শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১
জাবি প্রতিনিধি
প্রকাশ : ০২ জুলাই ২০২৪, ০৯:৩০ পিএম
অনলাইন সংস্করণ

দুই ঘণ্টা মহাসড়ক অবরোধের ঘোষণা জাবি শিক্ষার্থীদের

ঢাকা-আরিচা মহাসড়কে অবস্থান কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা। ছবি : কালবেলা
ঢাকা-আরিচা মহাসড়কে অবস্থান কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা। ছবি : কালবেলা

চাকরিতে কোটা পুনর্বহালসংক্রান্ত হাইকোর্টের দেওয়া রায়কে প্রত্যাখ্যান করে ২০১৮ সালের কোটা বাতিলের পরিপত্র পুনর্বহালের দাবিতে দ্বিতীয় দিনের মতো কোটা বাতিলের দাবিতে গণসংযোগ ও বিক্ষোভ মিছিল করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) শিক্ষার্থীরা।

এসময় আগামী বুধবার (৩ জুলাই) বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত দুই ঘণ্টা ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধের ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা।

মঙ্গলবার (২ জুলাই) বিকেল সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে গণসংযোগের উদ্দেশে একটি মিছিল শুরু করে শিক্ষার্থীরা।

মিছিলটি চৌরঙ্গী হয়ে ছাত্রী হলগুলো প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে এসে শেষ হয়। এসময় ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে প্রায় ২০ মিনিট বিক্ষোভ সমাবেশ করেন তারা।

উদ্ভিদবিজ্ঞান ৪৮তম ব্যাচের শিক্ষার্থী ও ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম ইমন বলেন, কোটা রাখা হয় শুধু পিছিয়ে পড়া জনগোষ্ঠীদের জন্য। তা ছাড়া আমাদের সংবিধানের ১৯তম অনুচ্ছেদে বলা হয়েছে ‘সুযোগের সমতা’। কিন্তু এই সাম্য বিনষ্ট হচ্ছে হাইকোর্টের কোটা পুনর্বহাল সিদ্ধান্তের কারণে। সুতরাং আমাদের সাধারণ শিক্ষার্থীদের দাবি, মেধার ওপর গুরুত্ব আরোপ এবং শুধু সুবিধাবঞ্চিত জনগণের কথা বিবেচনা করেই কোটা সংস্কার করা উচিত।

অবরোধ কর্মসূচিতে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষার্থী সোহাগী সামিয়া বলেন, আমাদের শিক্ষার্থীদের প্রাণের দাবি হচ্ছে মেধার স্বীকৃতি। মেধাবীদের স্বীকৃতি না দেওয়ার জন্য দিনে দিনে বেকারত্বের হার বাড়ছে। সরকারের কোনো পরিকল্পনা নেই বেকারত্ব কীভাবে কমানো যায় বরং শিক্ষার্থীদের উপর বৈষম্যমূলক কোটা প্রথার বোঝা চাপিয়ে দিয়ে বেকারত্ব বৃদ্ধি করার পাঁয়তারা করছে। বিগত কয়েক বছর ধরে বাংলাদেশের মুক্তিযোদ্ধাদের স্বীকৃতি দেওয়া হচ্ছে। আপনারা দেখে থাকবেন, যারা অনেকেই মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি পেয়েছেন তাদের বেশির ভাগেরই বয়স মুক্তিযুদ্ধের সময় দুই বছর তিন বছর। কারও কারও জন্মই হয় নাই তবুও তারা মুক্তিযোদ্ধার স্বীকৃতি পেয়েছে। তারা মূলত সরকারের চাটুকারিতা করে, পা চেটে মুক্তিযোদ্ধার স্বীকৃতি পেয়েছে।

জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সভাপতি শরণ এহসান বলেন, সংবিধানে বলা আছে শুধু অনগ্রসর, আদিবাসী, কিংবা পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্যই কোটা থাকবে। সংবিধানে অন্য কোনো কোটার উল্লেখ নেই। বাঙালি যুদ্ধ করেছে বৈষম্য রোধের জন্য। কিন্তু আমরা স্বাধীনতার বায়ান্ন বছর পরও বৈষম্যের স্বীকার হচ্ছি। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক জোট সবসময় ছাত্রদের যৌক্তিক আন্দোলনের পক্ষে।

সমাবেশে সমাপনী বক্তব্যে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী তৌহিদ মোহাম্মদ সিয়াম আগামী চার জুলাই আপিল বিভাগের শুনানির কথা স্মরণ করিয়ে দিয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, ছাত্র সমাজের বিরুদ্ধে যদি এই শুনানি দেওয়া হয় তাহলে রাজপথে কোনো গাড়ি চলবে না। আগামী ৩ জুলাই আমরা একটি শক্ত অবস্থান নেব এবং ঢাকা-আরিচা মহাসড়ক বিকেল (৩-৫ টা) দুই ঘণ্টার জন্য অবরোধ রাখবো। সেইসঙ্গে এই কোটা বাতিলের আন্দোলনকে সাফল্যমণ্ডিত করার জন্য সকলকে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ করার জন্য অনুরোধ করেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

রোনালদোকে হারাতে চান এমবাপ্পে

বেলিংহ্যামের বিষয়ে সিদ্ধান্ত নিল রিয়াল

জাতীয় পর্যায়ে একক অভিনয়ে প্রথম হওয়ায় নিশাত তাছনিমকে সংবর্ধনা

অপরাধী থেকে ধর্মগুরু বনে যাওয়ার রোমহর্ষক কাহিনী

কোটাবিরোধী আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলা

ঢাকায় বাসচাপায় মোটরসাইকেল চালক নিহত

মা ও শিশুর সুস্বাস্থ্য নিশ্চিতে তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনের দাবি

চলন্ত ট্রেন আটকে দিল আন্দোলরত শিক্ষার্থীরা

বিদেশি শিক্ষার্থীদের সুখবর দিল ডেনমার্ক

উইম্বলডনের তৃতীয় রাউন্ডে জোকোভিচ

১০

চট্টগ্রাম এলিভেটেড এক্সপ্রেসওয়ে / ৪ হাজার কোটি টাকার প্রকল্প ঘিরে অস্বস্তি

১১

বিশ্বরেকর্ড হয়নি, তবে ৫৯২ রান তুলে টাই করেছে গ্লামারগন

১২

মানবতাবোধ কোনো ধর্ম দেখে না : মেয়র আইভী

১৩

অধ্যক্ষের ছেলের বিয়েতে বাধ্যতামূলক ৫০০ টাকা চেয়ে নোটিশ

১৪

জাবি শিক্ষার্থীদের ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ

১৫

উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে পররাষ্ট্র সচিব

১৬

সড়ক দুর্ঘটনায় ৫ বন্ধু নিহত

১৭

পবিপ্রবিতে চতুর্থ দিনের মতো সর্বাত্মক কর্মবিরতি পালন

১৮

মালয়েশিয়ায় আন্তর্জাতিক খাদ্য ও পানীয় মেলায় বাংলাদেশের অংশগ্রহণ 

১৯

ইসরায়েলের লেবাননে হামলার ভয়ংকর পরিণতি জানাল ইরান

২০
X