কালবেলা ডেস্ক
প্রকাশ : ২০ মার্চ ২০২৪, ০৩:৩১ পিএম
আপডেট : ২০ মার্চ ২০২৪, ০৩:৪০ পিএম
অনলাইন সংস্করণ

এবার রাষ্ট্রপতির কাছে যৌন নিপীড়নের বিচার চাইলেন জবি ছাত্রী ফারজানা

কাজী ফারজানা মীম। ছবি : সংগৃহীত
কাজী ফারজানা মীম। ছবি : সংগৃহীত

শিক্ষকের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ দেওয়ায় হত্যাসহ বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের হুমকি পাচ্ছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ফিল্ম ও টেলিভিশন বিভাগের শিক্ষার্থী কাজী ফারজানা মীম। এ ঘটনায় জীবনের নিরাপত্তা চেয়ে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের কার্যালয়ে অভিযুক্ত ২ শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ দেন ভুক্তভোগী ওই শিক্ষার্থী। এবার রাষ্ট্রপতির কাছে একই অভিযোগ তুলে বিচার চেয়েছেন তিনি।

বুধবার (২০ মার্চ) বঙ্গভবনে তিনি এই আবেদনপত্র জমা দেন। আবেদনপত্রে শিক্ষক আবু শাহেদ ইমন ও বিভাগের চেয়ারম্যান জুনায়েদ আহমেদ হালিমের নাম উল্লেখ করা হয়েছে। কাজী ফারজানা মিম জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) সামাজিক বিজ্ঞান অনুষদের ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগের ৩য় ব্যাচের ছাত্রী।

জানা যায়, ২০২১ সালের ডিসেম্বরে উপাচার্য বরাবর তার সঙ্গে ঘটে যাওয়া বুলিং ও যৌন নির্যাতনের বিচার চেয়ে একটি আবেদন দায়ের করেছিলেন তিনি। বর্তমান উপাচার্য ওই সময়ের যৌন হয়রানি প্রতিরোধ সেলের দায়িত্বে ছিলেন।

সেই অভিযোগের বিচার এখনও হয়নি উল্লেখ করে কাজী ফারজানা মিম বলেন, তাকে এখন উল্টো যৌন নিপীড়নকারী শিক্ষক এবং তার সমর্থনে বিভাগের চেয়ারম্যান, অনার্স পরীক্ষায় একাধিক বিষয়ে ফেইল করিয়েছেন।

অভিযোগে তিনি বলেন, ‘অভিযুক্ত শিক্ষকরা আমাকে ভীষণরকম বহিষ্কার ভয়ভীতি, পরীক্ষার ফেইল করানো, অন্যান্য শিক্ষার্থীদের থেকে আমাকে বিচ্ছিন্ন করে মানসিকভাবে নির্যাতন করে, মৃত্যু হুমকি দিয়েই যাচ্ছে। আমাকে আত্মহত্যায় পথে ঠেলে দিচ্ছে। ফলে আমি নিউজ মিডিয়াতে বিষয়টি প্রকাশ করি।’

এর আগে ১৮ মার্চ সোমবার বিকেলে রাজধানীর মিন্টো রোডে ডিবি কার্যালয়ে সাংবাদিকদের তিনি বলেন, আমার বিভাগের শিক্ষক আবু সাহেদ ইমন আমাকে যৌন হেনস্থা করে। এই অভিযোগ দেওয়ার পর থেকে বিভাগের চেয়ারম্যান ও অভিযুক্ত শিক্ষক আমাকে সেটি তুলে নিতে নানাভাবে চাপ দিতে থাকে। এতে আমি রাজি না হওয়ায় তারা আমকে হাত-পা কেটে হত্যা করাসহ বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের হুমকি দেন। আমাকে এক ঘরে করে দেওয়া হয়। আমাকে বিভিন্ন পরীক্ষায় শূন্য নম্বর দিয়ে ফেল করানো হয়। আমার অনার্সের ফাইনাল ভাইভাতে ফেল করানো হয়।

মীমের অভিযোগ, ২০২১ সালে আবু সাহেদ ইমন তাকে যৌন হেনস্থা করেন। এ ঘটনায় অভিযোগ দেওয়া হলে তার জীবনে নেমে আসে নানা নির্যাতনের খড়গ। সম্প্রতি একই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ফাইরুজ সাদাফ অবন্তিকার আত্মহত্যার ঘটনায় যৌন হয়রানি ও নানা নিপীড়নের বিরুদ্ধে এই শিক্ষার্থী সোচ্চার হন। সেখানেই অবন্তিকার ব্যাপারে কথা বলতে গিয়ে নিজের প্রসঙ্গও আসে। গণমাধ্যমে নিজের সঙ্গে ঘটে যাওয়া এসব বিষয় নিয়ে কথা বলেন। তারপর থেকে আবার তাকে হত্যাসহ বহিষ্কারের হুমকি দেওয়া হচ্ছে।

তিনি বলেন, আমাকে এক ঘরে করে দেওয়া হয়েছে। আমি স্বাভাবিক জীবনযাপন করতে পারছি না। কখন আমাকে মেরে ফেলা হয় সেটা জানি না। শুধু আমি না, তারা আমার পরিবারকেও নানাভাবে হুমকি-ধমকি দিচ্ছে এবং হেনস্তা করছে। বর্তমান এই অবস্থা থেকে বাঁচতে ডিবি কার্যালয়ে অভিযোগ নিয়ে এসেছি।

অভিযোগ তুলে নেওয়ার ব্যাপারে এবং শূন্য নম্বরসহ ভাইভাতে ফেল করিয়ে দেওয়ার প্রসঙ্গে জিজ্ঞেস করলে বিভাগের চেয়ারম্যান জুনায়েদ আহমেদ হালিম বলেন, এটা বায়বীয় অভিযোগ। সে পরীক্ষায় অংশই নেয়নি এবং ভাইবায় একটি প্রশ্নেরও উত্তর দিতে পারেনি। তাই সে ফেল করেছে। এর আগেও বিভিন্ন টিচারের কোর্সে সে ফেল করেছে।

আবু সাহেদ ইমনের মাধ্যমে যৌন হয়রানির বিষয়ে তিনি বলেন, এই বিষয়টি আদালতে গড়িয়েছে। আদালতই সিদ্ধান্ত নেবে। তাই আমি কোনো মন্তব্য করতে চাই না।

অভিযুক্ত আবু সাহেদ ইমন বলেন, ঠিক আছে ডিবি তাকে নিরাপত্তা দিক, আমরা দোয়া করি সে নিরাপত্তা পাক। সে অনিরাপত্তায় থাকবে শিক্ষক হিসেবে এমন কোনো কাজ করিনি। সে মিথ্যা একটা ঘটনাকে অবন্তিকার মর্মান্তিক মৃত্যুর আবেগে কাজে লাগাতে চাচ্ছে।

অভিযোগের বিষয়ে ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ডিবি) হারুন অর রশীদ বলেন, আমরা মীমের অভিযোগ পেয়েছি। তার নিরাপত্তার বিষয়টি আমরা নিশ্চিতের চেষ্টা করব। তাকে হুমকি-ধমকি দেওয়ার বিষয়টি খতিয়ে দেখবে আমাদের সাইবার টিম।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ইতালিতে বিএনপির আলোচনা সভা

মৌলভীবাজার প্রেস ক্লাবের সভাপতি সরওয়ার, সম্পাদক শেফুল

নিখোঁজের ৭ ঘণ্টা পর মৎস্য ঘেরে মিলল দুই শিশুর লাশ

ময়মনসিংহে বন্যার্তদের পাশে এমরান সালেহ প্রিন্স

চবিতে র‍্যাগিং, বুলিং ও ইভটিজিং নিষিদ্ধ

চীনে ক্যান্টন ফেয়ার শুরু হচ্ছে ১৫ অক্টোবর

সুস্থ উদারপন্থি গণতান্ত্রিক ব্যবস্থা দেখতে চাই : আমিনুল হক

ঢাকায় মোটরসাইকেল নিবন্ধন বন্ধের দাবি

শিক্ষক দিবসে শিক্ষকের হাতে হাতকড়া!

পাবিপ্রবি উপাচার্যের সঙ্গে উম্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সৌজন্য সাক্ষাৎ

১০

পাঁচ দিনে রেমিট্যান্স এলো ৫ হাজার ৯৬ কোটি টাকা

১১

৮ দফা বাস্তবায়নে প্রধান উপদেষ্টাকে স্মারকলিপি ঐক্য পরিষদের

১২

সাঈদী ও আলেমদের ওপর নির্যাতনের কথা বলায় চাকরি গেল ইমামের

১৩

সনি র‌্যাংগসের ৫০ হাজার কোটি টাকা পাচার, স্বরাষ্ট্রমন্ত্রীর নির্দেশে আটকে যায় দুদকের তদন্ত

১৪

ইউএনওকে ফোন করে নিজের বাল্যবিয়ে বন্ধ করল স্কুলছাত্রী

১৫

১২৭ রানে শেষ বাংলাদেশের ইনিংস

১৬

প্রথমবারের মতো বাণিজ্যিক গেমিংয়ের অনুমতি দিল আবুধাবি

১৭

‘গণতন্ত্রের দোহাই দিয়ে আমেরিকা বিভিন্ন দেশে অশান্তি লাগিয়ে রেখেছে’

১৮

ছাত্রদলের কর্মসূচি ঘোষণা

১৯

ইসরায়েলকে সমর্থন দিয়ে পশ্চিমা দেশগুলো ভণ্ডামি প্রমাণ করেছে

২০
X