কবির হোসেন
প্রকাশ : ১১ আগস্ট ২০২৪, ১০:৫৯ পিএম
আপডেট : ১১ আগস্ট ২০২৪, ১১:৫৫ পিএম
অনলাইন সংস্করণ

নতুন রেকর্ড বিচার বিভাগের ইতিহাসে 

হাইকোর্ট। পুরোনো ছবি
হাইকোর্ট। পুরোনো ছবি

বাংলাদেশের বিচার বিভাগের ইতিহাসে নতুন রেকর্ড তৈরি হয়েছে। এই প্রথম হাইকোর্ট বিভাগের একজন বিচারপতিকে সরাসরি প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি। সংবিধানের বিধান অনুযায়ী এই নিয়োগ দেওয়ার পর বিষয়টি নিয়ে আলোচনা চলছে আইনাঙ্গনসহ সারা দেশে। এ ছাড়া প্রধান বিচারপতিসহ একযোগে আপিল বিভাগ থেকে ছয় বিচারপতির পদত্যাগের ঘটনাও আগে কখনো ঘটেনি।

আইনজীবীরা বলছেন, দেশ স্বাধীন হওয়ার পর বিচার বিভাগে আর এমন ঘটনা দেখা যায়নি। এর পেছনে বিগত ১৬ বছরে শেখ হাসিনার শাসনামলে বিচার বিভাগকে চরম দলীয়করণ করাকে দায়ী করছেন তারা। তারা বলছেন, মেধা ও যোগ্যতার বিবেচনায় নিয়োগ না দিয়ে, রাজনৈতিক বিবেচনায় বিচারপতি নিয়োগ দেওয়া হয়েছে। ফলে বিচার কাজে তার প্রভাব পড়েছে। ধীরে ধীরে তাদের ওপর আস্থা হারিয়েছে দেশের জনগণ। অনাস্থার কারণে ক্ষোভের মুখে একযোগে প্রধান বিচারপতিসহ সর্বোচ্চ আদালতের ছয়জন বিচারপতিকে পদত্যাগ করতে হয়েছে। আইনজীবীরা বিচার বিভাগকে সব সময় দলীয়করণের ঊর্ধ্বে রাখার আহ্বান জানিয়েছেন।

জানতে চাওয়া হলে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেন, শেখ হাসিনার সরকার বিচার বিভাগকে নিজ দলের অঙ্গসংগঠনের মতো বানিয়ে ফেলেছিল। বিচার কাজে তার প্রভাব পড়েছে। বাংলাদেশের জনগণ বিচার বিভাগের দলীয়করণ চায় না। এ কারণে ছাত্র আন্দোলনের মুখে সবাইকে পদত্যাগ করতে হয়েছে। এমন পদত্যাগ বিচার বিভাগের ইতিহাসে ঘটেনি।

সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল ও সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী এম কে রহমান বলেন, হাইকোর্ট থেকে প্রধান বিচারপতি সরাসরি নিয়োগে আইনগত কোনো বাধা নেই। তবে আমার জানা মতে, বাংলাদেশের ইতিহাসে আর এমনটি ঘটেনি।

তিনি বলেন, ছাত্র আন্দোলনের মুখে প্রধান বিচারপতিসহ ছয়জন পদত্যাগ করেছেন। আন্দোলনকারীরা মনে করছেন, এসব বিচারপতি আগের সরকারকে সহযোগিতা করেছেন। রাজনৈতিক কোনো ইস্যু এলে তারা সরকারের পক্ষে থেকেছেন। তারা রাজনৈতিকভাবে প্রভাবিত (পলিটিক্যাল মোটিভেটেড) হয়ে কাজ করেছেন। স্বাধীনভাবে রায় দিতে পারেননি। এ কারণে আন্দোলনকারীরা তাদের পদত্যাগ দাবি তোলেন।

তিনি আরও বলেন, সরকারের কারণেই বিচার বিভাগের আজকের এই দুর্দশা। গত ১৪ বছরে যেসব বিচারপতি নিয়োগ হয়েছে, তার বেশিরভাগই মেধা ও যোগ্যতার ভিত্তিতে হয়নি। রাজনৈতিক বিবেচনায় নিয়োগ হয়েছে। ‘মেধার লোক’ না বসিয়ে ‘স্লোগানের লোক’কে বিচারপতি বানানো হয়েছে। আইনে জ্যেষ্ঠতার লঙ্ঘনের (সুপারসিট) বাধা নেই। কিন্তু মেধাবী লোকজন থাকলে তাদের ক্ষেত্রে সুপারসিট করা ঠিক হয়নি। মেধার ভিত্তিতে নিয়োগ হলে, সুপারসিট না করা হলে বিচারপতি সৈয়দ রেফাত আহমেদের অনেক আগেই আপিল বিভাগে যাওয়ার কথা ছিল। কিন্তু রাজনৈতিক বিবেচনায় নিয়োগ হওয়ায়, সেটা হয়নি। নিয়োগে রাজনৈতিক বিবেচনাকে প্রাধান্য দিলে তো বিচার বিভাগ শক্তিশালী হবে না। মানুষের মাঝে বিচার বিভাগ নিয়ে নেতিবাচক ধারণার জন্ম নেবে। সেজন্য বিচার বিভাগকে রাজনীতির ঊর্ধ্বে রাখতে হবে।

সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী আহসানুল করিম বলেন, ১৪ বছর ধরে যেভাবে দলীয় বিবেচনায় বিচারক নিয়োগ দেওয়া হয়েছে, তারই পরিণতি দেখতে পেয়েছে জাতি। যাকে সরকারের লোক মনে করা হয়েছে, যে কোনো পরিস্থিতিতে তারা সরকারের পাশে থাকবে, শুধু তাদেরই নিয়োগ করা হয়েছে। শুধু রাজনৈতিক কারণে অনেক ভালো ভালো বিচারপতি, যেমন বিচারপতি শাহ আবু নাঈম মোমিনুর রহমান, বিচারপতি আব্দুল ওয়াহহাব মিয়া, বিচারপতি মো. ইমান আলীসহ অনেক দক্ষ ও যোগ্য ব্যক্তিকে প্রধান বিচারপতি বানানো হয়নি। তারা প্রত্যেকেই সৎ, মেধাবী ও দক্ষ ছিলেন। সৎ, মেধাবী ও দক্ষতা অনুযায়ী নিয়োগ হলে বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ অনেক আগেই প্রধান বিচারপতি হতেন। কিন্তু তা হয়নি। তিনি আরও বলেন, শুধু দলীয় বিবেচনায় নিয়োগ দেওয়ায় তার প্রভাব পড়েছে বিচার কাজেও। জামিন ও রায় দেওয়ার ক্ষেত্রেও। দলীয়ভাবে নিয়োগপ্রাপ্ত এসব বিচারপতি জনগণের আস্থা অর্জন করতে পারেননি। ফলে বিক্ষোভের মুখে তাদের পদত্যাগ করতে হয়েছে। এটা বিচার বিভাগের ইতিহাসে অনন্য, নজিরবিহীন।

এর আগে গত শনিবার ছাত্র বিক্ষোভের মুখে পদত্যাগ করেন প্রধান বিচারপতি মো. ওবায়দুল হাসান। এরপর বিকেলে আপিল বিভাগের আরও পাঁচ বিচারপতি পদত্যাগ করেন। পরে ওইদিন রাতে হাইকোর্ট বিভাগের বিচারপতি সৈয়দ রেফাত আহমেদকে দেশের ২৫তম প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ করেন রাষ্ট্রপতি। রাষ্ট্রপতির আদেশে আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, সংবিধানের ৯৫(১) অনুচ্ছেদে দেওয়া ক্ষমতাবলে রাষ্ট্রপতি হাইকোর্টের বিচারক বিচারপতি সৈয়দ রেফাত আহমেদকে বাংলাদেশের প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ দিয়েছেন। এই নিয়োগ শপথের তারিখ থেকে কার্যকর হবে। সে অনুযায়ী গতকাল শপথ নেন প্রধান বিচারপতি।

এদিকে দেশ স্বাধীনের পর থেকে ২৪ জন প্রধান বিচারপতি অতীতে দায়িত্ব পালন করেছেন। তাদের সবাই আপিল বিভাগের বিচারপতির দায়িত্ব পালনকালে প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ পান। এবারই প্রথম ব্যতিক্রম ঘটনা ঘটল। এ ক্ষেত্রে আইনের কোনো ব্যত্যয় হয়নি বলে জানিয়েছেন আইনজীবীরা। বিচারপতি নিয়োগসংক্রান্ত সংবিধানের ৯৫(১) অনুচ্ছেদে বলা হয়েছে, ‘প্রধান বিচারপতি রাষ্ট্রপতি কর্তৃক নিযুক্ত হইবেন এবং প্রধান বিচারপতির সহিত পরামর্শ করিয়া রাষ্ট্রপতি অন্যান্য বিচারককে নিয়োগদান করিবেন। (২) কোন ব্যক্তি বাংলাদেশের নাগরিক না হইলে, এবং (ক) সুপ্রিম কোর্টে অন্যূন দশ বৎসরকাল অ্যাডভোকেট না থাকিয়া থাকিলে; অথবা খ) বাংলাদেশের রাষ্ট্রীয় সীমানার মধ্যে অন্যূন দশ বৎসর কোন বিচার বিভাগীয় পদে অধিষ্ঠান না করিয়া থাকিলে; অথবা (গ) সুপ্রিম কোর্টের বিচারক পদে নিয়োগলাভের জন্য আইনের দ্বারা নির্ধারিত যোগ্যতা না থাকিয়া থাকিলে; তিনি বিচারক পদে নিয়োগ লাভের যোগ্য হইবেন না।’ সংবিধানে প্রধান বিচারপতি নিয়োগের ব্যাপারে এর বাইরে আর কিছুই বলা নেই।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সংলাপে যোগ দিতে যমুনায় জামায়াতের নেতারা

রাজধানীতে সন্ত্রাসী হামলায় আহত সাংবাদিক

সাবেক ডিবিপ্রধান হারুনকে নিয়ে কথা বললেন নতুন ডিবিপ্রধান

বিশ্ব শিক্ষক দিবস / বিশ্বায়ন ও এসডিজিসের আলোকে দেশের শিক্ষা ও শিক্ষক সমাজ

বৈষম্যবিরোধী ঐক্য কর্মচারীদের কর্মসূচি সাময়িক স্থগিত দাবিতে অনঢ় থাকার ঘোষণা

গয়না নিয়ে পালাল প্রেমিক, বিয়ের দাবিতে অনশনে প্রেমিকা

‘আমরা এখনো শ্রদ্ধার স্বর্ণ শিখরে রেখেছি শিক্ষকদের’

সিরাত মাহফিল শুরু

আশুলিয়ায় বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলার অভিযোগ 

টি-টোয়েন্টিতে না থেকেও ‘আছেন’ সাকিব

১০

একের পর এক ধর্ষণ, যুবকের ৪২ বার যাবজ্জীবন

১১

অন্তর্বর্তী সরকারের প্রধান কাজ দ্রুত নির্বাচন করা : নাজমুল হাসান 

১২

ইচ্ছা থাকলেও সামর্থ্যের অভাব রয়েছে : শিক্ষা উপদেষ্টা

১৩

যৌথবাহিনীর অভিযানে অস্ত্রসহ গ্রেপ্তার ৩

১৪

প্রধান উপদেষ্টার সঙ্গে সংলাপে কোন দলে কারা রয়েছেন

১৫

আ.লীগ ছাড়ার ঘোষণা দিলেন অধ্যক্ষ মোশাররফ হোসেন

১৬

দেশের সর্বকনিষ্ঠ আন্তর্জাতিক মাস্টার মনন

১৭

প্রশাসনে এখনো স্বৈরাচারের ভূত বসে আছে : মির্জা ফখরুল

১৮

অনেক বিতর্ক হয়েছে, এবার কাজে ফেরার ইঙ্গিত দিলেন কঙ্গনা

১৯

প্রধান উপদেষ্টার সঙ্গে বিএনপির বৈঠক চলছে

২০
X