বুটেক্স প্রতিনিধি
প্রকাশ : ০৯ জুলাই ২০২৪, ০৬:৩০ পিএম
অনলাইন সংস্করণ

কর্মবিরতিতে অচল বুটেক্স, সেমিস্টার ফাইনাল পরীক্ষা স্থগিত

অবস্থান কর্মসূচিতে বুটেক্স কর্মকর্তা-কর্মচারীরা। ছবি : কালবেলা
অবস্থান কর্মসূচিতে বুটেক্স কর্মকর্তা-কর্মচারীরা। ছবি : কালবেলা

অর্থ মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত সর্বজনীন পেনশনসংক্রান্ত প্রজ্ঞাপনকে ‘বৈষম্যমূলক’ আখ্যা দিয়ে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীদের আন্দোলন অব্যাহত রয়েছে। তাদের এ আন্দোলনে বিশ্ববিদ্যালয়ের ক্লাস কার্যক্রম প্রায় দুই সপ্তাহ বন্ধ রয়েছে। পাশাপাশি স্থগিত করা হয় সেমিস্টার ফাইনাল পরীক্ষা। এতে শিক্ষার্থীদের মাঝে তৈরি হয়েছে শঙ্কা।

বুটেক্স শিক্ষক সমিতি কর্তৃক সর্বাত্মক কর্মসূচির অংশ হিসেবে শিক্ষকরা কর্মবিরতির পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের গ্রাউন্ড ফ্লোরে অবস্থান কর্মসূচি পালন করছেন। তাদের দাবি, ‘প্রত্যয়’ স্কিম বাতিল, সুপার গ্রেডে অন্তর্ভুক্তি এবং স্বতন্ত্র বেতনস্কেল চালু করা।

শিক্ষকদের পাশাপাশি সর্বাত্মক কর্মবিরতিতে রয়েছে বুটেক্স কর্মকর্তা সমিতি ও কর্মচারী সমিতি। কর্মকর্তা-কর্মচারীরা যৌথ কার্যক্রমের অংশ হিসেবে কর্মবিরতি পালন করছেন। বিশ্ববিদ্যালয়ের শহিদ মিনারের সামনে অবস্থান কর্মসূচি পালন ও ক্যাম্পাসজুড়ে প্রতিবাদ মিছিল করেন তারা। তাদের দাবি, প্রত্যয় স্কিম থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্তি প্রত্যাহার, অভিন্ন নিয়োগ, পদোন্নতি ও পদোন্নয়ন নীতিমালা সংশোধন, পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য স্বতন্ত্র পে-স্কেল প্রদান এবং বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা ও কর্মচারীদের অবসরের বয়সমীমা ৬৫ বছরে উন্নীতকরণ।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীর সর্বাত্মক কর্মবিরতির ফলে ক্লাস কার্যক্রম বন্ধ এবং পরীক্ষা স্থগিত করা হয়। ঈদুল আজহার ছুটি শেষে গত ২৬ জুন প্রকাশিত এক নোটিশে বিশ্ববিদ্যালয়ের ৪৬-৪৯তম ব্যাচের শিক্ষার্থীদের ক্লাস কার্যক্রম শুরু ১ জুলাই বলা হলেও আন্দোলনের ফলে তা শুরু হয়নি। ক্লাস শুরুর নোটিশ পেয়ে শিক্ষার্থীদের কিছু অংশ আবাসিক হলে চলে আসার পর এমন পরিস্থিতির কারণে তাদের সময় কাটছে অনিশ্চয়তায়। এদিকে হলের ডাইনিং বন্ধ থাকায় ভোগান্তি পোহাতে হচ্ছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ৪৮তম ব্যাচের শিক্ষার্থী হাসিবুল হাসান জানান, ১ জুলাই থেকে ক্লাস শুরুর নোটিশ পেয়ে ঢাকায় ফিরি। কিন্তু চলমান আন্দোলনের কারণে একাডেমিক কার্যক্রম শুরু হওয়া নিয়ে অনিশ্চয়তার মধ্যে আছি। সেমিস্টারের শুরুতে ক্লাস বন্ধ থাকলে সেমিস্টারের শেষের দিকে ল্যাব, শ্রেণি পরীক্ষা ও অন্যান্য একাডেমিক কার্যাবলি অনেক বেশি চাপ সৃষ্টি করে।

বিশ্ববিদ্যালয়ের ৪৫তম ব্যাচের শিক্ষার্থীরা পড়েছেন চরম দুর্ভোগে। সাড়ে পাঁচ বছরেও তাদের স্নাতক শেষ হয়নি। বাকি রয়েছে চূড়ান্ত সেমিস্টার পরীক্ষা। ১১ জুলাই থেকে তাদের পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও তা স্থগিত করা হয়েছে। পরীক্ষা স্থগিতের বিজ্ঞপ্তিতে জানা যায়, ১১ ও ১৫ জুলাইয়ের পরীক্ষা স্থগিত এবং ২০ জুলাই হতে পরীক্ষা শুরু হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

চাঁদপুরে যৌতুকের দাবিতে স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড

অটোমেটেড মেশিনের দিকে ঝুঁকছে পোশাক কারখানার মালিকরা

ব্যারিস্টার সুমন গ্রেপ্তার

মধ্যরাতে ব্যারিস্টার সুমনের ভিডিও বার্তা

ব্যারিস্টার সুমন কি গ্রেপ্তার হয়েছেন?

আইটেক প্রশিক্ষণে অংশ নিতে ভারতে গেলেন ১০ কর্মকর্তা

চালককে হত্যা করে অটোরিকশা ছিনতাই, গ্রেপ্তার ৩

শুরু হলো আস-সুন্নাহ ফাউন্ডেশনের ৭১ কোটি টাকার পুনর্বাসন প্রকল্প

বাবা হত্যার দায়ে ছেলের মৃত্যুদণ্ড

দৌলতদিয়ায় স্বেচ্ছাসেবক লীগ নেতা আটক

১০

বন্ধুদের সঙ্গে ঘুরতে গিয়ে প্রাণ গেল কিশোরের

১১

ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে বেরোবি শিক্ষার্থীদের বিক্ষোভ

১২

অন্তর্বর্তী সরকারের পরিধি বাড়ানোর দাবি রাশেদ খাঁনের

১৩

শেখ হাসিনা পালায় না, ভেগে যায় : আমান উল্লাহ আমান

১৪

পুলিশে নিয়োগ হবে যোগ্যতার ভিত্তিতে : পুলিশ সুপার আব্দুল জলিল

১৫

ডেঙ্গুতে আরও ৩ মৃত্যু, আক্রান্ত ছাড়াল অর্ধলক্ষ

১৬

চাঁদপুরে গণঅধিকার পরিষদের আহ্বায়ক কমিটি অনুমোদন 

১৭

ডেঙ্গুতে আরও ৩ জনের মৃত্যু

১৮

ইসি ও বিচার বিভাগ সংস্কার হলেই নির্বাচন দিন : মেজর হাফিজ

১৯

বিএনপি জনগণের স্বার্থে রাজনীতি করে : নয়ন

২০
X