কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৯ আগস্ট ২০২৪, ০৩:৪৭ পিএম
আপডেট : ১৯ আগস্ট ২০২৪, ০৫:৩৩ পিএম
অনলাইন সংস্করণ

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে শেখ হাসিনা-ইনু-মেননসহ ২৮ জনের নামে মামলা

শেখ হাসিনা, রাশেদ খান মেনন ও হাসানুল হক ইনু। ছবি : সংগৃহীত
শেখ হাসিনা, রাশেদ খান মেনন ও হাসানুল হক ইনু। ছবি : সংগৃহীত

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে শেখ হাসিনা, হাসানুল হক ইনু, রাশেদ খান মেনন ও আনোয়ার হোসেন মঞ্জুসহ ২৮ জনের নামে মামলা হয়েছে।

সোমবার (১৯ আগস্ট) তাদের নামে মামলা করা হয়।

জানা গেছে, মিরপুরে শিক্ষার্থী আলভীকে হত্যার ঘটনায় শেখ হাসিনা, হাসানুল হক ইনু, রাশেদ খান মেনন ও আনোয়ার হোসেন মঞ্জুসহ ২৮ জনের নাম উল্লেখ করে মামলা হয়েছে। এ মামলা আরও অন্তত ৫০০ জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়েছে। মামলায় দল হিসেবে আওয়ামী লীগ ও এর অঙ্গ-সহযোগী সংগঠনকে আসামি করা হয়েছে।

এতে বলা হয়েছে, গত ১৫ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত সময়ে সারা বাংলাদেশে নিহত এবং এ সময়ে আহত হয়ে পরবর্তীতে নিহতের ঘটনায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইন, ১৯৭৩ এর ৩(২) ও ৪(১) (২) ধারা অনুযায়ী গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের করেছেন।

এ সময়ে অপরাধের ধরন হিসেবে বলা হয়েছে, ১ থেকে ২৭ নং আসামীদের নির্দেশে ও পরিকল্পনায় অন্যান্য আসামীরা দেশীয় ও বিদেশি আগ্নেয়াস্ত্র দ্বারা নির্বিচারে গুলিবর্ষণ করে বৈষম্যবিরোধী আন্দোলনকারী সাধারণ নিরস্ত্র ছাত্রজনতাদের হত্যা করে তাদের সমুলে বা আংশিক নির্মূল করার উদ্দ্যেশ্যে গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধ সংগঠন করার অপরাধ।

এতে শেখ হাসিনাকে সাবেক প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে প্রধান আসামি করা হয়েছে। এছাড়া বাকি আসামিরা হলেন সাবেক সমাজকল্যাণ মন্ত্রী ও বাংলাদেশ ওয়ার্কাস পার্টির সভাপতি রাশেদ খান মেনন, সাবেক তথ্যমন্ত্রী ও জাতীয় সমাজতান্তিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু,সাবেক বন ও পরিবেশমন্ত্রী এবং বাংলাদেশ জাতীয় পার্টির (জেপি) চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জু, সাবেক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান কামাল, সাবেক আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক, সাবেক প্রধানমন্ত্রীর বেসরকারী শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, সাবেক পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ, সাবেক বস্ত্র ও পাট মন্ত্রী জাহাঙ্গীর কবির নানক, সাবেক ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, সাবেক তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত এবং সাবেক শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার।

এছাড়া আরও রয়েছেন বাংলাদেশ তরীকত ফেডারেশনের চেয়ারম্যান সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী, সাবেক আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন, র‌্যাবের সাবেক মহাপরিচালক মোঃ হারুন অর রশিদ, সাবেক ডিএমপি কমিশনার হাবিবুর রহমান, সাবেক ডিবিপ্রধান হারুন অর রশীদ, ডিএমপির সাবেক যুগ্ম কমিশনার বিপ্লব কুমার সরকার, মিরপুর মডেল থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা মুন্সী সাব্বির,বাংলাদেশ যুবলীগের সভাপতি মাইনুল ইসলাম নিখিল, বাংলাদেশ আওয়ামী লীগের ঢাকা মহানগর উত্তরের সভাপতি বজলুর রহমান, সাধারণ সম্পাদক এস এম মান্নান কচি, ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র আতিকুর রহমান, মিরপুর থানা আওয়ামীলীগের সভাপতি মো. হানিফ, ১৩ নং ওয়ার্ড কাউন্সিলর ইসমাইল মোল্লা, ৬ নং ওয়ার্ড কাউন্সিলর বাপ্পি। এছাড়া মামলায় সংগঠন হিসাবে বাংলাদেশ আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ ও এর অংগ সংগঠনসমূহকে অভিযুক্ত করা হয়েছে। এর বাইরে আরও অজ্ঞাতনামা অস্ত্রধারী আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগের নেতাকর্মী এবং পুলিশের কর্মকর্তা ও সদস্যসহ অনুমানিক ৫০০ জনের নামেও অভিযোগ করা হয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

ঘটনাপ্রবাহ: কোটা সংস্কার আন্দোলন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

চবিতে শহীদদের স্মরণে সাংস্কৃতিক সন্ধ্যা

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

১৯ সেপ্টেম্বর : নামাজের সময়সূচি

বৃহস্পতিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

সমাজ ও রাষ্ট্রের শত্রুরা ওত পেতে আছে

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর উল্লাহ গ্রেপ্তার

‘গণহত্যায় উসকানিদাতা কবি-সাহিত্যিক, সাংবাদিকদেরও বিচারের আওতায় আনা হবে’

জাবিতে গণধোলাইয়ের শিকার সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য

বৈদেশিক ঋণ আবার ছাড়িয়েছে ১০০ বিলিয়ন ডলার

জাতিসংঘ শান্তিরক্ষা পদক পেলেন নৌবাহিনীর ২শ’ সদস্য

১০

সিলেট জেলা ও মহানগর যুবদলের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

১১

জাহাঙ্গীরনগরে সাবেক ছাত্রলীগ নেতাকে গণপিটুনি, হাসপাতালে মৃত্যু

১২

ডিপিডিসি কর্মকর্তা-কর্মচারী সমবায় সমিতির নতুন কমিটি

১৩

সংবিধান সংস্কার কমিশনের প্রধান হয়ে আলী রীয়াজের ফেসবুক স্ট্যাটাস

১৪

আলজাজিরার অনুসন্ধান / যুক্তরাজ্যে ৩৬০টি বাড়ি কিনেছেন সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী

১৫

রূপপুর পারমাণবিকের প্রথম ইউনিটে ডামি ফুয়েল লোডিং শুরু

১৬

মহেশখালী থেকে অস্ত্রসহ একজনকে আটক করেছে নৌবাহিনী

১৭

নকল সোনার মূর্তি দিয়ে প্রতারণা, গ্রেপ্তার ২

১৮

কুমিল্লায় ট্রাকচাপায় প্রবাসী যুবক নিহত

১৯

ভুল সংশোধনী ও দুঃখ প্রকাশ

২০
X