শেখর পীযুষ (পিসি), শাল্লা (সুনামগঞ্জ) প্রতিনিধি
প্রকাশ : ২৯ জুন ২০২৪, ০৩:১১ পিএম
অনলাইন সংস্করণ

৩০ কোটি টাকার সৌরবিদ্যুৎ প্রকল্প এখন গলার কাঁটা

সৌরবিদ্যুৎ প্রকল্পের প্ল্যান্ট। ছবি : কালবেলা
সৌরবিদ্যুৎ প্রকল্পের প্ল্যান্ট। ছবি : কালবেলা

ভাটির জনপদ সুনামগঞ্জের শাল্লা উপজেলার হবিবপুর ইউনিয়নে ২০১৬-১৭ অর্থবছরে ৩০ কোটি টাকা ব্যয়ে নির্মিত হয় দেশের বৃহত্তম সৌরবিদ্যুৎ উৎপাদন কেন্দ্র। কিন্তু পাঁচ বছরের মধ্যেই মুখ থুবড়ে পড়েছে প্রকল্পটি। দুই বছর হলো প্রকল্পটি একেবারে বন্ধ হয়ে গেছে।

এ অবস্থায় বেকায়দায় পড়েছেন হবিবপুর ইউনিয়নের শ্বাসখাই, দত্তপাড়া, মৌরাপুর ও আগোয়াই গ্রামের ৫০০ পরিবারের ৪ হাজারেরও বেশি মানুষ। তিন বছরের বেশি সময় ধরে তারা বিদ্যুৎহীন। সাম্প্রতিক তাপপ্রবাহের সময় এই গ্রামগুলোর মানুষ প্রচণ্ড গরমে অসহ্য যন্ত্রণা ভোগ করেছেন। কষ্ট দূর করতে নানা জায়গায় ধরনা দিয়েও কোনো লাভ হয়নি।

জানা গেছে, ২০২২ সালের বন্যায় এই প্রকল্পের বিদ্যুৎ সরবরাহের খুঁটিসহ অনেক কিছু ভেসে গেছে বা নষ্ট হয়েছে। এর পর থেকেই বিদ্যুৎকেন্দ্রটি সম্পূর্ণ বন্ধ আছে।

বিদ্যুৎবঞ্চিত এলাকা দত্তপাড়ার বাসিন্দা সচিপদ দাস বলেন, শুরুর দিকে সৌর বিদ্যুৎকেন্দ্র কর্তৃপক্ষ চুক্তি অনুযায়ী, সকাল ৬টা থেকে রাত ১১টা পর্যন্ত বিদ্যুৎ সরবরাহ করেছে। কিন্তু প্রকল্পটি চালুর কিছু দিন পর থেকেই যন্ত্রণা শুরু হয়। সরবরাহ কমতে কমতে ২০২০ সালে এসে দিনে দুই ঘণ্টার বেশি বিদ্যুৎ পাওয়া যায়নি। আর এখন তো বিদ্যুৎকেন্দ্রটি পুরোপুরিই বন্ধ হয়ে গেছে।

হবিবপুর ইউনিয়নে এই বিদ্যুৎকেন্দ্রের গ্রাহকরা জানান, তাদের অনেকে সৌরবিদ্যুৎ ছেড়ে পল্লী বিদ্যুতের সংযোগ পেতে যোগাযোগ করেন। কিন্তু পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষও তাদের ফিরিয়ে দেয়। এর পর ২০২০ সালের ৮ অক্টোবর ৪০০ গ্রামবাসীর স্বাক্ষরসহ জেলা প্রশাসকের কাছে বিদ্যুৎ পেতে আবেদন করেন তারা।

আবেদনে গ্রামবাসী, সৌরবিদ্যুৎ প্রকল্প থেকে তাদের মুক্তি দিয়ে পল্লী বিদ্যুতের সংযোগ দেওয়ার দাবি জানান। তাতেও কোনো কাজ হয়নি। এর মধ্যেই ২০২২ সালে বন্যায় ডুবে যায় এই প্রকল্পের অনেক স্থাপনা। ভেঙে ও ভেসে যায় সরবরাহ লাইনের শতাধিক খুঁটি। বন্যার পর আর বিদ্যুৎ দেখেননি ওই এলাকার মানুষ।

হবিবপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সুবল চন্দ্র দাস বলেন, আমাদের গ্রামের ওপর দিয়ে পল্লী বিদ্যুতের সঞ্চালন লাইন গেছে। অথচ আমরা বিদ্যুৎ পাচ্ছি না। ৩০ কোটি টাকার সোলার প্রকল্প নষ্ট হয়ে পড়ে আছে। আমরা বিদ্যুৎহীন অবস্থায় আছি। বারবার কর্তৃপক্ষের কাছে ধরনা দিচ্ছি, তারা আমলে নিচ্ছে না। গত মাসে স্থানীয় এমপি জয়া সেনগুপ্তার ছেলে সৌমেন সেন ইউএনওসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতনদের সঙ্গে কথা বলেছেন। কিন্তু কোনো অগ্রগতি দেখছি না।

পিডিবির দিরাই-শাল্লার আবাসিক প্রকৌশলী পরশুরাম তালুকদার বলেন, আমার জানামতে, এই প্রকল্প চালু করার জন্য সম্প্রতি প্রকল্পের পিডি সুনামগঞ্জ পিডিবির নির্বাহী প্রকৌশলী আবু নুয়মান ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে চিঠি পাঠিয়েছেন।

২০২০ সাল থেকে নষ্ট হয়ে পড়ে থাকা এই প্রকল্প আবার কীভাবে চালু হবে– এমন প্রশ্নের জবাবে এই প্রকৌশলী বললেন, এর জবাব আমি দিতে পারব না। সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে দিতে হবে।

পল্লী বিদ্যুতের জিএম মিলন কুমার কুণ্ডু বলেন, ২০২২ ইংরেজি বছরের শেষদিকে শাল্লা উপজেলাকে শতভাগ বিদ্যুতায়িত ঘোষণা করা হয়েছে। এখন আর নতুন কোনো প্রকল্প নেই।

এ ছাড়া শাল্লার ওই এলাকা পিডিবির নিয়ন্ত্রণে থাকা সোলার প্রকল্পের অধীনে ছিল। ওখানে বিদ্যুৎ সরবরাহ করার দায়িত্ব তাদেরই। হঠাৎ আমাদের ওপর সরবরাহের দায়িত্ব চাপালে আমরা কিছুই করতে পারব না।

জেলা প্রশাসক মোহাম্মদ রাশেদ ইকবাল চৌধুরী বলেন, শাল্লার ওই বিদ্যুৎহীন গ্রামগুলোর বিষয়ে জেলা উন্নয়ন সমন্বয় কমিটিতে আলোচনা হয়। সভায় সংশ্লিষ্টদের প্রতি অনুরোধ জানানো হয়, পাঁচটি গ্রামের যারা বিদ্যুৎবিলের বকেয়া পরিশোধ করেছেন, তাদের নো-অবজেকশন প্রদানের জন্য। যারা নো-অবজেকশন পেয়েছেন, তাদের বিদ্যুৎ সংযোগ প্রদানের অনুরোধ জানানো হয়। আগামী সমন্বয় সভায়ও এ নিয়ে আলোচনা হবে। এ ছাড়া ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গেও এ নিয়ে আমি কথা বলব।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

কবরস্থানে মিলল ১০০ বস্তা বিদেশি চিনি

নেত্রকোনায় বাড়ছে নদ-নদীর পানি, সড়ক ভেঙে যোগাযোগ বিচ্ছিন্ন

মিতু হত্যা মামলা : শেষ হলো ৫২ জনের সাক্ষ্য

ভারি বৃষ্টির পর মহারাষ্ট্রের রাস্তায় হাঁটছে কুমির!

৬৭১ বস্তা সরকারি রেশনের চাল উদ্ধার, গ্রেপ্তার ৫

সর্বাত্মক কর্মবিরতিতে বুটেক্স শিক্ষকরা

ইডেন নেত্রীর ধর্ষণ মামলায় জামিন পেলেন ছাত্রলীগ নেতা 

বাকৃবিতে শিক্ষকদের সর্বাত্মক ও কর্মচারীদের অর্ধদিবস কর্মবিরতি পালন

১১০ বিলিয়ন ডলার রপ্তানি আয়ের লক্ষ্য

ভাবুন কতটা খারাপ বাবা ও কুৎসিত মানুষ আমি : নানা

১০

ছুটির দিনটি যেভাবে কাটালেন আর্জেন্টাইনরা

১১

সংবাদ সম্মেলনে পুলিশ / ধর্ষণের কথা বাবাকে জানাবে বলায় কিশোরীকে সালোয়ার পেঁচিয়ে হত্যা

১২

টিভিএস অটোতে চাকরি, পাবেন ভ্রমণ সুবিধা

১৩

জুনে নির্যাতনের শিকার ২৯৭ কন্যা ও নারী

১৪

হত্যা মামলায় কারাগারে নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান

১৫

নবীন এসএসএলটি সদস্যদের নবীন বরণ ও মতবিনিময় সভা

১৬

বিপৎসীমার ওপরে সুরমার পানি, সিলেটে লক্ষাধিক মানুষ পানিবন্দি

১৭

‘জনমানুষের রাজকুমারী’ ডায়ানার জন্মদিন আজ

১৮

চুয়েটে কর্মকর্তা-কর্মচারীদের ৭ জুলাই থেকে পূর্ণ কর্মবিরতির ঘোষণা

১৯

কারিগরি ও মাদ্রাসা বোর্ড / বিশেষায়িত বিষয়ে আরও ২ বছর সৃজনশীল পদ্ধতিতে পরীক্ষা

২০
X