কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২১ অক্টোবর ২০২৪, ০৪:৩৯ পিএম
অনলাইন সংস্করণ
২৪ হাজার কোটি টাকা আত্মসাৎ

রিমান্ডে সাবেক প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান 

সাবেক প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদকে তিন দিনের রিমান্ড আদেশ দিয়েছেন আদালত। ছবি : কালবেলা
সাবেক প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদকে তিন দিনের রিমান্ড আদেশ দিয়েছেন আদালত। ছবি : কালবেলা

মানব পাচার ও সিন্ডিকেট করে ২৪ হাজার কোটি টাকা আত্মসাতের অভিযোগে করা মামলায় সাবেক প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদকে তিন দিনের রিমান্ড আদেশ দিয়েছেন আদালত।

সোমবার (২১ অক্টোবর) ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতের মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মেহেরা মাহবুবের আদালত এ আদেশ দেন।

এর আগে মামলার তদন্তকারী কর্মকর্তা পল্টন মডেল থানার উপপরিদর্শক (এসআই) নাজমুল হাচান আদালতে আসামির ১০ দিনের রিমান্ড আবেদন করেন। এ সময় আসামিপক্ষের আইনজীবী কামরুজ্জামান চৌধুরী ইমরান আহমেদের জামিন আবেদন করে আদালতে শুনানি করেন। অন্যদিকে রাষ্ট্রপক্ষের আইনজীবী ঢাকা মহানগর পাবলিক প্রসিকিউটর ওমর ফারুক ফারুকী জামিন আবেদনের ঘোর বিরোধিতা করে সর্বোচ্চ রিমান্ড প্রার্থনা করেন। উভয়পক্ষের যুক্তি-তর্ক শুনে ও মামলার এজহারের গুণাগুণ বিবেচনা করে আদালত তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন।

সিন্ডিকেট করে অর্থ আত্মসাৎ ও মানব পাচারের অভিযোগে ৩ সেপ্টেম্বর রাজধানীর পল্টন থানায় মামলটি দায়ের করেন আফিয়া ওভারসিজের স্বত্বাধিকারী আলতাব খান। মামলার এজাহারে বাদী আলতাব খান অভিযোগ করেন, জনশক্তি রপ্তানিতে দুই হাজারের বেশি রিক্রুটিং এজেন্ট থাকলেও মামলার আসামিরা মাফিয়া সিন্ডিকেট চক্র ব্যবসায়ীদের মধ্যে বৈষম্য তৈরি করে সংবিধানের মূলনীতি পরিপন্থি জঘন্য অপরাধ করেছেন। মামলার আসামি সাবেক সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন সরকারি চাকরিরত অবস্থায় নিজ মন্ত্রণালয়ের অধীনে নিজ পুত্রকে সিন্ডিকেট চক্রের সদস্য হিসেবে ব্যবহার করেছেন। আর সাবেক প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমেদ তার শ্যালকের ছেলেকে বিধি বহির্ভূতভাবে প্রবাসী নামক একটি অ্যাপস চালু করার অনুমোদন দিয়ে চক্রকে সহযোগিতা করেছেন।

বাদী আরও উল্লেখ করেন, অভিযুক্তরা পরস্পর যোগসাজশে ভয়ভীতি ও বলপ্রয়োগ করে মানব পাচারের উদ্দেশে বাদীর কাছ থেকে জোরপূর্বক অতিরিক্ত চাঁদা হিসেবে প্রত্যেক প্রার্থীর বিপরীতে দেড় লাখ টাকা হারে ৮৪১ জনের ১২ কোটি ৫৬ লাখ এক হাজার টাকা আদায় করেছে। এ ছাড়া তারা সঙ্ঘবদ্ধভাবে অন্য ব্যবসায়ীদের কাছ থেকে প্রায় ২৪ হাজার কোটি টাকা চাঁদা আদায় করে আত্মসাৎ করেছে।

মামলায় সাবেক প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমেদ, সাবেক সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, সাবেক সংসদ সদস্য ও এম ইন্টারন্যাশনাল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক লে. জেনারেল মাসুদ উদ্দিন চৌধুরী (অব.), আহমেদ ইন্টারন্যাশনালের প্রোপাইটর ও সাবেক সংসদ সদস্য বেনজীর আহমেদ এবং ক্যাথারসিস ইন্টারন্যাশনালের প্রোপাইটর মো. রুহুল আমীন স্বপনসহ ১০৩ জনকে আসামি করা হয়।

এর আগে রোববার (২০ অক্টোবর) রাতে রাজধানীর বনানী থেকে ইমরান আহমেদকে গ্রেপ্তার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। সিলেট-৪ আসন থেকে পাঁচবার সংসদ সদস্য হওয়া ইমরান ২০১৮ সালে প্রথমবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রীর দায়িত্ব পান। পরের বছর তাকে এই মন্ত্রণালয়ের পূর্ণ মন্ত্রী করেছিলেন শেখ হাসিনা।

এ ছাড়াও পৃথক মামলায় তৃণমূল বিএনপির চেয়ারপারসন শমসের মবিন চৌধুরী, সাবেক শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত এবং ডিএপির গোয়েন্দা বিভাগের সাবেক এডিসি জুয়েল রানার জামিন আবেদন না মঞ্জুর করে কারাগারে পাঠিয়েছেন আদালত।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

গৃহকর্মী নির্যাতন : সেই গৃহকর্ত্রী আদর কারাগারে

রাজধানীতে আ.লীগের বিক্ষোভ মিছিল

সংকট নিরসন ও ফ্যাসিবাদমুক্ত ক্যাম্পাস নির্মাণে ঢাবি শিবিরের স্মারকলিপি

সংস্কার দ্রুত শেষ করে নির্বাচন দিন : রিজভী

ফেনীতে যুবলীগ নেতা বোমা কামরুল গ্রেপ্তার

এরদোয়ানের শত্রু কে ছিলেন এই ফেতুল্লা গুলেন

নারায়ণগঞ্জে সেনাসদস্য হত্যা মামলায় তিনজনের মৃত্যুদণ্ড

তিন দাবিতে সাত কলেজ শিক্ষার্থীদের ২৪ ঘণ্টার আলটিমেটাম

পিএসসির ভাবমূর্তি ফেরাতে সততার সঙ্গে কাজ করতে হবে : চেয়ারম্যান

ঘুরে দাঁড়ানোর গল্প / চায়ের কাপে ভাগ্য বদলেছে বাঘবিধবা হালিমা খাতুনের

১০

অবৈধ অভিবাসীদের দুঃসংবাদ দিল মালয়েশিয়া

১১

১৯ দিনে রেমিট্যান্স এলো ১৮ হাজার ৪০০ কোটি টাকা

১২

বৈষম্যবিরোধী আন্দোলন / ছাত্রদল নেতা মিল্লাদের বেঁচে ফেরার গল্প

১৩

যত দ্রুত সম্ভব সংস্কার করে নির্বাচন দিন : দুদু

১৪

ক্ষেপণাস্ত্র ঠেকানোর অত্যাধুনিক মার্কিন প্রযুক্তি পেল ইসরায়েল

১৫

বন কর্মকর্তাদের কুপিয়ে হত্যাচেষ্টা, দুই বনদস্যু ধরা

১৬

মালদ্বীপে কালবেলার প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

১৭

ধেয়ে আসছে ভয়ংকর ঘূর্ণিঝড় ‘ডানা’, আরবি এই নামের অর্থ কি?

১৮

প্রথম দিন শেষে সুবিধাজনক অবস্থানে প্রোটিয়ারা

১৯

পাবনায় একইস্থানে বিএনপির দুগ্রুপের সমাবেশ, ১৪৪ ধারা জারি

২০
X