কালবেলা ডেস্ক
প্রকাশ : ১৬ জুলাই ২০২৪, ০১:৫৭ পিএম
আপডেট : ১৬ জুলাই ২০২৪, ০৫:০১ পিএম
অনলাইন সংস্করণ

অ্যাডিলেইড ইউনিভার্সিটি : অস্ট্রেলিয়ায় শিক্ষার্থীদের স্বপ্নযাত্রা

অ্যাডিলেইড ইউনিভার্সিটি ক্যাম্পাস। ছবি : সংগৃহীত
অ্যাডিলেইড ইউনিভার্সিটি ক্যাম্পাস। ছবি : সংগৃহীত

বিদেশে পড়তে যেতে চাচ্ছেন? আপনার স্বপ্নযাত্রা হতে পারে অ্যাডিলেইড ইউনিভার্সিটি। অস্ট্রেলিয়ার ঐতিহ্যবাহী এবং স্বনামধন্য দুটি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব অ্যাডিলেইড এবং ইউনিভার্সিটি অব সাউথ অস্ট্রেলিয়াকে একীভূত করে গঠিত হয়েছে নতুন এ বিশ্ববিদ্যালয়। অস্ট্রেলিয়ায় পড়তে যেতে ইচ্ছুকদের সামনে হাতছানি দিচ্ছে নতুন অ্যাডিলেইড ইউনিভার্সিটি। বিশ্ববিদ্যালয়টি ২০২৬ শিক্ষাবর্ষে বিদেশি শিক্ষার্থীদের থেকে আবেদন আহ্বান করছে।

বিশ্ববিদ্যালয়ের সহউপাচার্য, প্রফেসর পিটার হজ এসি এবং প্রফেসর ডেভিড লয়েড বলেছেন, একীভূত হওয়ার পর নতুন অ্যাডিলেইড ইউনিভার্সিটি তার প্রতিষ্ঠাতা প্রতিষ্ঠান, ইউনিভার্সিটি অব অ্যাডিলেইড এবং ইউনিভার্সিটি অব সাউথ অস্ট্রেলিয়ার সম্মিলিত অভিজ্ঞতার ভিত্তিতে শিক্ষাদান এবং গবেষণার ক্ষেত্রে নতুন এক দিগন্ত উন্মোচন করবে।

তারা আরও বলেন, বিশ্ববিদ্যালয়টি শিক্ষার্থীদের এমনভাবে তৈরি করবে যাতে তারা আজ এবং আগামীর বিশ্বের নেতৃত্ব দিতে পারেন। কর্মক্ষেত্রে দক্ষতা, আচরণ এবং গুণাবলি গঠনের মাধ্যমে শিক্ষার্থীদের সজ্জিত করা হবে যেমনটা নিয়োগকর্তারা খুঁজে থাকেন। বিশ্ববিদ্যালয়ের লক্ষ্য, কর্মসংস্থানের দিক থেকে এর শিক্ষার্থীদের অস্ট্রেলিয়ার শ্রেষ্ঠ বিশ্ববিদ্যালয় এবং শিক্ষার্থীদের অভিজ্ঞতার দিক থেকে অস্ট্রেলিয়ার সেরা ৫-এ স্থান দেওয়া।

কেন পছন্দের তালিকায় রাখবেন অ্যাডিলেইড ইউনিভার্সিটি?

বিদেশে অধ্যয়ন করার সিদ্ধান্ত শিক্ষার্থী ও তাদের পরিবারের জন্য একটি বড় পদক্ষেপ। তাই মানসম্পন্ন শিক্ষা প্রদান করে এমন একটি প্রতিষ্ঠান খুঁজে পাওয়া গুরুত্বপূর্ণ। ইউনিভার্সিটি অব সাউথ অস্ট্রেলিয়া ও ইউনিভার্সিটি অব অ্যাডিলেইডকে একত্রিত করার ফলে শিক্ষার্থীরা উভয় প্রতিষ্ঠানের সঙ্গে সম্পর্কিত শিল্পপ্রতিষ্ঠানের সুবিধা পেয়ে উপকৃত হবেন।

অ্যাডিলেইড বিশ্ববিদ্যালয়ের অফার করা ডিগ্রিগুলোর মধ্যে সর্বজনীন মূল কোর্সগুলো অন্তর্ভুক্ত রয়েছে, যা জ্ঞানের বিভিন্ন শাখায় শিক্ষার্থীদের শিক্ষা প্রসারিত করে তাদের পেশাগত দক্ষতা ও নিয়োগযোগ্যতাকে সর্বাধিক বৃদ্ধিতে সহায়তা করে।

অ্যাডিলেইডের শিক্ষার্থীবান্ধব ইতিবাচক অভিজ্ঞতার প্রতিশ্রুতি শিক্ষার্থীদের সামাজিক ও সাংস্কৃতিক জীবনেও সম্পৃক্ত করে। প্রাণবন্ত সামাজিক ক্যালেন্ডার অনুসারে প্রকৃত শিক্ষার্থীদের অংশগ্রহণের সুবিধার্থে শিক্ষার্থীদের ক্লাবের সংখ্যা এবং তাদের জন্য উপলব্ধ সুযোগ-সুবিধা বৃদ্ধি করা হচ্ছে। একাধিক বিষয়ে জ্ঞানার্জন, মডুলার, সহজে মানিয়ে নেওয়া যায় এমন একাডেমিক ক্যালেন্ডার, ডিজিটালি সমৃদ্ধ ও সমন্বিত শিক্ষার জন্য অ্যাডিলেইড ইউনিভার্সিটির পাঠ্যক্রম অনন্য। ফলে বিশ্ববিদ্যালয়টিকে পছন্দের শীর্ষে রাখতেই পারেন শিক্ষার্থীরা।

মানসম্পন্ন শিক্ষা এবং শিল্প প্রতিষ্ঠানের সঙ্গে শক্তিশালী সংযোগ

অ্যাডিলেইড ইউনিভার্সিটির লক্ষ্য হলো- শিক্ষার্থীদের চাকরিদাতা শিল্প প্রতিষ্ঠানের সঙ্গে সম্পৃক্ত করা। তাদের চাকরি, ইন্টার্নশিপ বা উদ্যোক্তা অভিজ্ঞতা দেওয়ার মাধ্যমে এ লক্ষ্য বাস্তবায়ন করাই বিশ্ববিদ্যালয়টির লক্ষ্য। এ জন্য ২০০টিরও বেশি শিল্প অংশীদার ও নিয়োগকর্তাদের সঙ্গে কাজ করে এখানে উচ্চমানের পাঠ্যক্রম ডিজাইন করা হয়। যাতে কর্মক্ষেত্রে স্নাতকদের সফলতা নিশ্চিত করা যায়।

আপনার স্বপ্নযাত্রা হোক অ্যাডিলেইড বিশ্ববিদ্যালয়

অ্যাডিলেইড ইউনিভার্সিটি শিক্ষার্থীদের স্বাগত জানাতে প্রস্তুত। পুরো অ্যাডিলেইড শহর যেন এর সঙ্গে যুক্ত। অ্যাডিলেইডের বৈচিত্র্য, সম্প্রদায়ের দৃঢ় অনুভূতি ও বহুসংস্কৃতির মানুষের মিশেলে বিশ্ববিদ্যালয়টিকে শিক্ষার্থীদের দ্বিতীয় বাড়ি করে তোলে।

অ্যাডিলেইড তার উৎসব, সাংস্কৃতিক জীবন, ক্রীড়া ইভেন্ট, সৈকত, ক্যাফে সংস্কৃতি ও কম খরচের জন্য সুপরিচিত। এতে অবাক হওয়ার কিছু নেই, শহরটি কিউএস সেরা শিক্ষার্থীবান্ধন শহর-২০২৫ এর র‌্যাংকিয়ে বিশ্বের ২৮তম স্থানে আছে। এ ছাড়া অ্যাডিলেইড ক্রমাগতভাবে বিশ্বের সবচেয়ে বাসযোগ্য শহরের তালিকায় স্থান পাচ্ছে। বর্তমানে ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের বৈশ্বিক বাসযোগ্য সূচক-২০২৪ এ ১১ নম্বরে রয়েছে শহরটি। সুতরাং, শহর ও নতুন বিশ্ববিদ্যালয় হিসেবে অ্যাডিলেইড সত্যিই অনন্য।

অ্যাডিলেইড ইউনিভার্সিটি শিক্ষাবিদ, গবেষক, চিন্তাবিদ, উদ্ভাবক ও উদ্যোক্তাদের জন্য একটি অসাধারণ জায়গা হতে চলেছে। সেই ধারাবাহিকতায় অ্যাডিলেইড ভবিষ্যতের নেতাদের শিক্ষিত করার জন্য নিখুঁত পটভূমি অফার করে চলেছে। অ্যাডিলেইড ইউনিভার্সিটি নতুন এক ওয়েবসাইট চালু করেছে। সেখানে ২০২৬ সালে বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা কী সুবিধা পাবেন তা দেখা যাবে। সুতরাং ওয়েবসাইটটি ভিজিট করে নতুন এক অ্যাডভেঞ্চারে নিজেকে যুক্ত করুন।

আবেদনের সময়সীমা

একীভূত করার পর নতুন কাঠামোতে বিশ্ববিদ্যালয়ের পাঠদান শুরু হবে ১ জানুয়ারি ২০২৬ থেকে। তবে বিশ্ববিদ্যালয়টি ১৫ জুলাই ২০২৪ থেকেই আন্তর্জাতিক ছাত্রদের কাছ থেকে আবেদন আহ্বান করছে।

অ্যাডিলেইড বিশ্ববিদ্যালয় সম্পর্কে আরও জানতে ভিজিট করুন : https://adelaideuni.edu.au/

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১০

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১১

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১২

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

১৩

আন্দোলনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

১৪

আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক অসন্তোষ ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে শ্রমিক সমাবেশ

১৫

কেন্দ্রীয় নেতাদের কাছে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৬

পাকিস্তানের জলসীমায় বিপুল তেল-গ্যাস মজুতের সন্ধান

১৭

বিসিবির দুর্নীতির তদন্ত দাবি সাবেকদের

১৮

পাবিপ্রবি ছাত্রলীগ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে তুলে নেওয়ার অভিযোগ

১৯

জেল খেটেছি তবু শেখ হাসিনার মতো পালিয়ে যাইনি : সাবেক এমপি হাবিব

২০
X