কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৮ অক্টোবর ২০২৪, ০৭:০৬ পিএম
অনলাইন সংস্করণ

পাঁচ মিলিয়ন ডলারের লোভ দেখিয়ে অভিনব প্রতারণা, নারী গ্রেপ্তার 

পুলিশ সদস্য এবং গ্রেপ্তার হওয়া পান্না বেগম। ছবি : সংগৃহীত
পুলিশ সদস্য এবং গ্রেপ্তার হওয়া পান্না বেগম। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রে মারা যাওয়া কথিত ব্যক্তির বিমার পাঁচ মিলিয়ন ডলারের লোভ দেখিয়ে অভিনব উপায়ে প্রতারণার ঘটনায় করা মামলায় সংঘবদ্ধ প্রতারক চক্রের আরও এক সক্রিয় সদস্যকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) নিউমার্কেট থানা। গ্রেপ্তারকৃতের নাম পান্না বেগম (৪১)।

শুক্রবার (১৮ অক্টোবর) ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বৃহস্পতিবার (১৭ অক্টোবর) বিকেল সাড়ে পাঁচটায় নারায়ণগঞ্জের রূপগঞ্জ এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়। এ সময় তার হেফাজত থেকে প্রতারণার মাধ্যমে আদায়কৃত নগদ ছয় লাখ এক হাজার ২৫০ টাকা, বিভিন্ন ব্যাংকের ৩৬টি অ্যাকাউন্টের চেকের পাতা, তিনটি ভিসা কার্ড, প্রতারণার কাজে ব্যবহৃত চারটি মোবাইল ফোন, আটটি সিমকার্ড, পান্না ইন্টারন্যাশনাল নামক ভুয়া এজেন্সির আটটি ভিজিটিং কার্ড, প্রতারণার কাজে ব্যবহৃত একটি রাবার স্ট্যাম্প, একটি সিল প্যাড ও একটি অফিসিয়াল হাত ব্যাগ উদ্ধার করা হয়।

নিউমার্কেট থানা সূত্র জানায়, পাঁচ মিলিয়ন ডলারের লোভ দেখিয়ে প্রতারণার অভিযোগে ভিকটিম মো. নুরুজ্জামান বাদী হয়ে গত ১২ অক্টোবর নিউমার্কেট থানায় একটি মামলা করেন।

মামলার এজাহারে বলা হয়, গত ২৯ সেপ্টেম্বর দুপুরে আন্না হেরিসন (Anna Harrison) নামক ফেসবুক আইডির সঙ্গে বাদী মো. নুরুজ্জামানের যোগাযোগ হয়। তিনি বাদীকে জানান বাংলাদেশি বংশোদ্ভূত মোহাম্মদ বেলটন নামে এক ব্যক্তি যুক্তরাষ্ট্রে কর্মরত থাকা অবস্থায় মারা যায় এবং যুক্তরাষ্ট্রের এলাইনস ব্যাংকে বেলটনের পাঁচ মিলিয়ন ডলার জমা রয়েছে। তিনি বাদীকে ওই মৃত ব্যক্তির আত্মীয় পরিচয় দেওয়ার জন্য বলে এবং এলাইনস ব্যাংক ম্যানেজারের আরেকটি হোয়াটসঅ্যাপ নাম্বার দেন। আন্না হেরিসন তার বানানো ম্যাসেজ সেই ব্যাংক ম্যানেজারকে দিতে বলেন। তারপর বাদীকে তিনি তার কথিত আইন উপদেষ্টার নাম্বার দিলে বাদী তার সঙ্গে যোগাযোগ করেন। কথিত আইন উপদেষ্টা বিমার টাকা পাওয়ার জন্য বাদীকে ৭৬ হাজার মার্কিন ডলার পাঠাতে বলেন। পরবর্তী সময়ে ‘আন্না হেরিসন’ ৭৬ হাজার মার্কিন ডলার পরিশোধের একটি পেমেন্ট স্লিপ বাদীকে দেন।

পরবর্তীতে কথিত ব্যাংক ম্যানেজার বিমার পাঁচ মিলিয়ন ডলার বাংলাদেশে পাঠানোর জন্য একটি শিপিং কোম্পানির নিকট দুইটি লাগেজ দিয়েছেন বলে বাদীকে জানান এবং প্রমাণ হিসেবে একটি ভিডিও দেখান। ব্যাংক ম্যানেজার বিমা খরচ এবং ডেলিভারি খরচ বাবদ এক লাখ ৮৫ হাজার টাকা দেয়ার কথা বললে বাদী তার কথামতো ডাচ্‌-বাংলা ব্যাংকের উত্তরা শাখার একটি অ্যাকাউন্টে তা জমা দেন। এরপর গত ৩ অক্টোবর সকাল ৮টায় একটি নাম্বার থেকে অজ্ঞাতনামা একজন ফোন করে নিজেকে ঢাকা বিমানবন্দরের কাস্টমস কর্মকর্তা পরিচয় দেন এবং বাদীর দুটি লাগেজ কাস্টমসে আটকে আছে বলে জানান। লাগেজ দুটি ছাড়াতে চার লাখ সাত হাজার টাকা দেওয়ার কথা বললে বাদী তাদের কথা মতো ইসলামী ব্যাংকের একটি অ্যাকাউন্টে তা জমা দেন। এরপর বাদী কথিত কাস্টমস কর্মকর্তার কথা মতো আয়কর ও ট্যাক্স বাবদ আরও ১১ লাখ ৭৫ হাজার টাকা ইসলামী ব্যাংকের আরেকটি অ্যাকাউন্টে দেন। এসব টাকা দেওয়ার পরও তারা বাদীর কাছে আরও ১০ লাখ ৫০ হাজার টাকা চায়। এভাবে বারবার টাকা চাওয়ায় বাদীর সন্দেহ হলে তিনি বিমানবন্দর কাস্টমসের সঙ্গে যোগাযোগ করে জানতে পারেন এটি একটি সংঘবদ্ধ প্রতারক চক্রের কাজ। এভাবে সংঘবদ্ধ প্রতারক চক্রটি বাদীর কাছ থেকে সবমিলিয়ে ১৭ লাখ ৬৭ হাজার টাকা প্রতারণার মাধ্যমে হাতিয়ে নেয়।

থানা সূত্র আরও জানায়, তদন্তাধীন এই মামলায় তথ্য ও প্রযুক্তির সহায়তায় প্রতারক চক্রের গুরুত্বপূর্ণ সদস্য পান্না বেগমকে বৃহস্পতিবার (১৭ অক্টোবর) নারায়ণগঞ্জের রূপগঞ্জ থানার ভুলতা বাজার এলাকায় অভিযান চালিয়ে গ্রেপ্তার করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, গ্রেপ্তার পান্না বেগম সংঘবদ্ধ প্রতারক চক্রের সদস্য হিসেবে মূলত ‘আন্না হেরিসন’ নামে ফেক ফেসবুক আইডিটি পরিচালনা করতেন এবং নিজেকে কাস্টমস অফিসার পরিচয় দিয়ে ভিকটিমদের ফোন করে তাদের কাছে টাকা চাইতেন। এভাবে প্রতারক চক্রটি দীর্ঘদিন ধরে একই কৌশলে অসংখ্য মানুষকে ফাঁদে ফেলে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছে।

গ্রেপ্তারদের বিরুদ্ধে নিউমার্কেট থানায় আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন। মামলার সুষ্ঠু তদন্ত ও প্রতারক চক্রের অন্য সদস্যদের গ্রেপ্তারে অভিযান অব্যাহত আছে।

প্রসঙ্গত, গত ১৩ অক্টোবর রাজধানীর বনশ্রীর মডেল এজেন্সি নামক একটি অফিস থেকে এই প্রতারক চক্রের সদস্য মো. আজিজ মোল্লাকে গ্রেপ্তার করা হয়েছিল।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

গুম-খুনের সঙ্গে জড়িতদের বিচার বাংলার মাটিতেই হবে : শাহাজান

স্বাস্থ্য সহকারীদের ১১তম গ্রেডে অন্তর্ভুক্তি করে টেকনিক্যাল পদমর্যাদা দাবি

সাকিবকে দলে ফেরানোর দাবিতে ভক্তদের আন্দোলন

নন্দনমঞ্চে লালন স্মরণোৎসবে ২য় দিনের পরিবেশনা

শহীদ পরিবার থেকে দুজনকে উপদেষ্টা করার দাবি ভিপি নুরের

জয় দিয়ে ইমার্জিং এশিয়া কাপ শুরু বাংলাদেশের

‘স্বাস্থ্যকর অভ্যাসের মাধ্যমে শক্তিশালী ভবিষ্যৎ গড়তে হবে’ 

পশ্চিম এশিয়া নিয়ে বিশ্বের ৪৯টি কমিউনিস্ট পার্টির যৌথ বিবৃতি

গণহত্যাকারীদের বিচারের দাবিতে জামায়াতের বিক্ষোভ মিছিল

মানবরচিত মতবাদ মানুষকে কিছু দিতে পারেনি : সেলিম উদ্দিন

১০

এবার বিসিবির দিকে অভিযোগের তীর হাথুরুসিংহের

১১

মসজিদে দানের ছাগল বিক্রি নিয়ে সংঘর্ষ, নিহত ১

১২

পাকিস্তানে ধর্ষণের অভিযোগে বিক্ষোভ, সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ

১৩

মামলার জেরে নিরাপত্তাহীনতায় আন্দোলনে আহত শিপু

১৪

বিদ্যুৎ খাতকে অস্থিতিশীল করার মামলায় / পল্লী বিদ্যুতের ৬ জন ৩ দিনের রিমান্ডে

১৫

‘ফিল্মি স্টাইলে’ চাঁদাবাজি, বিএনপি নেতা কিং আলী গ্রেপ্তার

১৬

ভবিষ্যৎ প্রজন্মের জন্য লালনের গান ধরে রাখতে হবে : প্রাণিসম্পদ উপদেষ্টা

১৭

বৈষম্যহীন বাংলাদেশ নির্মাণের প্রত্যয়

১৮

এবার সাকিবকে নিয়ে মুখ খুললেন আসিফ নজরুল

১৯

বৃষ্টিস্নাত সন্ধ্যায় নজরুল সংগীতে মুখরিত ছায়ানটের শ্রোতার আসর

২০
X