রবিবার, ০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১
খুবি প্রতিনিধি
প্রকাশ : ০৭ জুলাই ২০২৪, ০৮:১৩ পিএম
অনলাইন সংস্করণ

খুবি শিক্ষার্থীদের সড়ক অবরোধে অচল খুলনা

খুলনা শিববাড়ি মোড়ে রাস্তা অবরোধ খুবি শিক্ষার্থীদের। ছবি : কালবেলা
খুলনা শিববাড়ি মোড়ে রাস্তা অবরোধ খুবি শিক্ষার্থীদের। ছবি : কালবেলা

সরকারি চাকরিতে ২০১৮ সালের ঘোষিত কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখাসহ চার দাবিতে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি পালন করেছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) শিক্ষার্থীরা। রোববার (৭ জুলাই) বিকেল সাড়ে ৩টার দিকে ‘বিক্ষোভ সমাবেশ’ এর ব্যানারে খুলনা বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীরা প্রথমে বিশ্ববিদ্যালয়ের হাদি চত্বরে জড়ো হন। পরে খুলনা শিববাড়ি মোড়ে রাস্তা অবরোধ করেন। এতে পুরো খুলনা শহরের যান চলাচল কার্যত অচল হয়ে যায়।

রোববার (৭ জুলাই) বিকেল সাড়ে ৩টার দিকে ‘বিক্ষোভ সমাবেশ’ এর ব্যানারে খুলনা বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীরা প্রথমে বিশ্ববিদ্যালয়ের হাদি চত্বরে জড়ো হন। পরে খুলনা শিববাড়ি মোড়ে রাস্তা অবরোধ করেন।

এক পর্যায়ে মিছিল নিয়ে বেলা ৪টা ৩০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে থেকে শিক্ষার্থীরা নগরের গল্লামারী, নিরালা ও ময়লাপোতা মোড়ে বিক্ষোভ করেন এবং শিববাড়ি অবস্থান নেয়। এ সময় তাদের হাতে জাতীয় পতাকা, ঢোল, প্ল্যাকার্ডসহ বিভিন্ন ব্যানার ছিল।পরবর্তীতে এ সমাবেশে খুলনার সরকারি-বেসরকারি কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও শিববাড়ি মোড় অবরোধ করে বিক্ষোভ শুরু করেন।

আন্দোলনরত শিক্ষার্থীদের দাবিগুলো হচ্ছে ২০১৮ সালের পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকরিতে (সব গ্রেডে) অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দিতে হবে এবং সংবিধান অনুযায়ী কেবল অনগ্রসর ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর কথা বিবেচনা করতে হবে। সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দিতে হবে। দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নিতে হবে।

গত ৪, ৫, ও ৬ জুলাই টানা তিন দিন যথাক্রমে ৩ ঘণ্টা, ২ ঘণ্টা ৪০ মিনিট ও ২ ঘণ্টা জিরো পয়েন্ট মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। যথারীতি রোববার চতুর্থ দিনের মতো খুলনা নগরের শিববাড়ি মোড় অবরোধ করলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

সমাবেশে খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জহুরুল ইসলাম বলেন, ‘বর্তমানে দেশে অনেক শিক্ষার্থী চাকরি না পেয়ে হতাশায় ভুগছেন। তার মধ্যে এ বৈষম্যমূলক কোটা পুনর্বহাল করে মেধাবীদের সঙ্গে অন্যায় করা হচ্ছে। আমরা এটা কোনোভাবেই মেনে নেব না। আমরা চাই অতি দ্রুত কোটা পুনর্বাহলের রায় বাতিল করে মেধাবীদের মূল্যায়ণ করা হোক।’

উল্লেখ, শনিবার (৬ জুলাই) কোটা পদ্ধতি বাতিল ও ২০১৮ সালের মেধাভিত্তিক নিয়োগের সরকারি পরিপত্র বহালের দাবিতে শাহবাগ মোড় অবরোধকালে আন্দোলনরত শিক্ষার্থীরা রোববার বিকেল ৩টায় সারাদেশে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি ঘোষণা করা হয়। এ সময় সারা দেশে প্রতিটি মোড়, প্রতিটি সিগন্যাল ব্লক করার ঘোষণা দেওয়ার পাশাপাশি সারা দেশের কলেজ বিশ্ববিদ্যালয়গুলোর প্রতি ব্লক কর্মসূচি পালন করার আহ্বান জানান শিক্ষার্থীরা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

ঘটনাপ্রবাহ: কোটা বিরোধী আন্দোলন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

রবিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

বন্যা মোকাবিলা ও পুনর্বাসনে আস-সুন্নাহ ফাউন্ডেশনের বৈঠক

খুবিতে তৃতীয় নৈয়ায়িক ন্যাশনাল্সে চ্যাম্পিয়ন চবি

গণহত্যায় জড়িতদের বিচার দাবি সমমনা জোটের

সিলেট কারাগারেই চিকিৎসা চলছে সাবেক পরিকল্পনামন্ত্রী মান্নানের

৬ কমিশনের রিপোর্টের ভিত্তিতে নির্বাচনের সময়সীমা নির্ধারণ : মাহফুজ

রায় দিয়ে ‘বাবার ট্রাস্টে’ টাকা নেন বিচারপতি

‘সাংবাদিকরা সমাজে মেডিয়েটরের ভূমিকা পালন করে থাকেন’

দুর্গাপূজায় সনাতনীদের সর্বোচ্চ সহযোগিতা করবে বিএনপি : মাহবুবের শামীম

নাসা স্পেস অ্যাপস প্রতিযোগিতায় ঢাকা বিভাগে চ্যাম্পিয়ন জবি

১০

ষড়যন্ত্র বানচালে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে : প্রিন্স

১১

কার হাতে কত সোনার মজুত?

১২

পিএসসির চাকরির পরীক্ষা নিয়ে সমন্বয়ক সারজিসের স্ট্যাটাস

১৩

যে কোনো সময় ইরানে হামলা চালাবে ইসরায়েল

১৪

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ঢাকার শাখা ব্যবস্থাপক সম্মেলন অনুষ্ঠিত

১৫

লন্ডন থেকে দেশে ফিরছেন টুকু

১৬

কলেজ অধ্যক্ষকে বাঁচাতে ৪০ লাখ টাকা মুক্তিপণ দাবি

১৭

প্রতিটি শহীদ পরিবারকে পাঁচ কোটি টাকা দেওয়া উচিত : মেজর হাফিজ

১৮

সংসদের মেয়াদ ৪ বছর চায় গণঅধিকার পরিষদ

১৯

আন্দোলনে হামলাকারী হেলমেট বাহিনীর অন্যতম সদস্য মনিরুল গ্রেপ্তার

২০
X