সিলেট ব্যুরো
প্রকাশ : ২৭ জুন ২০২৪, ০৮:৫১ পিএম
অনলাইন সংস্করণ

পানিবন্দি সাড়ে ৭ লাখ মানুষ ত্রাণ না পাওয়ার অভিযোগ

পানিবন্দি সাড়ে ৭ লাখ মানুষ ত্রাণ না পাওয়ার অভিযোগ। ছবি : কালবেলা
পানিবন্দি সাড়ে ৭ লাখ মানুষ ত্রাণ না পাওয়ার অভিযোগ। ছবি : কালবেলা

সিলেটে ধীর গতিতে বন্যার উন্নতি হলেও আবারও বৃষ্টি হওয়ায় আতংক বিরাজ করছে এ এলাকার মানুষদের মাঝে। আশ্রয়কেন্দ্র থেকে নিজ আবাসস্থলে ফিরতে শুরু করেছেন অনেক বানভাসী। জেলার বিভিন্ন গ্রাম ও নগরের বিভিন্ন এলাকার মানুষজন বাড়িতে ফিরলেও তাদের ভোগান্তির শেষ নেই। বন্যার ক্ষতি কাটিয়ে উঠার প্রস্তুতি নিচ্ছেন অনেকেই। কিন্তু নতুন করে আবারও বৃষ্টি শুরু হওয়ায় আতঙ্কিত সিলেটবাসী। পানি কমার সঙ্গে সঙ্গে বাসাবাড়ি ও রাস্তাঘাটের ক্ষতচিহ্ন ভেসে উঠছে। এরই মধ্যে বুধবার বিকেল ৬টা থেকে শুরু হয় মুষলধারে বৃষ্টি। বৃষ্টির কারণে আবারও পানিবন্দি হওয়ার শঙ্কায় আছেন জেলার বিভিন্ন এলাকার মানুষজন। সীমান্ত এলাকা কোম্পানীগঞ্জের মানুষজন আছেন বেশ ঝুঁকিতে।

কোম্পানীগঞ্জের টুকেরগাঁও গ্রামের সমাজসেবক আহসান হাবিব পলাশ জানান, ‘বন্যা পরিস্থিতির কারণে আমার পরিবারসহ আমাদের গ্রামের মানুষজন ঈদের আনন্দ উপভোগ করতে পারে নাই। এ গ্রামের বাড়ি-ঘরে ২ থেকে ৪ ফুট পর্যন্ত পানি ছিল। তারপরও আমাদের গ্রামে কোন ত্রাণ সহায়তা পৌঁছে নাই। তবে মেম্বার সাহেবের ফেসবুকে দেখেছি আমাদের ওয়ার্ডের দুই গ্রামে ৩০ কেজি চিড়া বিতরণ করেছে। যা মানুষের চাহিদার তুলনায় অপ্রতুল’।

কোম্পানীগঞ্জের বউ বাজার এলাকার ব্যবসায়ী সালমান আহমদ বলেন, ‘আমাদের গ্রামে মানুষরা ৪-৫ দিন পানিবন্দি ছিলেন। অনেকের বাড়ি-ঘরে ৩-৪ ফুট পানি উঠায় বাড়ি ঘর ছেড়ে আত্মীয়দের বাড়ি ঘরে আশ্রয় নিলেও কেউ আমাদের এলাকায় ত্রাণ সহায়তা বিতরণ করেন নাই’।

সর্বশেষ তথ্য অনুযায়ী সিলেট জেলায় বন্যায় পানিবন্দি আছেন ৭ লাখ ৩৩ হাজার ২২০ জন মানুষ। সিলেট জেলার ৬৭৮টি আশ্রয়কেন্দ্রে রয়েছেন ১২ হাজার ৪২৩ জন। বানভাসী মানুষরা অভিযোগ করে জানান, পর্যাপ্ত পরিমাণ ত্রাণ পাওয়া যাচ্ছে না। যারা পাচ্ছেন তারা বার বার পাচ্ছেন। বঞ্চিতরা হাহাকার করছে। বাড়ি বাড়ি ফিরে বাসস্থান ঠিক করবে নাকি খাবারের সন্ধান করবে-এই চিন্তায় দিনানিপাত করছে মানুষ।

চার দিন ধরে বৃষ্টিপাত না হওয়ায় সিলেট মহানগর ও জেলার বিভিন্ন এলাকা থেকে পানি নামছিলো কিন্তু আবারও বৃষ্টির কারণে নিচু এলাকার সড়ক ও বাসাবাড়িতে ঢুকছে পানি। অন্যদিকে জেলার বিভিন্ন উপজেলায় লোকালয় থেকে পানি কমে যাওয়ায় আশ্রয়কেন্দ্র থেকে বসতবাড়িতে ফিরেছিলেন মানুষ। তবে যারা বাড়ি ফিরেছেন তারা বৃষ্টি ও নানা ভোগান্তি পোহাচ্ছেন। বন্যার ক্ষয়ক্ষতির চিত্রও ভেসে উঠছে বন্যাকবলিত এলাকাগুলোতে।

সিলেট জেলা প্রশাসনের তথ্য মতে, বুধবার পর্যন্ত সিলেট জেলায় বন্যা আক্রান্ত মানুষ আছেন ৭ লাখ ৮৪ হাজার ২৫০ জন। জেলার ৭৩৪টি আশ্রয়কেন্দ্রে রয়েছেন ১২ হাজার ৬৭৯ জন।

বৃহস্পতিবার (২৭ জুন) সকাল ৯টায় পানি উন্নয়ন বোর্ড সিলেটের তথ্যানুযায়ী, কুশিয়ারা নদীর ফেঞ্চুগঞ্জ পয়েন্টে বিপৎসীমার ৮৯ সেন্টিমিটার উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। নদীর অন্যান্য পয়েন্টে বিপৎসীমার নিচ দিয়ে পানি প্রবাহিত হচ্ছে।

এদিকে সিলেট আবহাওয়া অফিসের তথ্যানুযায়ী, বুধবার সকাল ছয়টা থেকে বৃহস্পতিবার সকাল ছয়টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সিলেটে বৃষ্টিপাতের পরিমাণ ৩৮ দশমিক ৭ মিলিমিটার। সকাল ছয়টা থেকে ৯টা পর্যন্ত সিলেটে বৃষ্টিপাতের পরিমাণ ১২ মিলিমিটার।

অন্যদিকে ভারতের আবহাওয়া বিভাগ সূত্রে জানা যায়, বুধবার সকাল ৯টা থেকে বৃহস্পতিবার সকাল ৯টা পর্যন্ত পর্যন্ত ২৪ ঘণ্টায় চেরাপুঞ্জিতে বৃষ্টিপাতের পরিমাণ ৭৬ মিলিমিটার।

সিলেটের সীমান্তবর্তী কোম্পানীগঞ্জ উপজেলায় পাহাড়ি ঢলের পানি ও টানা বৃষ্টিপাতে বন্যাকবলিত হয়েছিল উপজেলার ছয়টি ইউনিয়নের লাখো মানুষ। বানভাসি এসব মানুষের কাছে পর্যাপ্ত ত্রাণ সহায়তা পৌঁছায়নি বলে অভিযোগ উঠেছে। তবে উপজেলা প্রশাসন বলছে বন্যা কবলিত সকল মানুষদের কাছে ত্রাণ সহায়তা পৌঁছাতে না পারলেও আশ্রয় কেন্দ্রের মানুষদের মাঝে শুকনো খাবার ও জিআর চাল বিতরণ করা হয়েছে। এ ছাড়াও জনপ্রতিনিধিদের মাঝে ইউনিয়ন ও ওয়ার্ড ভিত্তিক সরকার ত্রাণ দেওয়া হয়েছে।

তবে বন্যাকবলিত মানুষদের অভিযোগ উলটো দিকে। তারা বলছেন, দুর্যোগময় সময়ে ত্রাণ সহায়তা দূরের কথা জনপ্রতিনিধি ও সরকারি কর্মকর্তাদেরই দেখা মেলেনি।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা বিদ্যুৎ কান্তি দাস জানান, কোম্পানীগঞ্জের ১৪৮টি গ্রামের মধ্যে ৪-৫টি গ্রাম ব্যতিত সকল গ্রামের প্লাবিত ছিল। প্রতিটি এলাকায় ত্রাণ সহায়তা পৌঁছানো সম্ভব না হলেও আমরা অগ্রাধিকার ভিত্তিতে উপজেলার সকল গ্রামে কম বেশি ত্রাণ সহায়তা বিতরণ করেছি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

কোয়ার্টার ফাইনালেই ক্রুসকে অবসরে পাঠাতে চায় স্পেন

খালেদা জিয়ার বিরুদ্ধে মামলা মিথ্যা : বরকত উল্লাহ বুলু

মালয়েশিয়ায় প্রবাসীদের জন্য এনআইডি কার্যক্রম বিষয়ক মতবিনিময় সভা

অপুকে ছাগলের বাচ্চার সঙ্গে তুলনা করলেন বুবলী

উইম্বলডন ২০২৪ / দ্বিতীয় রাউন্ডে জোকোভিচ, ভন্দ্রোসোভার বিদায়

আওয়ামী লীগ নয়, জিয়া, খালেদা, এরশাদ দেশ বিক্রি করেছেন : প্রধানমন্ত্রী

ফল উৎসব আমাদের সংস্কৃতি ও ঐতিহ্যের অংশ : আব্দুস সালাম 

সমুদ্রসম্পদ আহরণে সব সম্ভাবনা কাজে লাগাতে হবে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

এমপি আনার হত্যা, যেভাবে পালিয়ে যান ফয়সাল

নতুন ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে পাল্টাপাল্টি বক্তব্য দুই কোরিয়ার

১০

যমুনার গর্ভে বিলীন ৫ শতাধিক বাড়িঘর

১১

প্রধানমন্ত্রীর বেইজিং সফরে উন্নয়ন ইস্যু প্রাধান্য পাবে : পররাষ্ট্রমন্ত্রী

১২

মুম্বাইয়ে বৃহস্পতিবার সন্ধ্যায় রোহিতদের সংবর্ধনা

১৩

এমপি আনার হত্যা : এবার ফয়সালের দোষ স্বীকার

১৪

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী

১৫

সরকারি চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করার পরিকল্পনা নেই : জনপ্রশাসনমন্ত্রী

১৬

দেশকে ভয়াবহ পরিস্থিতির মুখে ঠেলে দিয়েছে সরকার : নিতাই রায়

১৭

সুনীল অর্থনীতিকে মূল অর্থনীতিতে কাজে লাগাতে হবে : প্রতিমন্ত্রী

১৮

আলমগীর হোসেনের ওপর হামলার প্রতিবাদে উদীচীর সমাবেশ

১৯

জামিন পেলেন ছাত্র মৈত্রীর সম্পাদক অদিতি

২০
X