মাসুদ রানা
প্রকাশ : ২৪ আগস্ট ২০২৪, ১০:১৯ পিএম
আপডেট : ২৪ আগস্ট ২০২৪, ১০:৫৫ পিএম
অনলাইন সংস্করণ

১৫ মিনিট মুখ ফিরে তাকাননি দীপু মনি, উত্তেজিত হন ফিরোজ

দীপু মণি ও আ স ম ফিরোজ। ছবি : সংগৃহীত
দীপু মণি ও আ স ম ফিরোজ। ছবি : সংগৃহীত

রাজধানীর বাড্ডা থানার হত্যা মামলায় সাবেক শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির দ্বিতীয় দফায় ফের চার দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। এ রিমান্ড শুনানিতে তাকে আদালতে হাজির করা হয়। তবে শুনানি চলাকালে তিনি ১৫ মিনিট মুখ ফিরে সামনে তাকাননি। নিশ্চুপ হয়ে উল্টো দিকে ঘুরে দাঁড়িয়ে ছিলেন। এ ছাড়া রিমান্ড শুনানিতে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, সাবেক আইনমন্ত্রী আনিসুল হক ও সেনা কর্মকর্তা জিয়াউল আহসান নিশ্চুপ থাকলেও সাবেক হুইপ আ স ম ফিরোজ উত্তেজিত হয়ে পড়েন।

এদিন সন্ধ্যা ৭টা ৪১ মিনিটে তাদের আদালতের এজলাসে তোলা হয়। এরপর তাদের মাথায় হেলমেট ও বুলেটপ্রুফ জ্যাকেট ছিল। একে একে তাদের কঠোর নিরাপত্তা দিয়ে আনা হয়। প্রথমে সাবেক হুইফ ফিরোজ ও শেষে দীপু মনিকে লোহা দিয়ে ঘেরা ডকে তোলা হয়। তাদের উপস্থিতিতে শুনানি চলে। এসময় সালমান এফ রহমান, আনিসুল হক ও জিয়াউল আহসান নিশ্চুপ দাঁড়িয়ে বিচারকের দিকে তাকিয়ে ছিলেন। দীপু মনি পেছন ফিরে দেয়ালে মাথা রেখে দাঁড়িয়ে ছিলেন। এভাবে ১৫ মিনিট তিনি নিশ্চুপ হয়ে দেয়ালে ঠেকিয়ে ছিলেন। পরে তিনি বিচারকের দিকে ঘুরে দাঁড়ান। শুনানির পুরা সময় তিনি দেয়ালে হেলান দিয়ে দাঁড়িয়ে ছিলেন। শুনানির একপর্যায়ে সাবেক হুইপ ফিরোজ উত্তেজিত হয়ে যান। তখন তিনি কথা বলতে চাইলে বিএনপিপন্থি আইনজীবীরা থামিয়ে দেন। এসময় তিনি তাদের উদ্দেশ্যে বলেন, এত বাড়াবাড়ি ভালো না। পরে শুনানি শেষে তাদের আদালত থেকে বের করা হয়। এসময় আদালতের প্রধান ফটকের সামনে হাজার হাজার উৎসুক জনতা এসে ভিড় করতে থাকে।

এর আগে নিউমার্কেট থানার মামলায় রিমান্ড শেষে আসামি সালমান এফ রহমান, আনিসুল হক ও জিয়াউলকে আদালতে হাজির করা হয়। পরে তাদের কারাগারে আটক রাখার আবেদন করে পুলিশ। আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন। পরে লালবাগ থানার ছাত্র খালিদ হাসান সাইফুল্লাহ হত্যা এবং নিউমার্কেট থানার সবুজ আলী হত্যার অভিযোগে পৃথক দুই মামলায় তাদের ১০ দিন করে মোট ২০ দিনের রিমান্ডে নিতে আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা। এসময় আসামিপক্ষে রিমান্ড বাতিল ও জামিন চেয়ে আবেদন করেন। অন্যদিকে রাষ্ট্রপক্ষ জামিনের বিরোধিতা করেন। উভয় পক্ষের শুনানি শেষে আদালত তাদের প্রত্যেকের ১০ দিনের রিমান্ডের এ আদেশ দেন।

এর আগে গত ১৩ আগস্ট গোপন তথ্যের ভিত্তিতে নৌপথে পলায়নরত অবস্থায় রাজধানীর সদরঘাট এলাকা থেকে সালমান এফ রহমান ও সাবেক আইনমন্ত্রী আনিসুল হককে গ্রেপ্তার করে পুলিশ। পরদিন ১৪ আগস্ট নিউমার্কেট থানায় দোকান কর্মচারী শাহজাহান হত্যা মামলায় তাদের ১০ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। পরে ওই মামলায় গত ১৫ আগস্ট গভীর রাতে ঢাকার খিলক্ষেত এলাকা থেকে জিয়াউল আহসানকে গ্রেপ্তার করা হয়। পরদিন ১৬ আগস্ট তার ৮ দিনের রিমান্ডের আদেশ দেন আদালত।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে গত ১৮ জুলাই লালবাগের আজিমপুর সরকারি আবাসিক এলাকায় আইডিয়াল কলেজের প্রথম বর্ষের ছাত্র খালিদ হাসান সাইফুল্লাহ গুলিবিদ্ধ হয়ে মারা যান। এ ঘটনায় তার বাবা কামরুল হাসান ১৯ আগস্ট লালবাগ থানায় হত্যা মামলা করেন। এছাড়া ঢাকা কলেজের ছাত্র সবুজ আলী হত্যার অভিযোগে তার ভাই নুর নবী বাদী হয়ে নিউমার্কেট থানায় হত্যা মামলা করেন।

দীপু মনি ৪ দিনের রিমান্ডে : রাজধানীর বাড্ডা থানার হত্যা মামলায় আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির ৪ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। আজ শনিবার ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ জসীমের আদালত এ রিমান্ড মঞ্জুর করেন।

এদিন রাজধানীর বাড্ডা থানায় করা সুমন সিকদার হত্যা মামলায় তার ১০ দিনের রিমান্ডে নিতে আবেদন করে পুলিশ। এসময় তার পক্ষে রিমান্ড বাতিল ও জামিন চেয়ে আবেদন করেন। অন্যদিকে রাষ্ট্রপক্ষ জামিনের বিরোধিতা করেন। উভয় পক্ষের শুনানি শেষে আদালত তার চার দিনের রিমান্ড মঞ্জুর করেন। এর আগে ১৯ আগস্ট বাড়িধারা থেকে তাকে গ্রেপ্তার করা হয়। পরদিন গত ২০ আগস্ট বৈষম্যবিরোধী আন্দোলনে ছাত্র-জনতার মিছিলে নির্বিচার গুলিবর্ষণে রাজধানীর মোহাম্মদপুরে মুদি দোকানি আবু সায়েদ হত্যা মামলায় দীপু মনির চার দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে গত ১৭ জুলাই বাড্ডার প্রগতি স্মরণীতে গুলিতে নিহত হন সুমন সিকদার। এ ঘটনায় সুমনের মা মোসা. মাছুমা ২০ আগস্ট বাড্ডা থানায় হত্যা মামলা করেন।

আ স ম ফিরোজ ৭ দিনের রিমান্ডে : রাজধানী ভাটারা থানা এলাকায় সোহাগ মিয়া নামে এক যুবক নিহতের মামলায় সাবেক হুইপ আ স ম ফিরোজের সাত দিনের রিমান্ড করেছেন আদালত। ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. জসিমের আদালতে শুনানি শেষে এ আদেশ দেন।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় গত ১৯ জুলাই বিকেলে ভাটারা থানাধীন ফরাজী হাসপাতালের সামনে পুলিশের গুলিতে নিহত হয় সোহাগ মিয়া। এ ঘটনায় ২০ আগস্ট তার বাবা শাফায়েত হোসেন ভাটারা থানায় হত্যা মামলা করেন। এ মামলায় শুক্রবার রাতে ঢাকার বনানী এলাকা থেকে তাকে গ্রেপ্তার করে পুলিশ। গ্রেপ্তারের পর গতকাল তাকে আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ডে নিতে আবেদন করে পুলিশ। শুনানি শেষে আদালত তার সাত দিনের রিমান্ড মঞ্জুর করেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
ঘটনাপ্রবাহ: কোটা সংস্কার আন্দোলন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

চিরকুট ও কাফনের কাপড় রেখে প্রাণনাশের হুমকি

অসুস্থ ফুটবলারের চিকিৎসায় পাশে দাঁড়ালেন তারেক রহমান

ভারতে পাচারকালে কুমিল্লা সীমান্তে ফের ইলিশের চালান জব্দ

সুনামগঞ্জ সীমান্তে সাড়ে ১৯ লাখ রুপিসহ যুবক আটক

দাবানলে পাল্টে যাচ্ছে আবহাওয়া, স্যাটেলাইটে ভয়ংকর দৃশ্য

নজরুল বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডিতে নতুন মুখ

শেখ হাসিনার নতুন ফোনালাপ, নিজেকে প্রধানমন্ত্রী দাবি

রোহিঙ্গা ক্যাম্পে পাহাড় ধসে ৩ জনের মৃত্যু

৫০ হাজার কর্মীর পরিবার করুণ অবস্থায় আছে : আওয়ামী লীগ

সাতক্ষীরায় ১১টি সোনার বারসহ চোরাকারবারি আটক

১০

আসছেন ডোনাল্ড লু / ঢাকাকে বিরক্ত না করতে দিল্লিকে দেবেন বার্তা

১১

গ্রামাঞ্চলে ব্যাপক লোডশেডিং, বেকায়দায় শিক্ষার্থীরা

১২

এখনো স্বৈরাচারী কায়দায় চলছে গণপরিবহন: যাত্রী অধিকার আন্দোলন

১৩

ব্রাহ্মণবাড়িয়ায় হাসপাতালে জরুরি বিভাগে দুপক্ষের সংঘর্ষ

১৪

মধ্যপ্রাচ্য থেকে পিছু হটছে মার্কিন রণতরী

১৫

আশুলিয়ায় লাশ পোড়ানোর সঙ্গে জড়িত সেই আরাফাত গ্রেপ্তার

১৬

ভারতে পাচারের সময় সুপারি, রসুন ও শিং মাছ জব্দ

১৭

হবিগঞ্জে বিএনপি নেতা বহিষ্কার

১৮

ভারতে অজানা জ্বরের হানা, শিশুসহ ১৬ জনের মৃত্যু

১৯

দেশের সব বিভাগেই দমকা হাওয়াসহ বৃষ্টির পূর্বাভাস

২০
X