কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ৩০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:০৪ পিএম
অনলাইন সংস্করণ

ছেলে জয়কে নষ্ট করেছে শেখ হাসিনা : শফিক রেহমান

যায়যায়দিনের প্রতিষ্ঠাতা ও সম্পাদক শফিক রেহমান। ছবি : সংগৃহীত
যায়যায়দিনের প্রতিষ্ঠাতা ও সম্পাদক শফিক রেহমান। ছবি : সংগৃহীত

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার পুত্র সজীব ওয়াজেদ জয়কে অপহরণ ও হত্যাচেষ্টা মামলায় সাপ্তাহিক যায়যায়দিনের প্রতিষ্ঠাতা ও সম্পাদক শফিক রেহমানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা প্রত্যাহার করলেন আদালত। দণ্ডাদেশ মাথায় নিয়ে সোমবার (৩০ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মাহবুবুল হকের আদালতে আইনজীবীর মাধ্যমে আত্মসমর্পণ করেন তিনি।

এই মামলায় রোববার (২৯ সেপ্টেম্বর) তার সাজা আপিলের শর্তে এক বছরের জন্য স্থগিত আদেশ দিয়ে প্রজ্ঞাপন জারি করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ। পরদিনই আদালতে আত্মসমর্পণ করে আপিলের জন্য প্রয়োজনীয় নকল সরবরাহের আবেদন করেন তিনি।

এ সময় তিনি গ্রেপ্তারি পরোয়ানা প্রত্যাহারের আবেদন করলে, আদালত সেই আবেদন মঞ্জুর করেন। পরে গণমাধ্যমের সঙ্গে কথা বলেন শফিক রেহমান। তিনি বলেন, শেখ হাসিনা শুধু জনগণকেই খুন করেনি, বিচার বিভাগকেও খুন করেছে। তিনি বিচার বিভাগের আমূল সংস্কারের দাবি করেন। প্রবীণ এই সাংবাদিক বলেন, শেখ হাসিনা তার ছেলে জয়কে নষ্ট করেছে। এ সময় বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে শহীদ ও আহতদের স্মরণ করেন তিনি। ফরমায়েশি রায়ে একজন প্রবীণ নাগরিককে এতদিন হয়রানি করায় হতাশা প্রকাশ করে তার আইনজীবী সৈয়দ মো. জয়নাল আবেদীন মেজবাহ বলেন, বিচারব্যবস্থায় স্বচ্ছতার জন্য আলাদা একটি মন্ত্রণালয় প্রয়োজন। তিনি আরও বলেন, এক বছর পর্যন্ত স্থগিত থাকবে শফিক রেহমানের সাজা। অবিলম্বে উচ্চ আদালতে আপিলের প্রস্তুতি চলছে।

এদিকে গত ২২ সেপ্টেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের কারা-২ শাখা থেকে জারি করা এক প্রজ্ঞাপনে একই মামলায় দণ্ডপ্রাপ্ত সাংবাদিক শফিক রেহমান ও যুক্তরাষ্ট্র প্রবাসী ব্যবসায়ী মিজানুর রহমান ভূঁইয়ার সাজা এক বছরের জন্য স্থগিত করা হয়েছে। সুরক্ষা সেবা বিভাগের উপসচিব মোহাম্মদ আবু সাঈদ মোল্লা স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, শফিক রেহমান এবং মো. মিজানুর রহমান ভূইয়া ওরফে এম আর ভূইয়া ওরফে মিল্টন ভূইয়ার সাজা স্থগিতের বিষয়ে দাখিল করা আবেদন এবং আইন ও বিচার বিভাগ, আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের মতামতের আলোকে ‘দ্য কোড অব ক্রিমিনাল প্রসিডিউর’ এ প্রদত্ত ক্ষমতাবলে অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (এসিএমএম) আদালত তাদের বিরুদ্ধে প্রদত্ত দণ্ডাদেশ বিজ্ঞ আদালতে আত্মসমর্পণপূর্বক আপিল দায়েরের শর্তে এক বছরের জন্য নির্দেশক্রমে স্থগিত করা হলো।

এর আগে ২০২৩ সালের ১৭ আগস্ট ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (এসিএমএম) আসাদুজ্জামান নুরের আদালত সাংবাদিক শফিক রেহমান ও দৈনিক আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানসহ পাঁচজনের সাত বছরের কারাদণ্ডের আদেশ দেন। সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে এবং তার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়কে অপহরণ ও হত্যাচেষ্টার ষড়যন্ত্রের অভিযোগ এনে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা বিভাগের (ডিবি) তৎকালীন পরিদর্শক ফজলুর রহমান ২০১৫ সালের ৩ আগস্ট পল্টন মডেল থানায় মামলাটি দায়ের করেন। পরে ২০১৮ সালের ২২ ফেব্রুয়ারি আদালতে অভিযোগপত্র উপস্থাপন করে পুলিশ। মামলার অভিযোগে বলা হয়, আসামিরা একত্রিত হয়ে যোগসাজশে সজীব ওয়াজেদ জয়কে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে অপহরণ ও হত্যার পরিকল্পনা করে। এই মামলায় ঢাকার আদালতে ২০২২ সালের ১৩ নভেম্বর সাক্ষ্য দেন সজীব ওয়াজেদ জয়। এদিকে বৈষম্যবিরোধী ছাত্র জনতার আন্দোলনে শেখ হাসিনা দেশ ছাড়ার পর গত ১৮ আগষ্ট দেশে ফিরেছেন শফিক রেহমান।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

‘কঠোরতর তামাক নিয়ন্ত্রণ আইন প্রবর্তন করতে হবে’

জুলাই বিপ্লবকে ধারণ করে জবির ১৯তম প্রতিষ্ঠাবার্ষিকী 

বাংলাদেশের বিপক্ষে টেস্ট স্কোয়াড ঘোষণা প্রোটিয়াদের

সুলতান মনসুর ৫ দিনের রিমান্ডে

প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে ৯ সদস্যের কনসালটেশন কমিটি 

বরিশালের আদালত পরিদর্শনে প্রধান বিচারপতি

৫২ রানের লিডে ইনিংস ঘোষণা ভারতের

মার্কিন দূতাবাসের দখল নিতে ছুটল হাজার হাজার জনতা

তামাবিল স্থলবন্দরে আমদানি-রপ্তানি বন্ধ

এইচএসসির ফল ১৫-১৭ অক্টোবরের মধ্যে

১০

ভারতকে সিদ্ধান্ত নিতে হবে গণতন্ত্র নাকি ফ্যাসিবাদের পক্ষে থাকবে : দুদু

১১

আকিজ গ্রুপে চাকরির সুযোগ

১২

সরকারি চাকরিতে বয়সসীমা বৃদ্ধির বিষয়ে কমিটি গঠন

১৩

পল্টন থানার হত্যা মামলায় সুলতান মনসুর গ্রেপ্তার

১৪

ঢাবির গণিত বিভাগের নবীন শিক্ষার্থীদের পরিচিতি সভা

১৫

সচিবালয়ে হট্টগোল / শাস্তি পাচ্ছেন ১৭ উপসচিব

১৬

নিজেকে বিয়ে করা সেই ভাইরাল টিকটকারের রহস্যজনক মৃত্যু 

১৭

আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা ৩৫ প্রত্যাশীদের

১৮

সাবেক এমপি হেনরি স্বামীসহ গ্রেপ্তার

১৯

ঢাকায় আসছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

২০
X