জবি প্রতিনিধি
প্রকাশ : ১৬ জুলাই ২০২৪, ০৮:৩৯ পিএম
অনলাইন সংস্করণ

গুলিবিদ্ধ জবি শিক্ষার্থীদের চিকিৎসাভার বহন করবে প্রশাসন

কোটা সংস্কার আন্দোলনের পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিমের সঙ্গে সাক্ষাৎ করেন। ছবি : কালবেলা
কোটা সংস্কার আন্দোলনের পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিমের সঙ্গে সাক্ষাৎ করেন। ছবি : কালবেলা

কোটা সংস্কার আন্দোলনে আহত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিকিৎসার যাবতীয় ব্যয়ভার বহন করবে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

মঙ্গলবার (১৬ জুলাই) সন্ধ্যায় কোটা সংস্কার আন্দোলনের পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিমের সঙ্গে সাক্ষাৎ করেন। এসময় উপাচার্য এ ঘোষণা দেন।

উপাচার্য বলেন, আমাদের ৪টি সন্তান আকস্মিক আহত হয়েছে। ঢাকা মেডিকেল কলেজের ডিরেক্টরের সঙ্গে আমার কথা হয়েছে। তিনি আমাকে বলেছেন আপনার শিক্ষার্থীদের সর্বোচ্চ প্রাইরোরিটি দিয়ে সেবা দেওয়া হবে। আমাদের শিক্ষকরাও সেখানে আছেন। আমরা যোগাযোগ রাখছি। আমাদের শিক্ষার্থীরা আহত হলে আমরা অবশ্যই দেখব।

এসময় শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়ে উপাচার্য আরও বলেন, আমরা আমাদের শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে চাই। শিক্ষার্থীদের নিরাপত্তা আমাদের নিশ্চিত করতে হবে সে যে ছাত্র সংগঠনেরই হোক। শিক্ষার্থীদের জীবন আমরা হুমকির দিকে ঠেলে দিতে পারি না। আমাদের ছাত্রী হলে যেসব মেয়েরা রয়েছেন আমরা তাদেরও নিরাপত্তার দেবো। হল সংশ্লিষ্টদের আমি এ বিষয়ে বলে দেব।

এসময় উপাচার্যের সঙ্গে সাক্ষাৎকারী পাঁচ শিক্ষার্থী হলেন- সমাজকর্ম বিভাগের শাহিন আলম, সাংবাদিকতা বিভাগের ইভান তাহসিব, পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন বিভাগের স্বর্ণা, ফার্মেসি বিভাগের আবু বকর ও ফিন্যান্স বভাগের আব্দুল্লা মাফি।

এসময় শাহিন আলম বলেন, আমাদের মিছিলে সিএমএম কোর্টের সামনে গেলে সরকার দলীয় লোক ইট-পাটকেল ছোড়ে, আত্মরক্ষায় শিক্ষার্থীরাও ছোড়ে। পরে আমাদের ওপর ডিরেক্ট গুলি ছোড়ে। এতে চারজনের গুলি লাগে, একজনের ছুরিকাঘাতের শিকার। দুজনের অবস্থা আশঙ্কাজনক। আমাদের যৌক্তিক দাবি মানলে আমরা সুন্দরভাবে আন্দোলন থেকে ফিরে আসতাম পড়ার টেবিলে। আমরা শিক্ষকদের সাহায্য চাচ্ছি।

সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী ইভান তাহসিব বলেন, যে দাবিতে আমরা আন্দোলন করছি তা মানুষের আবেগের সাথে মিশে গেছে। আজ আমাদের হাতে লাঠি ছিলো কিন্ত আমরা সহিংসতা করিনি। অভিভাবক হিসেবে আমরা শিক্ষকদের পেতে চাই। ছাত্রলীগকে কেনো প্রশাসন এখনো সহযোগিতা দেবে? তারা যেভাবে হামলা করেছে তা অমানবিক। কেনো প্রশাসনের পক্ষ থেকে তাদের বিরুদ্ধে পদক্ষেপ নেবে না?

লোক প্রশাসন বিভাগের শিক্ষার্থী স্বর্ণা বলেন, আমরা ছাত্রী হলের যারা আন্দোলন করছি তাদের হল ছাত্রলীগের নেতারা হুমকি দিচ্ছে। হলে থেকেও যদি আমাদের নিরাপত্তার ঝুঁকি থাকে তাহলে আমরা কোথায় যাবো?

এর আগে বিকেলে কোটা সংস্কারপন্থি শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল নিয়ে রায় সাহেব বাজার সম্মুখে গেলে তাদের উপর ইট-পাটকেল ছোড়ে স্থানীয় আওয়ামীপন্থি নেতারা। এরপর শিক্ষার্থীদের ওপর গুলি ছোড়েন তারা। এতে চার শিক্ষার্থী গুলিবিদ্ধ হন, দুজনের অবস্থা আশঙ্কাজনক। এ ছাড়াও একজনকে ছুরিকাঘাত করা হয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ইসরায়েলে জরুরি অবস্থা জারি

ব্যাংক থেকে নগদ টাকা উত্তোলনের সীমা আরও বাড়ল

‘শাড়ি পরে আসো নাই কেন, কত সুন্দর লাগত’, শিক্ষার্থীকে ঢাবি শিক্ষক

মায়ামিকে প্লে-অফ নিশ্চিত করানো সুয়ারেজে মুগ্ধ মেসি 

বন্যা মোকাবিলায় নদ-নদী খনন অপরিহার্য : জাতীয় কমিটি

আগুনে পুড়লো আশুলিয়ার ১৫টি ঝুট গোডাউন

আজ কী ঘটতে পারে আপনার সঙ্গে, জেনে নিন রাশিফলে

টেলিগ্রামের সিইও গ্রেপ্তার

বন্যার্তদের একদিনের বেতন দেবে কৃষি মন্ত্রণালয়

অ্যাস্টন ভিলার বিপক্ষে আর্সেনালের কষ্টের জয়

১০

সৌদিতে তীব্র ঝড়বৃষ্টিতে ২ জনের মৃত্যু

১১

ঢেঁড়সের বাম্পার ফলন, কৃষকের মুখে হাঁসি

১২

দুপুরের মধ্যে তীব্র ঝড়ের আভাস, ২ নম্বর হুঁশিয়ারি সংকেত

১৩

ইয়ামাল-লেভানদোভস্কির গোলে বার্সার জয়

১৪

খুলে দেওয়া হয়েছে কাপ্তাই বাঁধের ১৬ গেট

১৫

বায়ুদূষণের শীর্ষে বাগদাদ, ঢাকার পরিস্থিতি কী?

১৬

সাবেক মন্ত্রী গোলাম দস্তগীর গাজী গ্রেপ্তার

১৭

রাতের আঁধারে ট্রেনের ধাক্কায় প্রাণ গেল শিক্ষার্থীর

১৮

নিয়োগ দিচ্ছে আকিজ গ্রুপ

১৯

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

২০
X