪৭ এএম
আপডেট : ১৭ জুলাই ২০২৪, ১১:৫৩ এএম
অনলাইন সংস্করণ
কোটা আন্দোলন

গত রাতে যা যা হলো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হলের শিক্ষার্থীরা হলের সামনে অবস্থান নেন। ছবি : কালবেলা
ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হলের শিক্ষার্থীরা হলের সামনে অবস্থান নেন। ছবি : কালবেলা

কোটা সংস্কার আন্দোলন নিয়ে দেশজুড়ে চলছে উত্তেজনা। গতকাল মঙ্গলবার (১৬ জুলাই) রংপুর, ঢাকা ও চট্টগ্রামে ৬ জন নিহত হওয়ার পর পরিস্থিতি আরও ঘোলাটে হয়ে উঠেছে। এরই ধারাবাহিকতায় গেল রাতেও প্রায় সব বিশ্ববিদ্যালয়ে চরম উত্তেজনা বিরাজ করছিল। বিশেষ করে ঢাকা ও ঢাকার আশপাশের কয়েকটি বিশ্ববিদ্যালয়ে কোটা আন্দোলনকারী, ছাত্রলীগ ও প্রশাসনের নানামুখী পদক্ষেপ দেখা যায়।

ঢাকা বিশ্ববিদ্যালয়

গত রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল ছিল কোটা আন্দোলনকারীদের নিয়ন্ত্রণে। মেয়েদের কয়েকটি হল থেকে ছাত্রলীগ নেত্রীদের বের করে দেওয়া হয়েছে। নারীদের ৫ হলসহ কয়েকটি হলকে ইতোমধ্যে ছাত্র রাজনীতিমুক্ত ঘোষণা করা হয়েছে। গতকাল রাতে কোটাবিরোধী আন্দোলনে সমর্থনকারী শিক্ষার্থীদের একাট্টা দাবির মুখে এসব হলের প্রাধ্যক্ষরা ছাত্র রাজনীতিমুক্ত ঘোষণা করে শিক্ষার্থীদের অঙ্গীকারনামা বা লিখিত দিতে বাধ্য হন।

হলের প্রাধ্যক্ষরা ছাত্র রাজনীতিমুক্ত ঘোষণা করে শিক্ষার্থীদের অঙ্গীকারনামা বা লিখিত দিতে বাধ্য হন। ছবি: সংগৃহীত

ছাত্র রাজনীতি নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে এমন হলগুলোর মধ্যে রয়েছে- শহীদুল্লাহ হল‌, ফজলুল হক মুসলিম হল, অমর একুশে হল, রোকেয়া হল, মহসীন হল, কুয়েত মৈত্রী হল, জহুরুল হক হল, শামসুননাহার হল, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল ও সুফিয়া কামাল হল।

ইডেন কলেজ

গভীর রাতে বোরখা পরে আবাসিক হল থেকে পালিয়েছেন রাজধানীর ইডেন কলেজ শাখা ছাত্রলীগের তামান্না জেসমিন রিভা ও সাধারণ সম্পাদক রাজিয়া সুলতানা। কোটা আন্দোলনকারী শিক্ষার্থীদের আক্রমণের ভয়ে গতকাল দিবাগত রাত ৩টার দিকে তারা পালিয়ে যান বলে নিশ্চিত হয়েছে কালবেলা।

জানা গেছে, রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হল থেকে ছাত্রলীগের সভাপতি আতিকা বিনতে হোসাইনসহ ৯ ছাত্রলীগ নেত্রীকে হল থেকে বের করে দেন কোটা আন্দোলনকারী শিক্ষার্থীরা। একই সময়ে ঢাবির আরও কয়েকটি হল থেকে ছাত্রলীগ নেত্রীদের বের করে দেওয়া হয়।

বোরখা পরে হল থেকে পালান সভাপতি তামান্না জেসমিন রিভা ও সাধারণ সম্পাদক রাজিয়া সুলতানা। ছবি: সংগৃহীত

এ ঘটনা শোনার পর ইডেন ছাত্রলীগ নেত্রীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। ফলে নিজেদের নিরাপত্তার কথা ভেবে হল থেকে পালিয়ে যান তারা। হল থেকে বের হতে যেন কোনো সমস্যা না হয় সেজন্য বোরখা পরেন দুই নেত্রী।

এ বিষয়ে জানার জন্য ইডেন কলেজ শাখা ছাত্রলীগের তামান্না জেসমিন রিভাকে কালবেলার পক্ষ থেকে ফোন করা হলে তিনি বলেন, ‘ভাই খুব ঝামেলায় আছি। এসব নিয়ে পরে কথা বলবো।’

তবে ভোর হওয়ার আগেই ছাত্রলীগ সভাপতি-সেক্রেটারি ছাড়াও প্রায় সব নেতাকর্মীই হল থেকে পালিয়ে গেছেন। সকাল ৯টার দিকে খোঁজ নিয়ে জানা যায়, ইডেনে সভাপতি-সেক্রেটারিসহ অন্য নেতাকর্মীদের কক্ষ ভাঙচুর করেছেন আন্দোলনকারীরা।

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) বাসে হামলা চালিয়েছে ছাত্রলীগের ৩০-৪০ নেতাকর্মী। গতকাল রাত ৯টায় চট্টগ্রামের চাদগাঁও আবাসিক এলাকায় অবস্থানরত সাঙ্গু বাসে এ হামলা চালানো হয়।

উপস্থিত শিক্ষার্থীরা জানান, মঙ্গলবার রাতে চাদগাঁও আবাসিক এলাকা থেকে রাত ৯টার দিকে ৩টি শিক্ষার্থী বাস ক্যাম্পাসের উদ্দেশে ছেড়ে আসার কথা ছিল। কিন্তু বাস ছাড়ার আগেই ছাত্রলীগের নেতাকর্মীরা এসে বাসগুলোতে হামলা চালায়। এ সময় ২টি বাস তৎক্ষণাৎ ছেড়ে গেলেও সাঙ্গু বাসকে আটকে দেয় তারা। পরে সে বাসে উপস্থিত শিক্ষার্থীদের ওপর হামলা চালানো হয়। ওই হামলায় প্রায় ৩০ শিক্ষার্থী আহত হয়েছেন বলে জানা যায়।

চুয়েটের শিক্ষার্থী বাসে হামলা। ছবি : কালবেলা

চুয়েটের ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী মোহাম্মদ শহিদ বলেন, আমি যখন বসে ওঠার জন্য আসি, দেখি কয়েকজন লাঠি ও দেশীয় অস্ত্র নিয়ে বাসে হামলা চালিয়েছে। ওরা বাসের ভেতরে ঢুকে শিক্ষার্থীদের গায়ে আঘাত করতে থাকে। অকথ্য ভাষায় গালাগাল করে এবং ৩ জনের মোবাইল নিয়ে যায়।

পুরকৌশল বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী ফিরোজ আলম বলেন, আমাদের বাস ভাঙার চেষ্টা করা হয়েছে। শিক্ষার্থীদের প্রচুর মারধর করা হয়েছে। আমরা সবাই প্রচণ্ড আতঙ্কে আছি।

চুয়েটের ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের ৪য় বর্ষের আহত শিক্ষার্থী কনিকা আক্তার বলেন, আমরা বাসে ওঠার পর ৩০-৪০টি ছেলে বাস আটকায়। ১০ জনের মতো বাসে ঢুকে প্রথমেই মেয়েদের পেটানো শুরু করে। পরে তারা সবাইকেই আঘাত করে। ৩ জনের মোবাইল ফোন ছিনিয়ে নিয়ে যায়।

এ ব্যাপারে চুয়েটের ছাত্রকল্যাণ দপ্তরের পরিচালক অধ্যাপক ড. মো. রেজাউল করিম বলেন, আসলে এ বিষয়ে আমার কোনো মন্তব্য নেই। আমি সোশ্যাল মিডিয়ায় তেমন নেই। এই সময়ে শিক্ষার্থীদের নিজেদের নিরাপত্তার কথা চিন্তা করে নিরাপদে থাকা উচিত। শিক্ষার্থীরা আন্দোলনে গিয়েছে ভেবে হয়তো হামলা করেছে।

এই হামলার পেছনে কারা ছিল জানতে চাইলে শিক্ষার্থীরা বলেন, ছাত্রলীগের নেতাকর্মীরা এ হামলা চালিয়েছে। এ সময় চাদগাঁও আবাসিকের ছাত্রলীগ নেতা মমিনুলের নাম শুনতে পেয়েছেন বলে দাবি করেন শিক্ষার্থীরা।

বশেমুরবিপ্রবি

সরকারি চাকরিতে কোটা সংস্কারের জন্য দেশের সব শিক্ষার্থী আন্দোলন করে আসছেন দীর্ঘদিন যাবত। এবারে কোটা সংস্কার আন্দোলনে ছাত্রলীগের অতর্কিত হামলায় সারা দেশে ৬ জন নিহত ও কয়েকশ শিক্ষার্থী আহত হন।

এ ঘটনার তীব্র নিন্দা জানিয়ে কোটা সংস্কার আন্দোলনে দেশের বিভিন্ন জায়গায় এ রকম হামলাকাণ্ডের তীব্র নিন্দা ও কোটা সংস্কারের দাবি জানিয়ে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) বৈষম্যবিরোধী কোটা আন্দোলনকারী ছাত্রী হলের আবাসিক শিক্ষার্থীরা মোমবাতি প্রজ্বলন কর্মসূচি পালন করেছেন।

কোটা আন্দোলনে হামলার নিন্দা জানিয়ে বশেমুরবিপ্রবির ছাত্রী হলের আবাসিক শিক্ষার্থীরা মোমবাতি প্রজ্বলন করেন। ছবি : কালবেলা

গতকাল রাত সাড়ে ১১টার দিকে ছাত্রীদের আবাসিক হল প্রাঙ্গণে মোমবাতি প্রজ্বলন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

এর আগে বিকেল ৩টা থেকে বশেমুরবিপ্রবির আবাসিক-অনাবাসিক শিক্ষার্থীরা একত্রিত হয়ে হাজার হাজার শিক্ষার্থী বৈষম্যবিরোধী কোটা আন্দোলনে যোগদান করে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেন।

এ সময় শিক্ষার্থীদের স্লোগানে উত্তাল হয়ে ওঠে পুরো ক্যাম্পাস। পুরো ক্যাম্পাস ঘুরে প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল করে ক্যাম্পাসের মেইন গেটের সামনে অবস্থান নেন তারা।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে এখন থমথমে অবস্থা বিরাজ করছে। মঙ্গলবার গভীর রাতেও কোটা আন্দোলনকারীদের সরব পাহারা ছিল চোখে পড়ার মতো। রাতে এক ছাত্রলীগ কর্মী ক্যাম্পাসের বটতলা এলাকায় গেলে তাকে মারধর করে বের করে দেওয়া হয়। রাতভর ক্যাম্পাসে থমথমে পরিবেশ বিরাজ করতে দেখা যায়। আর গতকাল সন্ধ্যার পর বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ প্রবেশ নিষেধ করেছেন তারা। এমনকি বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে এই নিয়ে পোস্টারও লাগানো হয়েছে। পোস্টারে লেখা ‘ছাত্রলীগ প্রবেশ নিষেধ, আদেশক্রমে ছাত্রসমাজ’।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে লাগানো পোস্টার। ছবি : সংগৃহীত

এর আগে কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলার প্রতিবাদে গত সোমবার রাতেই ভিসির বাসভবনের সামনে অবস্থান নিয়েছিল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। মধ্যরাতে ভিসির বাসভবনের সামনেই অতর্কিত হামলার শিকার হন তারা।

বিজিবি মোতায়েন

গতকাল রংপুর, ঢাকা ও চট্টগ্রামে ৬ জন নিহত হওয়ার পর পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে বিকেলে ঢাকা, চট্টগ্রাম, বগুড়া ও রাজশাহীতে বিজিবি মোতায়েন করা হয়।

গতকাল বিকেলে বিজিবির জনসংযোগ কর্মকর্তা শরিফুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, চলমান কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে ঢাকা, চট্টগ্রাম, বগুড়া ও রাজশাহীতে বিজিবি মোতায়েন করা হয়েছে।

আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ঢাকার সাইন্সল্যাবে বিজিবির সদস্যরা। ছবি : কালবেলা

এদিকে, বিকেল থেকে বিজিবির সদস্যদের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে মোতায়েনকৃত এলাকায় টহল দিতে দেখা গেছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
ঘটনাপ্রবাহ: কোটাবিরোধী আন্দোলন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

নির্যাতনের শিকার হাতিটি উদ্ধার করল বন বিভাগ

বৈষম্য বিবেচনায় বঙ্গবন্ধুর পরিবারের নিরাপত্তা রহিত : রিজওয়ানা 

শ্বেতপত্র কমিটি দুর্নীতি ধরবে না, দুর্নীতির মাত্রা তুলে ধরবে

রাজশাহীতে গুমের অভিযোগে ৭ র‌্যাব সদস্যের বিরুদ্ধে মামলা

দেশে সাফজয়ী যুব দল, সন্ধ্যায় ক্রীড়া উপদেষ্টার সঙ্গে সাক্ষাৎ

ফুলেল শুভেচ্ছায় শিক্ষকদের বিদ্যালয়ে ফেরালেন শিক্ষার্থীরা

সুমন সিকদার হত্যা / টিপু মুনশি ৪ দিনের রিমান্ডে

বাংলাদেশ থেকে জনশক্তি নিতে কুয়েতের প্রতি আহ্বান রাষ্ট্রপতির

দেবীগঞ্জ থেকে ফেনীর পথে বন্যার্তদের জন্য ত্রাণবাহী ট্রাক

সাবেক আট মন্ত্রী ও ছয় সংসদ সদস্যের দেশত্যাগে নিষেধাজ্ঞা

১০

পরিবেশবান্ধব খেলনা তৈরিতে সুবিধাবঞ্চিত নারীদের প্রশিক্ষণ দিবে লাইট অফ হোপ

১১

সুনামগঞ্জে খাল নিয়ে বিরোধে সংঘর্ষে বৃদ্ধ নিহত

১২

গণফোরামের ঐক্যবদ্ধ হওয়ার ঘোষণা

১৩

ত্রাণ বিতরণের সময় বিদ্যুৎস্পর্শে সেনা সদস্যসহ আহত ৩

১৪

ড. ইউনূসের সঙ্গে বৈঠকে মির্জা ফখরুল

১৫

হরিরামপুরে ৬ মাস থেকে সড়কের কাজ বন্ধ

১৬

খালেদ মাসুদ পাইলটের বিরুদ্ধে জমি দখলের অভিযোগ

১৭

শহীদরা মহাসৌভাগ্যবান : জামায়াত আমির

১৮

স্বাক্ষর জালিয়াতি ও জনগণকে হয়রানি নিয়ে হাসনাতের কড়া বার্তা

১৯

বঙ্গবন্ধুর পরিবারের সদস্যরা আর বিশেষ নিরাপত্তা পাবেন না

২০
X