মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১
শামীম খান জনী, মহেশপুর (ঝিনাইদহ) প্রতিনিধি,
প্রকাশ : ২৮ জুন ২০২৪, ০৪:৩৪ এএম
অনলাইন সংস্করণ

হুমকির মুখে দুই শতাধিক কালোমুখো হনুমান

হনুমানের দলকে খাবার দিচ্ছেন স্থানয়ীরা। ছবি : কালবেলা
হনুমানের দলকে খাবার দিচ্ছেন স্থানয়ীরা। ছবি : কালবেলা

ঝিনাইদহের মহেশপুর উপজেলার সীমান্তবর্তী শ্যামকুড় ইউনিয়নের ভবনগর গ্রাম। এ গ্রামের বনাঞ্চলে রয়েছে প্রায় ২০০ এর অধিক কালোমুখো বিরল প্রজাতির হনুমান । এ গ্রামের মানুষের সঙ্গে এদের রয়েছে সখ্যতা। ঠিক কতদিন ধরে হনুমানগুলো এখানে বসবাস করে তা এই গ্রামের মানুষেরও জানা নেই।

বন অধিদপ্তরের সূত্রে জানা গেছে, ২০২০ সাল থেকে বন অধিদপ্তরের সিসিএফ আমির হোসেন চৌধুরীর প্রচেষ্টায় সরকারিভাবে প্রতিদিন এসব হনুমানদের খাবারের জন্য ১৬ কেজি কলা, ২ কেজি বাদাম, পাউরুটি ৫০ পিস ও সবজি ২ কেজি বরাদ্দ করা হয়েছে। আর এ সব খাবার হনুমানদের দিয়ে বেড়ান ভবনগর গ্রামের নাজমু হাসান নামের এক যুবক। নাজমুলের ডাক চিৎকার শুনলেই কালো মুখো হনুমানগুলো লাফাতে লাফাতে ছুটে আসে তার কাছে। তারা নাজমুলের হাত থেকে খাবার খায় অনেকটাই নির্ভয়ে।

ভবনগর গ্রামের বাসিন্দারা জানান, বন অধিদপ্তরের পক্ষ থেকে ২০০টি হনুমানের জন্য যে পরিমাণের খাবার দেওয়া হয় তা দিয়ে তাদের ক্ষুধা মেটে না। সব সময়ই ক্ষুধায় কাতর থাকে হনুমানগুলো। তা ছাড়া আগের তুলনায় হনুমান বেড়ে যাওয়ায় তাদের খাদ্য সংকট আরো বেশি দেখা দিয়েছে। যে কারণে এদের রক্ষায় ও অভয়ারণ্য তৈরির ব্যাপারে সরকারিভাবে উদ্যোগ নেওয়াটা জরুরি।

হনুমানদের দেখভালকারী নাজমুল হাসান জানান, বন অধিদপ্তর থেকে যে পরিমাণের খাবার দেওয়া হয় তা চাহিদার তুলনায় খুবই সামান্য। যে কারণে খাবারের সন্ধানে বিভিন্ন দিকে ছুটাছুটি করে মানুষের ফসল নষ্ট করছে। এ ছাড়াও এলাকার বন জঙ্গল কমে যাওয়ায় এরা লোকালয়ে ছড়িয়ে যাচ্ছে। বর্তমানে এদের নিরাপদ থাকার জায়গা ও পরিমাণ মত খাবার জরুরি হয়ে পড়েছে।

ভবনগর গ্রামের বীর মুক্তিযোদ্ধা মিকাইল হোসেন বলেন, দিন দিন এলাকায় বড় বড় গাছগুলো কমে যাওয়ার কারণে তাদের থাকার সমস্যা হচ্ছে। আবার তাদের যে পরিমাণের খাবার দেওয়া হচ্ছে তাও সামান্য। হনুমানগুলো খাবারের কারণে লোকালয়ে গিয়ে সাধারণ মানুষের ফসলসহ বসতঘরেরও ক্ষতি করছে।

স্থানীয় ইউনিয়ন পরিষদের সদস্য জাহাঙ্গীর হোসেন বলেন, আমাদের এলাকার বড় বড় গাছগুলো রক্ষা করতে হবে আগে। বড় বড় গাছগুলো নষ্ট হয়ে গেলে আমাদের এলাকার হনুমানগুলো রক্ষা করা কঠিন হয়ে পড়বে।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আতিবুর রহমান বলেন, হনুমান পরিবেশের ভারসাম্য রক্ষা করে। বাংলাদেশের বন্যপ্রাণী আইনে এদের মারা ও নিধন করা দণ্ডনীয় অপরাধ। এ প্রাণীটি মানুষের সঙ্গে মিলে-মিশে থাকতে পছন্দ করে। অন্য প্রাণী থেকে এদের রোগ বালাইও কম হয়। এদের রক্ষা করা আমাদের দায়িত্ব।

মহেশপুর ও কোটচাঁদপুরের বন বিভাগের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা শফিকুল ইসলাম বলেন, এসব হনুমানের ওপর প্রতিবেদন করিয়ে খাবারের বরাদ্দ করা হয়েছিল। এরা সব সময় ছড়িয়ে ছিটিয়ে থাকে। যার কারণে কোনোসময় তারা বেশি থাকে আবার কোনোসময় তারা সংখ্যায় কম থাকে। হনুমানগুলোর রক্ষাণাবেক্ষণের জন্য অভয়ারণ্য তৈরির খুবই প্রয়োজন।

মহেশপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইয়াসমিন মনিরা কালবেলাকে বলেন, হনুমান যে ভবনগর গ্রামে বসবাস করে বিষয়টি আমার জানা ছিল না। আমি বিষয়টি জেনে কি করা যায় দেখব।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

আত্মঘাতী গোলে ইউরো থেকে বিদায় বেলজিয়ামের

সিগন্যাল ত্রুটি, লাকসামে দাঁড়িয়ে গেল বিরতিহীন সোনার বাংলা এক্সপ্রেস

সিলেটে বাস-অটোরিকশা সংঘর্ষে নিহত ১

কারাগারে উপজেলা চেয়ারম্যান, প্রতিবাদে সড়কে অগ্নিসংযোগ ও হরতাল ঘোষণা

আংশিক দায়মুক্তি পেলেন ট্রাম্প

মঙ্গলবার বরগুনা সাংবাদিক ইউনিয়নের দ্বি-বার্ষিক নির্বাচন

ডিসেম্বরেই বিপিএল, সূচি চূড়ান্ত

বালুবোঝাই ট্রাক কেড়ে নিল খালা-ভাগ্নির প্রাণ 

ট্রাক-প্রাইভেটকারের সংঘর্ষ, জেলা পরিষদ চেয়ারম্যানসহ আহত ৬

কোটা বাতিল না হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি

১০

ব্যারিস্টার সুমনকে হত্যার পরিকল্পনাকারীদের দ্রুত গ্রেপ্তারের দাবি

১১

শিশুসহ নারীকে থানায় আটক / পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে পদক্ষেপ নিল মানবাধিকার কমিশন

১২

চবির আবাসিক হলে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন, ভোগান্তিতে শিক্ষার্থীরা

১৩

সাভার থেকে নিখোঁজ যুবকের মরদেহ নারায়ণগঞ্জে উদ্ধার

১৪

মুক্তিযুদ্ধে চালু থাকা ঢাবি মেডিকেল সেবা আজ কেন বন্ধ?

১৫

কোটা বাতিলের দাবিতে জাবি শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ

১৬

সংযুক্তির আদেশ বাতিল, সবাইকে মাঠপর্যায়ে পাঠানোর নির্দেশ পলকের

১৭

সিলেটে ট্রাক-প্রাইভেটকার সংঘর্ষে স্বামী-স্ত্রী নিহত

১৮

‘অসীম সাহা কবিতায় নিজস্ব মুদ্রা তৈরি করেছেন’

১৯

বিএনপি-জামায়াতের মতো অপশক্তিকে রাজপথে প্রতিহত করবে যুবলীগ : কামরুল ইসলাম

২০
X