কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০২৪, ১১:১৯ এএম
আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০২৪, ১১:৩৮ এএম
অনলাইন সংস্করণ

নতুন মামলায় সালমান-আনিসুল-পলক কারাগারে

বাঁ থেকে সালমান এফ রহমান, আনিসুল হক ও জুনাইদ আহমেদ পলক। ছবি : সংগৃহীত
বাঁ থেকে সালমান এফ রহমান, আনিসুল হক ও জুনাইদ আহমেদ পলক। ছবি : সংগৃহীত

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, সাবেক আইনমন্ত্রী আনিসুল হক, সাবেক আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, সাবেক আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন ও সাবেক বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিককে নতুন মামলায় গ্রেপ্তার দেখানো হয়েছে।

এদের মধ্যে নতুন মামলায় গ্রেপ্তার দেখিয়ে সালমান এফ রহমান, আইনমন্ত্রী আনিসুল হক ও জুনাইদ আহমেদ পলককে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত।

বুধবার (১৮ সেপ্টেম্বর) সকালে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. জাকী আল ফারাবী এ আদেশ দেন।

এর আগে কঠোর পুলিশি নিরাপত্তায় তাদেরকে আদালতে হাজির করা হয়। এরপর রাজধানীর বিভিন্ন থানার মামলায় তাদের গ্রেপ্তার দেখানোর আবেদন করে পুলিশ। শুনানি শেষে আবেদন মঞ্জুর করা হয়।

জানা গেছে, সালমান এফ রহমানকে আরও তিন মামলায় গ্রেপ্তার দেখানো হয়েছে। এর মধ্যে খিলগাঁও থানার একটি ও বাড্ডা থানার দুটি হত্যা মামলা রয়েছে।

একই সঙ্গে আলাদা ছয়টি হত্যা মামলায় সাবেক বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিককে গ্রেপ্তার দেখানো হয়েছে। যার মধ্যে আদাবর থানার গার্মেন্টসকর্মী রুবেল হত্যা, লালবাগ থানার আইডিয়াল কলেজ শিক্ষার্থী খালিদ হাসান সাইফুল্লাহ হত্যাসহ বাড্ডা থানার আরও চারটি হত্যা মামলা রয়েছে।

এ ছাড়া আনিসুল হক ও জুনায়েদ আহমেদ পলককে রাজধানীর বাড্ডা থানার আলাদা তিন মামলায় গ্রেপ্তার দেখানো হয়েছে। পাশাপাশি বাড্ডা থানার আরও দুই মামলায় চৌধুরী আব্দুল্লাহ আল মামুনকে গ্রেপ্তার দেখানো হয়েছে।

এর আগে, গত ১৩ আগস্ট পুরান ঢাকার সদরঘাট এলাকা থেকে তাদের গ্রেপ্তারের কথা জানায় পুলিশ। পরে গত ১৬ জুলাই নিউমার্কেট এলাকায় ছাত্র-জনতার সঙ্গে পুলিশের সংঘর্ষে দোকানকর্মী শাহজাহান আলী নিহতের ঘটনায় করা হত্যা মামলায় তাদের গ্রেপ্তার দেখানো হয়। কয়েক দফা রিমান্ডের পর দুজনই কারাগারে আছেন।

নতুন এ মামলার এজাহারে বাদী উল্লেখ করেন, ১৩ আগস্ট সন্ধ্যায় গোয়েন্দা তথ্যের ভিত্তিতে জানতে পারেন নিউমার্কেট থানার হত্যা মামলার দুই আসামি সদরঘাট এলাকায় বৈদেশিক মুদ্রা অবৈধভাবে নিজ হেফাজতে রেখে লেনদেন করছেন। তাৎক্ষণিকভাবে সেখানে অভিযানে গেলে পুলিশের উপস্থিতি টের পেয়ে তারা পালানোর চেষ্টা করেন। এ সময় তাদের আটক করা হয়। পরে তারা তাদের নাম-ঠিকানা জানান। আটকের পর আসামি আনিসুল হকের কাছে থাকা ব্যাগে রক্ষিত ১৭ হাজার ৫৯২ ইউএস ডলার এবং সালমান এফ রহমানের কাছ থেকে ১২ হাজার ৬২৪ ইউএস ডলার ছাড়াও বিভিন্ন দেশের মুদ্রা জব্দ করা হয়। আসামিরা জব্দ করা বৈদেশিক মুদ্রার বিষয়ে বৈধ কাগজপত্র দেখাতে পারেননি। জিজ্ঞাসাবাদে তারা পরস্পরবিরোধী বক্তব্য দিয়েছেন। কর্তৃপক্ষের অনুমতি ও অনুমোদন ছাড়া ব্যবসায়িক উদ্দেশ্যে বৈদেশিক মুদ্রা নিজ হেফাজতে রেখে তারা ফরেন এক্সচেঞ্জ রেজ্যুলেশন আইনে অপরাধ করেছেন।

অপরদিকে সাবেক ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলককে ঢাকার খিলক্ষেত এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়। এ ছাড়া গত ২৩ আগস্ট সিলেটের কানাইঘাট উপজেলার সীমান্তবর্তী এলাকা থেকে শামসুদ্দিন চৌধুরী মানিককে স্থানীয় জনতার সহায়তায় আটক করে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বরগুনায় সাবেক অধ্যক্ষের বিরুদ্ধে দুদকের মামলা

‘পড়াশোনায় ভালো ছিল তোফাজ্জল’

ঢাবির হলে পিটিয়ে হত্যার ঘটনায় দুই শিক্ষার্থী আটক

চেন্নাইয়ে পান্ত ও লিটনের মধ্যে কী হয়েছিল?

ঢাকা ওয়াসার নতুন এমডি ফজলুর রহমান

পেজার বিস্ফোরণ / কঠোর প্রতিশোধের অঙ্গীকার লেবাননের যোদ্ধাদের

যাত্রী কল্যাণ সমিতি / আগস্টে সড়কে ঝরেছে ৪৭৬ প্রাণ

ঢাবির হলে যুবককে পিটিয়ে হত্যা, সারজিসের স্ট্যাটাস

স্রোতের তীব্রতায় মাতামুহুরী নদীর তীরে ভয়াবহ ভাঙন

রহস্যজনক কোড রিসিভ হতেই ঘটে পেজার বিস্ফোরণ

১০

‘বড় ভাই খাবার কেমন?’ 

১১

ভয়ংকর বার্মুডা ট্রায়াঙ্গলকেও হার মানায় যে জায়গা

১২

চলতি অর্থবছরেই ২ বিলিয়ন ডলার দেবে বিশ্বব্যাংক

১৩

জবি আবৃত্তি সংসদের সভাপতি লগ্ন, সম্পাদক শিউলী

১৪

পেজার দিয়ে যোগাযোগ করা যায় যেভাবে

১৫

দফায় দফায় পিটিয়ে ঠান্ডা মাথায় খুন করেছে : সমন্বয়ক কাদের

১৬

সাকিবকে নিয়ে তামিমের নতুন পরামর্শ

১৭

পাঁচ দফা দাবিতে রাবি প্রশাসন ভবনের সামনে শিক্ষার্থীদের অবস্থান

১৮

চার জেল সুপারকে অবসরে পাঠাল স্বরাষ্ট্র সুরক্ষা বিভাগ

১৯

কত টাকায় মেরামত হলো কাজীপাড়া মেট্রো স্টেশন

২০
X