শেখ মমিন, রাজবাড়ী প্রতিনিধি
প্রকাশ : ২৮ জুন ২০২৪, ১০:২১ পিএম
আপডেট : ২৯ জুন ২০২৪, ০২:৪২ এএম
অনলাইন সংস্করণ

গ্যাঁড়াকলে ফেলে জমি অধিগ্রহণ, ভুক্তভোগী ৭০০ পরিবার!

রাজবাড়ীর দৌলতদিয়ায় আধুনিক নৌবন্দরের জন্য অধিগ্রহণ করা এলাকা। ছবি : কালবেলা
রাজবাড়ীর দৌলতদিয়ায় আধুনিক নৌবন্দরের জন্য অধিগ্রহণ করা এলাকা। ছবি : কালবেলা

রাজবাড়ীর দৌলতদিয়ায় আধুনিক নৌবন্দরের জন্য জমি অধিগ্রহণ করলেও এখনো কোনো ক্ষতিপূরণ পায়নি ভুক্তভোগীরা। গ্যাঁড়াকলে ফেলে জমি অধিগ্রহণ করেছে বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ। আর অনিশ্চিত ভবিষ্যৎ এর দ্বারপ্রান্তে প্রায় ভুক্তভোগী ৭০০ পরিবার। তবে দ্রুতই দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে আধুনিক বন্দরের জন্য ১৪০০ কোটি টাকা প্রকল্পের কাজ হবে বলে আশ্বাস দিয়েছেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান কমডোর আরিফ আহমেদ মোস্তফা।

রাজবাড়ী জেলার দৌলতদিয়া ঘাট ও মানিকগঞ্জ জেলার পাটুরিয়া ঘাটকে আধুনিক নৌবন্দরের আওতায় আনতে ইতোমধ্যে প্রাথমিক পর্যায়ে বিআইডব্লিউটি এর জমি অধিগ্রহণের কাজ শেষ হয়েছে আড়াই বছর আগে। অধিগ্রহণের কাজ আড়াই বছর আগে শেষ হলেও এখনো কোনো ক্ষতিপূরণ পায়নি স্থানীয় ভুক্তভোগীরা।

জানা গেছে, ২০২২ সালের ৩০ জানুয়ারি জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ঘাটে আধুনিক নৌবন্দরের জন্য ৩০ একর জমিসহ অবকাঠামোসমূহ একোয়ার করে বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ।

আর জমি অধিকরণ করলেও এখনো কোনো ক্ষতিপূরণ পায়নি পরিবারগুলো। ফলে দুর্বিষহ নানা সমস্যা নিয়ে অনেক কষ্টে জীবনযাপন করছে তারা। কারণ জমি অধিগ্রহণের পর স্থানীয় ভুক্তভোগীরা তাদের কোনো প্রয়োজনে জমি বিক্রি করতে পারছে না। ঘরবাড়ি ও দোকানপাট মেরামত করতে পারছে না। এ ছাড়া কোনো গাছপালাও কাটতে পারছেন না।

বিআইডব্লিউটিএর গ্যাঁড়াকলে পড়ে নিঃস্ব হওয়ার পথে তাদের ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো। নতুন করে কোনো ব্যবসা প্রতিষ্ঠান ও গড়ে তুলতে পারছেন না। তবে আড়াই বছর ধরে ৭০০ পরিবার সমস্যার মধ্যে থাকলেও কর্তৃপক্ষের কারও যেন নজরে পরছে না। বিশেষ কোনো নজর নেই স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিদেরও।

ভুক্তভোগীরা কালবেলাকে জানায়, বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ থেকে আমাদের দুই দফায় নোটিশ দেয়। প্রথমে চার ধারা নোটিশ, দ্বিতীয় দফায় সাত ধারার নোটিশ দেওয়া হয়। এবং ৭ ধারার নোটিশ দিয়ে জমি-অবকাঠামোসমূহ একোয়ার করে বিআইডব্লিউটিএ। এরপর থেকে এখন পর্যন্ত কোনো নোটিশ দেওয়া হয় নাই। এরপর ৮ ধারা নোটিশ দেওয়ার কথা থাকলেও এখনো সেটা পাই নাই। ৮ ধারার নোটিশে ক্ষতিপূরণ দেওয়ার কথা। কিন্তু আড়াই বছর পার হয়ে গেল এখনো সেটা পাই নাই। দীর্ঘ আড়াই বছর ধরে অপেক্ষা করে যাচ্ছি কিন্তু ক্ষতিপূরণ কবে পাব সেটা এখনো অনিশ্চিত। এ কারণে আমরা হতাশার মধ্যে আছি।

ভুক্তভোগী আলিম মোল্লা কালবেলাকে বলেন, বিআইডব্লিউটিএ একাত্তর নিয়ে আমাদের প্রায় তিন বছর আগে একটা নোটিশ দেয়। আমাদের বাড়িঘর ভেঙে দেবে গাছপালাসহ শুধু লিখে নিয়ে যায় কিন্তু এখন পর্যন্ত আমরা কোনো ক্ষতিপূরণ পাই নাই। কর্তৃপক্ষ প্রত্যেকবারে বলে ঈদের পরে করব, ঈদের পরে করব। কিন্তু সরকার এ বিষয়টা নিয়ে কোনো মাথা ঘামাচ্ছে না। নদী ভেঙে আসছে আমরা একটা বাড়িঘর ভেঙে সরাতে পারছি না, গাছপালা কাটতে পারছি না, নতুন করে গাছপালা লাগানো এবং ঘরবাড়ি মেরামত করতেও পারছি না। এর মধ্যে কেউ ঘরবাড়ি বিক্রি করেও চিকিৎসাও করতে পারছেন না। একোয়ারের মধ্যে আমার একটা বাড়ি আছে। বালির ব্যবসা ছিল। বালির ব্যবসা বর্তমানে বন্ধ রয়েছে। বাড়িঘরে থাকার মতো কোনো পরিবেশ নাই, বৃষ্টি হলে পানি পড়ে অথচ মেরামতও করতে পারছি না। বিশেষ করে সরকারের কাছে আমাদের আকুল আবেদন- ঘাটে এ সমস্যা দ্রুত কীভাবে সমাধান করা যায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেখার জন্য অনুরোধ করছি।

ওহাব আলী শেখ নামের এক ভুক্তভোগী কালবেলাকে বলেন, দীর্ঘ বছর ধরে আমরা কঠিন সমস্যার মধ্যে আছি। বন্দর করার জন্য আমাদের জমি অধিগ্রহণ করছে বিআইডব্লিউটিএ। আমাদের বাড়িঘর অবকাঠামো যা কিছু ছিল তারা সিজার লিস্ট করছে। পর্যায়ক্রমে একাধিক নোটিশ দিয়েছে আমাদের। এবং রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে ডাকা হয়েছিল। আমরা সেখানে গিয়েছি।

আমাদের বলা হয়েছে, আপনাদের ঘর দরজা জমিসহ সমস্ত কিছু দৌলতদিয়া-পাটুরিয়া নদী বন্দর আধুনিকায়ন প্রকল্পটির জন্য ক্ষতিপূরণ দেওয়া হবে। সরকারের পক্ষ আমাদের জানানো হয় এখানে আপনারা নতুন কিছু করতে পারবেন না এবং আপনাদের যা কিছু আছে সেগুলোও নিতে পারবেন না। এখন আমাদের ঘরদরজাগুলো ভেঙে ভেঙে যাচ্ছে। আমরা মেরামত করতে পারছি না।

প্রতিবন্ধী মোন্নাফ শেখ নামের ভুক্তভোগী কালবেলাকে বলেন, দৌলতদিয়া ঘাট আধুনিকায়ন নৌ বন্দর করার লক্ষ্যে এখানে যে শতশত বাড়িঘর। তার মধ্যে আমি একজন অসহায় প্রতিবন্ধী। নৌ বন্দর করাতে অধিগ্রহণ করবে বাড়িঘর। সেই মর্মে আমরা নোটিশ পেয়েছি। নোটিশে যে হিসাব আমাদের বাড়িঘর হিসেব করে নিয়ে গেছে। এখন আমরা এই বাড়িঘর মেরামত করতে পারছি না। পাশেই নদী ভাঙন শুরু হয়ে গেছে। আমরা যারা অসহায় প্রতিবন্ধী ও অনেক গরীব মানুষ আছে এখানে নদীর পাড়ে তাদের বাড়িঘর। তারা কোনোভাবেই এখান থেকে সরতেও পারছে না কোনো কিছু করতেও পারছে না।

দৌলতদিয়া বাজার ব্যবসায়ী পরিষদের কোষাধ্যক্ষ ও ভুক্তভোগী, আব্দুস সালাম মোল্লা কালবেলাকে বলেন, নির্বাচনের আগে এখানে জনপ্রতিনিধিরা আসে। এসে ওয়াদা করে। বলে নির্বাচন শেষ হলে আমরা এ কাজ করে দেব। তবে নির্বাচন শেষ হলে আর জনপ্রতিনিধিদের কোনো খোঁজখবর থাকে না। এ সমস্যার মধ্যে আমরা পড়ে আছি। আমাদের ঘরবাড়িগুলো একোয়ার করে সরকার লিখে নিছে নোটিশ দিয়ে অথচ তারা এখনও কোনো ক্ষতিপূরণ দেয় নাই। প্রায় তিন বছর হয়ে গেল।

ভুক্তভোগীদের ক্ষতিপূরণ দেওয়া এখনো অনিশ্চিত ও প্রক্রিয়াধীন বলে গোয়ালন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা জ্যোতি বিকাশ চন্দ্র কালবেলাকে জানান, এখানে দৌলতদিয়া-পাটুরিয়া ঘাটকে আধুনিকায়নের জন্য একটি প্রকল্প হাতে নিয়েছিল বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ। এটা পাস হলে এখানে যাদের জমিগুলো অধিগ্রহণ করা হবে তাদের টাকা পরিশোধ করার পর প্রকল্পের কাজ শুরু করা হবে। বিআইডব্লিউটিএ’র সঙ্গে কথা বলে আমি যতটুক জানতে পেরেছি- এটা প্রক্রিয়াধীন।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান কমডোর আরিফ আহমেদ মোস্তফা কালবেলাকে জানান, ইনিশিয়ালি আমাদের এটা প্রায় ১৪০০ কোটি টাকার প্রজেক্ট ছিল। কিন্তু এখন নতুন করে আবার সমীক্ষার প্রয়োজন। সমীক্ষা করে দেখতে হবে টাকার অঙ্ক কী পরিমাণে দাঁড়াবে। কিছু ঘাটকে ছেড়ে দিয়ে এবং অর্থনৈতিক যে চাপ আছে সে অনুযায়ী বর্তমান সমীক্ষা অনুযায়ী, খরচটা কমানো যায় কিনা সে ব্যাপারে আমরা কাজ করছি। জমি অধিগ্রহণের সময় জেলা প্রশাসকের মাধ্যমে জমি নেওয়ার পূর্বে অবশ্যই তাদের ক্ষতিপূরণ দিয়ে জমি অধিগ্রহণ করা হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

চুয়েটের সব পরীক্ষা স্থগিত

কোপায় চতুর্থ আর্জেন্টাইন কোচ নিষিদ্ধ

রংপুরে চালু হচ্ছে দেশের প্রথম রোবটিক সার্জারি

দেশে ফিরেছেন ৩৬ হাজার ৭৪৭ হাজি, ৫৬ বাংলাদেশির মৃত্যু

সৌদিতে সড়ক দুর্ঘটনায় যুবলীগ নেতা নিহত

দেশের ১৭ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড় 

বাংলাদেশের অভ্যুদয় ইতিহাস ও সাফল্যের অবিচ্ছেদ্য অংশ ঢাবি : রাষ্ট্রপতি

কোয়ার্টারে আর্জেন্টিনার প্রতিপক্ষ যারা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের দাবি

লালমনিরহাটে পরীক্ষায় বসতে পারেননি ১৬ শিক্ষার্থী

১০

০১ জুলাই : নামাজের সময়সূচি

১১

সোমবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

১২

উত্তাল চবি ক্যাম্পাস

১৩

নওগাঁয় বজ্রপাতে প্রাণ গেল যুবকের

১৪

খুবিতে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বন্ধ

১৫

জরুরি বিভাগে ‘সেবা না পেয়ে’ নার্সের ওপর হামলা

১৬

শেকৃবি উপাচার্যের আমলনামা চেয়েছে ইউজিসি

১৭

ঝিনাইদহে মিন্টুর মুক্তির দাবিতে মানববন্ধন

১৮

টাকা দিয়েও স্থায়ী হলো না চাকরি, চিনিকল শ্রমিকের আত্মহত্যা

১৯

বিশ্বকাপ জয়ের পর রোহিতের মেসিকে অনুকরণ

২০
X