মাসুদ রানা
প্রকাশ : ১৫ আগস্ট ২০২৪, ০৫:০৬ পিএম
আপডেট : ১৫ আগস্ট ২০২৪, ০৫:১৬ পিএম
অনলাইন সংস্করণ

যে পাঁচ কারণে টুকু-পলক-সৈকত ১০ দিনের রিমান্ডে 

শামসুল হক টুকু, জুনাইদ আহমেদ পলক ও তানভীর হাসান সৈকত (বাঁ থেকে)। ছবি : সংগৃহীত
শামসুল হক টুকু, জুনাইদ আহমেদ পলক ও তানভীর হাসান সৈকত (বাঁ থেকে)। ছবি : সংগৃহীত

রাজধানীর পল্টনে কামাল মিয়া নামে এক রিকশাচালককে হত্যা মামলায় সাবেক ডেপুটি স্পিকার শামসুল হক টুকু, সাবেক ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকতের ১০ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

মূলত ৫টি কারণে তাদের এই রিমান্ড মঞ্জুর করা হয়েছে। তার মধ্যে মামলার সুষ্ঠু তদন্ত ও ন্যায় বিচারের স্বার্থে জিজ্ঞাসাবাদের প্রয়োজন; আসামিদের মূল হোতা কে বা কারা, নেপথ্যে আর কেউ জড়িত কি না এবং ঘটনার পরিকল্পনাকারীদের সম্পর্কে তথ্য সংগ্রহ; মামলার ঘটনায় আসামিদের কার কী ভূমিকা ছিল এবং সে সংক্রান্তে সুস্পষ্ট তথ্য উদঘাটন করা; ঘটনার সময় ভিকটিদের জখমের কাজে আসামিদের ব্যবহৃত আলামত উদ্ধার করার লক্ষ্য; আসামিদের সহযোগী অপরাপর অজ্ঞাতনামা আসামিদের নাম ঠিকানা সংগ্রহ পূর্বক গ্রেপ্তারের লক্ষ্যে।

বৃহস্পতিবার (১৫ আগস্ট) মামলার তদন্ত কর্মকর্তা পল্টন মডেল থানার উপপরিদর্শক মো. ইউসুফ ৫টি কারণ উল্লেখ করে প্রত্যেকের ১০ দিনের রিমান্ড চেয়ে আবেদন করেন। রাষ্ট্রপক্ষ ১০ দিনের রিমান্ডই মঞ্জুরের প্রার্থনা করেন। আসামিদের পক্ষে তাদের আইনজীবী রিমান্ড বাতিল চেয়ে জামিন আবেদন করেন। উভয়পক্ষের শুনানি শেষে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রশিদুল আলমের আদালত ১০ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

রিমান্ড আবেদনে আরও বলা হয়েছে, আসামিরা বাংলাদেশ আওয়ামী লীগ ও ছাত্রলীগের কেন্দ্রীয় সংগঠনের নেতা। ঢাকাসহ সারা বাংলাদেশের কোটাবিরোধী আন্দোলনকে কেন্দ্র করে সাধারণ ছাত্রছাত্রীরা রাস্তায় অবস্থান করলে তাদের নির্দেশে ও হুকুমে আন্দোলনকারী ছাত্রছাত্রীদের রাস্তা থেকে সরানোর জন্য প্রত্যক্ষ ও পরোক্ষ মদদে অজ্ঞাতনামা দুষ্কৃতকারীরা আগ্নেয়াস্ত্রের মাধ্যমে এলোপাথাড়িভাবে গুলি করলে ভিকটিম কামাল মিয়া গুরুতর আহত হয়। পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে মৃত্যুবরণ করেন। আসামিদের পুলিশ হেফাজতে নিয়ে এসে ব্যাপকভাবে জিজ্ঞাসাবাদ করা সম্ভব হলে মামলার ঘটনাসংক্রান্তে সুস্পষ্ট তথ্য সংগ্রহ, ঘটনায় ব্যবহৃত আলামত উদ্ধার ও মূল রহস্য উদঘাটন সম্ভব হবে। এজন্য আসামিদের জিজ্ঞাসাবাদে ১০ দিনের পুলিশ রিমান্ডে আনা একান্ত প্রয়োজন।

এর আগে গত ১৪ আগস্ট গোপন সংবাদের ভিত্তিতে রাজধানীর খিলক্ষেত থানার নিকুঞ্জ আবাসিক এলাকা থেকে আত্মগোপনে থাকাবস্থায় ১২তম জাতীয় সংসদের ডেপুটি স্পিকার শামসুল হক টুকু, সাবেক প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকতকে পল্টন থানার একটি মামলার প্রেক্ষিতে রাতে গ্রেপ্তার করা হয়।

গত ১৯ জুলাই কোটা বিরোধী আন্দোলন চলাকালে রাজধানীর পল্টন থানা এলাকায় গুলিতে নিহত হন রিকশাচালক কামাল মিয়া (৩৯)। এ ঘটনায় রাজধানীর পল্টন থানায় অজ্ঞাতনামা দুষ্কৃতকারীদের আসামি করে ২০ জুলাই একটি হত্যা মামলা দায়ের করেন নিহতের স্ত্রী ফাতেমা খাতুন (৩৬)।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

জাবিতে সাবেক ছাত্রলীগ নেতাকে হত্যা, এক সমন্বয়ককে অব্যাহতি

ড. ইউনূসকে ধন্যবাদ জ্ঞাপন মুক্তিযোদ্ধা পরিবারের

মাদারীপুরে কৃষককে পিটিয়ে হত্যায় মানববন্ধন

জাতীয় বিদ্যুৎ সঞ্চালন গ্রিডের টাওয়ার পদ্মায় বিলীন

দীঘিনালায় দুপক্ষের সংঘর্ষ, অগ্নিসংযোগ

তিন মাস ধরে ১৪শ চা শ্রমিকের মজুরি বন্ধ

নীতিমালার খসড়া অনুমোদন / সম্পদের হিসাব দিতে হবে উপদেষ্টাদেরও

জাতীয় বিদ্যুৎ সঞ্চালন গ্রিডের টাওয়ার পদ্মায় বিলীন

বিটকয়েনে বার্গারের দাম পরিশোধ করলেন ডোনাল্ড ট্রাম্প

ডেঙ্গুতে আরও ৩ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ৮৮৭

১০

চর দখলের মতো সাংবাদিক সংগঠনগুলো নিয়ন্ত্রণের অপচেষ্টা চলছে : শওকত মাহমুদ

১১

নেতাকর্মীদের জরুরি নির্দেশনা দিল আ.লীগ

১২

বন্যায় ক্ষতিগ্রস্তদের নির্মাণসামগ্রী ও গবাদিপশু দিল বিএনপি

১৩

ছেলে নিহতের চার ঘণ্টা পর মারা গেলেন বাবা

১৪

আন্দোলনে থাকা নেতাকর্মীদের পেছনে রাখার সুযোগ নেই : আমিনুল হক 

১৫

দেড় মাসেও হদিস মেলেনি বগুড়া থানার লুট হওয়া অস্ত্রের

১৬

চিহ্নিত সন্ত্রাসী গোষ্ঠী দেশকে অকার্যকর করতে চায় : আহলে সুন্নাত

১৭

কুচক্রি মহল জাপা চেয়ারম্যানের বিরুদ্ধে হত্যা মামলা দিয়েছে : চুন্নু

১৮

হেলিকপ্টারে চট্টগ্রামে নেওয়া হলো সাবেক এমপি ফজলে করিমকে

১৯

৫৬ জেলায় দাবদাহ, তাপমাত্রা আরও বাড়ার আভাস

২০
X