কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০৫ সেপ্টেম্বর ২০২৩, ১০:২১ পিএম
অনলাইন সংস্করণ
রিট খারিজ

রিহ্যাব নির্বাচনে পরিচালক পদে ৫০ প্রার্থী বৈধ

পুরোনো ছবি
পুরোনো ছবি

দেশের আবাসন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (রিহ্যাব) ২০২৩-২৫ মেয়াদের পরিচালক পদে নির্বাচনে ৫০ জন বৈধ প্রার্থীর তালিকা প্রকাশ করেছে নির্বাচন পরিচালনা বোর্ড।

মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে বোর্ড মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) বিকেলে নির্ধারিত সময়ে এই তালিকা প্রকাশ করে।

ঢাকা ও চট্টগ্রাম অঞ্চলের মোট ২৯টি পরিচালক পদে এসব প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করবেন। আগামী ৯ অক্টেবর এ ভোট অনুষ্ঠিত হবে।

এদিকে এই নির্বাচন ঠেকাতে হাইকোর্টে করা রিট আবেদনটি উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। রিট আবেদনটি আর চালাবেন না মর্মে আবেদন করলে মঙ্গলবার বিচারপতি এস এম মনিরুজ্জামান ও বিচারপতি কাজী এবাদত হোসেনের বেঞ্চ এ আদেশ দেন।

এ ব্যাপারে এই বেঞ্চের রাষ্ট্রপক্ষের আইন কর্মকর্তা ডেপুটি অ্যাটর্নি জেনারেল প্রতিকার চাকমা কালবেলাকে বলেন, আগের দিন হাইকোর্ট রিট আবেদনটি নিষ্পত্তি করে আদেশ দেন। আবেদনকারীপক্ষ নির্বাচন স্থগিত চেয়েছিলেন। কিন্তু আদালত এ নির্বাচন স্থগিতে কোন আদেশ দেননি। তবে রিটকারী ট্রেড অর্গানাইজেশনের (বাণিজ্য সংগঠনের) মহাপরিচালক বরাবর একটি আবেদন করেছিলেন, সেই আবেদন সাত দিনের মধ্যে নিষ্পত্তির আদেশ দেন। কিন্তু ওই আদেশ রিটকারীপক্ষের মনোপুত হয়নি। আগের আদেশ হয়তো তাদের কোন কাজে লাগবে না। সেজন্য মঙ্গলবার আবেদনকারীপক্ষ রিট আবেদনটি ফেরত নেয়ার আবেদন জানান।

আদালত তার আনসাইন (অস্বাক্ষরিত) আদেশ প্রত্যাহার করে রিট আবেদনটি নট প্রেসড রিজেক্ট (উত্থাপিত হয়নি মর্মে খারিজ) করে আদেশ দিয়েছেন।

এর আগে গত ৩১ আগস্ট হাইকোর্টের বিচারপতি জাফর আহমেদ ও বিচারপতি ড. মো. বশির উল্লাহর সমন্বয়ে গঠিত দ্বৈত বেঞ্চ-এই রিট আবেদনের ওপর কোন আদেশ না দিয়ে তা কার্যতালিকা থেকে বাদ দেন।

জানা যায়, রিহ্যাবের বর্তমান পরিচালনা পর্ষদই সরকার তারিকুল আলমকে চেয়ারম্যান করে তিন সদস্যের নির্বাচন বোর্ড গঠন করে। সেই নির্বাচন বোর্ড গত ২০ জুলাই রিহ্যাব ২০২৩-২০২৫ মেয়াদের পরিচালনা পযর্ষদ ও অফিস বেয়ারার পদের নির্বাচনের তফসিল ঘোষণা করে।

সে অনুযায়ী ২ সেপ্টেম্বর পর্যন্ত ৫৬ জন মনোনয়নপত্র সংগ্রহ করে জমা দিয়েছিলেন ৫২ জন। বাকি দুই জনের মনোনয়নপত্র বাতিলের কারণ জানায়নি বোর্ড। তবে সংক্ষুব্ধ মনোনয়ন প্রার্থী মনোনয়নপত্র বাতিল সম্পর্কে নির্বাচন আপীল বোর্ডের নিকট ৭ সেপ্টেম্বর বিকেল ৪টা পর্যন্ত আপত্তি দাখিল করতে পারবেন। পরবর্তীতে ১০ সেপ্টেম্বর বিকেল ৪টার মধ্যে আপীল বোর্ড আপত্তির উপর শুনানি ও সিদ্ধান্ত ঘোষণা করবে।

পরবর্তীতে ১১ সেপ্টেম্বর বৈধ প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে। ১৬ সেপ্টেম্বর পর্যন্ত প্রার্থীরা তাদের মনোনয়নপত্র প্রত্যাহার করতে পারবেন। ১৭ সেপ্টেম্বর চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশের পর থেকে প্রার্থীরা প্রচার প্রচারণা শুরু করবেন। পরবর্তীতে ৯ অক্টোবর সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট গ্রহণ চলবে।

১০ অক্টোবর বেলা ১২টা পর্যন্ত অফিস বেয়ারার পদে নির্বাচনের মনোনয়নপত্র সংগ্রহ ও দাখিল করতে পারবে। একই দিন বিকেল ৩টায় নির্বাচিত পরিচালকদের ভোটে অফিস বেয়ারার পদে নির্বাচন ও প্রাথমিক ফলাফল প্রকাশ করা হবে। ১১ অক্টোবর নির্বাচন ফলাফলের বিরুদ্ধে আপীল বোর্ডের নিকট আপত্তি দাখিল করতে পারবে। ১২ অক্টোবর বেলা ২টা পর্যন্ত আলীপ বোর্ড নির্বাচন ফলাফলের আপত্তির উপর শুনানি ও সিদ্ধান্ত জানাবেন। একই দিন নির্বাচন বোর্ড বিকেল ৪টায় চূড়ান্ত ফলাফল প্রকাশ করবেন।

এদিকে নির্বাচনে অংশগ্রহণে আগ্রহী প্রার্থীদের মনোনয়নপত্র সংগ্রহ ও দাখিলের কার্যক্রম চলমান থাকাবস্থায় নির্বাচন ঠেকাতে হাইকোর্টে রিট করেন রিহ্যাবের বর্তমান পরিচালনা পর্ষদের প্রথম সহ-সভাপতি কামাল মাহমুদ। নির্বাচন পরিচালনা বোর্ড ও আপিল বোর্ড গঠনে আইনে ব্যত্যয় হয়েছে বলে রিটে দাবি করা হয়। তবে রিটের ওপর হাইকোর্ট-এর দুটি বেঞ্চ শুনানি করে নির্বাচন স্থগিতের ব্যাপারে কোন হস্তক্ষেপ করেননি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১০

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১১

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১২

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

১৩

আন্দোলনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

১৪

আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক অসন্তোষ ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে শ্রমিক সমাবেশ

১৫

কেন্দ্রীয় নেতাদের কাছে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৬

পাকিস্তানের জলসীমায় বিপুল তেল-গ্যাস মজুতের সন্ধান

১৭

বিসিবির দুর্নীতির তদন্ত দাবি সাবেকদের

১৮

পাবিপ্রবি ছাত্রলীগ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে তুলে নেওয়ার অভিযোগ

১৯

জেল খেটেছি তবু শেখ হাসিনার মতো পালিয়ে যাইনি : সাবেক এমপি হাবিব

২০
X