ঢাবি প্রতিনিধি
প্রকাশ : ০৬ জুলাই ২০২৪, ১২:০০ পিএম
আপডেট : ০৬ জুলাই ২০২৪, ১২:০৪ পিএম
অনলাইন সংস্করণ

শিক্ষকরা কি পাজেরো গাড়িতে আসার বায়না ধরেছে, প্রশ্ন ঢাবি শিক্ষকের

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. কামরুল হাসান মামুন। ছবি : কালবেলা
ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. কামরুল হাসান মামুন। ছবি : কালবেলা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. কামরুল হাসান মামুন বলেছেন, নতুন পেনশন স্কিমে অনেক শুভঙ্করের ফাঁকি আছে। এই পেনশন ব্যবস্থায় ৩০ বছর পর পেনশন পাওয়া যাবে মাত্র এক লাখ ২৫ হাজার টাকা। ৩০ বছর পরে এই টাকার বাজার মূল্যের কথা ভাবতে হবে। শিক্ষকরা কি কখনো পাজেরো গাড়িতে অফিসে আসার বায়না ধরেছে? অনেক সুবিধা নাই এবং শিক্ষকরা চায়ও না। কিন্তু একটা পেনশন ছিল, শিক্ষকরা ওতে মোটামোটি খুশি ছিল। ওটাও সহ্য হলো না?

শনিবার (৬ জুলাই) সকালে নিজের ভেরিফাইড ফেসবুক অ্যাকাউন্টে এক স্ট্যাটাস দিয়ে এই মন্তব্য করেন তিনি।

স্ট্যাটাসে তিনি উল্লেখ করেন, শিক্ষকরা নতুন এক ষড়যন্ত্রমূলক ও বৈষম্যপূর্ণ পেনশনের বিরুদ্ধে আন্দোলন করছে। এই দেশে শিক্ষকতা সম্ভবত একমাত্র পেশা যাকে সবচেয়ে বেশি নিপীড়ন ও নির্যাতনের শিকার হতে হয়। আপনারা কি জানেন বাংলাদেশে একজন প্রভাষক কত বেতন পান? একজন প্রভাষক পান ২২ হাজার থেকে ৩ বছর পরে সর্বোচ্চ ৫৩ হাজার টাকা মানে ৬০ হাজার টাকা। কলকাতায় একজন পিএইচডি ছাত্র পায় ৫৩ হাজার রুপি প্লাস বাসা ভাড়া। গতকালকে যে ছাত্রটি প্রভাষক হিসাবে নিয়োগ পেয়েছে তাকে ২২০০০-৫৩,০০০ টাকা থেকে একটা বেশ ভালো পরিমান টাকা পেনশন হিসাবে দিতে হবে। এই সামান্য টাকা থেকে কেটে রাখলে সে চলবে কিভাবে? এমনিতেই ২০১৫ ধার্য হওয়া বেতন দ্রব্যমূল্য বৃদ্ধি ও মুদ্রাস্ফীতির কারণে অর্ধেক হয়ে গেছে। ৩০ বছর পর কত পেনশন পাবে জানেন? ১ লাখ ২৫ হাজার টাকা। আজকের বাজারের টাকার অংকে এইটা অনেক বড় মনে হতে পারে। কিন্তু আপনাকে ৩০ বছর পরে এই টাকার বাজার মূল্যের কথা ভাবতে হবে।

তিনি লেখেন, গত ১ বছরে টাকার অবমূল্যায়নের কথা বিবেচনায় নিলে বলা যায়, ৩০ বছর পর নতুন ১ লাখ ২৫ হাজার টাকার বাজার মূল্য হবে আজকের ৩০ হাজার টাকার সমান। আমার টাকা কাটবে আজকের বাজারমূল্যে আর পেনশন দিবে ৩০ বছর পরের বাজারমূল্যে। এছাড়া নতুন পেনশন স্কিমে অনেক শুভঙ্করের ফাঁকি আছে। কেন জানি আমাদের ছাত্ররা আমাদের স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষকদের কাছে লেখাপড়া শিখে শিক্ষকতা পেশাকে ছোট করার ব্রতে নামে। এতে যে তারা প্লাস দেশ ক্ষতিগ্রস্ত হচ্ছে সেইটা বোঝার ক্ষমতা এই মেধাবীদের নাই।

কোটা আন্দোলন প্রসঙ্গে অধ্যাপক ড. মো. কামরুল হাসান মামুন লেখেন, ঈদকে ছাত্ররা কোটা আন্দোলনে। যেটা আসলে মীমাংসিত একটা ইস্যু ছিল সেটাকে কোর্টের ঘাড়ে রেখে আবার পুনর্জীবিত করে অস্থিতিশীল করা হলো। শিক্ষার্থীদেরকে লেখাপড়া বাদ দিয়ে এখন রাস্তায় আন্দলোন করতে হচ্ছে। আবার ঐদিকে অভিবাবকরা স্কুলের নতুন শিক্ষাক্রমের বিরুদ্ধে আন্দোলন করছে। আমি ভাবি আমাদের সরকার কেন দুর্নীতিবাজদের পক্ষে আর সকল ভালোর বিপক্ষে?

শিক্ষকদের সুবিধা গ্রহণ ও প্রদানের বিষয় তুলে অধ্যাপক মামুন স্ট্যাটাসে লেখেন, শিক্ষকরা কি কখনো পাজেরো গাড়িতে অফিসে আসার বায়না ধরেছে? তারা কি কখনো তাদের গাড়ির ফ্রি তেল চেয়েছে? বরং বিশ্ববিদ্যালয় যে একটা মাইক্রোবাস দেয় সেটা ধরতে ১ কিলোমিটার হেঁটে সহকর্মীদের সাথে গল্প করতে করতে অফিসে যেতেই পছন্দ করে। অনেক সুবিধা নাই এবং শিক্ষকরা চায়ও না। কিন্তু একটা পেনশন ছিল শিক্ষকরা মোটামোটি হেপি ওটাতে। ওটাও সহ্য হলো না? আমরা যদি এখনো কিছু না বলি এই দেশে শিক্ষার মান বলতে কিছু থাকবে না। কোথায় পড়াবেন আপনার সন্তানদের? শিক্ষা ও গবেষণার কবর কিন্তু আপনারাই খুড়ছেন।

প্রসঙ্গত, সর্বজনীন পেনশনের প্রত্যয় স্কিমকে 'বৈষম্যমূলক' আখ্যা দিয়ে তা প্রত্যাহার, বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য সুপার গ্রেড কার্যকর এবং স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তনের দাবিতে সর্বাত্মক কর্মবিরতি পালন করেছেন ঢাকাসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। এদিকে, কয়েকদিন আগে শিক্ষকদের এই আন্দোলনের যৌক্তিকতা নিয়েই প্রশ্ন তুলেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। এর আগে, গত ২০মে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনের মাধ্যমে প্রথম প্রতিবাদী কর্মসূচি ঘোষণা করে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ইসরায়েলি হামলায় সিরিয়া-লেবানন সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন

দুপুরের মধ্যে ঝড় হতে পারে যেসব অঞ্চলে

আরেক দেশ থেকে ইসরায়েলে হামলায় ২ সেনা নিহত, আহত ২৪

বিশ্ববিদ্যালয় দিবসে জবির স্লোগান ‘বিপ্লবে বলীয়ান নির্ভীক জবিয়ান’

শিক্ষক দিবসে যেসব কর্মসূচি নেওয়া হয়েছে

হত্যা মামলায় রসিকের সাবেক কাউন্সিলর মিলন গ্রেপ্তার

বৈরুত বিমানবন্দরের পাশেই ইসরায়েলি তাণ্ডব

সিলেটে রায়হান হত্যা মামলায় ২ যুবলীগ নেতা গ্রেপ্তার

৫ অক্টোবর : কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

রোহিঙ্গা সংকট একটি তাজা টাইম বোমা : ড. ইউনূস

১০

বন্যার পানিতে মায়ের লাশের সঙ্গে ভেসে এল শিশু

১১

লেবাননের যোদ্ধাদের সঙ্গে সংঘর্ষ, পিছু হঠল ইসরায়েলি বাহিনী

১২

সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরীর জানাজা কখন-কোথায়?

১৩

আজ প্রধান উপদেষ্টার সঙ্গে আলোচনায় বসবে বিএনপি

১৪

সকালের মধ্যে দেশের ১৮ অঞ্চলে ঝড়ের আভাস

১৫

৫ অক্টোবর : নামাজের সময়সূচি

১৬

আজও কি দিনভর সারাদেশে বৃষ্টি হতে পারে?

১৭

শনিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

১৮

বিদ্যালয়ে কোনোরকম উচ্ছৃঙ্খলতা ছিল না

১৯

নারায়ণগঞ্জে বিপুল পরিমাণ ভারতীয় কাপড় জব্দ

২০
X