চবি প্রতিনিধি
প্রকাশ : ০২ জুলাই ২০২৪, ০৭:৪১ পিএম
অনলাইন সংস্করণ

‘কোটা পদ্ধতি মানে তেলা মাথায় তেল দেওয়া’ 

সরকারি চাকরিতে কোটা বাতিলের দাবিতে বিক্ষোভ মিছিল করেছে চবির শিক্ষার্থীরা। ছবি : কালবেলা
সরকারি চাকরিতে কোটা বাতিলের দাবিতে বিক্ষোভ মিছিল করেছে চবির শিক্ষার্থীরা। ছবি : কালবেলা

হাইকোর্টের জারিকৃত সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা বাতিলের দাবিতে সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থীরা।

মঙ্গলবার (২ জুলাই) বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে সমবেত হয়ে বিক্ষোভ মিছিল নিয়ে চাকসু, কলা ভবন, প্রশাসনিক ভবন ও জিরো পয়েন্ট হয়ে রেলস্টেশন এলাকায় এসে শেষ হয়।

এর আগে বৃষ্টির মধ্যেই ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’-এর ব্যানারে কোটা পুনর্বহাল প্রত্যাহার দাবিতে সমাবেশ করেন শিক্ষার্থীরা।

সরকারি চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটাসহ ৫৬ শতাংশ কোটা পুনর্বহালের আদেশের বিরুদ্ধে এবং ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে লাগাতার কর্মসূচি শুরু করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থীরা। এর পরিপ্রেক্ষিতে কোটার বিরুদ্ধে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও ছাত্র সমাবেশ করেন তারা।

এ সময় ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী আব্দুর রহমান বলেন, কোটা পদ্ধতি মানে তেলা মাথায় তেল দেওয়া। একজন মুক্তিযোদ্ধা ২০ হাজার টাকা মাসিক ভাতা পায়। তার পরিবারের চিকিৎসা খরচ সম্পূর্ণ ফ্রি। তারা কোনো দিক দিয়েই পিছিয়ে নেই। দারিদ্র্যপীড়িত এই দেশে আজকে কয়টা পরিবারের মাসিক ইনকাম ২০ হাজার টাকা আছে।

সমাবেশে নাট্যকলা বিভাগের শিক্ষার্থী খান তালাত মাহমুদ রাফি বলেন, এই বৃষ্টির মধ্যে দাঁড়িয়ে গুটিকয়েক শিক্ষার্থী কোটা বিরুদ্ধে অবস্থান নিয়েছি। ঠিক একই সময়ে অনেক শিক্ষার্থী ঘরে বসে পড়াশুনা করছে। তারা হয়ত ভাবছে এটা শুধু আমাদের একার দাবি। এখন যদি আপনি এই কোটার বিরুদ্ধে কথা না বলেন এর ফল আমাদের সবাইকে ভোগ করতে হবে।

তিনি আরও বলেন, ঘরে বসে শুধু ফেসবুকে বড় বড় স্ট্যাটাস দেওয়া যায় কিন্তু মাঠে নেমে আন্দোলনের বেলায় আপনাদের পাওয়া যায় না। আপনার অধিকার আদায়ে মাঠে নামুন, প্রতিবাদ জানান, অন্যথায় চুরি পরে ঘরে বসে থাকুন। এই দাবি আমাদের প্রাণের দাবি, আমাদের বাঁচার দাবি। আমার চেয়ে কম মেধাবী কেউ কোটার মাধ্যমে চাকরি পাবে, আর আমি বেকার বসে থাকবো- এটি কখনোই হতে পারে না।

এর আগে সোমবার (১ জুলাই) বেলা সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহিদ মিনার প্রাঙ্গণে কোটা প্রথা বাতিলের দাবিতে ছাত্র সমাবেশ করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

এ সময় শিক্ষার্থীদের ‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’; ‘মেধাবীদের কান্না, আর না, আর না’; ‘কোটার বিরুদ্ধে লড়াই হবে একসাথে’- ইত্যাদি স্লোগান দিতে দেখা যায়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

স্ত্রীর সামনে কৃষকলীগ নেতাকে এলোপাতাড়ি কুপিয়ে হত্যা

অধ্যক্ষের ছেলের বিয়ে / ৫০০ টাকা উপহার প্রসঙ্গে শিক্ষকদের প্রতিবাদ

শ্রীমঙ্গলে বাড়ছে আগাম জাতের আনারস চাষ

এত দ্রুত বাড়ি ফিরতে চান না দিবু

লেবার পার্টির নিরঙ্কুশ জয়

প্রভাবশালী মহলের ছত্রছায়ায় পদ্মায় জেলেদের থেকে চাঁদা উত্তোলন!

টাইব্রেকে হার মানেন না মার্তিনেজ

নৌকা ডুবে মাদ্রাসাছাত্রী নিখোঁজ

সরকারি ভূমি দখল করে স্থাপনা নির্মাণের চলছে মহোৎসব

বিপুল ভোটে বিজয়ী টিউলিপ সিদ্দিক

১০

অবশেষে মুখ খুললেন মতিউরের স্ত্রী লাকী

১১

সাতসকালে বাস-ট্রাকের সংঘর্ষ, ঝরল ৫ প্রাণ

১২

ফেসবুকের এক পোস্টকে কেন্দ্র করে চার পরিবার সমাজচ্যুত

১৩

মার্তিনেজের বীরত্বে সেমিতে আর্জেন্টিনা

১৪

আজ গোপালগঞ্জ যাচ্ছেন প্রধানমন্ত্রী

১৫

শিশুকে বলাৎকারের অভিযোগে গ্রামপুলিশ গ্রেপ্তার

১৬

যুক্তরাজ্যে নির্বাচন : বুথফেরত জরিপ যা বলছে

১৭

ইতালিতে কাউন্সিলর পদে শরীয়তপুরের হিমেলের জয়

১৮

পশ্চিম বধে চীন-রাশিয়ার নতুন অস্ত্র

১৯

অতিথি বেশে বরযাত্রীদের মোবাইল হাতিয়ে নেওয়া তাদের পেশা

২০
X